Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

রপ্তানি বন্ধে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজার আগের মতোই চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বাজারে দাম কমানোর উদ্দেশ্যে গত রবিবার কেন্দ্রীয় সরকার বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর প্রভাবে কলকাতার পাইকারি বাজারেও পেঁয়াজের দাম দ্রুত কমতে শুরু করেছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও পড়েনি। পুজোর সময়ে আগের মতোই চড়া দামে বাজার থেকে পেঁয়াজ কিনতে হচ্ছে সাধারণ মানুষকে।
কয়েকদিন আগেও ভালো মানের লাল রংয়ের বড় সাইজের ৪০ কেজির পেঁয়াজের বস্তা ১৮০০ টাকার আশপাশে বিক্রি হচ্ছিল। অর্থাৎ প্রতি কেজি ওই পেঁয়াজের দাম পাইকারি বাজারেই ছিল ৪৫ টাকা। সেখানে বুধবার কলকাতার পাইকারি বাজারে ভালো মানের ওই পেঁয়াজের দাম নেমে এসেছে ১৪০০ টাকার আশপাশে। অর্থাৎ পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম এখন আগের তুলনায় ১০ টাকা কমে ৩৫ টাকায় চলে এসেছে। কিন্তু খুচরো বাজারে এদিনও পেঁয়াজের দাম ছিল ৬০ টাকার আশপাশে। কোথাও কোথাও খুচরো বাজারে এর থেকেও বেশি দাম নেওয়া হয়েছে। পাইকারি বাজার কোলে মার্কেটের আধিকারিক ও দ্রব্য মূল্যের নজরদারির জন্য গঠিত সরকারি টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানিয়েছেন, পাইকারি বাজারে ছোট সাইজের পেঁয়াজের দাম ১২০০ টাকায় নেমে এসেছে। আগামী দিনে দাম আরও কমবে, এরকম ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে খুচরো বাজারে এত বেশি দাম নেওয়া ঠিক নয় বলে তিনি জানিয়েছেন। এখন পাইকারি বাজারে যা দাম, তাতে খুচরো বাজারে বড় জোর ৫০ টাকা দাম হওয়া উচিত। সরকারি সুফল বাংলার স্টলে কিন্তু এদিন ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। সুফল বাংলার স্টলে বিক্রি হওয়া পণ্যর দাম প্রতিদিন কৃষি বিপণন দপ্তর ঠিক করে দেয়। কোনও সরকারি ভর্তুকি অবশ্য দেওয়া হয় না।
গোটা দেশে পেঁয়াজের চাহিদা অনেকটাই মেটায় মহারাষ্ট্র। বন্যার জন্য সেখানে মজুত পেঁয়াজের ক্ষতি হওয়ার জেরে কিছুদিন ধরে গোটা দেশেই এই নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রীর দাম চড়তে শুরু করে। প্রায় সব রাজ্যে পেঁয়াজের দাম ৭০-৮০ টাকা কেজি-তে পৌঁছে যায়। সামনেই মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা ভোট। ঝাড়খণ্ডেও বিধানসভা ভোট সামনে। এই অবস্থায় পেঁয়াজের বর্ধিত দামে মানুষের ক্ষোভ যাতে না বাড়ে, তার জন্য সক্রিয় হয় কেন্দ্রীয় সরকার। প্রথমে পেঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য বেঁধে দেওয়া হয়। কিন্তু তাতেও দাম বিশেষ কমেনি। তাই বিদেশে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি নিষিদ্ধ করার পাশাপাশি খুচরো ও পাইকারি ব্যবসায়ীদের সর্বোচ্চ মজুতের পরিমাণ বেঁধে দেওয়া হয়।
ভারত থেকে প্রচুর পরিমাণে পেঁয়াজ মূলত বাংলাদেশ, শ্রীলঙ্কা, ও আরব দেশগুলিতে রপ্তানি হয়। পশ্চিমবঙ্গ সীমান্তের চেক পোস্টগুলি দিয়ে প্রতিদিন অসংখ্য লরি পেঁয়াজ নিয়ে বাংলাদেশে ঢুকত। রবিবারের পর পেঁয়াজের লরি ঢোকা বন্ধ। এর প্রভাবে বাংলাদেশে পেঁয়াজের দাম হু হু করে বাড়ছে। ৭০ টাকা কেজি দরের পেঁয়াজ সেখানে ১২০ টাকা ছুঁয়েছে। বাংলাদেশ এখন মায়ানমার থেকে জরুরি ভিত্তিতে পেঁয়াজ নিয়ে আসছে।
অক্টোবর মাসের পর মহারাষ্ট্র ও দক্ষিণ ভারতে নতুন পেঁয়াজ মাঠ থেকে উঠে বাজারে আসতে শুরু করবে। তখন দামও কমবে। এখন কিছুদিন মজুত পেঁয়াজ দিয়ে বাজারের চাহিদা মেটাতে হবে। বিদেশে রপ্তানি বন্ধ হওয়ায় এখন দেশের বাজারে সরবরাহ অনেকটা বাড়বে বলে আশা ব্যবসায়ী মহলের।

03rd  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  October, 2019
 উৎসবে অফার বাজাজ অটোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমে ক্রেতাদের জন্য অফার আনল বাজাজ অটো। তাদের দাবি, ক্রেতারা নতুন গাড়ি কিনলে ৭ হাজার ২০০ টাকা পর্যন্ত সঞ্চয়ের সুযোগ পাবেন।
বিশদ

05th  October, 2019
নতুন পরিষেবা ইউকো ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি নতুন ডিজিটাল পরিষেবা আনল ইউকো ব্যাঙ্ক। পাশাপাশি একটি নতুন কারেন্ট অ্যাকাউন্টও চালু করল তারা। সম্প্রতি ওই পরিষেবাগুলির উদ্বোধন করেন ইউকো ব্যাঙ্কের এমডি এবং সিইও এ কে গোয়েল।
বিশদ

04th  October, 2019
ঋণ দিতে উদ্যোগ কর্পোরেশন ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিল কর্পোরেশন ব্যাঙ্ক। বৃহস্পতিবার হিন্দুস্থান ক্লাবে একটি অনুষ্ঠান বা শিবিরের আয়োজন করে তারা।
বিশদ

04th  October, 2019
দীপাবলিতে ৬৯৯ টাকায় ফোন জিও’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীপাবলি উপলক্ষে ৬৯৯ টাকায় ফোন বিক্রির কথা জানাল রিলায়েন্স জিও। বর্তমানে এই ফোনটির বাজারদর দেড় হাজার টাকা, এমনটাই দাবি তাদের। নতুন ফোন কিনতে গ্রাহককে পুরনো ফোন দিয়ে দিতে হবে না।
বিশদ

04th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

04th  October, 2019
ভর্তুকি দিয়ে বিক্রি শুরু করল বাংলাদেশ
ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ফলে
দাম বাড়ছে এশিয়ার অন্যান্য দেশে 

মুম্বই, ২ অক্টোবর: দিল্লির পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তে চোখে জল এশিয়ার বিভিন্ন দেশে। ভারতীয় পেঁয়াজের উপর নির্ভর করে এশিয়ার বিভিন্ন দেশ। এশিয়ার বাজারে মোট রপ্তানিকৃত পেঁয়াজের অর্ধেকেরও বেশি যায় ভারত থেকে। কিন্তু দেশে দাম নিয়ন্ত্রণে রাখতে গত রবিবার থেকে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ভারত। 
বিশদ

03rd  October, 2019
পুজোর কেনাকাটার জন্য টানা ৩৬ ঘণ্টা শপিংমল খুলে রেখে চমক দিল ‘ভি-মার্ট’ 

বিএনএ, বর্ধমান: পুজোর শেষ মুহূর্তে যাঁদের শপিং হয়নি, তাঁদের জন্য অভিনব অফার আনল বর্ধমান শহরের পারবীরহাটার ‘ভি-মার্ট’ শপিংমল। ক্রেতাদের সুবিধার জন্য মঙ্গলবার সকাল থেকে বুধবার রাত পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা এই শপিংমল খোলা রাখা হল। মঙ্গলবার সারারাত খোলা ছিল। রাতভর ক্রেতাদের ভিড়ও ছিল নজরকাড়া।  
বিশদ

03rd  October, 2019
দাম বাড়ছে, মহারাষ্ট্রে মাঠ থেকেই চুরি যাচ্ছে পেঁয়াজ 

মুম্বই, ১ অক্টোবর: পেঁয়াজের দাম এখন আকাশ ছোঁয়া। তাই তাতে নজর পড়েছে চোরেদেরও। এই অবস্থায় মহারাষ্ট্রে একের পর এক পেঁয়াজ চুরির ঘটনা সামনে এসেছে। এমনিতে সেখানে চাষিরা মাঠেই পেঁয়াজ মজুত করে রেখে দেন। তারপর দাম বাড়লে নিজেদের সুবিধা মতো তা বিক্রি করেন।
বিশদ

02nd  October, 2019
বেড়েই চলেছে পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসের দাম 

নয়াদিল্লি, ১ অক্টোবর: উৎসবের মরশুমে পেট্রপণ্যের দাম বেড়েই চলেছে। সোমবারের পর মঙ্গলবারও বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম দাঁড়িয়েছে ৭৪ টাকা ৬১ পয়সা। ২৫ নভেম্বরের পর এটাই পেট্রলের সর্বোচ্চ দাম। অপরদিকে দিল্লিতে ডিজেলের লিটার প্রতি দাম দাঁড়িয়েছে ৬৭ টাকা ৪৭ পয়সা।  
বিশদ

02nd  October, 2019
ভারতে ফোর্ডের গাড়ি ব্যবসা অধিগ্রহণ মাহিন্দ্রার 

নয়াদিল্লি, ১ অক্টোবর (পিটিআই): মার্কিন গাড়ি নির্মাতা ফোর্ড মোটর্সের মালিকানাধীন একটি সংস্থার সংখ্যাগরিষ্ঠ শেয়ার অধিগ্রহণ করল মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। মঙ্গলবার দেশীয় সংস্থাটির পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

02nd  October, 2019
প্যাকেজ হলুদ, নীল-সাদা ট্যাক্সি সংগঠনেরও
বেড়েছে ঠাকুর দেখার গাড়িভাড়া,
চাহিদা বেশি চতুর্থী থেকে সপ্তমী 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজো এগিয়ে আসতেই চড়তে শুরু করেছে ঠাকুর দেখার গাড়ির ভাড়া। ঘুরে ঠাকুর দেখতে এসি, নন-এসি সব ধরনের গাড়ির চাহিদাই বাড়ছে। শহর-শহরতলির বহু গাড়ি মালিকেরই বক্তব্য, পুজোর দিনগুলিতে অনেকেই ভাড়ায় গাড়ি নিয়ে প্রতিমা দর্শনে বের হন। তাই চাহিদা বেড়ে যাওয়ায় দর বাড়তে থাকে নিজের ছন্দে। 
বিশদ

01st  October, 2019
পুজোর আগের শেষ রবিবার, কেনাকাটার ভিড় আছড়ে পড়ল হাতিবাগান, নিউ মার্কেটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগের শেষ রবিবার। তার উপর টানা ক’দিনের মেঘলা আকাশ, যখন-তখন বৃষ্টির বদলে এদিন দুপুরে সামান্য রোদের দেখাও মিলেছে। যার ফলে ভিড় ভেঙে পড়ল পুজোর বাজারে। পুজোর চারদিন এবার বৃষ্টিতে ভাসবে কি না, সে বিষয়ে নিশ্চিত করে এখনই কিছু বলছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা।  
বিশদ

30th  September, 2019
আজই বাংলাদেশ থেকে ঢুকবে ইলিশ,
বিকেলেই কিনতে পারবেন উৎসাহীরা 

বিএনএ, বারাসত: অপেক্ষার পালা শেষ। আজ, সোমবার থেকেই কলকাতার বাজারে পাওয়া যাবে পদ্মার ‘রুপোলি ফসল’। বঙ্গবাসীর ইলিশ প্রেমে কার্যত জোয়ার উঠতে শুরু করবে আজ থেকেই। আর সে কারণেই, অসুর বর্ষার চোখ রাঙানিকে উপেক্ষা করেই উৎসব মুখর সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মুখের হাঁসি চওড়া হয়েছে।  
বিশদ

30th  September, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM