Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

প্লাস্টিকের বিকল্প, ভুট্টার দানা থেকে
তৈরি ব্যাগ, গ্লাস আসছে বাজারে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: এবার সাগরমেলায় প্লাস্টিকের বদলে ভুট্টার দানা দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি বিভিন্ন ধরনের ছোট থেকে বড় ক্যারি ব্যাগ, থালা, বাটি, চামচ, গ্লাস, স্ট্র ব্যবহার করা হবে। এমনই পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ও গঙ্গাসাগর-বকখালি উন্নয়ন কর্তৃপক্ষ। এবছর এই পরিকল্পনা সফল হলে আগামী দিনে আরও বৃহৎ আকারে বাজারে চালু করা হবে এই ব্যাগ।
আগত তীর্থযাত্রী এবং আমজনতাকেও এ ব্যাপারে উৎসাহিত করতে এখন থেকেই কোমর বেঁধে নেমেছেন গঙ্গাসাগর মেলা কমিটি ও প্রশাসনিক কর্তারা। জিবিডিএ-র আধিকারিকদের কথায়, ভুট্টার দানা ও নির্দিষ্ট কয়েকটি গাছের আঠা দিয়ে তৈরি ওই সমস্ত জিনিস ১০০ শতাংশ পরিবেশবান্ধব ও জৈব পচনশীল। এই মর্মে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্যদ ইতিমধ্যে ছাড়পত্র দিয়েছে। প্রতিটি ব্যাগের গায়ে সরকারি সিলমোহর দিয়ে তা নির্দিষ্ট করে লেখা রয়েছে। পাশাপাশি ওই সব জিনিস ব্যবহারের পর তিনমাসের মধ্যে মাটির সঙ্গে মিশে যাবে। শুধু তাই নয়, তা পচে গিয়ে তৈরি হবে উর্বর সার। যা আগামী দিনে চাষের ক্ষেত্রে সহায়ক হবে।
সাগরমেলাকে প্লাস্টিক-মুক্ত করার লক্ষ্য নিয়েছে জিবিডিএ ও জেলা প্রশাসন। এতদিন পর্যন্ত মেলার সময় প্লাস্টিকের ব্যাগ, ক্যারিব্যাগ, স্ট্র, শোলা থেকে তৈরি থালা, বাটি ব্যবহার হয়ে আসছিল। জেলাশাসক পি উলগানাথন বলেন, এবার জোরদারভাবে তার মোকাবিলা করা হবে। কোথাও তা ব্যবহার করতে দেওয়া হবে না। তিনি জানান, মেলার সময় ওই সব জিনিস ব্যবহারের পর সাগরে ফেলে দেওয়া হয়। তাতে জল আরও দূষিত হয়ে যায়। সেই কারণে ঠিক হয়েছে, একেবারে কাকদ্বীপ লট থেকে সাগরে ঢোকার মুখে এ নিয়ে প্রচার ও ওইসব জিনিস দেওয়ার ব্যবস্থা হবে। এছাড়াও মেলার ক’দিন বিভিন্ন দোকান ও যেখানে যেখানে মানুষ জিনিস কিনতে যাবেন, সেখানেও তা রাখা হবে। ওই জিনিস সরবরাহ করার জন্য হুগলি জেলার কোন্নগরের একটি বেসরকারি সংস্থার সঙ্গে কথা হয়ে গিয়েছে। ভুট্টার তৈরি জিনিসগুলি যে জৈব পচনশীল তার পরীক্ষাও প্রশাসন করে নিয়েছে।
প্লাস্টিক নয়, এমন কোনও জিনিসের উপর ‘ডাই ক্লোরো মিথেন’ দিলে তা দ্রুত গলে যায়। ভুট্টার তৈরি ওই সব জিনিসের উপর ফেলে দেখা গিয়েছে, তা গলে গিয়েছে। প্লাস্টিকের উপর ফেলার পর তার কোনও ক্ষতি হয়নি। একেবারে অবিকৃত রয়েছে।
 

06th  November, 2019
কম বেতনে দক্ষ শ্রমিক না মেলায়
মিলছে না উন্নত মানের চা পাতা
আক্ষেপ টি বোর্ড চেয়ারম্যানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন পর্যাপ্ত নয়। তাই ভালো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তার জেরে ভালো চা পাতাও তোলা যাচ্ছে না। বৃহস্পতিবার টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সম্মেলনে যোগ দিতে এসে এই আক্ষেপের কথা বললেন টি বোর্ড অব ইন্ডিয়ার চেয়ারম্যান প্রভাত বেজবড়ুয়া।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  November, 2019
হীরক জয়ন্তীতে শ্যাম সুন্দরের
‘সেলিব্রেটিং ডায়মন্ড’ অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যাম সুন্দর কোং জুয়েলার্স তাদের হীরকজয়ন্তী বছর উপলক্ষে পালন করছে ‘সেলিব্রেটিং ডায়মন্ড’। ‘সেলিব্রেটিং ডায়মন্ড’ কেন? 
বিশদ

