Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। যদিও, পুজোর দিনগুলিতে সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ সরবরাহ করা গিয়েছে বলে সিইএসসি’র কর্তারা জানিয়েছেন। তবে কেবল সিইএসসি এলাকায় নয়, রাজ্যে কয়েকটি জায়গায় বাজ পড়ে ট্রান্সফর্মার পুড়ে যাওয়ায় সাময়িক বিভ্রাট ছাড়া তেমন বড় ঘটনা ঘটেনি। বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, পুজোয় সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে। তেমন কোনও অভিযোগও আসেনি। তবে বাজ পড়ার জন্য কয়েকটি জায়গায় ট্রান্সফর্মার পুড়ে গিয়েছে। তাতে সাময়িক পরিষেবা ব্যাহত হয়েছে। যদিও দ্রুত সেই সব ট্রান্সফর্মার হয় বদলে বা সারিয়ে দেওয়া হয়েছে। পুজোয় কর্মীরা দিনরাত কাজ করেছেন।
সিইএসসি সূত্রের খবর, এবারের পুজোয় পঞ্চমী থেকে দশমীর মধ্যে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি ছিল পঞ্চমীতে। ওইদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা পৌঁছেছিল ১৮৩৪ মেগাওয়াটে। পরের দিন অর্থাৎ, ষষ্ঠীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা কমে দাঁড়ায় ১৭৪৯ মেগাওয়াট। সপ্তমী ও অষ্টমীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল যথাক্রমে ১৫২৬ মেগাওয়াট এবং ১৩৪৯ মেগাওয়াট। নবমী এবং দশমীতে সেই চাহিদা আরও কমে দাঁড়ায় ১২৮৪ এবং ১২৭০ মেগাওয়াটে।
পুজোর সময় পঞ্চমীতে যে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সবচেয়ে বেশি থাকতে পারে, তা প্রাক-পুজো সাংবাদিক সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন সিইএসসি’র ভাইস প্রেসিডেন্ট (ডিস্ট্রিবিউশন সার্ভিসেস) অভিজিৎ ঘোষ। তিনি বলেছিলেন, পুজোয় কোন দিন বিদ্যুতের চাহিদা কত থাকতে পারে, তা আগাম বোঝার চেষ্টা করা হয় প্রতি বছর। সেই অনুযায়ী এবারের পুজোয় বিদ্যুতের চাহিদা বেশি হতে পারে পঞ্চমীতে। পুজোপর্ব শেষে অভিজিৎবাবু বলেন, চাহিদা যাই থাকুক না কেন, বিদ্যুৎ সরবরাহে কোথাও কোনও সমস্যা হয়নি। পুলিস, দমকল ও পুরসভার সঙ্গে সমন্বয় রেখেই কাজ করা হয়েছে।
রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, ষষ্ঠীর সন্ধ্যায় তাদের এলাকায় বিদ্যুতের চাহিদা ছিল ৫৮০০ মেগাওয়াট। সপ্তমীর সন্ধ্যায় তা বেড়ে দাঁড়ায় ৫৯২০ মেগাওয়াট। পরের দিন অর্থাৎ অষ্টমীর সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা কমে হয় ৫৬৫০ মেগাওয়াট। নবমীর সন্ধ্যায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা আরও কমে দাঁড়ায় ৪৯০০ মেগাওয়াটে। বণ্টন কোম্পানির এক কর্তা বলেন, পুজোয় বেআইনিভাবে বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। তাতে বহু পুজো কমিটিকে জরিমানা করা হয়েছে। এইভাবে বিদ্যুৎ ব্যবহারে বিপদের যথেষ্ট আশঙ্কা থাকে। বিভ্রাট মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ‘লো-টেনশন’ এবং ‘হাই-টেনশন’ মোবাইল ভ্যান মজুত রাখা ছিল বলে জানান তিনি।
 

10th  October, 2019
বাজারে দুটি নতুন বাইক ও স্কুটির মডেল নিয়ে এল হোন্ডা 

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের উদ্বোধন হয়।  
বিশদ

26th  January, 2020
সাইরাস মিস্ত্রিকে পুনর্বহাল নিয়ে এনসিএলএটির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, খারিজ আরওসির আবেদনও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): টাটা সন্সের ডিরেক্টর পদে সাইরাস মিস্ত্রির পুনর্বহালের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, এনসিএলএটির এই রায়ে সংশোধনী চেয়ে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)-এর মামলা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 
বিশদ

