Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

মাদার ডেয়ারিকে আরও চাঙা করতে চায় রাজ্য
দিনে ১ লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে। বর্ধমানের এই মাদার ডেয়ারিকে এবার চাঙা করতে মাঠে নেমেছে রাজ্য সরকার। এই ইউনিট থেকেই প্রতিদিন ৫০ হাজার লিটার দুধ অর্থাৎ এক লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ নিয়েছে রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। বর্তমানে এই ইউনিটে প্রতিদিন ২০ হাজার টাকা লিটার দুধ প্যাকেজিং হয়। অর্থাৎ ৪০ হাজার প্যাকেট উৎপাদন হয়। দপ্তরের দাবি, চাহিদা অনুযায়ী রাজ্যে দুধের জোগান কম। তাই দুধের ঘাটতি মেটাতে এই উদ্যোগ। দপ্তরের দাবি, ২০১১ সালের পর থেকে গত আট বছরে রাজ্যে ২৫ শতাংশ দুধ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। সর্বত্রই দুধের উৎপাদন বাড়ানোর জন্য নানা প্রকল্পও নেওয়া হচ্ছে।
বর্ধমান শহরের ফাগুপুরে নতুনরূপে মাদার ডেয়ারির ওই ইউনিট তৈরি হয়েছে। রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, কংগ্রেস সরকারের আমলে বর্ধমান ডেয়ারি নামে এই ইউনিট চালু হয়েছিল। আগে ভালোই চলত। কিন্তু, যারা মুখে শিল্পের কথা বলে সেই সিপিএমের আমলেই ২০০৪ সালে বর্ধমান ডেয়ারি বন্ধ হয়ে গিয়েছিল। সিপিএম এই ইউনিট খোলার কোনও উদ্যোগও নেয়নি। ফলে, যে মেশিনপত্র ছিল দীর্ঘদিন ধরে অব্যবহারের ফলে সেগুলিও নষ্ট হয়ে গিয়েছিল। আমাদের সরকার গঠন হওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে এই ইউনিট খোলার উদ্যোগ নেন। ২০১৪ সালে চালু করা হয়। সেই সঙ্গে বর্ধমান ডেয়ারিকে মাদার ডেয়ারিতে রূপান্তর করে পুনরুজ্জীবিকরণ করাও হয়। তার জন্য আমাদের সরকার পাঁচ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্দ করেছিল। সেই টাকায় পরিকাঠামোগত উন্নয়ন, মেশিনপত্র কেনা, স্টোরেজ ইউনিট, প্যাকেজিং ইউনিট প্রভৃতি করা হয়েছে। মন্ত্রী বলেন, বর্ধমান মাদার ডেয়ারি থেকে প্যাকেজিং দুধ ডানকুনির মূল মাদার ডেয়ারি ইউনিটে যায়। আমরা এখানে প্রতিদিন এক লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করার উদ্যোগ নিয়েছি। আমি নিজে বেশ কয়েকবার পরিদর্শন করেছি। সেখানকার কর্মী এবং আধিকারিকদের সঙ্গে কথা বলেছি। আরও যা যা উন্নয়ন করতে হবে, সেগুলি দ্রত করা হবে। যাতে আমরা আমাদের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারি।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে দুধের ঘাটতি মেটাতে জেলায় জেলায় দুগ্ধ কো-অপারেটিভ সোসাইটিদের নিয়ে বৈঠকও শুরু করা হয়েছে। অক্টোবর মাসের শুরুতেই এই পূর্ব বর্ধমান জেলাতেও ওই বৈঠক হয়েছে। এই জেলায় মোট ৪৩টি দুগ্ধ কো-অপারেটিভ সোসাইটি রয়েছে। তার মধ্যে ছ’টি মহিলা দ্বারা পরিচালিত। রাজ্যের গ্রামীণ এলাকায় দুধ সংগ্রহ করে ‘দুগ্ধ সমবায় সমিতি’। তাদের কাছ থেকে দুধ সংগ্রহ করে ‘মিল্ক ইউনিয়ন’ । আবার মিল্ক ইউনিয়নের কাছ থেকে দুধ সংগ্রহ করে ‘দুগ্ধ ফেডারেশন’। সকলকেই দুধের ঘাটতি মেটানোর দিকে নজর দিতে বলা হয়েছে। সেই সঙ্গে কোথায় কী সমস্যা রয়েছে, কার কী সুবিধা-অসুবিধা রয়েছে, ইত্যাদি বিষয়গুলিও খতিয়ে দেখছে প্রাণিসম্পদ বিকাশ দপ্তর।
উল্লেখ্য, দুধ সংগ্রহের নতুন পদক্ষেপ হিসাবে এই পূর্ব বর্ধমান জেলার ৮০টি গ্রাম থেকে ৮০ জন বেকার যুবককে নিয়োগের সিদ্ধান্তও নিয়েছে রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। লিটারপিছু কমিশন ভিত্তিক তাদের বেতন দেওয়া হচ্ছে। দুধের চাহিদা মেটানোর জন্য পাইলট প্রজেক্ট হিসাবে এই অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকারের। যা পূর্ব বর্ধমান জেলা দিয়েই শুরু হবে। এই নতুন উদ্যোগ সফল হলে অন্যান্য জেলাতেও একইভাবে বেকারদের নিয়োগ করা হবে। ফলে, বেকার যুবকরা আর্থিকভাবে উপকৃত হবেন।
মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, আমরা ডিমের ঘাটতি মেটানোর জন্য যেমন উদ্যোগ নিয়েছি, তেমনই দুধের ঘাটতি পূরণ করারও লক্ষ্যমাত্রা নিয়েছি। তার জন্য একগুচ্ছ উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্ধমান মাদার ডেয়ারির উৎপাদন বৃদ্ধি তার মধ্যে অন্যতম। দুধের ঘাটতি মেটাতে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উদ্যোগী হয়েছেন। তিনি বলেন, আমাদের সরকারের আমলে রাজ্যে দুধের উৎপাদন বেড়েছে। ২০১০-’১১ সালে যেখানে রাজ্যে ৪৪ লক্ষ মেট্রিক টন দুধ উৎপাদন হয়েছে, সেখানে ২০১৮-’১৯ সালে দুধ উৎপাদন হয়েছে ৫৬.০৩ লক্ষ মেট্রিক টন। অর্থাৎ দুধের উৎপাদনও আমরা বাড়িয়ে চলেছি। শীঘ্রই ঘাটতিও মেটাতে পারব বলে আশাবাদি। তার জন্যই নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

 

13th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  November, 2019
  বিধি না মানায় সাঁকরাইল, আমতার ২টি জলের কারখানা বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। বিশদ

16th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  November, 2019
আয়ের পরিমাণ ধরে রাখল ডলার ইন্ডাস্ট্রিজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ডলার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আয় হল ২৪৩ কোটি ৭৬ লক্ষ টাকা। গত আর্থিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল কিছুটা কম, ২৪৩ কোটি ২ লক্ষ টাকা।
বিশদ

14th  November, 2019
টাকা ও শেয়ার সূচকে পতন, বাড়ল সোনার দাম  

মুম্বই, ১৩ নভেম্বর (পিটিআই): ফের পতন শেয়ার সূচকে। টাকার দামে পতন এবং মার্কিন-চীন বাণিজ্য চুক্তির অনিশ্চয়তার বড় প্রভাব পড়ল শেয়ারবাজারে। বুধবার বাজার বন্ধ হওয়া পর্যন্ত সূচক ২২৯.০২ পয়েন্ট কমে হল ৪০,১১৬.০৬। একইসঙ্গে ৭৩ পয়েন্ট পড়ল নিফটি। কেন এই অবস্থা?  
বিশদ

14th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  November, 2019
ভালো ময়দার অভাবে পাউরুটির গুণমান মার খাচ্ছে, আক্ষেপ বেকারি শিল্পে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উন্নত মানের পাউরুটির জন্য দরকার ভালো মানের ময়দা। তেমন উৎকৃষ্ট ময়দার আকালে ভুগছে এরাজ্যের বেকারি শিল্প। তার দোসর হয়েছে প্রযুক্তিগত সচেতনতা ও পরিকাঠামোর অভাব। এই দু’য়ের চাপেই বাংলার পাউরুটি শিল্পের সঙ্কট কাটছে না। 
বিশদ

12th  November, 2019
সামান্য হলেও ১১ মাসের ধাক্কা কাটিয়ে অক্টোবরে বাড়ল গাড়ি বিক্রি 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের অক্টোবরে এই বিক্রির পরিমাণ ছিল ২ লক্ষ ৮৪ হাজার ২২৩ ইউনিট। 
বিশদ

12th  November, 2019
এবার বাজারে আসতে চলেছে
সরকারি রসগোল্লা ও পান্তুয়া

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার নিজেই রসগোল্লা ও পান্তুয়া তৈরি করবে রাজ্য সরকার। প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের আওতায় মাদার ডেয়ারি কলকাতা ব্র্যান্ডে বাজারে আসবে ওই রসগোল্লা ও পান্তুয়া। ওই মিষ্টি তৈরির জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি ডিপার্টমেন্টকে সঙ্গে নিয়েছে রাজ্য।
বিশদ

11th  November, 2019
নতুন স্ল্যাব বাজারে আনল বেঙ্গল টাইলস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের পরিমাপে বাজারে পাওয়া যাবে। কলকাতায় ওই স্ল্যাবগুলির উদ্বোধনে উপস্থিত ছিলেন বলিউডের অভিনেতা ববি দেওল এবং অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। 
বিশদ

11th  November, 2019
নিখোঁজ রঙ্গোলি, লক্ষ্মীলাভের আশায় শেষবেলায়
সোশ্যাল মিডিয়ায় কাতর আর্জি গুগল পে গ্রাহকদের

শৌণক সুর, কলকাতা: কারও কাছে একটা রঙ্গোলি হবে? থাকলে প্লিজ পাঠান। শেষবেলায় ফেসবুক, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে এটাই নেটিজেনজের কাতর আর্জি। সৌজন্যে গুগল পে। নেটিজেনদের কাছে এবার দীপাবলির সংজ্ঞাই পাল্টে দিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগলের ইউপিআই পেমেন্ট অ্যাপ।
বিশদ

11th  November, 2019
পণ্য পরিবহণে লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণের পরিমাণ বাড়ছে দক্ষিণ-পূর্ব রেলে। ফলে এই খাতে আয়ও বাড়িয়েছে এই জোন। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের অক্টোবর পর্যন্ত মোট ৯৬.১০ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে।
বিশদ

11th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  November, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM