Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

সাহায্যের হাত বাড়াতে শিল্পমহলকে চিঠি
রাজ্যপালের, নতুন করে সংঘাতের আঁচ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার রাজ্যের শিল্পক্ষেত্রেও পৌঁছে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তিনি শিল্পমহলকে চিঠি দিয়ে বলেছেন, তাঁদের সঙ্গে দেখা করতে চান। তাঁর নিজের এক্তিয়ারের মধ্যে থেকে তিনি শিল্পক্ষেত্রে সাহায্য করতে চান। রাজ্যপালের এই আহ্বানে ফের রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের সিঁদুরে মেঘ দেখছে রাজনৈতিক মহল। রাজভবনে প্রবেশের পর এর আগে রাজ্যপাল প্রথমে শিক্ষা, পরে প্রশাসনিক ক্ষেত্রে হস্তক্ষেপ করেছেন। তা নিয়ে বারবার প্রকাশ্যে এসেছে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত। রাজ্যপালের আদৌ এসবের এক্তিয়ার আছে কি না, সেই প্রশ্নও উঠেছে শাসকদলের পক্ষ থেকে। এবার শিল্প নিয়ে নতুন করে ফের কোনও সংঘাত সামনে আসে কি না, সেই প্রশ্ন জোরালো হচ্ছে ক্রমশ। যদিও শিল্প নিয়ে রাজ্যপালের আগ্রহকে সুনজরেই দেখছে এরাজ্যের শিল্পমহল।
রাজ্যপাল হওয়ার পর এখনও পর্যন্ত জগদীপ ধনকার দু’টি শিল্পসভায় হাজির হয়েছেন। সেই অনুষ্ঠান দু’টির আয়োজন করেছিল যারা, তাদেরই একটিকে সম্প্রতি চিঠি দিয়েছেন রাজ্যপাল। শিল্পপতিদের ওই সংগঠনের কর্তার উদ্দেশে তিনি চিঠিতে লিখেছেন, আমি আপনাদের কোর কমিটির সদস্যদের সঙ্গে আলোচনায় বসতে চাই। সেখানে কোনও প্রয়োজনে আমি নিজের এক্তিয়ারের মধ্যে থেকেই একজন অনুঘটক হিসেবে কাজ করতে চাই। রাজ্যপাল হিসেবে শিল্পপতিদের সঙ্গে নিজে থেকে এভাবে সাক্ষাৎ করতে চাওয়া ও রাজ্যের শিল্পকে সাহায্য করতে চাওয়াকে নজিরবিহীন বলেই মনে করছে শিল্পমহল।
রেলমন্ত্রী থাকাকালীন বাংলা নববর্ষে রাজ্যের শিল্পপতিদের কাছে গ্রিটিংস কার্ড পাঠিয়ে নজির গড়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই শুভেচ্ছা-সংস্কৃতিতে মুগ্ধ হয়েছিল বণিককুল। এবার শিল্পমহলকে চিঠি দিয়ে ফের নজির গড়লেন রাজ্যপাল জগদীপ ধনকার, বলছে শিল্পপতিদের একাংশ। কিন্তু তাঁর এই আগ্রহ রাজনৈতিকভাবে কী সঙ্কট ডেকে আনতে পারে, এমন আশঙ্কাও এড়িয়ে যাচ্ছেন না তাঁরা। শিল্প সংক্রান্ত যে দু’টি অনুষ্ঠানে রাজ্যপাল গিয়েছেন, সেখানে হয়তো তিনি সরাসরি রাজ্যে বিনিয়োগের আহ্বান জানাননি। কিন্তু এরাজ্যের শিল্প সংক্রান্ত কলঙ্কিত ইতিহাস মনে করিয়ে দিয়েছেন ঠারেঠোরে। একজন আইনজীবী হিসেবে তিনি ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বর্ণনা করতে গিয়ে বলেছেন, এখানে যেভাবে রাস্তা অবরোধ হতো, তাতে হোটেল থেকে বেরিয়ে আদালত পর্যন্ত যাওয়াই দুঃসাধ্য ছিল। ট্যাক্সি পাওয়া তো দূরের কথা, হেঁটেও সময়ে পৌঁছবেন কি না, তা নিয়েও দুশ্চিন্তার অন্ত থাকত না। বাম আমলের উল্লেখ না করলেও, তাদের সময়ে গোল্লায় যাওয়া কর্মসংস্কৃতির ছবি স্পষ্ট হয়েছিল তাঁর ওই ব্যক্তিগত আলাপচারিতায়। পাশাপাশি মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে রাজ্যের উন্নয়ন করেছেন, বিশেষত রাস্তাঘাট তৈরি করেছেন, তার প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন রাজ্যপাল। শিল্পের জন্য যে ধরনের পদক্ষেপ দরকার, তা যে মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় করেছেন, সেই ইঙ্গিতও ছিল রাজ্যপালের ভাষণে। কিন্তু সেই অনুষ্ঠানের পর এই অল্প সময়েই পরিস্থিতি অনেকটাই ঘোরালো হয়ে গিয়েছে। রাজ্য সরকারের দিকে নানা অভিযোগে রাজ্যপাল যেভাবে আঙুল তুলেছেন, তাতে আর চুপ করে বসে থাকতে রাজি নন প্রশাসনের কর্তারা। একাধিক মন্ত্রী ইতিমধ্যেই রাজ্যপালের বিরুদ্ধে সরাসরি মুখ খুলেছেন। রাজ্যপালের এক্তিয়ার নিয়েও প্রশ্ন উঠেছে।
যাদবপুর বিশ্ববিদ্যালয় কাণ্ডে যে দ্বৈরথের সূত্রপাত হয়েছিল, সম্প্রতি রাজ্যপালের তরফে ডাকা প্রশাসনিক বৈঠককে কেন্দ্র করে তা চরমে ওঠে। মাঝে দুর্গাপুজোর শোভাযাত্রা বা কার্নিভাল নিয়েও যেভাবে সরাসরি ব্যক্তিগত অপমানের অভিযোগ তুলেছেন রাজ্যপাল, তাতে চরম অস্বস্তিতে পড়েছে শাসকদল। এরই মাঝে মুখ্যমন্ত্রীর বাড়িতে কালীপুজোর নিমন্ত্রণ রক্ষা করতে হাজির হয়েছেন সস্ত্রীক রাজ্যপাল। তা নিয়ে উচ্ছ্বসিত জগদীপ ধনকার। কিন্তু তাতেও শাসক ও সাংবিধানিক প্রধানের মধ্যে গুমোটভাব কাটেনি বলেই মনে করা হচ্ছে। এরই মাঝে শিল্প নিয়ে যেভাবে সাহায্যের হাত বাড়াতে চেয়েছেন রাজ্যপাল, তাতে পরিস্থিতি আরও বিগড়ে যেতে পারে বলেই আশঙ্কা। রাজ্যপালের এক্তিয়ার নিয়েই যেখানে প্রশ্ন উঠছে, সেখানে ‘অনুঘটক’ হিসেবে জগদীপ ধনকারের কাজ করতে চাওয়া নতুন করে কোনও সমস্যা তৈরি করে কি না, সেটাই এখন দেখার।

29th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  November, 2019
মাদার ডেয়ারিকে আরও চাঙা করতে চায় রাজ্য
দিনে ১ লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে। 
বিশদ

13th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  November, 2019
ভালো ময়দার অভাবে পাউরুটির গুণমান মার খাচ্ছে, আক্ষেপ বেকারি শিল্পে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উন্নত মানের পাউরুটির জন্য দরকার ভালো মানের ময়দা। তেমন উৎকৃষ্ট ময়দার আকালে ভুগছে এরাজ্যের বেকারি শিল্প। তার দোসর হয়েছে প্রযুক্তিগত সচেতনতা ও পরিকাঠামোর অভাব। এই দু’য়ের চাপেই বাংলার পাউরুটি শিল্পের সঙ্কট কাটছে না। 
বিশদ

12th  November, 2019
সামান্য হলেও ১১ মাসের ধাক্কা কাটিয়ে অক্টোবরে বাড়ল গাড়ি বিক্রি 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের অক্টোবরে এই বিক্রির পরিমাণ ছিল ২ লক্ষ ৮৪ হাজার ২২৩ ইউনিট। 
বিশদ

12th  November, 2019
এবার বাজারে আসতে চলেছে
সরকারি রসগোল্লা ও পান্তুয়া

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার নিজেই রসগোল্লা ও পান্তুয়া তৈরি করবে রাজ্য সরকার। প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের আওতায় মাদার ডেয়ারি কলকাতা ব্র্যান্ডে বাজারে আসবে ওই রসগোল্লা ও পান্তুয়া। ওই মিষ্টি তৈরির জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি ডিপার্টমেন্টকে সঙ্গে নিয়েছে রাজ্য।
বিশদ

11th  November, 2019
নতুন স্ল্যাব বাজারে আনল বেঙ্গল টাইলস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের পরিমাপে বাজারে পাওয়া যাবে। কলকাতায় ওই স্ল্যাবগুলির উদ্বোধনে উপস্থিত ছিলেন বলিউডের অভিনেতা ববি দেওল এবং অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। 
বিশদ

11th  November, 2019
নিখোঁজ রঙ্গোলি, লক্ষ্মীলাভের আশায় শেষবেলায়
সোশ্যাল মিডিয়ায় কাতর আর্জি গুগল পে গ্রাহকদের

শৌণক সুর, কলকাতা: কারও কাছে একটা রঙ্গোলি হবে? থাকলে প্লিজ পাঠান। শেষবেলায় ফেসবুক, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে এটাই নেটিজেনজের কাতর আর্জি। সৌজন্যে গুগল পে। নেটিজেনদের কাছে এবার দীপাবলির সংজ্ঞাই পাল্টে দিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগলের ইউপিআই পেমেন্ট অ্যাপ।
বিশদ

11th  November, 2019
পণ্য পরিবহণে লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণের পরিমাণ বাড়ছে দক্ষিণ-পূর্ব রেলে। ফলে এই খাতে আয়ও বাড়িয়েছে এই জোন। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের অক্টোবর পর্যন্ত মোট ৯৬.১০ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে।
বিশদ

11th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  November, 2019
  তিন দিনে স্বেচ্ছাবসর নিয়েছেন বিএসএনএলের
৪০ হাজারেরও বেশি কর্মী, জানালেন চেয়ারম্যান

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। বিশদ

09th  November, 2019
কম বেতনে দক্ষ শ্রমিক না মেলায়
মিলছে না উন্নত মানের চা পাতা
আক্ষেপ টি বোর্ড চেয়ারম্যানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন পর্যাপ্ত নয়। তাই ভালো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তার জেরে ভালো চা পাতাও তোলা যাচ্ছে না। বৃহস্পতিবার টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সম্মেলনে যোগ দিতে এসে এই আক্ষেপের কথা বললেন টি বোর্ড অব ইন্ডিয়ার চেয়ারম্যান প্রভাত বেজবড়ুয়া।
বিশদ

08th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  November, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  November, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:04 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM

রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন মদন বরাট 

01:20:00 PM

ডোমকলে রাজ্যপাল জগদীপ ধনকারের কনভয় লক্ষ্য করে কালো পতাকা প্রদর্শন, গো ব্যাক স্লোগান 

01:19:11 PM