Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

প্রতিযোগিতার বাজারে দর্শক ধরতে
কেবল টিভিতে দাম কমাল
৩০টি জনপ্রিয় চ্যানেল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দর্শক বড় বালাই। বেশি রেটের জন্য প্যাকেজ বাছতে গিয়ে তাঁরা যাতে টিভির চ্যানেল সরিয়ে না দেন, তাই তাঁদের তোয়াজে রাখতে হু হু করে চ্যানেলের দাম কমানো শুরু হয়েছে। ইতিমধ্যেই প্রায় ৩০টি চ্যানেলের দাম কমানোর কথা ঘোষণা করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তার মধ্যে আছে সেইসব জনপ্রিয় বাংলা চ্যানেল, যেগুলিতে চোখ রেখেই ড্রইংরুমে বেশিরভাগ সময় কাটান দর্শক। আপাতত উৎসবের মরশুমে মাস তিনেক ‘অফার’ হিসেবেই এই দাম কমানোকে সামনে রাখা হয়েছে। এমএসও’দের সঙ্গে নতুন রেটের বিষয়ে চ্যানেল কোম্পানিগুলির চুক্তিও হয়ে গিয়েছে। গ্রাহকরা খুব শীঘ্রই এর সুবিধা পাবেন বলে আশা। কেবল সংস্থাগুলির একাংশের ধারণা, প্রতিযোগিতার বাজারে একবার দাম কমানোর পর ফের তা বাড়াতে হলে হারাতে হবে দর্শক। তাই সেদিকে আর নাও হাঁটতে পারে চ্যানেলগুলি। ভবিষ্যতে যাই হোক না কেন, আপাতত টিভি দেখার মাসিক বিলে যে রেহাই মিলতে চলেছে, তাতে সংশয় নেই।
দর্শক যে চ্যানেলগুলি দেখবেন, শুধু সেটুকুর জন্যই পয়সা মেটাবেন, এই নিয়ম দেশজুড়ে চালু করতে তোড়জোড় শুরু হয় গত বছরের শেষের দিকেই। চলতি বছরে ফেব্রুয়ারির গোড়ায় মোটামুটিভাবে সেই নিয়ম চালু হয়। তাতে অশনি সঙ্কেত দেখে কেবল শিল্প। আগে টিভিতে হাজির হতো অজস্র চ্যানেল। তাতে ছেদ পড়ে। বেশিরভাগ দর্শক তাঁদের মাসিক বিলকে নিয়ন্ত্রণে রাখতে ছেঁটে ফেলে চ্যানেল সংখ্যা। তাতে ক্রমশ দর্শক কমতে থাকে বেশ কিছু চ্যানেলের। তাতেই নড়েচড়ে বসেছে চ্যানেলগুলি। সম্প্রতি তারা, বিশেষত জি এবং স্টার গ্রুপ যে দাম কেবল সংস্থাগুলিকে পাঠিয়েছে, তাতে বহু চ্যানেলের দর একধাক্কায় সাত টাকা কমানো হয়েছে।
কেবল সংস্থাগুলির সবাই অবশ্য ওই সুবিধা মাসিক বিলের উপর দিতে রাজি নয়। তারা বলছে, চ্যানেল কর্তৃপক্ষ কিন্তু কোনও প্যাকেজের দাম কমায়নি। তারা আলাদা আলাদা চ্যানেলের দাম কমিয়েছে। এদিকে, একাধিক কেবল সংস্থা হরেক জনপ্রিয় চ্যানেল নিয়ে নিজেদের মতো করে বোকে বা প্যাকেজ তৈরি করেছে। তাদের একাংশের বক্তব্য, চ্যানেলের দাম কমার ফলে গ্রাহক আর্থিকভাবে যেটুকু সুবিধা পাবেন, তা আমরা বাড়তি চ্যানেল ওই বোকে বা প্যাকেজের মধ্যে দিয়ে দেব। এতে বিলিংয়ের অঙ্কের সমস্যা এড়ানো যাবে। পরবর্তীকালে যদি চ্যানেল কর্তৃপক্ষ ওই অফারগুলি তুলে নেয়, তাহলে নতুন করে আর বিলিংয়ের কাঠামো বদালাতে হবে না। অন্যদিকে, অপারেটরদের একাংশ মনে করছে, একবার চ্যানেলের দাম কমানোর পর, উৎসব মিটে গেলে তা আর বাড়ানোর দিকে এগতে হয়তো সাহস করবে না চ্যানেল কর্তৃপক্ষ। তাতে শেষ পর্যন্ত তাদের দর্শক সংখ্যায় ছেদ পড়তে পারে।
 

24th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

06th  November, 2019
নয়া উচ্চতায় সেনসেক্স, বাড়ল টাকার দামও 

মুম্বই, ৪ নভেম্বর (পিটিআই): টানা সাত দিন বেড়ে নয়া উচ্চতায় পৌঁছল সেনসেক্স। সোমবার ১৩৬.৯৩ পয়েন্ট বেড়ে বম্বে শেয়ার বাজার সূচক পৌঁছেছে ৪০৩০১.৯৬ পয়েন্ট। যার ফলে বৃদ্ধি পেয়েছে তথ্যপ্রযুক্তি, ধাতু শিল্প ও ব্যাঙ্কের শেয়ারের দাম।
বিশদ

05th  November, 2019
৫৯৯ টাকার রিচার্জে ৪ লক্ষ টাকার বিমার
সুবিধা পাবেন এয়ারটেল প্রিপেড গ্রাহকরা

নয়াদিল্লি, ৪ নভেম্বর (পিটিআই): রিলায়েন্স জিওর ধাক্কায় বেসামাল টেলিকম শিল্প। আনলিমিটেড ফ্রি কলের সুবিধা দিয়ে দেশের বিশাল বাজার ধরে ফেলেছে মুকেশ আম্বানির সংস্থা। এই পরিস্থিতিতে নিজেদের গ্রাহক ধরে রাখতে মরিয়া অন্যান্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। 
বিশদ

05th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

05th  November, 2019
চড়তে শুরু করেছে আলুর দাম
নয় বছরে এবারই প্রথম উৎসবের
মরশুমে বৈঠক হল না টাস্ক ফোর্সের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রতি বছরই দুর্গাপুজো এবং গোটা উৎসবের মরশুমে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখতে টাস্ক ফোর্সের বৈঠক হয়। চলতি বছরেই প্রথমবার এই টাস্ক ফোর্সের বিশেষ বৈঠক হল না। স্বভাবতই প্রশ্ন উঠছে, পুজোর মরশুমে শাক-সব্জির দাম কি কম রয়েছে?  
বিশদ

05th  November, 2019
চ্যানেলের দামের ছাড় ১৫ অক্টোবর থেকে
কার্যকর করতে হবে কেবল সংস্থাগুলিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমকে সামনে রেখে প্রায় ৩০টি চ্যানেলের দাম কমেছে। মোট চারটি ব্রডকাস্টিং সংস্থা ওই চ্যানেলগুলির দাম কমানোর কথা ঘোষণা করেছে। তিনটি সংস্থা জানিয়েছে, প্রায় তিন মাস ধরে দাম কমানোর অফারগুলি তারা চালু রাখবে। 
বিশদ

04th  November, 2019
  কেবিএসকে কর্মীদের স্থায়ীকরণের স্বার্থে
শীঘ্রই দিল্লি’র নির্দেশিকা জারির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অজস্র মামলার বাধা টপকে রাজ্যের কৃষি বিকাশ শিল্প কেন্দ্রের কর্মরত অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ প্রক্রিয়া শুরু হল। কেন্দ্রের কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রক শীঘ্রই এই মর্মে নির্দেশিকা জারি করতে চলেছে বলে ওই কর্মিমহল সূত্রে জানা গিয়েছে।
বিশদ

03rd  November, 2019
তিনদিনের সফরে ব্যাঙ্ককে মোদি, ১৬
দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন থাইল্যান্ডের ভারতীয়রা

ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): তিনদিনের সফরে শনিবার ব্যাঙ্ককে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৬ দেশের মেগা বাণিজ্য সম্মেলনে যোগ দিতে তিনি ব্যাঙ্ককে গিয়েছেন। তার মধ্যে রয়েছে ১৬তম এশিয়ান-ইন্ডিয়া সম্মেলন, ১৪তম পূর্ব এশিয়া সম্মেলন এবং তৃতীয়টি হল রিজিওনাল কমপ্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ (আরসিইপি)।
বিশদ

03rd  November, 2019
ওলা, উবেবের পর এবার কলকাতায়
অ্যাপ নির্ভর ছোট বাস পরিষেবা চালু

বিএনএ, বারাকপুর: অ্যাপ নির্ভর শীতাতপ নিয়ন্ত্রিত বেসরকারি ছোট বাস পরিষেবা শুরু হল। ওলা, উবেবের মতো এবার শীতাতপ নিয়ন্ত্রিত ছোট বাসেও অনলাইনে সিট বুকিং করতে পারবেন যাত্রীরা। শুক্রবার ডানলপ থেকে সাতটি রুটের অ্যাপ নির্ভর বাস পরিষেবার উদ্বোধন করলেন রাজ্যের পরিবহণ দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন থেকেই ২৫টি বাস রাস্তায় নেমেছে।
বিশদ

02nd  November, 2019
এবার ট্রাকে করে ভিনরাজ্যে
পার্সেল পাঠাবে ডাক বিভাগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন থেকে ট্রাকে চড়ে ভিনরাজ্যে পাড়ি দেবে চিঠি ও পণ্য। রেল, জাহাজ বা বিমানের পাশাপাশি এবার সড়কপথে মেল বা পার্সেল পাঠানোর উদ্যোগ নিল ডাক বিভাগ। কলকাতার জিপিও থেকে তিনটি ট্রাকের যাত্রার সূচনা করলেন পোস্টাল সার্ভিস বোর্ডের মেম্বার অরুন্ধতী ঘোষ ও পশ্চিমবঙ্গের চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য।  
বিশদ

02nd  November, 2019
আড়াই কোটি টু-হুইলার তৈরি করে নজির গড়ল হিরোর হরিদ্বার প্ল্যান্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটো কর্পের হরিদ্বার প্ল্যান্ট আড়াই কোটি ইউনিটেরও বেশি দু’চাকার যান (স্কুটার এবং বাইক) তৈরির মাইলস্টোন স্পর্শ করল। এমনিতেই এটা বিশ্বের সবচেয়ে বড় টু-হুইলার প্ল্যান্ট বলে দাবি করেছে সংস্থাটি। প্রতিদিন এখানে সাড়ে ন’ হাজার গাড়ি তৈরির ক্ষমতা রয়েছে। 
বিশদ

02nd  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

02nd  November, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  November, 2019
 সার্ভিস চার্জ সংক্রান্ত মিথ ভাঙতে নতুন বিজ্ঞাপন ফোর্ডের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফোর্ডের গাড়ি কিনলে, তার সার্ভিসিংয়ের খরচও নাকি মারাত্মক। এমন ধারণা অনেকের মধ্যেই আছে। কিন্তু তা যে সম্পূর্ণ ভুল, তা বোঝাতে নতুন বিজ্ঞাপন সামনে আনল ফোর্ড। অডিও-ভিসুয়্যাল ওই বিজ্ঞাপনটিতে মুখ্য ‘শর্মাজি’ নামে মুখ্য ভূমিকায় আছেন প্রখ্যাত বলিউড অভিনেতা বিজয় রাজ। বিশদ

31st  October, 2019

Pages: 12345

একনজরে
ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM