Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। যদিও, পুজোর দিনগুলিতে সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ সরবরাহ করা গিয়েছে বলে সিইএসসি’র কর্তারা জানিয়েছেন। তবে কেবল সিইএসসি এলাকায় নয়, রাজ্যে কয়েকটি জায়গায় বাজ পড়ে ট্রান্সফর্মার পুড়ে যাওয়ায় সাময়িক বিভ্রাট ছাড়া তেমন বড় ঘটনা ঘটেনি। বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, পুজোয় সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে। তেমন কোনও অভিযোগও আসেনি। তবে বাজ পড়ার জন্য কয়েকটি জায়গায় ট্রান্সফর্মার পুড়ে গিয়েছে। তাতে সাময়িক পরিষেবা ব্যাহত হয়েছে। যদিও দ্রুত সেই সব ট্রান্সফর্মার হয় বদলে বা সারিয়ে দেওয়া হয়েছে। পুজোয় কর্মীরা দিনরাত কাজ করেছেন।
সিইএসসি সূত্রের খবর, এবারের পুজোয় পঞ্চমী থেকে দশমীর মধ্যে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি ছিল পঞ্চমীতে। ওইদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা পৌঁছেছিল ১৮৩৪ মেগাওয়াটে। পরের দিন অর্থাৎ, ষষ্ঠীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা কমে দাঁড়ায় ১৭৪৯ মেগাওয়াট। সপ্তমী ও অষ্টমীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল যথাক্রমে ১৫২৬ মেগাওয়াট এবং ১৩৪৯ মেগাওয়াট। নবমী এবং দশমীতে সেই চাহিদা আরও কমে দাঁড়ায় ১২৮৪ এবং ১২৭০ মেগাওয়াটে।
পুজোর সময় পঞ্চমীতে যে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সবচেয়ে বেশি থাকতে পারে, তা প্রাক-পুজো সাংবাদিক সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন সিইএসসি’র ভাইস প্রেসিডেন্ট (ডিস্ট্রিবিউশন সার্ভিসেস) অভিজিৎ ঘোষ। তিনি বলেছিলেন, পুজোয় কোন দিন বিদ্যুতের চাহিদা কত থাকতে পারে, তা আগাম বোঝার চেষ্টা করা হয় প্রতি বছর। সেই অনুযায়ী এবারের পুজোয় বিদ্যুতের চাহিদা বেশি হতে পারে পঞ্চমীতে। পুজোপর্ব শেষে অভিজিৎবাবু বলেন, চাহিদা যাই থাকুক না কেন, বিদ্যুৎ সরবরাহে কোথাও কোনও সমস্যা হয়নি। পুলিস, দমকল ও পুরসভার সঙ্গে সমন্বয় রেখেই কাজ করা হয়েছে।
রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, ষষ্ঠীর সন্ধ্যায় তাদের এলাকায় বিদ্যুতের চাহিদা ছিল ৫৮০০ মেগাওয়াট। সপ্তমীর সন্ধ্যায় তা বেড়ে দাঁড়ায় ৫৯২০ মেগাওয়াট। পরের দিন অর্থাৎ অষ্টমীর সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা কমে হয় ৫৬৫০ মেগাওয়াট। নবমীর সন্ধ্যায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা আরও কমে দাঁড়ায় ৪৯০০ মেগাওয়াটে। বণ্টন কোম্পানির এক কর্তা বলেন, পুজোয় বেআইনিভাবে বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। তাতে বহু পুজো কমিটিকে জরিমানা করা হয়েছে। এইভাবে বিদ্যুৎ ব্যবহারে বিপদের যথেষ্ট আশঙ্কা থাকে। বিভ্রাট মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ‘লো-টেনশন’ এবং ‘হাই-টেনশন’ মোবাইল ভ্যান মজুত রাখা ছিল বলে জানান তিনি।
 
10th  October, 2019
  পুজোয় হরিণঘাট মিট ও মাদার ডেয়ারির স্টলে বিক্রি ভালোই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের তুলনায় এবার পুজোয় হরিণঘাটা মিটের স্টলে অনেক বেশি কেনাকাটা হয়েছে। গত বছর হয়েছিল ৬ লক্ষ টাকার কেনাকাটা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লক্ষ টাকা। এবার পুজোর সময় কলকাতায় ২০টি বড় পুজোর মণ্ডপের সামনে প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের স্টল দেওয়া হয়েছিল। বিশদ

নয়া কলেবরে বাজারে আসছে
বাজাজের ব্যাটারি চালিত ‘চেতক’

 নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): টানা প্রায় তিন দশক ভারতের রাস্তায় দাপট দেখিয়ে বিদায় নিয়েছিল ‘চেতক’। তখন আট থেকে আশির মুখে মুখে উচ্চারিত হত ‘হামারা বাজাজ’। আটপৌরে মধ্যবিত্ত পরিবারের কাছে ‘চেতক’ হয়ে উঠেছিল গর্বের স্কুটার। এবার সেই সুখস্মৃতি ফিরিয়ে আনতে নয়া কলেবরে ‘চেতক’ আসছে বাজারে।
বিশদ

টিভি দেখার খরচে স্বচ্ছতা আসায় দর্শক বেড়েছে, দাবি জি-এর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। বিশদ

15th  October, 2019
মোবাইল ফোনেই যাচাই করা যাবে
সোনার হলমার্ক, ঠকলে ক্ষতিপূরণ দ্বিগুণ 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সোনার গয়নার হলমার্কিং বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। কিন্তু হলমার্কিংয়ের বর্তমান পরিকাঠামোয় সোনার বিশুদ্ধতার ব্যাপারে চোখ বুজে বিশ্বাস করার সুযোগ নেই। অনুমোদনহীন সেন্টার থেকেও যেমন সোনার হলমার্ক হচ্ছে, তেমনই অনুমোদিত সেন্টারের কয়েকটিতেও কারচুপি ধরা পড়ার নজির রয়েছে। 
বিশদ

14th  October, 2019
আলুর দামও বাড়ছে, যদিও
হিমঘরে এখনও প্রচুর মজুত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেঁয়াজের চড়া দাম বেশ কিছুদিন ধরে সাধারণ মানুষকে নাজেহাল করে রেখেছে। কিন্তু পুজোর পর থেকে আলুর দাম চড়তে শুরু করেছে। আগে কলকাতার বাজারে জ্যোতি আলু প্রতি কেজি ১৩-১৪ টাকায় বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ১৬ টাকার আশপাশে চলে এসেছে।
বিশদ

14th  October, 2019
২ অক্টোবর একদিনেই তিনটি সিনেমা ১২০ কোটি
টাকার ব্যবসা করেছে, মন্তব্য রবিশঙ্কর প্রসাদের

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): দেশের আর্থিক অবস্থা মোটেই খারাপ নয়। প্রমাণ করতে বলিউড সিনেমার সাফল্যকে হাতিয়ার করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর কথায়, ২ অক্টোবর মুক্তি পাওয়ার দিনেই তিনটি সিনেমা ১২০ কোটি টাকার ব্যবসা করেছে। দেশের আর্থিক পরিস্থিতি খারাপ হলে এমনটা হতো না।  
বিশদ

13th  October, 2019
আগস্টে শিল্পোৎপাদন কমে মাইনাস ১.১
টানা ১১ মাস কমল গাড়ি বিক্রি,
সেপ্টেম্বরে ধস ২৩.৬৯ শতাংশ

নয়াদিল্লি, ১১ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমও চাঙ্গা করতে পারল না ক্রেতাদের। টানা ১১ মাস পড়ল পাইকারি গাড়ি বিক্রি। সেপ্টেম্বর মাসে গাড়ি বিক্রি কমল ২৩.৬৯ শতাংশ। শুক্রবার বিবৃতি দিয়ে এনটাই জানিয়েছে গাড়ি নির্মাতাকারী সংস্থাদের সংগঠন সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম। 
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  October, 2019
বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’ বাজারে আনল টাটা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা মোটরস আনল বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’। ‘এআরএআই’ অনুমোদিত এই গাড়ির দাম (সরকারি ভর্তুকি ছাড়া) শুরু ৯ লক্ষ ৪৪ হাজার টাকা থেকে (এক্স-শোরুম দিল্লি)।
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  October, 2019
ফার্মা শিল্পের পেশাদারদের জন্য সমাবেশ দেরাদুনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল টিচার্স অব ইন্ডিয়া আয়োজিত ‘অ্যাপটিকন’ অনুষ্ঠিত হতে চলেছে আজ, শুক্রবার থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। দেরাদুনে ডিআইটি ইউনিভার্সিটিতে চলবে ফার্মা প্রফেশনালদের জন্য প্রথমবারের ওই সমাবেশ।
বিশদ

11th  October, 2019
পুজোয় পূর্ব রেলে বাড়ল যাত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় যাত্রী বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, পুজোয় ২৮টি করে শহরতলির বিশেষ ট্রেন চালানো হয়েছে। তার মধ্যে আটটি করে ট্রেন চলেছে হাওড়া বিভাগে। বাকিগুলি চলেছে শিয়ালদহ বিভাগে। ষষ্ঠী থেকে দশমী পূর্ব রেলে মোট ইউটিএস টিকিট বিক্রি হয়েছে ১,৪১,৫৮,৭৬১টি।
বিশদ

11th  October, 2019
ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। 
বিশদ

10th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: বুধবার, বিকেলে পুরাতন মালদহ ব্লক অফিসের মধ্যে বিধবাভাতার ফর্ম জমা না নেওয়ায় বিডিওর সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা বিজেপির নিতাই মণ্ডল। এনিয়ে বেশ কিছুক্ষণ ব্লক অফিস চত্বরে ব্যাপক শোরগোল চলে। পরে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের (এনসিটিই) নির্দেশ মতো এবার শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়ে বায়োমেট্রিক হাজিরার পরিকাঠামো তৈরি করা হবে। ইতিমধ্যেই এই যন্ত্র বসানোর জন্য কলেজগুলিকে চিঠি পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। ...

 জালালাবাদ, ১৬ অক্টোবর (পিটিআই): আফগানিস্তানের পূর্বে লাঘামপ্রদেশে তালিবান জঙ্গিদের গাড়িবোমা বিস্ফোরণে মৃত্যু হল তিনজনের। পাশাপাশি ২০ জন পড়ুয়া সহ অন্তত ২৭ জন জখম হয়েছে। আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী নসরত রাহিমি বলেন, বুধবার সকালে আলিশিং জেলার প্রত্যন্ত গ্রামে একটি মাদ্রাসার বাইরে ট্রাকে ...

সংবাদদাতা, তেহট্ট: বুধবার তেহট্ট থানার কুষ্টিয়া গ্রামে মাঠের মধ্যে নিমগাছ থেকে উদ্ধার হল এক যুবকের ঝুলন্ত দেহ। ওই যুবককে পিটিয়ে খুন করে গাছে টাঙিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠছে তাঁর শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতের নাম তাপস সরকার(২২)।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধুবান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৮৯.৭৯ টাকা ৯৩.০৩ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২/৫৮ দিবা ৬/৪৮। কৃত্তিকা ২৫/৩৬ দিবা ৩/৫২। সূ উ ৫/৩৭/১৮, অ ৫/৭/৮, অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।
২৯ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, চতুর্থী ৫৯/২৭/২৯ শেষরাত্রি ৫/২৪/৪৬। কৃত্তিকা ২৪/১৩/৩৫ দিবা ৩/১৯/১২, সূ উ ৫/৮/১৫, অ ৫/৮/২৬, অমৃতযোগ দিবা ৭/১৫ মধ্যে ও ১/১২ গতে ২/৪১ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১২ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৮ মধ্যে, বারবেলা ৩/৪২/৬ গতে ৫/৮/২৬ মধ্যে, কালবেলা ২/১৫/৪৬ গতে ৩/৪২/৬ মধ্যে, কালরাত্রি ১১/২৩/৬ গতে ১২/৫৬/৪৬ মধ্যে।
১৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
খেজুরিতে সমুদ্রে নেমে মৃত নাবালক পর্যটক 
বেড়াতে এসে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে প্রাণ গেল ...বিশদ

04:19:36 PM

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির সূচনা অনুষ্ঠান 

03:47:00 PM

জলঙ্গিতে গুলিবিদ্ধ হয়ে বিএস‌এফ কর্মীর মৃত্যু, জখম আর‌ও এক জ‌ওয়ান, অভিযোগ বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর বিরুদ্ধে 

03:07:52 PM

মালদহে শিক্ষিকা খুনে অভিযুক্তদের গ্রেপ্তারির দাবিতে পথ অবরোধ 
মালদহের হবিবপুর ব্লকের মঙ্গলপুরা গ্রামে এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ...বিশদ

02:11:02 PM

কুলটিতে নিখোঁজ তিন ব্যক্তির সন্ধানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী 
পাঁচ দিন ধরে কুয়ো খাদানে নিখোঁজ তিনজনকে উদ্ধারে নামল জাতীয় ...বিশদ

02:03:57 PM

পুরুলিয়ায় বধূর ঝুলন্ত দেহ উদ্ধার 
পুরুলিয়া মফস্সল থানার কাঁটাবেড়া গ্রামে এক গৃহবধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার। ...বিশদ

12:31:38 PM