Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজোর আগের শেষ রবিবার, কেনাকাটার ভিড় আছড়ে পড়ল হাতিবাগান, নিউ মার্কেটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগের শেষ রবিবার। তার উপর টানা ক’দিনের মেঘলা আকাশ, যখন-তখন বৃষ্টির বদলে এদিন দুপুরে সামান্য রোদের দেখাও মিলেছে। যার ফলে ভিড় ভেঙে পড়ল পুজোর বাজারে। পুজোর চারদিন এবার বৃষ্টিতে ভাসবে কি না, সে বিষয়ে নিশ্চিত করে এখনই কিছু বলছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে এসব খবরেও উৎসবমুখর মানুষের উৎসাহে যে খামতি নেই, তা ভালোভাবেই টের পাওয়া গিয়েছে রবিবারের হাতিবাগান, নিউ মার্কেট, ধর্মতলা, গড়িয়াহাটের বাজারগুলিতে। থিকথিকে ভিড় ঠেলে সামনে এগতে রীতিমতো বলপ্রয়োগ করতে হয়েছে বহু মানুষকে—এমনই অবস্থা ছিল বিকেলের নিউ মার্কেটের। হাতিবাগান, গড়িয়াহাটেও প্রায় একই চিত্র। কেনাকাটার ভিড় দোকানপাট উপচে রাস্তায় এসে নেমেছে। হাতিবাগানের সামনে বিধান সরণী দিয়ে শ্যামবাজার থেকে স্টার থিয়েটার পর্যন্ত গাড়িতে যেতেই সময় লেগে গিয়েছে ২০ মিনিটেরও বেশি।
হাতিবাগানে পুজোর কেনাকাটা করতে এসেছিলেন খড়দহের বাসিন্দা সঞ্জয় বিশ্বাস ও তাঁর স্ত্রী, মেয়ে। সঞ্জয়বাবু বলেন, এর আগেই একদিন আসার কথা ছিল, কিন্তু এই আবহাওয়ার জন্য আসতে পারিনি। আজ দুপুর থেকে আবহাওয়ার একটু উন্নতি হওয়ায় বেরিয়ে পড়েছি। দুপুরে এসে হাতিবাগান, কুমোরটুলির কয়েকটি মণ্ডপ-প্রতিমাও দেখে ফেলেছেন সঞ্জয়বাবুরা। তবে টালা ব্রিজে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় উত্তর শহরতলির বহু মানুষ হাতিগবাগানে বাজার করা এড়িয়েছেন বলে মনে করছেন হাতিবাগানে একটি নামকরা বস্ত্রবিপণির কর্তা বিশ্বজিৎ বসাক। তিনি বলেন, গত ক’দিন বৃষ্টির জন্য বাজার সেভাবে জমেনি। আজ যে ভিড় দেখছেন, তাতে গত ক’দিনের ভিড়ও এসে মিশেছে বলে মনে হয়েছে। তবে টালা ব্রিজ বন্ধ থাকায় দমদম থেকে বারাকপুর পর্যন্ত এলাকার বহু ক্রেতাই হাতিবাগান এড়িয়ে অন্যত্র গিয়েছেন বা আসেননি।
নিউ মার্কেটের কেনাকাটার ভিড় ছিল চোখে পড়ার মতো। জওহরলাল নেহরু রোড দিয়ে নিউ মার্কেটের দিকে ঢোকার মুখেই দাঁড়াতে হয়েছে পাঁচ-সাত মিনিট। রীতিমতো ভিড় ঠেলে একটু একটু করে এগতে হয়েছে। শুধু নিউ মার্কেট নয়, পুরো ধর্মতলা চত্বরেই এদিন পা ফেলার জায়গা রীতিমতো খুঁজতে হয়েছে। নিউ মার্কেটে শুধু যে মানুষ জামাকাপড় কিনতে ভিড় জমান, তা নয়। নানা প্রসাধনী থেকে শুরু করে মোবাইলের সেলফি স্টিক পর্যন্ত বিক্রি হয়েছে হুড়হুড়িয়ে। পুজোর কেনাকাটার পর খাওয়াদাওয়া তো কিছু করা দরকার। রাস্তার ধারের ফাস্ট ফুডের স্টল থেকে গোছানো রেস্তরাঁ—সব জায়গাতে ছিল ভিড়। বৃষ্টি যতই ভয় দেখাক, উৎসবপ্রিয় বাঙালির উৎসাহকে যে এভাবে দমিয়ে রাখা যাবে না, তা এদিনের কেনাকাটার জমজমাট বাজার থেকেই স্পষ্ট হয়েছে।
 

30th  September, 2019
ভারতে ফোর্ডের গাড়ি ব্যবসা অধিগ্রহণ মাহিন্দ্রার 

নয়াদিল্লি, ১ অক্টোবর (পিটিআই): মার্কিন গাড়ি নির্মাতা ফোর্ড মোটর্সের মালিকানাধীন একটি সংস্থার সংখ্যাগরিষ্ঠ শেয়ার অধিগ্রহণ করল মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। মঙ্গলবার দেশীয় সংস্থাটির পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

02nd  October, 2019
প্যাকেজ হলুদ, নীল-সাদা ট্যাক্সি সংগঠনেরও
বেড়েছে ঠাকুর দেখার গাড়িভাড়া,
চাহিদা বেশি চতুর্থী থেকে সপ্তমী 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজো এগিয়ে আসতেই চড়তে শুরু করেছে ঠাকুর দেখার গাড়ির ভাড়া। ঘুরে ঠাকুর দেখতে এসি, নন-এসি সব ধরনের গাড়ির চাহিদাই বাড়ছে। শহর-শহরতলির বহু গাড়ি মালিকেরই বক্তব্য, পুজোর দিনগুলিতে অনেকেই ভাড়ায় গাড়ি নিয়ে প্রতিমা দর্শনে বের হন। তাই চাহিদা বেড়ে যাওয়ায় দর বাড়তে থাকে নিজের ছন্দে। 
বিশদ

01st  October, 2019
আজই বাংলাদেশ থেকে ঢুকবে ইলিশ,
বিকেলেই কিনতে পারবেন উৎসাহীরা 

বিএনএ, বারাসত: অপেক্ষার পালা শেষ। আজ, সোমবার থেকেই কলকাতার বাজারে পাওয়া যাবে পদ্মার ‘রুপোলি ফসল’। বঙ্গবাসীর ইলিশ প্রেমে কার্যত জোয়ার উঠতে শুরু করবে আজ থেকেই। আর সে কারণেই, অসুর বর্ষার চোখ রাঙানিকে উপেক্ষা করেই উৎসব মুখর সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মুখের হাঁসি চওড়া হয়েছে।  
বিশদ

30th  September, 2019
ভারতে ১০ হাজার মার্কিন ডলার
বিনিয়োগ, ইঙ্গিত সৌদি আরবের

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর (পিটিআই): ভারতে পেট্রকেমিক্যাল, পরিকাঠামো এবং খনিশিল্পে প্রায় ১০ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের উদোগী হল সৌদি আরব। বিশ্বের এই বৃহত্তম তেল উৎপাদনকারী রাষ্ট্রটির ভারতে নিযুক্ত দূত ড. সৌদ বিন মহম্মদ আল সাতি জানিয়েছেন, বিনিয়োগের ক্ষেত্রে সৌদি আরবের কাছে একটি অত্যন্ত আকর্ষণীয় দেশ হল ভারত।  
বিশদ

30th  September, 2019
কাশ্মীরে বিনিয়োগের ইচ্ছাপ্রকাশ একাধিক রাজ্যের শিল্পপতিদের 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ২৯ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরপরই সেখানে উন্নয়নের বার্তা দিয়েছিল কেন্দ্র। এবার কাশ্মীরে বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করলেন বিভিন্ন রাজ্যের শিল্পপতিরা। ইতিমধ্যে বিনিয়োগের আগ্রহ জানিয়ে কমপক্ষে ৫০টি চিঠি এসে পৌঁছেছে জম্মু ও কাশ্মীর প্রশাসনের কাছে।  
বিশদ

30th  September, 2019
বৃষ্টিকে অগ্রাহ্য করে পুজোর আগে
শেষ শনিবার কেনাকাটা জমজমাট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিনকয়েক ধরেই মন ভালো নেই বাঙালির। যখন তখন আকাশের মুখ ভার। হুড়মুড়িয়ে নামছে বৃষ্টি। বাঙালি এখন একেবারে পুজোর আঙিনায়। পুজোর আগে কার্যত শেষ শনিবার চুটিয়ে কেনাকাটা করবেন সবাই, এ আর নতুন কী! তবু বৃষ্টি মাঝে মাঝে ব্যাগড়া দেওয়ায় চটছেন অনেকেই। কিন্তু তাকে অগ্রাহ্য করতেও সময় নিচ্ছেন না বিশেষ। 
বিশদ

29th  September, 2019
থমসন টিভিতে ব্যাপক ছাড় 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর: শারদীয়ার উপহারের আঙ্গিকে ইউরোপের অন্যতম ইলেকট্রনিক্স ব্র্যান্ড থমসন শুরু করল টিভির ওপর ব্যাপক ছাড়। ভারতীয় কোম্পানি সুপার প্লাসট্রনিক্সের সঙ্গে যৌথ উদ্যোগে অ্যানড্রয়েড ফোর-কে টিভিও মিলবে সস্তায়। ২৪ ইঞ্চির এইচডি এলইডি পাওয়া যাবে মাত্র ৫,৯৯৯ টাকায়।
বিশদ

29th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  September, 2019
হাল ছেড়ে দেওয়া পর্যটকদের টানতে
বিশেষ আয়োজন আইআরসিটিসির
পুজোর বাজারে বিশেষ ছাড়

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজোয় দূরপাল্লার অধিকাংশ ট্রেনই হাউসফুল। একই অবস্থা বিভিন্ন হোটেলেরও। ঠিক এমন পরিস্থিতিতে ট্রেনে নিশ্চিত আসন, হোটেল সহ দার্জিলিং, গ্যাংটক এবং বারাণসী-এলাহবাদ ভ্রমণের আয়োজনের কথা জানাল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)।
বিশদ

27th  September, 2019
এক্সক্লুসিভ কোচ, হোটেল, পুজোর বাজারে বিশেষ ছাড়
হাল ছেড়ে দেওয়া পর্যটকদের টানতে বিশেষ আয়োজন আইআরসিটিসির 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজোয় দূরপাল্লার অধিকাংশ ট্রেনই হাউসফুল। একই অবস্থা বিভিন্ন হোটেলেরও। ঠিক এমন পরিস্থিতিতে ট্রেনে নিশ্চিত আসন, হোটেল সহ দার্জিলিং, গ্যাংটক এবং বারাণসী-এলাহবাদ ভ্রমণের আয়োজনের কথা জানাল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)। 
বিশদ

26th  September, 2019
শেয়ার সূচকের বড় পতন 

মুম্বই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): শেয়ার সূচকের বড় পতন হল বুধবার। বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স এদিন ৫০৪ পয়েন্ট পড়ে গিয়েছে। নিফটি পড়েছে ১৪৮ পয়েন্ট। শেয়ারের পাশাপাশি পতন হয়েছে টাকার দরেও। 
বিশদ

26th  September, 2019
নির্বাচিত কয়েকটি মডেলের গাড়ির দাম ৫ হাজার টাকা করে কমাল মারুতি সুজুকি 

নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): বেশ কয়েকটি মডেলের দাম প্রায় পাঁচ হাজার টাকা করে কমাল (এক্স শোরুম প্রাইস) দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কর্পোরেট ট্যাক্স কমানোর ঘোষণার পরে এই প্রথম কোনও অটোমোবাইল সংস্থা গাড়ির দাম কমানোর কথা ঘোষণা করল।  
বিশদ

26th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

26th  September, 2019
এরাজ্যে নতুন পোলো ও ভেন্টো বিক্রি শুরু করল ফক্সভাগেন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে নতুন পোলো এবং ভেন্টো আনল ফক্সভাগেন। দাম যথাক্রমে ৫.৮২ লক্ষ এবং ৮.৭৬ লক্ষ টাকা। সংস্থার প্যাসেঞ্জার কার বিভাগের ডিরেক্টর স্টিফেন ন্যাপ বলেন, পোলো এবং ভেন্টো মডেল দু’টি আমাদের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি।  
বিশদ

26th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM