Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

নতুন স্ল্যাব বাজারে আনল বেঙ্গল টাইলস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের পরিমাপে বাজারে পাওয়া যাবে। কলকাতায় ওই স্ল্যাবগুলির উদ্বোধনে উপস্থিত ছিলেন বলিউডের অভিনেতা ববি দেওল এবং অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। সংস্থার কর্তারা জানিয়েছেন, ২০১১ সালে পথ চলতে শুরু করা বেঙ্গল টাইলসের পণ্য পশ্চিমবঙ্গ ও অন্যান্য রাজ্যের পাশাপাশি বিদেশেও পাড়ি দিচ্ছে। সেরামিক ও পোর্সেলিন টাইলের পাশাপাশি ডিজিটাল ওয়াল টাইল, ফ্লোর টাইল, ভিট্রিফায়েড টাইল, স্যানিটারি ওয়্যার সহ শয়নকক্ষ, বৈঠকখানা বা রান্নাঘরের জন্য নির্দিষ্ট টাইল ও অন্যান্য সামগ্রী তৈরিতে ইতিমধ্যেই সুনাম অর্জন করেছে তারা। পূর্ব মেদিনীপুরের ঠেকুয়াচকের কারখানায় যেখানে গোড়ার দিকে প্রতিদিন চার হাজার বর্গমিটার টাইল উৎপাদন হতো, এখন তা ৪৪ হাজার বর্গমিটার ছাড়িয়ে গিয়েছে বলে দাবি করেছেন সংস্থার কর্তারা।  

11th  November, 2019
আয়ের পরিমাণ ধরে রাখল ডলার ইন্ডাস্ট্রিজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ডলার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আয় হল ২৪৩ কোটি ৭৬ লক্ষ টাকা। গত আর্থিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল কিছুটা কম, ২৪৩ কোটি ২ লক্ষ টাকা।
বিশদ

টাকা ও শেয়ার সূচকে পতন, বাড়ল সোনার দাম  

মুম্বই, ১৩ নভেম্বর (পিটিআই): ফের পতন শেয়ার সূচকে। টাকার দামে পতন এবং মার্কিন-চীন বাণিজ্য চুক্তির অনিশ্চয়তার বড় প্রভাব পড়ল শেয়ারবাজারে। বুধবার বাজার বন্ধ হওয়া পর্যন্ত সূচক ২২৯.০২ পয়েন্ট কমে হল ৪০,১১৬.০৬। একইসঙ্গে ৭৩ পয়েন্ট পড়ল নিফটি। কেন এই অবস্থা?  
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

মাদার ডেয়ারিকে আরও চাঙা করতে চায় রাজ্য
দিনে ১ লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে। 
বিশদ

13th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  November, 2019
ভালো ময়দার অভাবে পাউরুটির গুণমান মার খাচ্ছে, আক্ষেপ বেকারি শিল্পে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উন্নত মানের পাউরুটির জন্য দরকার ভালো মানের ময়দা। তেমন উৎকৃষ্ট ময়দার আকালে ভুগছে এরাজ্যের বেকারি শিল্প। তার দোসর হয়েছে প্রযুক্তিগত সচেতনতা ও পরিকাঠামোর অভাব। এই দু’য়ের চাপেই বাংলার পাউরুটি শিল্পের সঙ্কট কাটছে না। 
বিশদ

12th  November, 2019
সামান্য হলেও ১১ মাসের ধাক্কা কাটিয়ে অক্টোবরে বাড়ল গাড়ি বিক্রি 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের অক্টোবরে এই বিক্রির পরিমাণ ছিল ২ লক্ষ ৮৪ হাজার ২২৩ ইউনিট। 
বিশদ

12th  November, 2019
এবার বাজারে আসতে চলেছে
সরকারি রসগোল্লা ও পান্তুয়া

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার নিজেই রসগোল্লা ও পান্তুয়া তৈরি করবে রাজ্য সরকার। প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের আওতায় মাদার ডেয়ারি কলকাতা ব্র্যান্ডে বাজারে আসবে ওই রসগোল্লা ও পান্তুয়া। ওই মিষ্টি তৈরির জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি ডিপার্টমেন্টকে সঙ্গে নিয়েছে রাজ্য।
বিশদ

11th  November, 2019
নিখোঁজ রঙ্গোলি, লক্ষ্মীলাভের আশায় শেষবেলায়
সোশ্যাল মিডিয়ায় কাতর আর্জি গুগল পে গ্রাহকদের

শৌণক সুর, কলকাতা: কারও কাছে একটা রঙ্গোলি হবে? থাকলে প্লিজ পাঠান। শেষবেলায় ফেসবুক, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে এটাই নেটিজেনজের কাতর আর্জি। সৌজন্যে গুগল পে। নেটিজেনদের কাছে এবার দীপাবলির সংজ্ঞাই পাল্টে দিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগলের ইউপিআই পেমেন্ট অ্যাপ।
বিশদ

11th  November, 2019
পণ্য পরিবহণে লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণের পরিমাণ বাড়ছে দক্ষিণ-পূর্ব রেলে। ফলে এই খাতে আয়ও বাড়িয়েছে এই জোন। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের অক্টোবর পর্যন্ত মোট ৯৬.১০ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে।
বিশদ

11th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  November, 2019
  তিন দিনে স্বেচ্ছাবসর নিয়েছেন বিএসএনএলের
৪০ হাজারেরও বেশি কর্মী, জানালেন চেয়ারম্যান

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। বিশদ

09th  November, 2019
কম বেতনে দক্ষ শ্রমিক না মেলায়
মিলছে না উন্নত মানের চা পাতা
আক্ষেপ টি বোর্ড চেয়ারম্যানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন পর্যাপ্ত নয়। তাই ভালো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তার জেরে ভালো চা পাতাও তোলা যাচ্ছে না। বৃহস্পতিবার টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সম্মেলনে যোগ দিতে এসে এই আক্ষেপের কথা বললেন টি বোর্ড অব ইন্ডিয়ার চেয়ারম্যান প্রভাত বেজবড়ুয়া।
বিশদ

08th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: প্রেমে সাফল্য। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব ডায়াবেটিস দিবস১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস১৯৭১: অস্ট্রেলিয়ার ...বিশদ

07:03:20 PM

  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

05:07:03 PM