Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

চ্যানেলের দামের ছাড় ১৫ অক্টোবর থেকে
কার্যকর করতে হবে কেবল সংস্থাগুলিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমকে সামনে রেখে প্রায় ৩০টি চ্যানেলের দাম কমেছে। মোট চারটি ব্রডকাস্টিং সংস্থা ওই চ্যানেলগুলির দাম কমানোর কথা ঘোষণা করেছে। তিনটি সংস্থা জানিয়েছে, প্রায় তিন মাস ধরে দাম কমানোর অফারগুলি তারা চালু রাখবে। কেন্দ্রীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই জানিয়েছে, ১৫ অক্টোবর থেকে চ্যানেল পিছু নতুন দাম দর্শকের থেকে নিতে হবে চ্যানেল কর্তৃপক্ষকে। তার দরুন যদি কোনও টাকা পাওনা হয় দর্শকের, তাহলে তা ‘অ্যাডজাস্ট’ করে দিতে হবে গ্রাহকের বিলের সঙ্গে।
প্রতিযোগিতার বাজারে দর্শক ধরে রাখতে সম্প্রতি চ্যানেলের দাম কমানোর কথা ঘোষণা করে চারটি সংস্থা। তার মধ্যে আছে সেইসব জনপ্রিয় বাংলা চ্যানেল, যেগুলির দিকে চোখ রেখেই ড্রইংরুমে বেশিরভাগ সময় কাটান দর্শক। সাত টাকা পর্যন্ত দাম কমেছে বেশ কয়েকটি চ্যানেলের। যদিও চ্যানেলের দাম কমেছে, তবু তা পাকাপাকিভাবে কমানো হবে, এমন দাবি অবশ্য করছে না চ্যানেলগুলি। উৎসবের মরশুমে ‘অফার’ হিসেবেই তাকে সামনে রেখেছে তারা। তিনটি সংস্থা জানিয়েছে, প্রায় তিন মাস পর্যন্ত অফার চালু রাখা হবে। একটি সংস্থা অবশ্য সময়সীমা ঘোষণা করেনি দর্শকের কাছে। ফলে চ্যানেলগুলির পুরনো দামে ফেরার সম্ভাবনা থেকেই যাচ্ছে। যদিও কেবল সংস্থাগুলির একাংশের মনে হচ্ছে, প্রতিযোগিতার বাজারে একবার দাম কমিয়ে ফের বাড়াতে হলে হারাতে হতে পারে দর্শক। তাই সেদিকে আর নাও হাঁটতে পারে চ্যানেলগুলি, এমনটাই মনে করছেন তাঁরা। ভবিষ্যতে যাই হোক না কেন, আপাতত টিভি দেখার মাসিক বিলে যে রেহাই মিলতে চলেছে, তাতে সংশয় নেই।
দর্শক যে চ্যানেলগুলি দেখবেন, শুধু সেটুকুর জন্যই টাকা মেটাবেন, এই নিয়ম দেশজুড়ে চালু করতে তোড়জোড় শুরু হয় গত বছরের শেষের দিকেই। চলতি বছরে ফেব্রুয়ারির গোড়ায় মোটামুটিভাবে সেই নিয়ম চালু হয়। তাতে অশনি সঙ্কেত দেখে কেবল শিল্প। আগে যেখানে দর্শক না দেখলেও টিভিতে হাজির হতো অজস্র চ্যানেল, সেই সংস্কৃতিতে ছেদ পড়ে। বেশিরভাগ দর্শক তাঁদের মাসিক বিলকে নিয়ন্ত্রণে রাখতে ছেঁটে ফেলে চ্যানেল সংখ্যা। তাতে ক্রমশ দর্শক কমতে থাকে বেশ কিছু চ্যানেলের। তাতেই নড়েচড়ে বসে চ্যানেলগুলি।
কেবল সংস্থাগুলির সবাই অবশ্য ওই সুবিধা মাসিক বিলের উপর দিতে রাজি নন। তাঁরা বলছেন, চ্যানেল কর্তৃপক্ষ কিন্তু কোনও প্যাকেজের দাম কমায়নি। তারা আলাদা আলাদা চ্যানেলের দাম কমিয়েছে। এদিকে, একাধিক কেবল সংস্থা হরেক জনপ্রিয় চ্যানেল নিয়ে নিজেদের মতো করে বোকে বা প্যাকেজ তৈরি করেছে। তাদের একাংশের বক্তব্য, চ্যানেলের দাম কমার ফলে গ্রাহক আর্থিকভাবে যেটুকু সুবিধা পাবেন, তা আমরা বাড়তি চ্যানেল ওই বোকে বা প্যাকেজের মধ্যে দিয়ে দেব। এতে বিলিংয়ের অঙ্কের সমস্যা এড়ানো যাবে। পরবর্তীকালে চ্যানেল কর্তৃপক্ষ ওই অফারগুলি তুলে নিলে নতুন করে আর বিলিংয়ের কাঠামো বদালাতে হবে না।
তবে ট্রাই চ্যানেল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে, যে চ্যানেলগুলির দাম কমানো হয়েছে, তার সুবিধা ১৫ অক্টোবর থেকে দর্শকদের দিতে হবে। তা অবশ্যই দর্শকের সামনে হাজির করতে হবে। টিভির যে নির্দিষ্ট চ্যানেলে দাম ঘোষিত হয়, সেখানে জানাতে হবে নতুন দাম। যদি দামের কারণে কোনও টাকা দর্শকের পাওনা হয়, তাহলে তা মিটিয়ে দিতে হবে অথবা মাসিক বিলের সঙ্গে অ্যাডজাস্ট করতে হবে।
 

04th  November, 2019
প্রতিদিন রেকর্ড ভেঙে বাড়ছে
সোনার দাম, ৪৩ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনের মধ্যে কলকাতায় ১০ গ্রাম সোনার দর চড়ল ৭২০ টাকা। আর তাতেই দর ৪৩ হাজার টাকা প্রায় ছুঁয়ে ফেলল। জিএসটি যোগ করে অবশ্য দর ৪৪ হাজার টাকা ছাড়িয়ে গেল। দরের ঊর্ধ্বগতিতে কবে লাগাম দেওয়া যাবে, বা আদৌ দেওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান স্বর্ণশিল্পমহল। এখন প্রায় নিয়ম করে নিজের গড়া দরের রেকর্ড নিজেই ভাঙছে হলুদ ধাতু।
বিশদ

অন্য রাজ্যের সংস্থাকে চাষিরা বেশি দামে
দুধ বিক্রি করায় সমস্যায় মাদার ডেয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যের দুধ উৎপাদনকারী সংস্থা বেশি দামে গো-চাষিদের কাছ থেকে দুধ কিনে নেওয়ায় সঙ্কটে পড়েছে মাদার ডেয়ারি। বেশ কয়েকদিন ধরেই মাদার ডেয়ারিতে দুধ উৎপাদন কমে গিয়েছে। ফলে কলকাতা ও শহরতলিতে মাদার ডেয়ারির দুধ সরবরাহ কমে গিয়েছে। 
বিশদ

এক কোটি মানুষের ভিড় নিয়ে আপ্লুত
বাণিজ্য নিয়ে ভারতের উপর ফের চাপ বাড়ালেন
ট্রাম্প, বললেন নয়াদিল্লির শুল্ক বিশ্বে সর্বাধিক

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার বেশকিছু পণ্যে ব্যাপক শুল্ক চাপিয়ে রেখেছে নয়াদিল্লি। যার জেরে ভারতে সেভাবে ব্যবসা করতে পারছে না ওয়াশিংটন।  
বিশদ

৩৭০ ধারার অবলুপ্তিতে পর্যটনের
দফারফা কাশ্মীরে, বলছে কেন্দ্রই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। তা নিয়ে উত্তাল হয়েছে দেশ, সরগরম হয়েছে রাজনীতি। কিন্তু বিষয়টিকে ঘিরে ভূস্বর্গের পর্যটন শিল্পের যে একেবারে দফারফা হয়ে গিয়েছে, তার প্রমাণ দিল কেন্দ্রীয় সরকার নিজেই।
বিশদ

21st  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

21st  February, 2020
টাকার দরে পতন, ফের বাড়ল সোনার দাম 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি রুপোর নতুন দাম হয়েছে ৪৮ হাজার ৫৯৯ টাকা। আগে যা ছিল ৪৮ হাজার ৬৬৬ টাকা। 
বিশদ

21st  February, 2020
ফের সোনার দাম
ছাড়াল ৪২ হাজার

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে বুধবার কলকাতায় সোনার দামে রেকর্ড হল। এদিন শহরে ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারেট) দাম দাঁড়িয়েছে ৪২ হাজার ১১০ টাকা। অন্যদিকে, ১০ গ্রাম গহনা সোনার দাম দাঁড়িয়েছে ৩৯ হাজার ৯৫০ টাকা।  
বিশদ

20th  February, 2020
বিদ্যুৎ সাশ্রয়ী পাখা ওরিয়েন্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী পাখা বাজারে নিয়ে এল ওরিয়েন্ট ইলেকট্রিক লিমিটেড। সংস্থার তরফে জানানো হয়েছে, এই পাখায় ইসিএম নামে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার ফলে সাধারণ পাখার তুলনায় এর বিদ্যুৎ খরচের পরিমাণ অনেকাংশে কম।
বিশদ

20th  February, 2020
  আগামী পাঁচ থেকে সাত বছরে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ, জানাল হিরো মোটোকর্প

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী পাঁচ থেকে সাত বছরে ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ করতে চলেছে হিরো মোটোকর্প। এক প্রেস বিবৃতিতে তারা এ খবর জানিয়েছে। বিশদ

19th  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  February, 2020
ঘি, পনির, পেঁড়া, লস্যির পর
বাজারে টক দই নিয়ে আসছে ইছামতী, বিভিন্ন এলাকায় খুলবে নতুন বিপণি 

বিশ্বজিৎ মাইতি  বারাসত, বিএনএ: ভেজাল দুগ্ধজাত পণ্যের রমরমা কারবারের মধ্যে খাঁটি ঘি, পনির, পেঁড়া ও লস্যি বিক্রি করে কয়েক বছরের মধ্যে নিজস্ব পরিচিতি তৈরি করেছে ইছামতী কোঅপারেটিভ মিল্ক প্রোডিউসার ইউনিয়ন লিমিটেড। সামনের গরমের মরশুমে টক দই এনে বড় বড় সংস্থার দইয়ের ব্যবসাতেও থাবা বসাতে চাইছে ইছামতী।  
বিশদ

18th  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

18th  February, 2020
বিশ্বের পরিস্থিতি ভালো নয়, তার প্রভাব
মিউচুয়াল ফান্ড ব্যবসায় পড়ার আশঙ্কায় সেবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড ব্যবসার পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি। শনিবার কলকাতায় আইসিসি আয়োজিত এক অনুষ্ঠানে সেবি’র মেম্বার (হোল টাইম) জি মহালিঙ্গম বলেন, আমেরিকা এবং চীনের মধ্যে যে সংঘাত তৈরি হয়েছে, তার প্রভাব মিউচুয়াল ফান্ড ব্যবসার উপর পড়বে।
বিশদ

16th  February, 2020
কসবায় শিল্প নিয়ে ওয়ার্কশপ  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তফসিলি জাতি ও উপজাতিদের আরও বেশি করে ব্যবসামুখী, বলা ভালো শিল্পোদ্যোগী করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি (এসএনইউ) এবং এমএসএমই এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন অব কসবা।
বিশদ

16th  February, 2020

Pages: 12345

একনজরে
নাগপুর, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার বম্বে হাইকোর্টের নাগপুর শাখা গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করল। আগামী ২২ ফেব্রুয়ারি ভীম আর্মি রেশিমবাগ ময়দানে শর্তসাপেক্ষে কর্মী সমাবেশের আয়োজন করতে পারবে বলে জানিয়ে দিল কোর্ট। সুনীল শুক্রে এবং মাধব জমদার দ্বারা গঠিত ডিভিশন বেঞ্চ এই ...

বাংলা নিউজ এজেন্সি: দুই দিনাজপুরে ধুমধাম করে পালিত হল শিবরাত্রি। এদিন উত্তর ও দক্ষিণ দিনাজপুরের একাধিক মন্দিরে সকাল থেকেই ভক্তদের ভিড় উপচে পড়ে।   ...

জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই।  ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার বীরভূম জেলাজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। শান্তিনিকেতনের অনুষ্ঠানে বিশ্বভারতীর উপাচার্ষ বিদ্যুৎ চক্রবর্তীর বক্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষায় ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৩৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) চতুর্দ্দশী ৩২/১৮ রাত্রি ৭/৩। শ্রবণা ১২/৫৮ দিবা ১১/১৯। সূ উ ৬/৮/৯, অ ৫/৩২/৩৫, অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৬ মধ্যে পুনঃ ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৩৩ মধ্যে ১/১৫ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৭ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে উদয়াবধি। 
৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, চতুর্দ্দশী ৩১/৮/৪২ রাত্রি ৬/৩৮/৫১। শ্রবণা ১৩/৩/৪১ দিবা ১১/২৪/৫০। সূ উ ৬/১১/২২, অ ৫/৩১/২৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৬/২২ মধ্যে ও ৪/৬/২৪ গতে ৫/৩১/২৫ মধ্যে। কালরাত্রি ৭/৬/২৫ মধ্যে ও ৪/৩৬/২৩ গতে ৬/১০/৩৪ মধ্যে। 
২৭ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবসরের দিনই পিএফের টাকা মেটাতে চায় কেন্দ্র 
গ্রাহকরা যাতে অবসরের দিনই তাঁর প্রাপ্য টাকা পেতে পারেন, তার ...বিশদ

08:45:32 AM

পুলকার দুর্ঘটনা: লড়াই শেষ, মৃত্যু ঋষভের 
এক সপ্তাহের দীর্ঘ লড়াই শেষ। মৃত্যুর কোলে ঢলে পড়ল পোলবায় ...বিশদ

08:33:23 AM

রাম মন্দিরের উচ্চতা বাড়াতে বদলাতে পারে পুরনো নকশা 
অযোধ্যায় রাম মন্দির কেমন হবে, তার নকশা প্রায় ৩০ বছর ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম১৯০৬: অভিনেতা পাহাড়ি ...বিশদ

08:16:44 AM

আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: বিবাহ যোগ আছে। মিথুন: কর্মরতদের সময়টা ...বিশদ

08:04:13 AM

বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু উত্তরপাড়ার বাসিন্দার 
ভাষা শহিদ দিবস উপলক্ষে বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ...বিশদ

21-02-2020 - 05:55:29 PM