Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

তিনদিনের সফরে ব্যাঙ্ককে মোদি, ১৬
দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন থাইল্যান্ডের ভারতীয়রা

ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): তিনদিনের সফরে শনিবার ব্যাঙ্ককে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৬ দেশের মেগা বাণিজ্য সম্মেলনে যোগ দিতে তিনি ব্যাঙ্ককে গিয়েছেন। তার মধ্যে রয়েছে ১৬তম এশিয়ান-ইন্ডিয়া সম্মেলন, ১৪তম পূর্ব এশিয়া সম্মেলন এবং তৃতীয়টি হল রিজিওনাল কমপ্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ (আরসিইপি)। জানা গিয়েছে, এই তিন সম্মেলনের মধ্যে আরসিইপির উপরই বেশি জোর দিতে চায় ভারত। কারণ এই সম্মেলনেই মূলত ১৬ দেশের বাণিজ্যিক বিভিন্ন বিষয়, চুক্তি এবং অংশীদারিত্ব ও সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। প্রসঙ্গত, বার্ষিক এশিয়ান সম্মেলন এবং পূর্ব এশিয়া সম্মেলন মোদির এই সফরে স্বাভাবিকভাবেই গুরুত্ব পাবে। কারণ এই দুই বার্ষিক সম্মেলনে এশিয়ার বিভিন্ন দেশ তাদের পারস্পরিক বাণিজ্যিক লেনদেনের বিষয় নিয়ে আলোচনা করে। তবে এবছর এই দু’টি সম্মেলনের থেকেও আরসিইপির দিকে ভারতের প্রধান নজর রয়েছে। কারণ এই সম্মেলনেই বহু অমীমাংসিত বাণিজ্যিক চুক্তির সমাধানসূত্র মিলবে বলে আশা করা যাচ্ছে।
বাণিজ্যিক এই তিন সম্মেলনের প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান, বাণিজ্যিক ঘাটতি মেটানোর ব্যাপারে ভারত বিশেষভাবে তৎপর। তাই প্রতিবেশী দেশগুলি যাতে ভারতের বাজারে বিনিয়োগ এবং ব্যবসা করতে পারে সেটাই এই তিন সম্মেলনে আলোচনা হবে। ব্যাঙ্ককের এক সংবাদমাধ্যমে মোদি সাক্ষাৎকারে বলেন, ‘বাণিজ্যিক লেনদেনের ব্যাপারে আমরা লাভজনক বিভিন্ন প্রস্তাব রেখেছি এবং সুষ্ঠুভাবে আলোচনা করছি। আমাদের নানা সহযোগী কোন স্তরে আমাদের সঙ্গে বাণিজ্য করতে চায় এবং সেই সুযোগ করে দিতে আমরা প্রস্তুত।’ এছাড়া মোদি আরও বলেন, ‘এশিয়ান সদস্যদের সঙ্গে সহযোগিতার রাস্তাকে আরও সুদৃঢ় করতে আমরা নানা বিষয় খতিয়ে দেখছি। তার মধ্যে সুষ্ঠু প্রক্রিয়া, সংযোগ বৃদ্ধি (জল, স্থল, আকাশ, প্রযুক্তিগত এবং মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ), অর্থনৈতিক অংশীদারিত্ব গভীর করা থেকে শুরু করে সমুদ্র সহযোগিতার পথ প্রশস্ত করছি।’
এদিকে আমেরিকার হিউস্টনে ‘হাউডি মোদি’র মতোই থাইল্যান্ডের ভারতীয়রা আয়োজন করেছেন ‘সাওয়াস্঩দি পিএম মোদি’র। ব্যাঙ্ককের ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ভারতীয়রা মোদিকে শুভেচ্ছা জানাতে এহেন অনুষ্ঠানের আয়োজন করেছেন। থাই ভাষায় সাওয়াস্঩দির অর্থ ‘ভালো থাকুন’।

03rd  November, 2019
সামান্য হলেও ১১ মাসের ধাক্কা কাটিয়ে অক্টোবরে বাড়ল গাড়ি বিক্রি 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের অক্টোবরে এই বিক্রির পরিমাণ ছিল ২ লক্ষ ৮৪ হাজার ২২৩ ইউনিট। 
বিশদ

12th  November, 2019
এবার বাজারে আসতে চলেছে
সরকারি রসগোল্লা ও পান্তুয়া

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার নিজেই রসগোল্লা ও পান্তুয়া তৈরি করবে রাজ্য সরকার। প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের আওতায় মাদার ডেয়ারি কলকাতা ব্র্যান্ডে বাজারে আসবে ওই রসগোল্লা ও পান্তুয়া। ওই মিষ্টি তৈরির জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি ডিপার্টমেন্টকে সঙ্গে নিয়েছে রাজ্য।
বিশদ

11th  November, 2019
নতুন স্ল্যাব বাজারে আনল বেঙ্গল টাইলস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের পরিমাপে বাজারে পাওয়া যাবে। কলকাতায় ওই স্ল্যাবগুলির উদ্বোধনে উপস্থিত ছিলেন বলিউডের অভিনেতা ববি দেওল এবং অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। 
বিশদ

