Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কালীপুজোয় জবা ফুলের দাম বাড়তে পারে, অতিরিক্ত লাভের আশায় চাষীরা 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় রেখে ইতিমধ্যেই জবা ফুলের কুঁড়ি হিমঘরে রাখা শুরু করে দিয়েছেন চাষীরা। নবরাত্রিতে জবা ফুলের চাহিদা থাকায় দাম একলাফে অনেকটা বাড়ে। তারপর দাম একেবারেই পড়ে যায়। সেই দাম আবার চড়তে শুরু করবে কালীপুজোর সময়। চাষীদের আশা, এবার কালীপুজোয় জবার দাম, নবরাত্রির দামকেও ছাপিয়ে যাবে।
রাজ্যের ফুলচাষীদের প্রতি বছর যে কয়েকটি বিশেষ বিশেষ পুজোয় ফুল বিক্রি করে অতিরিক্ত মুনাফা ঘরে ঢোকে তার মধ্যে কালী পুজো অন্যতম। হাওড়া জেলার যেসব জায়গায় জবা ফুল চাষ হয় তার মধ্যে কুলগাছিয়া, বাগনান, ঘোড়াঘাটা, দেউলটি অন্যতম। এইসব এলাকার অধিকাংশ মানুষ সারা বছর বিভিন্ন ফুল চাষ করে জীবিকা নির্বাহ করেন। ভোরে গাছ থেকে ফুল তুলে বাছাই করে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট বাজারে বিক্রি করেন। কোলাঘাট বাজারের পাশাপাশি হাওড়ার মল্লিকঘাট ফুল বাজারেও ফুল বিক্রি করে সেই টাকায় সংসার চালান তাঁরা। যদিও বছরের বিশেষ ক’টা দিন বাজারে কয়েকটি বিশেষ ফুলের চাহিদা বেড়ে যাওয়ায়, ওই সময় ফুলচাষীরা একটু অতিরিক্ত উপার্জনের মুখ দেখেন। যেমন কালীপুজোয় জবা ফুলের চাহিদা। জবা ফুল চাষীরা বলছেন, জবা ফুল শীতকালে এমনিতেই কম হয়। নবরাত্রিতে জবার দাম অনেকটাই বেড়ে যায়। তারপর সেই দাম একেবারে পড়ে যায়। আবার কালীপুজোর সময় জবার চাহিদা অস্বাভাবিকভাবে বেড়ে যায়। সেই কারণে এই সময় জবার দাম একলাফে অনেকটাই বেড়ে যায়। কুলগাছিয়ার বাসিন্দা জবাচাষী নেপাল গুচ্ছাইত জানালেন, দীর্ঘ ৪০ বছর জবা ফুল চাষ করে আসছি। প্রতি বছর কালীপুজোর সময় জবার দাম অনেকটাই বেড়ে যায়। তিনি জানান, নবরাত্রীর সময় হাজার পিস জবা ৬০০-৭০০ টাকায় বিক্রি হয়। তারপর দাম পড়ে গিয়েছিল। কালীপুজোতে দাম নিশ্চিত আরও বাড়বে। অন্যদিকে অমর ধারা জানান, দুর্গা পুজোর পর ১০০০ পিস জবার দাম কমে ৪০-৫০ টাকা হয়ে গিয়েছিল। সোমবার থেকে জবা ফুল হিমঘরে ঢুকতে শুরু হলে বাজার চড়তে শুরু করবে। অশোক ধারা জানালেন, এমনিতে কালীপুজোর সময় বাতাসে হালকা ঠান্ডার আমেজ থাকে এবং শিশির পড়ার কারণে জবা ফুলের ফলন অনেটাই কমে যায়। কিন্তু বাজারে জবার চাহিদা থাকায় দাম বাড়ে। ফলে কালীপুজোতে জবার দাম যে বাড়বে সেটা আর বলার অপেক্ষা রাখে না।
কালী পুজোতে জবা ফুলের দাম বৃদ্ধি সর্ম্পকে সারা বাংলা ফুল চাষী ও ব্যবসায়ী সমিতির রাজ্য সম্পাদক নারায়ণ নায়েক জানান, শুক্রবার পাইকারি বাজারে হাজার পিস জবা ৫০ টাকায় বিক্রি হয়েছে। দুর্গাপুজোর সময় যেমন ৩০০ থেকে ৪০০ টাকা দাম উঠেছিল, কালীপুজোতেও সেইরকম দাম উঠবে বলেই মনে হয়।
 

21st  October, 2019
ওলা, উবেবের পর এবার কলকাতায়
অ্যাপ নির্ভর ছোট বাস পরিষেবা চালু

বিএনএ, বারাকপুর: অ্যাপ নির্ভর শীতাতপ নিয়ন্ত্রিত বেসরকারি ছোট বাস পরিষেবা শুরু হল। ওলা, উবেবের মতো এবার শীতাতপ নিয়ন্ত্রিত ছোট বাসেও অনলাইনে সিট বুকিং করতে পারবেন যাত্রীরা। শুক্রবার ডানলপ থেকে সাতটি রুটের অ্যাপ নির্ভর বাস পরিষেবার উদ্বোধন করলেন রাজ্যের পরিবহণ দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন থেকেই ২৫টি বাস রাস্তায় নেমেছে।
বিশদ

02nd  November, 2019
এবার ট্রাকে করে ভিনরাজ্যে
পার্সেল পাঠাবে ডাক বিভাগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন থেকে ট্রাকে চড়ে ভিনরাজ্যে পাড়ি দেবে চিঠি ও পণ্য। রেল, জাহাজ বা বিমানের পাশাপাশি এবার সড়কপথে মেল বা পার্সেল পাঠানোর উদ্যোগ নিল ডাক বিভাগ। কলকাতার জিপিও থেকে তিনটি ট্রাকের যাত্রার সূচনা করলেন পোস্টাল সার্ভিস বোর্ডের মেম্বার অরুন্ধতী ঘোষ ও পশ্চিমবঙ্গের চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য।  
বিশদ

02nd  November, 2019
আড়াই কোটি টু-হুইলার তৈরি করে নজির গড়ল হিরোর হরিদ্বার প্ল্যান্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটো কর্পের হরিদ্বার প্ল্যান্ট আড়াই কোটি ইউনিটেরও বেশি দু’চাকার যান (স্কুটার এবং বাইক) তৈরির মাইলস্টোন স্পর্শ করল। এমনিতেই এটা বিশ্বের সবচেয়ে বড় টু-হুইলার প্ল্যান্ট বলে দাবি করেছে সংস্থাটি। প্রতিদিন এখানে সাড়ে ন’ হাজার গাড়ি তৈরির ক্ষমতা রয়েছে। 
বিশদ

02nd  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

02nd  November, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  November, 2019
 সার্ভিস চার্জ সংক্রান্ত মিথ ভাঙতে নতুন বিজ্ঞাপন ফোর্ডের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফোর্ডের গাড়ি কিনলে, তার সার্ভিসিংয়ের খরচও নাকি মারাত্মক। এমন ধারণা অনেকের মধ্যেই আছে। কিন্তু তা যে সম্পূর্ণ ভুল, তা বোঝাতে নতুন বিজ্ঞাপন সামনে আনল ফোর্ড। অডিও-ভিসুয়্যাল ওই বিজ্ঞাপনটিতে মুখ্য ‘শর্মাজি’ নামে মুখ্য ভূমিকায় আছেন প্রখ্যাত বলিউড অভিনেতা বিজয় রাজ। বিশদ

31st  October, 2019
বিলাসবহুল ক্রুজে সুন্দরবন ভ্রমণ, মহিলাদের জন্য থাইল্যান্ড
একগুচ্ছ ট্যুর প্যাকেজ ঘোষণা করল আইআরসিটিসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিলাসবহুল ক্রুজে সুন্দরবন ভ্রমণ থেকে শুরু করে কেবল মহিলাদের জন্য মহিলা পরিচালিত থাইল্যান্ডের প্যাকেজ—এমনই একগুচ্ছ আকর্ষণীয় ভ্রমণসূচি ঘোষণা করল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)।  
বিশদ

30th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

30th  October, 2019
বাড়ছে আলুর দাম, সাধারণ জ্যোতিই ২০ টাকা কেজি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কয়েক মাস দাম মোটামুটি স্থিতিশীল থাকলেও খুচরো বাজারে আলুর দাম বাড়তে শুরু করেছে। গত বছরের তুলনায় হিমঘরে কিছুটা কম আলু মজুত হওয়া ও ভিন রাজ্যে বাড়তি চাহিদার জন্য দাম বাড়ছে। সাধারণ জ্যোতি আলু খুচরো বাজারে এখন কেজিতে ১৯-২০ টাকার আশপাশে বিক্রি হচ্ছে। পুজোর আগেও ১৩-১৪ টাকা কেজি দরের আশপাশে আলু বিক্রি হয়েছে।
বিশদ

30th  October, 2019
সাহায্যের হাত বাড়াতে শিল্পমহলকে চিঠি
রাজ্যপালের, নতুন করে সংঘাতের আঁচ

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার রাজ্যের শিল্পক্ষেত্রেও পৌঁছে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তিনি শিল্পমহলকে চিঠি দিয়ে বলেছেন, তাঁদের সঙ্গে দেখা করতে চান। তাঁর নিজের এক্তিয়ারের মধ্যে থেকে তিনি শিল্পক্ষেত্রে সাহায্য করতে চান। রাজ্যপালের এই আহ্বানে ফের রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের সিঁদুরে মেঘ দেখছে রাজনৈতিক মহল।
বিশদ

29th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

28th  October, 2019
ভাইফোঁটায় দোকানে দোকানে রকমারি
মিষ্টির বাহার, বিক্রি হচ্ছে অনলাইনেও

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভাইফোঁটার মিষ্টি নিয়ে আবেগের শেষ নেই। সাবেকি মিষ্টির সঙ্গেই বৈচিত্র্যের মিশেলে কে কত রকমের মিষ্টি ভাইয়ের পাতে তুলে দেবেন, তা নিয়ে ভিয়েনঘরে চিন্তাভাবনার অন্ত নেই। দোকানগুলিও সেই চাহিদা মেটাতে ত্রুটি রাখেনি।
বিশদ

28th  October, 2019
শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিল
খোলার দাবিতে অবরোধ

  বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিল খোলার দাবিতে তৃণমূল কংগ্রেস সহ একাধিক শ্রমিক সংগঠন মিলে শুক্রবার পথ অবরোধ করে বিক্ষোভ দেখায়। মিলের কাছে জিটি রোড অবরোধের জেরে এলাকায় তীব্র যানজট তৈরি হয়। পরে পুলিস এসে বিষয়টি হস্তক্ষেপের আশ্বাস দিয়ে অবরোধ তুলে দেয়।
বিশদ

26th  October, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

26th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

13-11-2019 - 07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

13-11-2019 - 04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

13-11-2019 - 03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

13-11-2019 - 03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

13-11-2019 - 03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

13-11-2019 - 01:46:00 PM