Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। যদিও, পুজোর দিনগুলিতে সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ সরবরাহ করা গিয়েছে বলে সিইএসসি’র কর্তারা জানিয়েছেন। তবে কেবল সিইএসসি এলাকায় নয়, রাজ্যে কয়েকটি জায়গায় বাজ পড়ে ট্রান্সফর্মার পুড়ে যাওয়ায় সাময়িক বিভ্রাট ছাড়া তেমন বড় ঘটনা ঘটেনি। বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, পুজোয় সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে। তেমন কোনও অভিযোগও আসেনি। তবে বাজ পড়ার জন্য কয়েকটি জায়গায় ট্রান্সফর্মার পুড়ে গিয়েছে। তাতে সাময়িক পরিষেবা ব্যাহত হয়েছে। যদিও দ্রুত সেই সব ট্রান্সফর্মার হয় বদলে বা সারিয়ে দেওয়া হয়েছে। পুজোয় কর্মীরা দিনরাত কাজ করেছেন।
সিইএসসি সূত্রের খবর, এবারের পুজোয় পঞ্চমী থেকে দশমীর মধ্যে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি ছিল পঞ্চমীতে। ওইদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা পৌঁছেছিল ১৮৩৪ মেগাওয়াটে। পরের দিন অর্থাৎ, ষষ্ঠীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা কমে দাঁড়ায় ১৭৪৯ মেগাওয়াট। সপ্তমী ও অষ্টমীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল যথাক্রমে ১৫২৬ মেগাওয়াট এবং ১৩৪৯ মেগাওয়াট। নবমী এবং দশমীতে সেই চাহিদা আরও কমে দাঁড়ায় ১২৮৪ এবং ১২৭০ মেগাওয়াটে।
পুজোর সময় পঞ্চমীতে যে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সবচেয়ে বেশি থাকতে পারে, তা প্রাক-পুজো সাংবাদিক সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন সিইএসসি’র ভাইস প্রেসিডেন্ট (ডিস্ট্রিবিউশন সার্ভিসেস) অভিজিৎ ঘোষ। তিনি বলেছিলেন, পুজোয় কোন দিন বিদ্যুতের চাহিদা কত থাকতে পারে, তা আগাম বোঝার চেষ্টা করা হয় প্রতি বছর। সেই অনুযায়ী এবারের পুজোয় বিদ্যুতের চাহিদা বেশি হতে পারে পঞ্চমীতে। পুজোপর্ব শেষে অভিজিৎবাবু বলেন, চাহিদা যাই থাকুক না কেন, বিদ্যুৎ সরবরাহে কোথাও কোনও সমস্যা হয়নি। পুলিস, দমকল ও পুরসভার সঙ্গে সমন্বয় রেখেই কাজ করা হয়েছে।
রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, ষষ্ঠীর সন্ধ্যায় তাদের এলাকায় বিদ্যুতের চাহিদা ছিল ৫৮০০ মেগাওয়াট। সপ্তমীর সন্ধ্যায় তা বেড়ে দাঁড়ায় ৫৯২০ মেগাওয়াট। পরের দিন অর্থাৎ অষ্টমীর সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা কমে হয় ৫৬৫০ মেগাওয়াট। নবমীর সন্ধ্যায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা আরও কমে দাঁড়ায় ৪৯০০ মেগাওয়াটে। বণ্টন কোম্পানির এক কর্তা বলেন, পুজোয় বেআইনিভাবে বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। তাতে বহু পুজো কমিটিকে জরিমানা করা হয়েছে। এইভাবে বিদ্যুৎ ব্যবহারে বিপদের যথেষ্ট আশঙ্কা থাকে। বিভ্রাট মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ‘লো-টেনশন’ এবং ‘হাই-টেনশন’ মোবাইল ভ্যান মজুত রাখা ছিল বলে জানান তিনি।
 

10th  October, 2019
হ্যানাবি নামক কীটনাশক ভারতে আনল গোদরেজ অ্যাগ্রোভেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোকা থেকে চা গাছ বাঁচাতে ভারতে বিশেষ কীটনাশক আনল গোদরেজ অ্যাগ্রোভেট। এর নাম হ্যানাবি। মূলত লাল মাকড়শার মতো দেখতে একপ্রকারের পোকা চা গাছের ক্ষতি করে। তাই এই হ্যানাবির মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি সংস্থার।
বিশদ

07th  December, 2019
ইলেকট্রিক বাসের টেন্ডারে দ্বিতীয়বারেও বদল হল না চিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য নয়া শর্তে টেন্ডার ডাকা হয়েছিল। গত বৃহস্পতিবার খোলা হয় টেন্ডার। 
বিশদ

07th  December, 2019
পরিষেবা প্রত্যাহারের ডাক আপাতত স্থগিত রাখলেন বাস মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বৃহস্পতিবারই টালা ব্রিজ দিয়ে পরিষেবা প্রত্যাহারের ডাক দিয়েছিল বাস মালিকদের একটি সংগঠন। কোন কোন রুটে বাস পরিষেবা বন্ধ থাকবে, তারও বিস্তারিত তালিকা দিয়েছিল তারা।  বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  December, 2019
মেট্রোয় ভাড়া বৃদ্ধির পর গোটা দিনের হিসেবেও কমল যাত্রী সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির প্রথম দিনে বিকেল পর্যন্ত প্রাপ্ত হিসেবে দেখা গিয়েছিল, পাতালপথে কমেছে যাত্রী সংখ্যা। দেখা যাচ্ছে, মেট্রো রেলে গোটা দিনের হিসেবেও আগের থেকে গত বৃহস্পতিবার কমেছে যাত্রীসংখ্যা। যদিও আগামী দিনে পাতালপথে যাত্রীসংখ্যা ফের বাড়বে বলেই আশাবাদী কর্তারা।  
বিশদ

07th  December, 2019
সরকার সাহায্য না করলে বন্ধ
হবে ভোডাফোন-আইডিয়া
ইঙ্গিত কুমারমঙ্গলম বিড়লার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: রাহুল বাজাজের মতো কড়া বাক্য ব্যবহার না করলেও এবার দেশের আরও এক বৃহৎ শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লাও বুঝিয়ে দিলেন সরকারি সহায়তা ছাড়া শিল্পমহলের পক্ষে আর লড়াই করা দুঃসাধ্য হয়ে যাচ্ছে।  
বিশদ

07th  December, 2019
বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড নতুন একটি গাড়ি বাজারে ছাড়ল। এক্সইউভি ৩০০ মডেলের এই গাড়িটি পেট্রলচালিত।
বিশদ

07th  December, 2019
ফোর্ডের গাড়ি বিক্রির বিশেষ অভিযান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি নির্মাণ সংস্থা ফোর্ড তিনদিনের বিশেষ বিক্রয় অভিযান শুরু করল। ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত দেশজুড়ে চলা এই বিশেষ অভিযানের নাম দেওয়া হয়েছে, ‘মিডনাইট সারপ্রাইজ’। এই সময়ে গাড়ি বুকিং করলে ক্রেতাদের বিশেষ উপহার দেওয়া হবে বলে সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।  
বিশদ

07th  December, 2019
সাইনি হুন্ডাইয়ের ফ্রি কার কেয়ার ক্লিনিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রোডাক্ট ও পরিষেবা সংক্রান্ত বিষয়ে গ্রাহকদের সচেতন করতেই এই ক্যাম্প বা ক্লিনিকের আয়োজন করা হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।
বিশদ

07th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  December, 2019
মাত্র ১ টাকায় ফ্ল্যাট
পাওয়ার এই শেষ সুযোগ !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। তবে এই সীমিতসুযোগ পাবেন আর মাত্র ক’দিন। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে। বিশদ

06th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  December, 2019

Pages: 12345

একনজরে
 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08:06:46 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠাল ওয়েস্ট ইন্ডিজ 

06:33:44 PM