11th  November, 2019
নিখোঁজ রঙ্গোলি, লক্ষ্মীলাভের আশায় শেষবেলায়
সোশ্যাল মিডিয়ায় কাতর আর্জি গুগল পে গ্রাহকদের

শৌণক সুর, কলকাতা: কারও কাছে একটা রঙ্গোলি হবে? থাকলে প্লিজ পাঠান। শেষবেলায় ফেসবুক, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে এটাই নেটিজেনজের কাতর আর্জি। সৌজন্যে গুগল পে। নেটিজেনদের কাছে এবার দীপাবলির সংজ্ঞাই পাল্টে দিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগলের ইউপিআই পেমেন্ট অ্যাপ।
বিশদ

11th  November, 2019
পণ্য পরিবহণে লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণের পরিমাণ বাড়ছে দক্ষিণ-পূর্ব রেলে। ফলে এই খাতে আয়ও বাড়িয়েছে এই জোন। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের অক্টোবর পর্যন্ত মোট ৯৬.১০ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে।
বিশদ

11th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  November, 2019
  তিন দিনে স্বেচ্ছাবসর নিয়েছেন বিএসএনএলের
৪০ হাজারেরও বেশি কর্মী, জানালেন চেয়ারম্যান

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। বিশদ

09th  November, 2019
কম বেতনে দক্ষ শ্রমিক না মেলায়
মিলছে না উন্নত মানের চা পাতা
আক্ষেপ টি বোর্ড চেয়ারম্যানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন পর্যাপ্ত নয়। তাই ভালো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তার জেরে ভালো চা পাতাও তোলা যাচ্ছে না। বৃহস্পতিবার টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সম্মেলনে যোগ দিতে এসে এই আক্ষেপের কথা বললেন টি বোর্ড অব ইন্ডিয়ার চেয়ারম্যান প্রভাত বেজবড়ুয়া।
বিশদ

08th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  November, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  November, 2019
হীরক জয়ন্তীতে শ্যাম সুন্দরের
‘সেলিব্রেটিং ডায়মন্ড’ অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যাম সুন্দর কোং জুয়েলার্স তাদের হীরকজয়ন্তী বছর উপলক্ষে পালন করছে ‘সেলিব্রেটিং ডায়মন্ড’। ‘সেলিব্রেটিং ডায়মন্ড’ কেন? 
বিশদ

07th  November, 2019
  কয়লা খনিতে বিদেশি বিনিয়োগ আনা
হবে কোল ইন্ডিয়ার ক্ষতি না করে: মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমদানি বন্ধ করে আমরা কয়লার দেশীয় উৎপাদন বাড়াব। সেই লক্ষ্যেই এগোচ্ছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের ১০০ কোটি টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কয়লা সঞ্চিত থাকা দেশ।
বিশদ

07th  November, 2019
  ধুঁকতে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ২৫ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: আর্থিক মন্দার জেরে দেশজুড়ে বন্ধ হয়ে থাকা আবাসন প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য সরকারি আর্থিক প্যাকেজ দেওয়ার টাকা নেওয়া হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্কের তহবিল থেকে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দেশে ১৬০০ আবাসন প্রকল্প বন্ধ হয়ে রয়েছে। বিশদ

07th  November, 2019
প্লাস্টিকের বিকল্প, ভুট্টার দানা থেকে
তৈরি ব্যাগ, গ্লাস আসছে বাজারে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: এবার সাগরমেলায় প্লাস্টিকের বদলে ভুট্টার দানা দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি বিভিন্ন ধরনের ছোট থেকে বড় ক্যারি ব্যাগ, থালা, বাটি, চামচ, গ্লাস, স্ট্র ব্যবহার করা হবে। এমনই পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ও গঙ্গাসাগর-বকখালি উন্নয়ন কর্তৃপক্ষ। এবছর এই পরিকল্পনা সফল হলে আগামী দিনে আরও বৃহৎ আকারে বাজারে চালু করা হবে এই ব্যাগ। 
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোলমালের দীনা পাঠক হলেন বিদ্যা 
বড়পর্দায় বিদ্যা বালনের ম্যাজিক দেখার জন্য মুখিয়ে থাকেন দর্শক। তবে ...বিশদ

09:42:25 AM

হবু শিক্ষকদের ডিগ্রি যাচাইয়ে লিঙ্ক চালু করল এনসিটিই 
হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি ...বিশদ

09:33:38 AM

কর্মবিরতি থেকে সরছে না কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনগুলি 
ইউজিসি’র সপ্তম বেতনক্রমের কার্যকারিতা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে না ...বিশদ

09:20:08 AM

ঝাড়গ্রামজুড়ে পথ অবরোধে আদিবাসী সংগঠন 
সাঁওতালি মাধ্যমে টিচার ট্রেনিং চালু করার দাবিতে ভারত জাকাত মাঝি ...বিশদ

08:59:47 AM

পরিবহণ নিগমে নিয়োগের অনুমোদন 
পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমে ২৬ জন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং ন’জন ট্রাফিক ...বিশদ

08:49:04 AM

রাতের তাপমাত্রা আরও কমতে পারে, থাকবে শীতের আমেজ  
এভাবেই চলবে শীতের আমেজ। কলকাতা সহ আশপাশের অঞ্চলে আজ রাতে ...বিশদ

08:37:43 AM