Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। এব্যাপারে মুকেশ আম্বানির সংস্থা জানিয়েছে, অন্য সংস্থার গ্রাহককে ফোন করলে নির্দিষ্ট হারে চার্জ করা হবে। তবে, ক্ষতিপূরণস্বরূপ সমান অর্থের মোবাইল ডেটা গ্রাহকদের দেওয়া হবে। ১০ অক্টোবরের পর রিচার্জ করলে এই নতুন ব্যবস্থা বলবৎ হবে। বুধবার এক বিবৃতি জারি করে একথা জানিয়েছে জিও।
২০১৭ সালে টেলিফোন নিয়ামক সংস্থা (ট্রাই) ইন্টারকনেক্ট ইউসেজ চার্জ বা আইইউসি (অর্থাত্ এক সার্ভিস প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে কলের খরচ) কমিয়ে দেয়। ১৪ পয়সা থেকে কমিয়ে তা করা হয় ৬ পয়সা। ২০২০ সালের জানুয়ারি থেকে এই চার্জ শূন্যে নামিয়ে আনার কথা রয়েছে। অর্থাত্ সেক্ষেত্রে জিও থেকে ভোডাফোন-আইডিয়া বা এয়ারটেলের কোনও নম্বরে ফোন করা হলে জিওকে কল বাবদ প্রতিদ্বন্দ্বী সংস্থাকে কোনও টাকা দিতে হবে না। অন্য সংস্থার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
মুকেশ আম্বানির সংস্থা আরও জানিয়েছে, জিও থেকে সমস্ত নম্বরে এতদিন কল করার জন্য কোনও পয়সা দিতে হতো না। সংস্থার তরফেই এই খরচ বহন করা হতো। তাই বিগত তিনবছরে আইইউসি বাবদ ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে ১৩ হাজার ৫০০ কোটি টাকা দিতে হয়েছে জিওকে। ট্রাইয়ের পদক্ষেপের জন্য এই বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়তে হয়েছে সংস্থাকে। তাই গ্রাহকদের অন্য টেলিকম সংস্থার নম্বরে ফোন করতে হলে মিনিটে ৬ পয়সা করে দিতে হবে। বর্তমানে, জিওর গ্রাহকরা শুধুমাত্র ডেটা ব্যবহারের জন্য টাকা দেন। দেশের যে কোনও প্রান্তে, যে কোনও নেটওয়ার্কে ফোন করার ক্ষেত্রে কোনও চার্জ দিতে হত না।
বুধবার থেকেই এই নয়া নিয়ম চালু করেছে জিও। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ট্রাই যতদিন পর্যন্ত আইইউসি শূন্য করে দিচ্ছে না, ততদিন এই চার্জ চালু থাকবে। তবে, গ্রাহকদের সুবিধার জন্য বেশ কিছু টপ-আপ ভাউচারও চালু করা হয়েছে। ১০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত এই টপআপ পাওয়া যাবে। এতে আইইউসি মিনিটের সঙ্গে অতিরিক্ত ডেটাও দেওয়া হচ্ছে সংস্থার তরফে। যেমন ১০ টাকার টপ-আপ রিচার্জ করলে জিও গ্রাহক অন্য নেটওয়ার্কে ১২৪ মিনিট কথা বলতে পারবেন। তার সঙ্গে মিলবে ১ জিবি ডেটাও। এছাড়া ২০ টাকার রিচার্জে ২৪৯ মিটি আইইউসি এবং ২ জিবি ডেটা পাওয়া যাবে। একইভাবে, ৫০ ও ১০০ টাকার টপ-আপের সুবিধাও থাকছে।
 
10th  October, 2019
টিভি দেখার খরচে স্বচ্ছতা আসায় দর্শক বেড়েছে, দাবি জি-এর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। বিশদ

15th  October, 2019
মোবাইল ফোনেই যাচাই করা যাবে
সোনার হলমার্ক, ঠকলে ক্ষতিপূরণ দ্বিগুণ 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সোনার গয়নার হলমার্কিং বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। কিন্তু হলমার্কিংয়ের বর্তমান পরিকাঠামোয় সোনার বিশুদ্ধতার ব্যাপারে চোখ বুজে বিশ্বাস করার সুযোগ নেই। অনুমোদনহীন সেন্টার থেকেও যেমন সোনার হলমার্ক হচ্ছে, তেমনই অনুমোদিত সেন্টারের কয়েকটিতেও কারচুপি ধরা পড়ার নজির রয়েছে। 
বিশদ

14th  October, 2019
আলুর দামও বাড়ছে, যদিও
হিমঘরে এখনও প্রচুর মজুত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেঁয়াজের চড়া দাম বেশ কিছুদিন ধরে সাধারণ মানুষকে নাজেহাল করে রেখেছে। কিন্তু পুজোর পর থেকে আলুর দাম চড়তে শুরু করেছে। আগে কলকাতার বাজারে জ্যোতি আলু প্রতি কেজি ১৩-১৪ টাকায় বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ১৬ টাকার আশপাশে চলে এসেছে।
বিশদ

14th  October, 2019
২ অক্টোবর একদিনেই তিনটি সিনেমা ১২০ কোটি
টাকার ব্যবসা করেছে, মন্তব্য রবিশঙ্কর প্রসাদের

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): দেশের আর্থিক অবস্থা মোটেই খারাপ নয়। প্রমাণ করতে বলিউড সিনেমার সাফল্যকে হাতিয়ার করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর কথায়, ২ অক্টোবর মুক্তি পাওয়ার দিনেই তিনটি সিনেমা ১২০ কোটি টাকার ব্যবসা করেছে। দেশের আর্থিক পরিস্থিতি খারাপ হলে এমনটা হতো না।  
বিশদ

13th  October, 2019
আগস্টে শিল্পোৎপাদন কমে মাইনাস ১.১
টানা ১১ মাস কমল গাড়ি বিক্রি,
সেপ্টেম্বরে ধস ২৩.৬৯ শতাংশ

নয়াদিল্লি, ১১ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমও চাঙ্গা করতে পারল না ক্রেতাদের। টানা ১১ মাস পড়ল পাইকারি গাড়ি বিক্রি। সেপ্টেম্বর মাসে গাড়ি বিক্রি কমল ২৩.৬৯ শতাংশ। শুক্রবার বিবৃতি দিয়ে এনটাই জানিয়েছে গাড়ি নির্মাতাকারী সংস্থাদের সংগঠন সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম। 
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  October, 2019
বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’ বাজারে আনল টাটা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা মোটরস আনল বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’। ‘এআরএআই’ অনুমোদিত এই গাড়ির দাম (সরকারি ভর্তুকি ছাড়া) শুরু ৯ লক্ষ ৪৪ হাজার টাকা থেকে (এক্স-শোরুম দিল্লি)।
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  October, 2019
ফার্মা শিল্পের পেশাদারদের জন্য সমাবেশ দেরাদুনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল টিচার্স অব ইন্ডিয়া আয়োজিত ‘অ্যাপটিকন’ অনুষ্ঠিত হতে চলেছে আজ, শুক্রবার থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। দেরাদুনে ডিআইটি ইউনিভার্সিটিতে চলবে ফার্মা প্রফেশনালদের জন্য প্রথমবারের ওই সমাবেশ।
বিশদ

11th  October, 2019
পুজোয় পূর্ব রেলে বাড়ল যাত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় যাত্রী বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, পুজোয় ২৮টি করে শহরতলির বিশেষ ট্রেন চালানো হয়েছে। তার মধ্যে আটটি করে ট্রেন চলেছে হাওড়া বিভাগে। বাকিগুলি চলেছে শিয়ালদহ বিভাগে। ষষ্ঠী থেকে দশমী পূর্ব রেলে মোট ইউটিএস টিকিট বিক্রি হয়েছে ১,৪১,৫৮,৭৬১টি।
বিশদ

11th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  October, 2019
খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন।  
বিশদ

10th  October, 2019
পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। 
বিশদ

10th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নৈহাটি পুরসভায় আস্থাভোটে জয়ী তৃণমূল 

12:37:00 PM

ছাঁটাইয়ের প্রতিবাদে বাঁকুড়ায় শ্রমিকদের বিক্ষোভ 

12:08:00 PM

অনন্তনাগে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি  

11:20:00 AM

যশোর রোডে বাসের ধাক্কায় সাইকেল আরোহীর মৃত্যু, গ্রেপ্তার চালক 

11:19:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM