Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

থমসন টিভিতে ব্যাপক ছাড় 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর: শারদীয়ার উপহারের আঙ্গিকে ইউরোপের অন্যতম ইলেকট্রনিক্স ব্র্যান্ড থমসন শুরু করল টিভির ওপর ব্যাপক ছাড়। ভারতীয় কোম্পানি সুপার প্লাসট্রনিক্সের সঙ্গে যৌথ উদ্যোগে অ্যানড্রয়েড ফোর-কে টিভিও মিলবে সস্তায়। ২৪ ইঞ্চির এইচডি এলইডি পাওয়া যাবে মাত্র ৫,৯৯৯ টাকায়। থমসনের অত্যাধুনিক অ্যানড্রয়েড ফোর কে’র ৪৩ ইঞ্চি স্মার্ট টিভি মিলবে ২৬,৯৯৯ টাকায়। একই প্রযুক্তির ৬৫ ইঞ্চি টিভি পাওয়া যাবে ৫৫,৯৯৯ টাকায়। এইচডি ৩২ এবং ৪৩ ইঞ্চির টিভি কিনতে খরচ হবে যথাক্রমে ৬,৯৯৯ এবং ২১,৯৯৯ টাকায়। সবই মিলবে অনলাইনে, ফ্লিপকার্টে। সুপার প্লাসট্রনিক্সের সিইও অভনিত সিং জানান, পুজোর মরশুমে কলকাতা সহ গোটা দেশে প্রায় এক লক্ষ টিভি বিক্রিই আমাদের লক্ষ্য।  

29th  September, 2019
সোদপুরের বন্ধ বিস্কুট কারখানা চালু হল 

বিএনএ, বারাকপুর: সোদপুরের বন্ধ হয়ে যাওয়া বিস্কুট কারখানা চালু হল। মঙ্গলবার সকাল থেকেই শ্রমিকরা কাজে যোগ দিলেন। কারখানা ফের চালু হওয়ায় শ্রমিকদের মধ্যে খুশির হাওয়া। এদিন স্থায়ী কর্মীদের ১০০ শতাংশ উপস্থিতি ছিল। কারখানা সূত্রে জানা গিয়েছে, দুটি ইউনিট চালু হয়ে গিয়েছে। ধীরে ধীরে সবকটি ইউনিট সচল হয়ে যাবে।  
বিশদ

15th  January, 2020
পাম তেলের আমদানি কমাতে চাইছে ভারত, উদ্বিগ্ন মালয়েশিয়া 

কুয়ালালামপুর, ১৪ জানুয়ারি: কূটনৈতিক উত্তাপ বাড়তেই মালয়েশিয়া থেকে পাম তেল আমদানিতে রাশ টানার ঘোষণা করেছে ভারত। এ নিয়ে নিজেদের উদ্বেগ চাপতে পারলেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। মঙ্গলবার তিনি জানান, ভারতের এই সিদ্ধান্তে মালয়েশিয়া উদ্বিগ্ন।
বিশদ

15th  January, 2020
  টাটাদের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার করে নিলেন ওয়াদিয়া

 নয়াদিল্লি, ১৩ জানুয়ারি (পিটিআই): টাটাদের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার করে নিলেন নুসলি ওয়াদিয়া। সোমবার সুপ্রিম কোর্টে বোম্বে ডাইয়িংয়ের চেয়ারম্যান ওয়াদিয়া মামলা প্রত্যাহার সংক্রান্ত আবেদন করেন। বিশদ

14th  January, 2020
পরিষেবায় প্রযুক্তির ব্যবহার বাড়াবে স্টেট ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহক পরিষেবাই একমাত্র পাখির চোখ স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার। আর সেই পরিষেবার বহর বাড়াতে আরও বেশি প্রযুক্তিগত সুবিধা আনবে তারব। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া অফিসার্স অ্যাসোসিয়েশনের বেঙ্গল সার্কেলের ৫৪তম বার্ষিক সাধারণ সভায় এসে এমনটাই জানালেন ব্যাঙ্কের বেঙ্গল সার্কেলের চিফ জেনারেল ম্যানেজার রঞ্জন মিশ্র।
বিশদ

13th  January, 2020
বলতে নয়, শুনতে এসেছি, শিল্পপতিদের বললেন মোদি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যস্ত কর্মসূচির মধ্যেও রাজ্যের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দু’টি বণিকসভার প্রতিনিধি দলের সঙ্গে আলাদা করে দেখা করেন তিনি। ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের তরফে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, মায়াঙ্ক জালান প্রমুখ। বিশদ

12th  January, 2020
মৎস্য উৎসব শুরু নলবনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য রসিক বাঙালির অত্যন্ত প্রিয় মাছ। সেই কথাকে মাথায় রেখেই রাজ্যে মাছের উৎপাদন বৃদ্ধিতে সর্বাধিক জোর দেওয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। সেই সঙ্গে বাঙালিকে আরও ভালো মাছ খাওয়াতে গত কয়েকবছর ধরে ফিশ ফেস্টিভ্যাল আয়োজন করা হচ্ছে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এবং রাজ্য মৎস্য দপ্তরের পক্ষ থেকে।  
বিশদ

11th  January, 2020
মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও ট্রেনের খাবারের প্যাকেটে কিউআর
কোড লাগাতে ব্যর্থ রেল, গুণমান নিয়ে উঠছে প্রশ্ন

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ জানুয়ারি: মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও দেশের সব ট্রেনের খাবারের প্যাকেটে কিউআর (কুইক রেসপন্স) কোড লাগাতে কার্যত ব্যর্থ রেলমন্ত্রক। যার ফলে চলন্ত ট্রেনের খাবারের গুণগত মান নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন উঠতে শুরু করেছে। সেই সঙ্গে সংশয় তৈরি হয়েছে রেলমন্ত্রক আদৌ গুণমান সম্পন্ন খাবার যাত্রীদের মধ্যে পরিবেশন করতে কতটা উদ্যোগী, তা নিয়েও।
বিশদ

11th  January, 2020
চাল ও ভুট্টার অবশিষ্ট দিয়ে বিস্কুট, তাক লাগাল যাদবপুরের খাদ্য প্রযুক্তি বিভাগ 

সৌম্যজিৎ সাহা  কলকাতা: বিস্কুট তৈরির অন্যতম কাঁচামাল হল ময়দা। তার সঙ্গে তো চিনি, মাখন ইত্যাদি লাগেই। কিন্তু অন্য কিছু দিয়েও যে বিস্কুট তৈরি করা যায়, তা দেখিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি বিভাগ। চাল ভাঙা এবং ভুট্টার অবশিষ্ট অংশ, এক কথায় যা ফেলে দেওয়া হয়, সেসব দিয়েই এটি তৈরি করা হয়েছে। 
বিশদ

11th  January, 2020
প্রায় ৪ কোটি বরাদ্দ করল জেলা পরিষদ
হুগলিতে আপাতত ২টি বাংলোকে বাণিজ্যিকভাবে ব্যবহারের উদ্যোগ 

বিএনএ, চুঁচুড়া: এবার হুগলিতে জেলা পরিষদের বাংলোগুলিকে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হবে। জেলা পরিষদের পূর্ত স্থায়ী সমিতি প্রাথমিকভাবে দু’টি বাংলোকে নিয়ে ওই পরিকল্পনা তৈরি করছে। এই আধুনিকীকরণ ও বাণিজ্যিকীকরণের জন্য পরিকাঠামো গড়তে প্রায় চার কোটি টাকা জেলা পরিষদ বরাদ্দ করেছে। 
বিশদ

11th  January, 2020
টাটা গোষ্ঠীর এগজিকিউটিভ চেয়ারম্যান পদে সাইরাস মিস্ত্রির পুনর্নিয়োগের রায়ে স্থগিতাদেশ 

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): টাটা গোষ্ঠীর এগজিকিউটিভ চেয়ারম্যান পদে এখনই ফেরা হচ্ছে না সাইরাস মিস্ত্রির। গত বছরের শেষদিকে তাঁকে ওই পদে ফেরানোর নির্দেশ দিয়েছিল ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি)। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল টাটা সন্স প্রাইভেট লিমিটেড। 
বিশদ

11th  January, 2020
ডিসেম্বরেও পড়ল যাত্রীবাহী গাড়ি বিক্রি, ব্যক্তিগত গাড়ি বিক্রি কমল ৮.৪ শতাংশ  

নয়াদিল্লি, ১০ জানুয়ারি: পড়েই চলেছে যাত্রীবাহী গাড়ির বিক্রির সংখ্যা। ১.২৪ শতাংশ পড়ে ডিসেম্বরে গাড়ি বিক্রির পরিমাণ দাঁড়াল ২ লক্ষ ৩৫ হাজার ৭৮৬টি। গত বছরের ডিসেম্বরে এই সংখ্যা ছিল ২ লক্ষ ৩৮ হাজার ৭৫৩টি। অন্যদিকে, ডিসেম্বরে ব্যক্তিগত গাড়ি বিক্রি কমেছে ৮.৪ শতাংশ। সংখ্যার নিরিখে তা দাঁড়িয়েছে ১ লক্ষ ৪২ হাজার ১২৬টি।
বিশদ

11th  January, 2020
চাকরির জায়গায় অভিনবত্ব আনতে ‘সোশ্যাল অফিস’ গোদরেজ ইন্টিরিও’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সময়ের দাবি মেনে নয়া প্রজন্মের কাছে আকর্ষণীয় কাজের পরিবেশ পৌঁছে দিতে গোদরেজ ইন্টিরিও’র নয়া উপহার ‘সোশ্যাল অফিস’। সংস্থা ব্যবসায়িক কৌশল হিসেবে গৃহস্থ আসবাবপত্রের পাশাপাশি অফিস আসবাবপত্রের ক্ষেত্রেও এবার অভিনব প্রয়াস নিচ্ছে। 
বিশদ

11th  January, 2020
মাহিন্দ্রার হাত ধরে এক হাজার ই-ভেহিকেল পরিষেবা লিথিয়ামের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লিথিয়াম আরবান টেকনোলজিস-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে এক হাজারটি ইলেকট্রিক ভেহিকেলকে রাস্তায় নামাল মাহিন্দ্রা গ্রুপের অন্যতম বিভাগ মাহিন্দ্রা ইলেকট্রিক। তাদের দাবি, গাড়িগুলি ১০ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ইতিমধ্যেই। এর মধ্যে পাঁচশোটি গাড়ি এক লক্ষ কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছে। 
বিশদ

11th  January, 2020
কান্ধামালে চাকরি মেলা থেকে ৭০০০ যুবকের কর্মসংস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কান্ধামাল লোকসভা কেন্দ্রের গ্রামীণ এলাকায় চাকরি মেলা থেকে ৭০০০ যুবক চাকরি পেলেন। তাঁদের ৭১টি কোম্পানি চাকরি দিয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় এমপি অচ্যুত সামন্তের উদ্যোগে গত ৯ জানুয়ারি ফুলবনীতে এই চাকরি মেলার আয়োজন করা হয়েছিল। 
বিশদ

11th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM

উত্তরপ্রদেশে খাটে বাঁধা মহিলার পোড়া দেহ উদ্ধার, মিলল কার্তুজও
খাটে বাঁধা মহিলার দগ্ধ দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল ...বিশদ

02:10:07 PM

  প্রদেশ কং আয়োজিত কর্মশালায় আজ শিক্ষকের ভূমিকায় চিদম্বরম
এবার শিক্ষকের ভূমিকা নিতে চলেছেন পি চিদম্বরম। আজ শনিবার নাগরিকত্ব ...বিশদ

01:56:21 PM