07th  November, 2019
  কয়লা খনিতে বিদেশি বিনিয়োগ আনা
হবে কোল ইন্ডিয়ার ক্ষতি না করে: মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমদানি বন্ধ করে আমরা কয়লার দেশীয় উৎপাদন বাড়াব। সেই লক্ষ্যেই এগোচ্ছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের ১০০ কোটি টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কয়লা সঞ্চিত থাকা দেশ।
বিশদ

07th  November, 2019
  ধুঁকতে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ২৫ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: আর্থিক মন্দার জেরে দেশজুড়ে বন্ধ হয়ে থাকা আবাসন প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য সরকারি আর্থিক প্যাকেজ দেওয়ার টাকা নেওয়া হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্কের তহবিল থেকে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দেশে ১৬০০ আবাসন প্রকল্প বন্ধ হয়ে রয়েছে। বিশদ

07th  November, 2019
হুন্ডাইয়ের মেগা কমার্শিয়াল কার কেয়ার ক্যাম্প 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাইয়ের বাণিজ্যিক গাড়িগুলির জন্য মেগা কমার্শিয়াল কার কেয়ার ক্যাম্প শুরু হল। মোমিনপুর এবং ট্যাংরায় সাইনি হুন্ডাই ওয়ার্কশপে সম্প্রতি ওই ক্যাম্পের উদ্বোধন করেন ওলা ও উবেরের প্রতিনিধিরা।
বিশদ

06th  November, 2019
দক্ষতা বৃদ্ধিতে হলদিয়া রিফাইনারির উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজন করল ইন্ডিয়ান অয়েলের হলদিয়া রিফাইনারি। কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতা বা সিএসআরের আওতায় সিপেট-এর সঙ্গে একযোগে ওই প্রকল্প শুরু করেছে তারা। 
বিশদ

06th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

06th  November, 2019
নয়া উচ্চতায় সেনসেক্স, বাড়ল টাকার দামও 

মুম্বই, ৪ নভেম্বর (পিটিআই): টানা সাত দিন বেড়ে নয়া উচ্চতায় পৌঁছল সেনসেক্স। সোমবার ১৩৬.৯৩ পয়েন্ট বেড়ে বম্বে শেয়ার বাজার সূচক পৌঁছেছে ৪০৩০১.৯৬ পয়েন্ট। যার ফলে বৃদ্ধি পেয়েছে তথ্যপ্রযুক্তি, ধাতু শিল্প ও ব্যাঙ্কের শেয়ারের দাম।
বিশদ

05th  November, 2019
৫৯৯ টাকার রিচার্জে ৪ লক্ষ টাকার বিমার
সুবিধা পাবেন এয়ারটেল প্রিপেড গ্রাহকরা

নয়াদিল্লি, ৪ নভেম্বর (পিটিআই): রিলায়েন্স জিওর ধাক্কায় বেসামাল টেলিকম শিল্প। আনলিমিটেড ফ্রি কলের সুবিধা দিয়ে দেশের বিশাল বাজার ধরে ফেলেছে মুকেশ আম্বানির সংস্থা। এই পরিস্থিতিতে নিজেদের গ্রাহক ধরে রাখতে মরিয়া অন্যান্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। 
বিশদ

05th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

05th  November, 2019
চড়তে শুরু করেছে আলুর দাম
নয় বছরে এবারই প্রথম উৎসবের
মরশুমে বৈঠক হল না টাস্ক ফোর্সের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রতি বছরই দুর্গাপুজো এবং গোটা উৎসবের মরশুমে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখতে টাস্ক ফোর্সের বৈঠক হয়। চলতি বছরেই প্রথমবার এই টাস্ক ফোর্সের বিশেষ বৈঠক হল না। স্বভাবতই প্রশ্ন উঠছে, পুজোর মরশুমে শাক-সব্জির দাম কি কম রয়েছে?  
বিশদ

05th  November, 2019
চ্যানেলের দামের ছাড় ১৫ অক্টোবর থেকে
কার্যকর করতে হবে কেবল সংস্থাগুলিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমকে সামনে রেখে প্রায় ৩০টি চ্যানেলের দাম কমেছে। মোট চারটি ব্রডকাস্টিং সংস্থা ওই চ্যানেলগুলির দাম কমানোর কথা ঘোষণা করেছে। তিনটি সংস্থা জানিয়েছে, প্রায় তিন মাস ধরে দাম কমানোর অফারগুলি তারা চালু রাখবে। 
বিশদ

04th  November, 2019

Pages: 12345

একনজরে
রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM