Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কম বেতনে দক্ষ শ্রমিক না মেলায়
মিলছে না উন্নত মানের চা পাতা
আক্ষেপ টি বোর্ড চেয়ারম্যানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন পর্যাপ্ত নয়। তাই ভালো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তার জেরে ভালো চা পাতাও তোলা যাচ্ছে না। বৃহস্পতিবার টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সম্মেলনে যোগ দিতে এসে এই আক্ষেপের কথা বললেন টি বোর্ড অব ইন্ডিয়ার চেয়ারম্যান প্রভাত বেজবড়ুয়া। তাঁর বক্তব্য, ভালো চায়ের জন্য সেই মানের পাতা তোলার ক্ষেত্রে পারদর্শিতা থাকা দরকার। অভিজ্ঞ এবং দক্ষ শ্রমিকদের অভাবে তাই ভালো চা পাতা তোলা যাচ্ছে না। কারণ কম টাকায় কেউ আর কাজ করতে চাইছে না। শ্রমিকদের পর্যাপ্ত বেতন দেওয়া যাচ্ছে না কেন, তার ব্যাখ্যায় এই কর্তার বক্তব্য, চায়ের দাম বাড়ানো যাচ্ছে না। তাই বেতনও বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না। চা শ্রমিকদের বেতন কাঠামো নিয়ে সরকারের একটি নির্দিষ্ট নীতি থাকা উচিত।
ন্যূনতম বেতন নিয়ে একই মত প্রকাশ করেছেন টি বোর্ডের ডেপুটি চেয়ারম্যান অরুণ রায়ও। তাঁর মতে, দিনে ৭০-৮০-১০০ টাকা করে দেওয়া হয়। যা মোটেও উপযুক্ত নয়। বরং মেশিন কম সময়ে ওই কাজ করে দিতে পারে। কিন্তু সেক্ষেত্রেও সীমাবদ্ধতা রয়েছে। ভালো মানের চায়ের পাতা তোলার ব্যাপারে তারা কী বুঝবে! এদিকে, রাজ্যের চা বাগানের ১৫ শতাংশ জমি পর্যটন শিল্পে ব্যবহার করার যে কথা ঘোষণা করা হয়েছে, তাকে স্বাগত জানিয়েছেন চা শিল্পের সঙ্গে যুক্ত কর্তারা। টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার সভাপতি মুদিত কুমারের বক্তব্য, চা বাগানের জমিকে বিকল্প কাজে ব্যবহার করতে এ রাজ্য যে পদক্ষেপ করেছে, তাকে আমরা সাধুবাদ জানাচ্ছি। টি বোর্ডের ডেপুটি চেয়ারম্যানের কথায়, এমনটা করতে পারলে তো ভালোই। এতে কর্মসংস্থান হবে। উত্তর-পূর্বে টি ট্যুরিজম বড়সড় ব্যাপার। অনেকেই প্রকৃতির মাঝে থাকতে চান। চা বাগানই সেই সুযোগ দিতে পারে। চা বাগানের অংশকে পর্যটনের কাজে ব্যবহার করা হলে, ভালো হবে।
অরুণবাবুর আর্জি, যে সব জায়গায় দার্জিলিং চা পরিবেশন করা হয়, সেখানে তারা যেন এই চায়ের লোগো ব্যবহার করে। এই প্রচারের মাধ্যমে দার্জিলিংয়ের চাকে আমরা জনপ্রিয় করতে চাই। হোটেল-রেস্তরাঁগুলির প্রতি এই বিশেষ আবেদন জানিয়েছেন তিনি। এদিনের অনুষ্ঠানে জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায় উপস্থিত চিলেন। উত্তরবঙ্গে চায়ের অর্থনীতিকে চাঙা করতে চা শিল্পের সঙ্গে যুক্ত প্রত্যেকের কাছে আর্জি জানান তিনি। তিনি বলেন, রাজ্যের চা বাগানগুলির অবস্থা খারাপ। কিছু বন্ধও হয়ে গিয়েছে। এই শিল্পকে না বাঁচালে শ্রমিকদের অবস্থার পরিবর্তন হবে না।

08th  November, 2019
আজ খড়্গপুর হয়ে যাচ্ছেন মমতা
দীঘায় বাণিজ্য সম্মেলনে থাকছেন ১৮টি
দেশের প্রতিনিধি ও বিশিষ্ট শিল্পপতিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পরিস্থিতি যে রয়েছে, তা তুলে ধরতেই ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পাহাড়ে হয়েছিল হিল বিজনেস সামিট। এবার দীঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। 
বিশদ

কাটোয়ার ঘোড়ানাশের স্কার্ফ কিনবে তন্তুজ, ঘোষণা মন্ত্রীর 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার ঘোড়ানাশ গ্রামের তাঁত শিল্পীদের তৈরি সুতির স্কার্ফ এবার কিনবে রাজ্য সরকারের বিপণন সংস্থা তন্তুজ। গ্রামের তাঁত শিল্পীরা সরাসরি তন্তুজকে তাঁদের তৈরি স্কার্ফ বিক্রি করতে পারবেন। 
বিশদ

টানা ন’মাস পর বৃদ্ধি পেল মারুতির গাড়ি উৎপাদন 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ হাজার ৮৩৪ ইউনিট গাড়ির উৎপাদন হয়েছে। 
বিশদ

হ্যানাবি নামক কীটনাশক ভারতে আনল গোদরেজ অ্যাগ্রোভেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোকা থেকে চা গাছ বাঁচাতে ভারতে বিশেষ কীটনাশক আনল গোদরেজ অ্যাগ্রোভেট। এর নাম হ্যানাবি। মূলত লাল মাকড়শার মতো দেখতে একপ্রকারের পোকা চা গাছের ক্ষতি করে। তাই এই হ্যানাবির মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি সংস্থার।
বিশদ

07th  December, 2019
ইলেকট্রিক বাসের টেন্ডারে দ্বিতীয়বারেও বদল হল না চিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য নয়া শর্তে টেন্ডার ডাকা হয়েছিল। গত বৃহস্পতিবার খোলা হয় টেন্ডার। 
বিশদ

07th  December, 2019
পরিষেবা প্রত্যাহারের ডাক আপাতত স্থগিত রাখলেন বাস মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বৃহস্পতিবারই টালা ব্রিজ দিয়ে পরিষেবা প্রত্যাহারের ডাক দিয়েছিল বাস মালিকদের একটি সংগঠন। কোন কোন রুটে বাস পরিষেবা বন্ধ থাকবে, তারও বিস্তারিত তালিকা দিয়েছিল তারা।  বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  December, 2019
মেট্রোয় ভাড়া বৃদ্ধির পর গোটা দিনের হিসেবেও কমল যাত্রী সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির প্রথম দিনে বিকেল পর্যন্ত প্রাপ্ত হিসেবে দেখা গিয়েছিল, পাতালপথে কমেছে যাত্রী সংখ্যা। দেখা যাচ্ছে, মেট্রো রেলে গোটা দিনের হিসেবেও আগের থেকে গত বৃহস্পতিবার কমেছে যাত্রীসংখ্যা। যদিও আগামী দিনে পাতালপথে যাত্রীসংখ্যা ফের বাড়বে বলেই আশাবাদী কর্তারা।  
বিশদ

07th  December, 2019
সরকার সাহায্য না করলে বন্ধ
হবে ভোডাফোন-আইডিয়া
ইঙ্গিত কুমারমঙ্গলম বিড়লার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: রাহুল বাজাজের মতো কড়া বাক্য ব্যবহার না করলেও এবার দেশের আরও এক বৃহৎ শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লাও বুঝিয়ে দিলেন সরকারি সহায়তা ছাড়া শিল্পমহলের পক্ষে আর লড়াই করা দুঃসাধ্য হয়ে যাচ্ছে।  
বিশদ

07th  December, 2019
বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড নতুন একটি গাড়ি বাজারে ছাড়ল। এক্সইউভি ৩০০ মডেলের এই গাড়িটি পেট্রলচালিত।
বিশদ

07th  December, 2019
ফোর্ডের গাড়ি বিক্রির বিশেষ অভিযান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি নির্মাণ সংস্থা ফোর্ড তিনদিনের বিশেষ বিক্রয় অভিযান শুরু করল। ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত দেশজুড়ে চলা এই বিশেষ অভিযানের নাম দেওয়া হয়েছে, ‘মিডনাইট সারপ্রাইজ’। এই সময়ে গাড়ি বুকিং করলে ক্রেতাদের বিশেষ উপহার দেওয়া হবে বলে সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।  
বিশদ

07th  December, 2019
সাইনি হুন্ডাইয়ের ফ্রি কার কেয়ার ক্লিনিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রোডাক্ট ও পরিষেবা সংক্রান্ত বিষয়ে গ্রাহকদের সচেতন করতেই এই ক্যাম্প বা ক্লিনিকের আয়োজন করা হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।
বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  December, 2019
মাত্র ১ টাকায় ফ্ল্যাট
পাওয়ার এই শেষ সুযোগ !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। তবে এই সীমিতসুযোগ পাবেন আর মাত্র ক’দিন। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে। বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...

সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরে একই পরিবারের তিন ভাইয়ের হত্যা মামলায় নতুন করে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিস। নতুন করে চার্জশিটে নাম জুড়ল বিজেপি নেতা মনিরুল ইসলামের।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

08-12-2019 - 10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

08-12-2019 - 09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08-12-2019 - 08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08-12-2019 - 08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08-12-2019 - 08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08-12-2019 - 08:06:46 PM