Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

এবার ট্রাকে করে ভিনরাজ্যে
পার্সেল পাঠাবে ডাক বিভাগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন থেকে ট্রাকে চড়ে ভিনরাজ্যে পাড়ি দেবে চিঠি ও পণ্য। রেল, জাহাজ বা বিমানের পাশাপাশি এবার সড়কপথে মেল বা পার্সেল পাঠানোর উদ্যোগ নিল ডাক বিভাগ। কলকাতার জিপিও থেকে তিনটি ট্রাকের যাত্রার সূচনা করলেন পোস্টাল সার্ভিস বোর্ডের মেম্বার অরুন্ধতী ঘোষ ও পশ্চিমবঙ্গের চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য। তাঁদের বক্তব্য, সাধারণ গ্রাহককে আরও ভালো পরিষেবা দেওয়ার জন্যই এই নতুন ব্যবস্থা চালু হল। আপাতত কলকাতা থেকে তিনটি রুটে সড়কপথে পাড়ি দেবে মেল।
সড়কপথে পার্সেল ও চিঠি পাঠানোর নতুন উদ্যোগটির নাম দেওয়া হয়েছে রোড ট্রান্সপোর্ট নেটওয়ার্ক প্রজেক্ট। দপ্তরের কর্তারা জানিয়েছেন, ডাক বিভাগের তরফে ভাগ করা একটি সার্কেল থেকে অন্য সার্কেলে পণ্য বা চিঠি পৌঁছতে সড়কপথ ব্যবহার করা হবে। পাশাপাশি জাহাজ, রেল ও বিমানপথ ব্যবহারও আগের মতোই চালু থাকবে বলে জানিয়েছেন তাঁরা। কর্তাদের বক্তব্য, রেলে পার্সেল পরিবহণের ক্ষেত্রে জায়গা সঙ্কুলানে সমস্যা হচ্ছে। রেল কর্তৃপক্ষ যাত্রীদের চাহিদাকে বেশি গুরুত্ব দিচ্ছে। পাশাপাশি বিমান সংস্থাগুলি পচনশীল পণ্যকেই প্রাধান্য দেয় তাদের পরিবহণে। সেক্ষেত্রে ট্রাকে পার্সেল চাপিয়ে, তা অন্যত্র পাড়ি দেওয়া এখন অনেক বেশি গ্রহণযোগ্য পন্থা, বলছেন তাঁরা। আড়াই ও সাড়ে চার টন বহন ক্ষমতাসম্পন্ন ট্রাকে তাই পার্সেল ও চিঠি বহন করা হবে।
চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য বলেন, আমরা আপাতত তিনটি রুটে প্রকল্পটি চালু করছি। কলকাতা থেকে গুয়াহাটি পর্যন্ত রুটে ট্রাক চলবে, যা শিলিগুড়ি হয়ে যাবে। কলকাতা-পাটনা রুটে ট্রাক চলবে ধানবাদ ও গয়া হয়ে। কলকাতা থেকে ভুবনেশ্বর পর্যন্ত রুটে ট্রাক যাবে খড়্গপুর হয়ে। আগামী দিনে আরও দু’টি রুট চালু করা হবে। সেগুলি হল কলকাতা থেকে বাঁকুড়া ভায়া বর্ধমান এবং কলকাতা থেকে রাঁচি। গৌতমবাবুর বক্তব্য, মূলত পার্সেল পাঠানোর বিষয়টিকেই তাঁরা এই প্রকল্পে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন। এতে ই-কমার্স ব্যবসায় তাঁরা আরও ভালো ভূমিকা নিতে পারবেন বলে আশাবাদী তিনি।
যেখানে রেল সংযোগ নেই, সেখানে গাড়িতে চাপিয়ে পণ্য পাড়ি দেওয়ার রীতি ছিল ডাক বিভাগে। এবার সার্কেলগুলির মধ্যেও সেই পরিষেবা চালু হল। তবে বিমান ও রেলপথকেও একইভাবে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন কর্তারা।
 

02nd  November, 2019
সামান্য হলেও ১১ মাসের ধাক্কা কাটিয়ে অক্টোবরে বাড়ল গাড়ি বিক্রি 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের অক্টোবরে এই বিক্রির পরিমাণ ছিল ২ লক্ষ ৮৪ হাজার ২২৩ ইউনিট। 
বিশদ

12th  November, 2019
এবার বাজারে আসতে চলেছে
সরকারি রসগোল্লা ও পান্তুয়া

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার নিজেই রসগোল্লা ও পান্তুয়া তৈরি করবে রাজ্য সরকার। প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের আওতায় মাদার ডেয়ারি কলকাতা ব্র্যান্ডে বাজারে আসবে ওই রসগোল্লা ও পান্তুয়া। ওই মিষ্টি তৈরির জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি ডিপার্টমেন্টকে সঙ্গে নিয়েছে রাজ্য।
বিশদ

11th  November, 2019
নতুন স্ল্যাব বাজারে আনল বেঙ্গল টাইলস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের পরিমাপে বাজারে পাওয়া যাবে। কলকাতায় ওই স্ল্যাবগুলির উদ্বোধনে উপস্থিত ছিলেন বলিউডের অভিনেতা ববি দেওল এবং অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। 
বিশদ

11th  November, 2019
নিখোঁজ রঙ্গোলি, লক্ষ্মীলাভের আশায় শেষবেলায়
সোশ্যাল মিডিয়ায় কাতর আর্জি গুগল পে গ্রাহকদের

শৌণক সুর, কলকাতা: কারও কাছে একটা রঙ্গোলি হবে? থাকলে প্লিজ পাঠান। শেষবেলায় ফেসবুক, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে এটাই নেটিজেনজের কাতর আর্জি। সৌজন্যে গুগল পে। নেটিজেনদের কাছে এবার দীপাবলির সংজ্ঞাই পাল্টে দিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগলের ইউপিআই পেমেন্ট অ্যাপ।
বিশদ

11th  November, 2019
পণ্য পরিবহণে লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণের পরিমাণ বাড়ছে দক্ষিণ-পূর্ব রেলে। ফলে এই খাতে আয়ও বাড়িয়েছে এই জোন। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের অক্টোবর পর্যন্ত মোট ৯৬.১০ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে।
বিশদ

11th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  November, 2019
  তিন দিনে স্বেচ্ছাবসর নিয়েছেন বিএসএনএলের
৪০ হাজারেরও বেশি কর্মী, জানালেন চেয়ারম্যান

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। বিশদ

09th  November, 2019
কম বেতনে দক্ষ শ্রমিক না মেলায়
মিলছে না উন্নত মানের চা পাতা
আক্ষেপ টি বোর্ড চেয়ারম্যানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন পর্যাপ্ত নয়। তাই ভালো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তার জেরে ভালো চা পাতাও তোলা যাচ্ছে না। বৃহস্পতিবার টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সম্মেলনে যোগ দিতে এসে এই আক্ষেপের কথা বললেন টি বোর্ড অব ইন্ডিয়ার চেয়ারম্যান প্রভাত বেজবড়ুয়া।
বিশদ

08th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  November, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  November, 2019
হীরক জয়ন্তীতে শ্যাম সুন্দরের
‘সেলিব্রেটিং ডায়মন্ড’ অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যাম সুন্দর কোং জুয়েলার্স তাদের হীরকজয়ন্তী বছর উপলক্ষে পালন করছে ‘সেলিব্রেটিং ডায়মন্ড’। ‘সেলিব্রেটিং ডায়মন্ড’ কেন? 
বিশদ

07th  November, 2019
  কয়লা খনিতে বিদেশি বিনিয়োগ আনা
হবে কোল ইন্ডিয়ার ক্ষতি না করে: মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমদানি বন্ধ করে আমরা কয়লার দেশীয় উৎপাদন বাড়াব। সেই লক্ষ্যেই এগোচ্ছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের ১০০ কোটি টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কয়লা সঞ্চিত থাকা দেশ।
বিশদ

07th  November, 2019
  ধুঁকতে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ২৫ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: আর্থিক মন্দার জেরে দেশজুড়ে বন্ধ হয়ে থাকা আবাসন প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য সরকারি আর্থিক প্যাকেজ দেওয়ার টাকা নেওয়া হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্কের তহবিল থেকে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দেশে ১৬০০ আবাসন প্রকল্প বন্ধ হয়ে রয়েছে। বিশদ

07th  November, 2019
প্লাস্টিকের বিকল্প, ভুট্টার দানা থেকে
তৈরি ব্যাগ, গ্লাস আসছে বাজারে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: এবার সাগরমেলায় প্লাস্টিকের বদলে ভুট্টার দানা দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি বিভিন্ন ধরনের ছোট থেকে বড় ক্যারি ব্যাগ, থালা, বাটি, চামচ, গ্লাস, স্ট্র ব্যবহার করা হবে। এমনই পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ও গঙ্গাসাগর-বকখালি উন্নয়ন কর্তৃপক্ষ। এবছর এই পরিকল্পনা সফল হলে আগামী দিনে আরও বৃহৎ আকারে বাজারে চালু করা হবে এই ব্যাগ। 
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হবু শিক্ষকদের ডিগ্রি যাচাইয়ে লিঙ্ক চালু করল এনসিটিই 
হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি ...বিশদ

09:33:38 AM

কর্মবিরতি থেকে সরছে না কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনগুলি 
ইউজিসি’র সপ্তম বেতনক্রমের কার্যকারিতা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে না ...বিশদ

09:20:08 AM

গোলমালের দীনা পাঠক হলেন বিদ্যা 
বড়পর্দায় বিদ্যা বালনের ম্যাজিক দেখার জন্য মুখিয়ে থাকেন দর্শক। তবে ...বিশদ

09:00:00 AM

ঝাড়গ্রামজুড়ে পথ অবরোধে আদিবাসী সংগঠন 
সাঁওতালি মাধ্যমে টিচার ট্রেনিং চালু করার দাবিতে ভারত জাকাত মাঝি ...বিশদ

08:59:47 AM

পরিবহণ নিগমে নিয়োগের অনুমোদন 
পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমে ২৬ জন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং ন’জন ট্রাফিক ...বিশদ

08:49:04 AM

রাতের তাপমাত্রা আরও কমতে পারে, থাকবে শীতের আমেজ  
এভাবেই চলবে শীতের আমেজ। কলকাতা সহ আশপাশের অঞ্চলে আজ রাতে ...বিশদ

08:37:43 AM