Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ভারতে ১০ হাজার মার্কিন ডলার
বিনিয়োগ, ইঙ্গিত সৌদি আরবের

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর (পিটিআই): ভারতে পেট্রকেমিক্যাল, পরিকাঠামো এবং খনিশিল্পে প্রায় ১০ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের উদোগী হল সৌদি আরব। বিশ্বের এই বৃহত্তম তেল উৎপাদনকারী রাষ্ট্রটির ভারতে নিযুক্ত দূত ড. সৌদ বিন মহম্মদ আল সাতি জানিয়েছেন, বিনিয়োগের ক্ষেত্রে সৌদি আরবের কাছে একটি অত্যন্ত আকর্ষণীয় দেশ হল ভারত। বিশেষ করে তেল, গ্যাস এবং খনিশিল্পে নয়াদিল্লির সঙ্গে দীর্ঘমেয়াদি অংশীদারিত্ব তৈরি করতে চায় রিয়াধ। সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে সাতি বলেন, ‘ভারতে শক্তি, তেল শোধন, পেট্রকেমিক্যাল, পরিকাঠামো, কৃষি, খনিজ এবং খনিশিল্পে প্রায় ১০ হাজার মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহী সৌদি আরব।’ এই লক্ষ্যে ইতিমধ্যেই ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সঙ্গে সৌদির বৃহত্তম তৈল উৎপাদনকারী সংস্থা আরামকো চুক্তি করেছে। যা দু’দেশের পারস্পরিক সম্পর্ককে আরও মজবুত করবে বলে আশাপ্রকাশ করেন সৌদি রাষ্ট্রদূত। তিনি আরও জানান, এই উদ্যোগ সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের ‘ভিশন ২০৩০’ প্রকল্পের অন্তর্গত। একাধিক নতুন ক্ষেত্রে পারস্পরিক লেনদেন ও বাণিজ্যের পরিসর বাড়িয়ে ভারত ও সৌদির সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যেই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান সৌদি রাষ্ট্রদূত। উল্লেখ্য, পেট্রপণ্যের উপর থেকে দেশীয় অর্থনীতির নির্ভরতা কমাতে অন্যান্য ক্ষেত্রেও ব্যবসা বাড়ানোর পরিকল্পনা নিয়েছেন সৌদি যুবরাজ। সেই মতো এক নতুন সৌদি নির্মাণের লক্ষ্যেই তিনি ঘোষণা করেছেন ‘ভিশন ২০৩০’ প্রকল্পের।
ভারতের এলপিজি গ্যাস (৩২ শতাংশ) এবং অপরিশোধিত তেলের (১৭ শতাংশ) চাহিদার অনেকটাই মেটায় সৌদি আরব। সৌদি রাষ্ট্রদূত জানান, পেট্রপণ্য ছাড়াও দু’দেশের মধ্যে অংশীদারিত্ব বৃদ্ধির আরও একাধিক ক্ষেত্র নির্বাচন করা হয়ে গিয়েছে। দু’দেশের মধ্যে চলতি ৩ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য চুক্তি অদূর ভবিষ্যতে আরও বাড়বে বলেই আশাপ্রকাশ করেন তিনি।
 
30th  September, 2019
আগস্টে শিল্পোৎপাদন কমে মাইনাস ১.১
টানা ১১ মাস কমল গাড়ি বিক্রি,
সেপ্টেম্বরে ধস ২৩.৬৯ শতাংশ

নয়াদিল্লি, ১১ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমও চাঙ্গা করতে পারল না ক্রেতাদের। টানা ১১ মাস পড়ল পাইকারি গাড়ি বিক্রি। সেপ্টেম্বর মাসে গাড়ি বিক্রি কমল ২৩.৬৯ শতাংশ। শুক্রবার বিবৃতি দিয়ে এনটাই জানিয়েছে গাড়ি নির্মাতাকারী সংস্থাদের সংগঠন সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম। 
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  October, 2019
বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’ বাজারে আনল টাটা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা মোটরস আনল বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’। ‘এআরএআই’ অনুমোদিত এই গাড়ির দাম (সরকারি ভর্তুকি ছাড়া) শুরু ৯ লক্ষ ৪৪ হাজার টাকা থেকে (এক্স-শোরুম দিল্লি)।
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  October, 2019
ফার্মা শিল্পের পেশাদারদের জন্য সমাবেশ দেরাদুনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল টিচার্স অব ইন্ডিয়া আয়োজিত ‘অ্যাপটিকন’ অনুষ্ঠিত হতে চলেছে আজ, শুক্রবার থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। দেরাদুনে ডিআইটি ইউনিভার্সিটিতে চলবে ফার্মা প্রফেশনালদের জন্য প্রথমবারের ওই সমাবেশ।
বিশদ

11th  October, 2019
পুজোয় পূর্ব রেলে বাড়ল যাত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় যাত্রী বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, পুজোয় ২৮টি করে শহরতলির বিশেষ ট্রেন চালানো হয়েছে। তার মধ্যে আটটি করে ট্রেন চলেছে হাওড়া বিভাগে। বাকিগুলি চলেছে শিয়ালদহ বিভাগে। ষষ্ঠী থেকে দশমী পূর্ব রেলে মোট ইউটিএস টিকিট বিক্রি হয়েছে ১,৪১,৫৮,৭৬১টি।
বিশদ

11th  October, 2019
ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। 
বিশদ

10th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  October, 2019
খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন।  
বিশদ

10th  October, 2019
পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। 
বিশদ

10th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  October, 2019
 উৎসবে অফার বাজাজ অটোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমে ক্রেতাদের জন্য অফার আনল বাজাজ অটো। তাদের দাবি, ক্রেতারা নতুন গাড়ি কিনলে ৭ হাজার ২০০ টাকা পর্যন্ত সঞ্চয়ের সুযোগ পাবেন।
বিশদ

05th  October, 2019
নতুন পরিষেবা ইউকো ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি নতুন ডিজিটাল পরিষেবা আনল ইউকো ব্যাঙ্ক। পাশাপাশি একটি নতুন কারেন্ট অ্যাকাউন্টও চালু করল তারা। সম্প্রতি ওই পরিষেবাগুলির উদ্বোধন করেন ইউকো ব্যাঙ্কের এমডি এবং সিইও এ কে গোয়েল।
বিশদ

04th  October, 2019
ঋণ দিতে উদ্যোগ কর্পোরেশন ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিল কর্পোরেশন ব্যাঙ্ক। বৃহস্পতিবার হিন্দুস্থান ক্লাবে একটি অনুষ্ঠান বা শিবিরের আয়োজন করে তারা।
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
বিড, ২০ অক্টোবর (পিটিআই): নির্বাচনী প্রচারে বেরিয়ে তুতো বোন তথা মহারাষ্ট্রের মন্ত্রী পঙ্কজা মুণ্ডের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে ইতিমধ্যে বিতর্কে জড়িয়েছেন এনসিপি নেতা ধনঞ্জয় মুণ্ডে। এবার ধনঞ্জয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিস। যদিও এনসিপি নেতা দাবি করেন, তাঁর মন্তব্য ‘বিকৃত’ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়ের শততম জন্মদিবসে তাঁর স্মরণ অনুষ্ঠানে বিধানসভার অধ্যক্ষ ও কংগ্রেসের প্রতিনিধি ছাড়া সবাই গরহাজির। রবিবার ছুটির দিনে বিধানসভার অলিন্দে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: দীপাবলির আলোর উৎসবের মাঝে যাতে কোনও ধরনের অশান্তির সৃষ্টি কিংবা শান্তিশৃঙ্খলা বিঘ্নিত না হয় সেজন্য ময়নাগুড়ি থানার পুলিস বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।  ...

তুরিন, ২০ অক্টোবর: ইউরো কাপের যোগ্যতা বাছাই পর্বে টানা দুই ম্যাচে গোল পাওয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ক্লাবের হয়েও বজায় রাখলেন দুরন্ত ফর্ম। সিরি-এ’তে শনিবার রাতে তাঁর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা নির্বাচন: মুম্বইতে স্ত্রী ও পুত্রকে সঙ্গে নিয়ে ভোট দিলেন শচীন তেন্ডুলকর 

12:26:00 PM

ভবানীপুরে চড় মারার জেরে ব্যক্তির মৃত্যুর ঘটনায় থানায় গিয়ে আত্মসমর্পণ আইনজীবী তড়িৎ শিকদারের

12:07:00 PM

১৮ নভেম্বর থেকে শুরু সংসদের শীতকালীন অধিবেশন, চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত 

11:57:05 AM

বিধানসভা নির্বাচন: সকাল ১০টা পর্যন্ত মহারাষ্ট্রে ৫.৭৭ শতাংশ ও হরিয়ানায় ৮.৯২ শতাংশ ভোট পড়ল

11:36:34 AM

বিধানসভা নির্বাচন: সস্ত্রীক ভোট দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ 

10:56:00 AM

নানুরের নিখোঁজ সিপিএম নেতার দেহ উদ্ধার 
বীরভূমের নানুরে সিপিএম নেতা নিখোঁজ কাণ্ডে চাঞ্চল্যকর মোড়। উদ্ধার হল ...বিশদ

10:53:57 AM