Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। যদিও, পুজোর দিনগুলিতে সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ সরবরাহ করা গিয়েছে বলে সিইএসসি’র কর্তারা জানিয়েছেন। তবে কেবল সিইএসসি এলাকায় নয়, রাজ্যে কয়েকটি জায়গায় বাজ পড়ে ট্রান্সফর্মার পুড়ে যাওয়ায় সাময়িক বিভ্রাট ছাড়া তেমন বড় ঘটনা ঘটেনি। বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, পুজোয় সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে। তেমন কোনও অভিযোগও আসেনি। তবে বাজ পড়ার জন্য কয়েকটি জায়গায় ট্রান্সফর্মার পুড়ে গিয়েছে। তাতে সাময়িক পরিষেবা ব্যাহত হয়েছে। যদিও দ্রুত সেই সব ট্রান্সফর্মার হয় বদলে বা সারিয়ে দেওয়া হয়েছে। পুজোয় কর্মীরা দিনরাত কাজ করেছেন।
সিইএসসি সূত্রের খবর, এবারের পুজোয় পঞ্চমী থেকে দশমীর মধ্যে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি ছিল পঞ্চমীতে। ওইদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা পৌঁছেছিল ১৮৩৪ মেগাওয়াটে। পরের দিন অর্থাৎ, ষষ্ঠীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা কমে দাঁড়ায় ১৭৪৯ মেগাওয়াট। সপ্তমী ও অষ্টমীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল যথাক্রমে ১৫২৬ মেগাওয়াট এবং ১৩৪৯ মেগাওয়াট। নবমী এবং দশমীতে সেই চাহিদা আরও কমে দাঁড়ায় ১২৮৪ এবং ১২৭০ মেগাওয়াটে।
পুজোর সময় পঞ্চমীতে যে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সবচেয়ে বেশি থাকতে পারে, তা প্রাক-পুজো সাংবাদিক সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন সিইএসসি’র ভাইস প্রেসিডেন্ট (ডিস্ট্রিবিউশন সার্ভিসেস) অভিজিৎ ঘোষ। তিনি বলেছিলেন, পুজোয় কোন দিন বিদ্যুতের চাহিদা কত থাকতে পারে, তা আগাম বোঝার চেষ্টা করা হয় প্রতি বছর। সেই অনুযায়ী এবারের পুজোয় বিদ্যুতের চাহিদা বেশি হতে পারে পঞ্চমীতে। পুজোপর্ব শেষে অভিজিৎবাবু বলেন, চাহিদা যাই থাকুক না কেন, বিদ্যুৎ সরবরাহে কোথাও কোনও সমস্যা হয়নি। পুলিস, দমকল ও পুরসভার সঙ্গে সমন্বয় রেখেই কাজ করা হয়েছে।
রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, ষষ্ঠীর সন্ধ্যায় তাদের এলাকায় বিদ্যুতের চাহিদা ছিল ৫৮০০ মেগাওয়াট। সপ্তমীর সন্ধ্যায় তা বেড়ে দাঁড়ায় ৫৯২০ মেগাওয়াট। পরের দিন অর্থাৎ অষ্টমীর সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা কমে হয় ৫৬৫০ মেগাওয়াট। নবমীর সন্ধ্যায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা আরও কমে দাঁড়ায় ৪৯০০ মেগাওয়াটে। বণ্টন কোম্পানির এক কর্তা বলেন, পুজোয় বেআইনিভাবে বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। তাতে বহু পুজো কমিটিকে জরিমানা করা হয়েছে। এইভাবে বিদ্যুৎ ব্যবহারে বিপদের যথেষ্ট আশঙ্কা থাকে। বিভ্রাট মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ‘লো-টেনশন’ এবং ‘হাই-টেনশন’ মোবাইল ভ্যান মজুত রাখা ছিল বলে জানান তিনি।
 

10th  October, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

মাত্র ১ টাকা !
বদলাবে জীবনের চাকা !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। কিন্তু রিয়েল এস্টেটের উর্দ্ধমুখি দামের জন্য সে সুপ্ন অনেক সময় অধরা রয়ে যায়। কিন্তু এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। চোখে তাদের এক রাশ স্বপ্ন। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  November, 2019
ডিসেম্বর থেকে পরিষেবার খরচ বাড়ছে ভোডাফোন-এয়ারটেলের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): সস্তায় মোবাইল কলের দিন এবার শেষ হতে চলেছে। মুকেশ আম্বানির জিও সম্প্রতি অন্য পরিষেবার ফ্রি কল তুলে দেওয়ার কথা ঘোষণা করেছে। 
বিশদ

19th  November, 2019
এক্স পালস ২০০ বাইক চড়ার রোমাঞ্চ বোঝাতে উদ্যোগী হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘এক্স পালস ২০০’ অ্যাডভেঞ্চার মোটর সাইকেলটি সম্পর্কে সাধারণ মানুষকে বাস্তব অভিজ্ঞতা অর্জন করাতে কলকাতায় বিশেষ রাইডের ব্যবস্থা করল হিরো মোটো কর্প। ‘এক্স ট্র্যাকস’ নামে তারা একটি ইভেন্টের আয়োজন করে। সেখানে যোগ দিয়েছিলেন আড়াইশোরও বেশি বাইক আরোহী।
বিশদ

19th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

19th  November, 2019
এয়ার ইন্ডিয়ার সঙ্গে মার্চের মধ্যে বিক্রি
হচ্ছে ভারত পেট্রলিয়ামও: সীতারামন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দ্বিতীয়বার দিল্লির মসনদ দখল করার পরেই লোকসানে চলা সংস্থাগুলির বিলগ্নিকরণে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইমতো একটি তালিকাও তৈরি করেছে তাঁর সরকার। এবার ঋণভারে ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত বিমানসংস্থা এয়ার ইন্ডিয়াকে বিক্রি করতে তৎপর হল কেন্দ্র। আগামী মার্চ মাসের মধ্যে বিলগ্নিকরণ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

18th  November, 2019
কাল থেকে সেন্ট্রাল পার্কে বসছে সরকারি খাদ্যমেলা
এবারের ‘আহারে বাংলা’য়
বিশেষ গুরুত্ব নিরামিষ পদকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও বসছে পেটপুজোর সরকারি আসর ‘আহারে বাংলা’। উৎসবের বাংলায় এবারও টানা ছ’দিন ধরে চলবে সেই খাদ্যমেলা। কাল, মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন হবে মেলার। তবে এবার নিউটাউন মেলার মাঠ থেকে সরছে আহারে বাংলা। তা হবে সল্টলেক সেন্ট্রাল পার্কে।  
বিশদ

18th  November, 2019
খারাপ ধারণা নিয়ে না থেকে বাস্তবতায় আস্থা রাখুন, শিল্পমহলকে বার্তা অমিত মিত্রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পায়ন ইস্যুতে এ রাজ্যের ভাবমূর্তি ফেরানো নিয়ে ফের সওয়াল করলেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র। সরকার বিনিয়োগ টানতে যারপরনাই চেষ্টা করছে। কিন্তু ভাবমূর্তি ফেরানোও যে বড় জরুরি, তা সম্প্রতি একটি বণিকসভার অনুষ্ঠানে মনে করিয়ে দিলেন তিনি। 
বিশদ

18th  November, 2019
জেলার ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরের জিএম অসুস্থ, প্রকল্পের অনুমোদন পেতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের 

বিএনএ, বারাসত: রাজ্যে বড় শিল্পের বিনিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে। শিল্পের মেরুদণ্ড সোজা রাখতে রাজ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব অপরিসীম। এই কথা বারে বারে রাজ্যের বিভিন্ন মন্ত্রী ও আমলার মুখ থেকে শোনা গিয়েছে।  
বিশদ

18th  November, 2019
সোনার বাজার সাম্প্রতিককালে এতটা খারাপ যায়নি, বলছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ২০০৫ সাল থেকে পরিস্থিতি এতটা খারাপ হয়নি।  
বিশদ

18th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  November, 2019
  বিধি না মানায় সাঁকরাইল, আমতার ২টি জলের কারখানা বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। বিশদ

16th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM

চারদিনের জেলা সফর শেষে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

02:39:00 PM

ডুয়ার্সে প্যাঙ্গোলিন সহ ধৃত ৫ 
পাচারের আগেই প্যাঙ্গোলিন উদ্ধার করল বৈকন্ঠপুর বনবিভাগের উত্তরবঙ্গের স্পেশাল ফোর্স। ...বিশদ

02:26:05 PM