25th  January, 2020
স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার ডিউক-এর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার আনল ডিউক ফ্যাশনস। তাদের দাবি, বিশ্বে যে ফ্যাশন ট্রেন্ড চলছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হয়েছে জুতোগুলি। তা যাতে আরামদায়ক হয়, সেই বিষয়েও সম্পূর্ণ নজর রাখা হয়েছে বলে দাবি করেছে ডিউক। 
বিশদ

25th  January, 2020
নিউটাউনে নতুন পরিষেবা কেন্দ্র চালু করল শ্রবণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে নতুন হিয়ারিং এড সেন্টার চালু করল শ্রবণী। শোনার যন্ত্রে নানা উদ্ভাবনের ভাগীদার এবং বিশ্বখ্যাত সংস্থা ‘স্টার্কি’র সঙ্গে একযাগে ওই পরিষেবাকেন্দ্র চালু করল তারা।
বিশদ

25th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  January, 2020
বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।  
বিশদ

25th  January, 2020
কিছু বেবি ফুড থেকে
বিষ ঢুকছে শিশু শরীরে

তালিকায় হেল্‌থ ড্রিঙ্কস, চকোলেটও

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: বলা হয়, শিশুদের পুষ্টি এবং স্বাস্থ্য গঠনে মাতৃদুগ্ধের বিকল্প নেই। কিন্তু দেখা গিয়েছে, বাচ্চার কয়েক মাস বয়স হতে না হতেই মায়েরা তাদের ‘বেবি ফুড’, হেলথ ড্রিঙ্কস ইত্যাদি খাওয়ানো শুরু করে দিচ্ছেন। বেবি ফুড মূলত কৌটো বা প্যাকেট জাতীয় খাবার।
বিশদ

24th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

22nd  January, 2020
  সহকর্মীর মৃত্যুতে শ্রমিক অসন্তোষ, টিটাগড়ে জুটমিল বন্ধ করল কর্তৃপক্ষ

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। বিশদ

22nd  January, 2020
উবের ইটসকে ২৫০০ কোটি
টাকায় কিনল জোমাটো

মুম্বই, ২১ জানুয়ারি (পিটিআই): আজ, মঙ্গলবার রাইভাল গ্রুপ উবের ইটসের ভারতীয় শাখাকে কিনে নিল জোমাটো। বিশ্বজুড়ে উবেরের গাড়ি ব্যবসা থাকলেও ভারতে ফুড ডেলিভারির দৌড়ে জোমাটোর কাছে কার্যত নতি স্বীকার করল উবের ইটস। জানা গিয়েছে, প্রায় ৩৫০ মিলিয়ন ডলারে এই সংস্থার ব্যবসাকে কিনে নিয়েছে জোমাটো।
বিশদ

21st  January, 2020
টানা পাঁচদিন, সোমবার ফের কমল পেট্রল, ডিজেলের দাম 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে।
বিশদ

21st  January, 2020
‘সবচেয়ে সস্তা পাঁচ দিন’
অফার আসছে বিগ বাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, ২২ জানুয়ারি ফিরে আসতে চলেছে বিগ বাজারের ‘সবচেয়ে সস্তা পাঁচ দিন’ অফার। দেশের সব বিগ বাজার, বিগ বাজার জেন নেক্স্ট এবং হাইপার সিটি স্টোরগুলি থেকে ওই অফার মিলবে। 
বিশদ

21st  January, 2020
অর্থমন্ত্রকের নজরে গয়না ব্যবসায়ীদের একাংশ 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): নোট বাতিলের সময় বিশাল পরিমাণে নগদ জমা করেছিল গয়না ব্যবসায়ীদের একটা অংশ। যা তাঁদের উপার্জনের সঙ্গে সামঞ্জস্যহীন। হাতে আসা তথ্যের ভিত্তিতে এবিষয়ে তদন্ত শুরু করল অর্থমন্ত্রক। 
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 মৃণালকান্তি দাস: আমেরিকার রাজনীতির চোখ এখন ২০২০ সালের নভেম্বরের দিকে। হোয়াইট হাউসের নতুন বাসিন্দা কে হচ্ছেন, ডোনাল্ড ট্রাম্প কি দ্বিতীয় মেয়াদে জয়ী হবেন— তা নিয়ে চলছে জোর আলোচনা। একই সঙ্গে কংগ্রেস ও সেনেটে নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের লড়াইয়ের ক্ষেত্রও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

26-01-2020 - 08:00:00 AM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM