Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন। রাজ্য সরকারের সুফল বাংলার স্টলগুলিতে পেঁয়াজের বিক্রয় মূল্য এখন ৩৫ টাকা ঠিক করা হয়েছে। পুজোর আগে এখানেই পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকা দরে। ওই সময় খুচরো বাজারে ৬০-৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছিল। কোলে মার্কেটের আধিকারিক কমল দে জানিয়েছেন, পুজোর সময় ভিন রাজ্য থেকে আসা ৪০ কেজি পেঁয়াজের বস্তা পাইকারি বাজারে ১২০০-১৩০০ টাকায় বিক্রি হয়েছে। পাইকারি বাজারে এক কেজি পেঁয়াজের দাম ছিল ৩০ টাকার আশপাশে। এই হিসেবে খুচরো বাজারে এখন পেঁয়াজের দাম ৫০ টাকার কম হওয়া উচিত বলে তিনি জানিয়েছেন। পুজোর পর ভিন রাজ্য থেকে আসা পেঁয়াজের দামের পরিস্থিতি আজ, বৃহস্পতিবার পাইকারি বাজারে ব্যবসা শুরু হলে বোঝা যাবে।
কেন্দ্রীয় সরকার রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করার পর দেশের বাজারে পেঁয়াজের জোগান স্বাভাবিকভাবেই অনেকটা বেড়ে যায়। এর জেরে দাম কমতে শুরু করে। অক্টোবর মাসের শেষের দিকে ও নভেম্বরের গোড়ায় মহারাষ্ট্র ও দক্ষিণ ভারতে নতুন পেঁয়াজ মাঠে উঠতে শুরু করবে। তখন জোগান আরও বাড়বে।
তবে পেঁয়াজের দাম কমলেও পুজোর মধ্যে আলুর দাম অনেকটা বেড়ে গিয়েছে। খুচরো বাজারে প্রতি কেজিতে প্রায় দুই টাকা দাম বেড়েছে। জ্যোতি আলু আগে ১৩-১৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ১৫-১৬ টাকা হয়েছে। তবে ব্যবসায়ীরা বলছেন, এই মূল্য বৃদ্ধি সাময়িক। পুজোর সময় হিমঘর বন্ধ থাকা ও শ্রমিকরা ছুটিতে যাওয়ার কারণে বাজারে আলুর জোগান কমে যায়। এর জেরে দাম বেড়েছে। হিমঘর থেকে বের হওয়ার পর যে জ্যোতি আলু পাইকারি বাজারে ৯ টাকা কেজি দরে আগে বিক্রি হচ্ছিল তা এখন বেড়ে ১২ টাকা হয়েছে। পুজো শেষ হওয়ার পর এবার হিমঘর থেকে আলুর জোগান বাড়লেই দাম কমবে বলে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সভাপতি লালু মুখোপাধ্যায় জানিয়েছেন। এখনও হিমঘরে ৩৫ শতাংশ আলু মজুত আছে। ডিসেম্বর মাস পর্যন্ত বাজারের চাহিদা মেটানের জন্য পর্যাপ্ত আলু হিমঘরে রয়েছে। ভিন রাজ্যে চাহিদা কম হওয়ায় এবার রাজ্যে আলুর দাম খুব চড়া হয়নি বলে ব্যবসায়ীদের দাবি।
 

10th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

  সহকর্মীর মৃত্যুতে শ্রমিক অসন্তোষ, টিটাগড়ে জুটমিল বন্ধ করল কর্তৃপক্ষ

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। বিশদ

উবের ইটসকে ২৫০০ কোটি
টাকায় কিনল জোমাটো

মুম্বই, ২১ জানুয়ারি (পিটিআই): আজ, মঙ্গলবার রাইভাল গ্রুপ উবের ইটসের ভারতীয় শাখাকে কিনে নিল জোমাটো। বিশ্বজুড়ে উবেরের গাড়ি ব্যবসা থাকলেও ভারতে ফুড ডেলিভারির দৌড়ে জোমাটোর কাছে কার্যত নতি স্বীকার করল উবের ইটস। জানা গিয়েছে, প্রায় ৩৫০ মিলিয়ন ডলারে এই সংস্থার ব্যবসাকে কিনে নিয়েছে জোমাটো।
বিশদ

21st  January, 2020
টানা পাঁচদিন, সোমবার ফের কমল পেট্রল, ডিজেলের দাম 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে।
বিশদ

21st  January, 2020
‘সবচেয়ে সস্তা পাঁচ দিন’
অফার আসছে বিগ বাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, ২২ জানুয়ারি ফিরে আসতে চলেছে বিগ বাজারের ‘সবচেয়ে সস্তা পাঁচ দিন’ অফার। দেশের সব বিগ বাজার, বিগ বাজার জেন নেক্স্ট এবং হাইপার সিটি স্টোরগুলি থেকে ওই অফার মিলবে। 
বিশদ

21st  January, 2020
অর্থমন্ত্রকের নজরে গয়না ব্যবসায়ীদের একাংশ 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): নোট বাতিলের সময় বিশাল পরিমাণে নগদ জমা করেছিল গয়না ব্যবসায়ীদের একটা অংশ। যা তাঁদের উপার্জনের সঙ্গে সামঞ্জস্যহীন। হাতে আসা তথ্যের ভিত্তিতে এবিষয়ে তদন্ত শুরু করল অর্থমন্ত্রক। 
বিশদ

21st  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

21st  January, 2020
কিস্তিতে গয়না কেনার সুযোগ থাকুক
কেন্দ্রীয় বাজেটে, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে কেন্দ্রীয় সরকারের কাছে হরেক দাবিদাওয়া পেশ করল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি, সোনার উপর আমদানি শুল্ক কমানো হোক এবং গোল্ড মানিটাইজেশন স্কিমটি ঢেলে সাজা হোক।
বিশদ

20th  January, 2020
বিনামূল্যে ৩ মাসের ফিল্মমেকিং কোর্স রামোজি ফাউন্ডেশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে। 
বিশদ

19th  January, 2020
২০২৫ সালের মধ্যে ভারতে নতুন ১০ লক্ষ
কর্মসংস্থান তৈরি করবে আমাজন: জেফ বেজোস

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আরও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে মার্কিন ই-কমার্স সংস্থা আমাজন। দেশের উন্নতিতে তারা বিনিয়োগ করছে না বলে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের বিতর্কিত মন্তব্যের পর শুক্রবার এমনই প্রতিশ্রুতি দিলেন আমাজনকর্তা জেফ বেজোস।
বিশদ

18th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  January, 2020
  বিদেশি সংস্থাগুলিকে নিয়ম মেনে ভারতে লগ্নি করতে হবে: গোয়েল

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বিশদ

18th  January, 2020
রাজ্যগুলি না নেওয়ায় পচছে বিদেশ
থেকে আসা পেঁয়াজ, বিপাকে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: পেঁয়াজ নিয়ে পস্তাচ্ছে কেন্দ্র! রাজ্যের কথায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে এখন মাথায় হাত মোদি সরকারের। কিছুদিন আগে পর্যন্তও ১২০ টাকা কিলো দরে বিক্রি হলেও বাজারে এখন পেঁয়াজের দাম অপেক্ষাকৃত কমে গিয়েছে। দেশীয় উৎপাদনও ধীরে ধীরে বাজারে আসতে শুরু করেছে। 
বিশদ

17th  January, 2020
সর্বোচ্চ শিখর ছুঁল শেয়ার সূচক 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): ৪২ হাজারের সর্বোচ্চ শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। যদিও দিনের শেষে সেখান থেকে খানিকটা নেমে ৪১ হাজার ৯৩২.৫৬ পয়েন্টে থেমেছে সেনসেক্স।
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...

 পাপ্পা গুহ, উলুবেড়িয়া: মানবধর্ম সবথেকে বড় ধর্ম। আপনারা যদি মানুষকে সঠিকভাবে সেবা করতে পারেন, তাহলে এর থেকে বড় কাজ আর হবে না। মঙ্গলবার সকালে উলুবেড়িয়া ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
  হাসপাতালে কবি শঙ্খ ঘোষ
বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ অসুস্থ। মঙ্গলবার দুপুরে তাঁকে মুকুন্দপুরে ইএম ...বিশদ

21-01-2020 - 06:39:05 PM

  হাসপাতালে পিকে ব্যানার্জি
হাসপাতালে ভর্তি হলেন কিংবদন্তী ফুটবলার প্রদীপ কুমার ব্যানার্জি। আজ ...বিশদ

21-01-2020 - 05:01:50 PM


এনআরসি-র প্রতিবাদে পথে নামল এনআরএস মেডিক্যাল হাসপাতালের পড়ুয়ারা ...বিশদ

21-01-2020 - 05:00:00 PM

ইস্ট বেঙ্গল কোচের পদত্যাগ
টানা তিনটি ম্যাচে হারের পর পদত্যাগ করলেন ইস্ট বেঙ্গল কোচ ...বিশদ

21-01-2020 - 04:35:48 PM

সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে অপর্ণা সেনকে আইনি নোটিস  
সোশ্যাল মিডিয়ায় সিএএ সংক্রান্ত বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে অভিনেত্রী তথা ...বিশদ

21-01-2020 - 04:20:42 PM

২০৫ পয়েন্ট পড়ল সেনসেক্স 

21-01-2020 - 04:04:33 PM