Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

  ধুঁকতে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ২৫ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: আর্থিক মন্দার জেরে দেশজুড়ে বন্ধ হয়ে থাকা আবাসন প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য সরকারি আর্থিক প্যাকেজ দেওয়ার টাকা নেওয়া হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্কের তহবিল থেকে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দেশে ১৬০০ আবাসন প্রকল্প বন্ধ হয়ে রয়েছে। সব মিলিয়ে প্রায় ৪ লক্ষ ৬০ হাজার ফ্ল্যাট নির্মাণ অসম্পূর্ণ হয়ে পড়ে রয়েছে। অথচ সেই সব ফ্ল্যাট কেনার টাকা দিয়ে লক্ষ লক্ষ মানুষ বসে আছে অনিশ্চয়তার মধ্যে।
রিয়েল এস্টেট ক্ষেত্রের চরম মন্দার কারণে দেশের সব শহরে ফ্ল্যাটের নির্মাণ স্তব্ধ। ২০১৭ সালের নোট বাতিল এই আবাসন শিল্পকে সবথেকে বেশি ধাক্কা দিয়েছে। গত মাসেই সরকার ঘোষণা করেছিল, রিয়েল এস্টেটকে সরকার আর্থিক প্যাকেজ দেবে। প্রাথমিকভাবে সরকার দেবে ১০ হাজার কোটি টাকা। পাশাপাশি অন্য আর্থিক প্রতিষ্ঠান থেকেও আর্থিক প্যাকেজ নেওয়া হবে। তার মধ্যে অগ্রগণ্য হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্ক। এই দুই সংস্থা ও সরকারের প্যাকেজ মিলিয়ে ২৫ হাজার কোটি টাকার ফান্ড দিয়ে এই প্যাকেজ প্রদান শুরু হবে। যে সব সংস্থার ব্যাঙ্ক ঋণ অনুৎপাদী সম্পদের (এনপিএ) আওতায় চলে গিয়েছে তাদের এই সুযোগ দেওয়া হবে না বলে আগে স্থির হয়। আজ অর্থমন্ত্রী বলেন, সেই সিদ্ধান্ত থেকে আমরা সরে এসেছি। এখন অনুৎপাদী সম্পদ হয়ে যাওয়া ঋণখেলাপিদেরও এই আর্থিক প্যাকেজ দেওয়া হবে। কারণ, আগে সাধারণ মানুষের হাতে তাঁদের বাসস্থান পৌঁছে দেওয়া দরকার। ২ কোটি টাকার কম যে ফ্ল্যাটের মূল্য, সেগুলি এই প্যাকেজের আওতয় আসবে। এলআইসি, স্টেট ব্যাঙ্কের পাশাপাশি আজ অর্থমন্ত্রী বলেছেন, পেনশন স্কিমের টাকাও নেওয়া হতে পারে।

07th  November, 2019
এয়ার ইন্ডিয়ার সঙ্গে মার্চের মধ্যে বিক্রি
হচ্ছে ভারত পেট্রলিয়ামও: সীতারামন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দ্বিতীয়বার দিল্লির মসনদ দখল করার পরেই লোকসানে চলা সংস্থাগুলির বিলগ্নিকরণে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইমতো একটি তালিকাও তৈরি করেছে তাঁর সরকার। এবার ঋণভারে ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত বিমানসংস্থা এয়ার ইন্ডিয়াকে বিক্রি করতে তৎপর হল কেন্দ্র। আগামী মার্চ মাসের মধ্যে বিলগ্নিকরণ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

কাল থেকে সেন্ট্রাল পার্কে বসছে সরকারি খাদ্যমেলা
এবারের ‘আহারে বাংলা’য়
বিশেষ গুরুত্ব নিরামিষ পদকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও বসছে পেটপুজোর সরকারি আসর ‘আহারে বাংলা’। উৎসবের বাংলায় এবারও টানা ছ’দিন ধরে চলবে সেই খাদ্যমেলা। কাল, মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন হবে মেলার। তবে এবার নিউটাউন মেলার মাঠ থেকে সরছে আহারে বাংলা। তা হবে সল্টলেক সেন্ট্রাল পার্কে।  
বিশদ

ফ্ল্যাট মাত্র১টাকায় !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। কিন্তু রিয়েল এস্টেটের উর্দ্ধমুখি দামের জন্য সে সুপ্ন অনেক সময় অধরা রয়ে যায়। কিন্তু এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। চোখে তাদের এক রাশ স্বপ্ন। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে।রাহুলের চিরকালের স্বপ্ন একটা বড় কমপ্লেক্সে ফ্ল্যাট কেনার। তবে, আকাশ ছোঁয়া দামের জন্য সে কোনদিন সাহস করে উঠতে পারেনি।
বিশদ

খারাপ ধারণা নিয়ে না থেকে বাস্তবতায় আস্থা রাখুন, শিল্পমহলকে বার্তা অমিত মিত্রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পায়ন ইস্যুতে এ রাজ্যের ভাবমূর্তি ফেরানো নিয়ে ফের সওয়াল করলেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র। সরকার বিনিয়োগ টানতে যারপরনাই চেষ্টা করছে। কিন্তু ভাবমূর্তি ফেরানোও যে বড় জরুরি, তা সম্প্রতি একটি বণিকসভার অনুষ্ঠানে মনে করিয়ে দিলেন তিনি। 
বিশদ

জেলার ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরের জিএম অসুস্থ, প্রকল্পের অনুমোদন পেতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের 

বিএনএ, বারাসত: রাজ্যে বড় শিল্পের বিনিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে। শিল্পের মেরুদণ্ড সোজা রাখতে রাজ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব অপরিসীম। এই কথা বারে বারে রাজ্যের বিভিন্ন মন্ত্রী ও আমলার মুখ থেকে শোনা গিয়েছে।  
বিশদ

সোনার বাজার সাম্প্রতিককালে এতটা খারাপ যায়নি, বলছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ২০০৫ সাল থেকে পরিস্থিতি এতটা খারাপ হয়নি।  
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  November, 2019
  বিধি না মানায় সাঁকরাইল, আমতার ২টি জলের কারখানা বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। বিশদ

16th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  November, 2019
আয়ের পরিমাণ ধরে রাখল ডলার ইন্ডাস্ট্রিজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ডলার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আয় হল ২৪৩ কোটি ৭৬ লক্ষ টাকা। গত আর্থিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল কিছুটা কম, ২৪৩ কোটি ২ লক্ষ টাকা।
বিশদ

14th  November, 2019
টাকা ও শেয়ার সূচকে পতন, বাড়ল সোনার দাম  

মুম্বই, ১৩ নভেম্বর (পিটিআই): ফের পতন শেয়ার সূচকে। টাকার দামে পতন এবং মার্কিন-চীন বাণিজ্য চুক্তির অনিশ্চয়তার বড় প্রভাব পড়ল শেয়ারবাজারে। বুধবার বাজার বন্ধ হওয়া পর্যন্ত সূচক ২২৯.০২ পয়েন্ট কমে হল ৪০,১১৬.০৬। একইসঙ্গে ৭৩ পয়েন্ট পড়ল নিফটি। কেন এই অবস্থা?  
বিশদ

14th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  November, 2019
মাদার ডেয়ারিকে আরও চাঙা করতে চায় রাজ্য
দিনে ১ লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে। 
বিশদ

13th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোলমালের দীনা পাঠক হলেন বিদ্যা 
বড়পর্দায় বিদ্যা বালনের ম্যাজিক দেখার জন্য মুখিয়ে থাকেন দর্শক। তবে ...বিশদ

09:42:25 AM

হবু শিক্ষকদের ডিগ্রি যাচাইয়ে লিঙ্ক চালু করল এনসিটিই 
হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি ...বিশদ

09:33:38 AM

কর্মবিরতি থেকে সরছে না কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনগুলি 
ইউজিসি’র সপ্তম বেতনক্রমের কার্যকারিতা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে না ...বিশদ

09:20:08 AM

ঝাড়গ্রামজুড়ে পথ অবরোধে আদিবাসী সংগঠন 
সাঁওতালি মাধ্যমে টিচার ট্রেনিং চালু করার দাবিতে ভারত জাকাত মাঝি ...বিশদ

08:59:47 AM

পরিবহণ নিগমে নিয়োগের অনুমোদন 
পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমে ২৬ জন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং ন’জন ট্রাফিক ...বিশদ

08:49:04 AM

রাতের তাপমাত্রা আরও কমতে পারে, থাকবে শীতের আমেজ  
এভাবেই চলবে শীতের আমেজ। কলকাতা সহ আশপাশের অঞ্চলে আজ রাতে ...বিশদ

08:37:43 AM