Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

সরকারি স্টলে মূল্য অনেক কম
বাজারে পেঁয়াজ নিয়ে ফাটকাবাজি, দাম চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে পেঁয়াজ নিয়ে রীতিমতো ফাটকাবাজি চলছে। এর জেরে চড়া দামে এই নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ। পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেশ ওঠা-নামা করছে। কিন্তু তার প্রভাব খুচরো বাজারে বিশেষ পড়ছে না। কলকাতা ও সংলগ্ন এলাকার বাজারগুলিতে গত কয়েকদিন ধরে ৬০-৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে। রাজ্য সরকার নিয়ন্ত্রিত ‘সুফল বাংলার’ স্টলগুলিতে কিন্তু অনেক কম দামে পেঁয়াজ মিলছে। দক্ষিণ ভারত থেকে আসা লাল রঙের ভালো মানের পেঁয়াজ এখানে বিক্রি হচ্ছে ৪২ টাকা কেজি দরে। ফ্যাকাশে রঙের নাসিক পেঁয়াজের দাম ৩৩ টাকা। কিন্তু এই মানের পেঁয়াজ রবিবার কলকাতার খুচরো বাজারে ৬০ টাকা দরে বিক্রি হয়েছে। লাল রঙের পেঁয়াজের দাম ছুঁয়েছে ৭০ টাকা। প্রসঙ্গত, কৃষি বিপণন দপ্তর প্রতিদিন সুফল বাংলার স্টলে কী দরে বিভিন্ন পণ্য বিক্রি হবে, তা ঠিক করে দেয়। কিন্তু সরকার দামের উপর কোনও ভর্তুকি দেয় না। স্টলগুলি চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে চাষিদের নিয়ে গঠিত ফার্মার প্রডিউসার কোম্পানিগুলিকে। কলকাতা সহ বিভিন্ন জেলা মিলিয়ে স্থায়ী ও অস্থায়ী মোট ১১৮টি স্টল এখন চলছে। চাহিদার তুলনায় সংখ্যা কম হওয়ায় অধিকাংশ মানুষ সুফল বাংলার থেকে সুফল নিতে পারেন না।
এখন রাজ্যের পেঁয়াজের চাহিদার পুরোটাই মেটাতে হচ্ছে ভিন রাজ্যের জোগান থেকে। রাজ্যে উৎপাদিত পেঁয়াজ শেষ। এখানকার নতুন পেঁয়াজ ফের বাজারে আসবে ফেব্রুয়ারি-মার্চ থেকে।
গোটা দেশেই পেঁয়াজের দাম অবশ্য চড়া। এর প্রধান কারণ মূল উৎপাদন কেন্দ্র মহারাষ্ট্রের পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া। বন্যায় ক্ষতির দরুন সেখানে পেঁয়াজের দাম বেড়েছে, এই কারণ দেখানো হচ্ছে। কয়েক মাস আগেও মহারাষ্ট্রের নাসিক এলাকা থেকে আসা ৪০ কেজি পেঁয়াজের বস্তার দাম কলকাতার পাইকারি বাজারে ৬০০-৭০০ টাকায় ঘোরাফেরা করছিল। দাম বাড়তে বাড়তে কিছুদিন আগে তা ১২০০ টাকায় পৌঁছে যায়। তখন পাইকারি বাজারে এক কেজি পেঁয়াজের দাম মোটামুটি ৩০ টাকা পড়ছিল। তারপর হঠাৎ পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে কয়েকদিন আগে ২২০০ টাকা ছুঁয়ে ফেলে। অর্থাৎ পাইকারি বাজারে এক কেজি পেঁয়াজের দাম পৌঁছয় প্রায় ৫১ টাকায়। কিন্তু তারপর পরিস্থিতির পরিবর্তন হয়েছে। শনিবার কলকাতার পাইকারি বাজারে পেঁয়াজের দাম ১৫০০-১৬০০ টাকার মধ্যে চলে এসেছে। এই হিসেবে পাইকারি বাজারে এখন প্রতি কেজি পেঁয়াজের দাম ৪০ টাকার আশপাশে। খুচরো বাজারে দাম ৫০ টাকার আশপাশে থাকা উচিত। কিন্তু তা থাকছে না।
পাইকারি বাজার কোলে মার্কেটের আধিকারিক ও রাজ্য সরকারের দ্রব্য মূল্য সংক্রান্ত টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানিয়েছেন, পেঁয়াজের দাম নিয়ে ফাটকাবাজি চলছে। এখন বাজারে প্রচুর পেঁয়াজ মজুত আছে। শনিবার মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশ থেকে একটি করে রেক বোঝাই পেঁয়াজ কলকাতায় এসেছে। মহারাষ্ট্র থেকে সরবরাহ কমে যাওয়ায় অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক ছাড়াও মধ্যপ্রদেশ থেকেও পেঁয়াজ আসতে শুরু হয়েছে। এতদিন মধ্যপ্রদেশ বিদেশে পেঁয়াজ রপ্তানি করত। দাম নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকার রপ্তানি মূল্য ঩বেঁধে দেওয়ায় মধ্যপ্রদেশ থেকে বিভিন্ন রাজ্যে পেঁয়াজ সরবরাহ শুরু হয়েছে। এতে জোগান বেড়েছে। দাম নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারও সরকারি সংস্থা নাফেডের মাধ্যমে সরকারি মজুত ভাণ্ডার থেকে বিভিন্ন রাজ্যের বাজারে ন্যায্যমূল্যে পেঁয়াজ ছাড়ছে।
সুফল বাংলার দায়িত্বে থাকা কৃষি বিপণন দপ্তরের ডেপুটি ডিরেক্টর গৌতম বন্দ্যোপাধ্যায় জানান, তাঁরা নাফেডের কাছ থেকে ২৫ টন পেঁয়াজ পেয়েছেন। ২৫ টাকা কেজি দরে তারা সরবরাহ করেছিল। নাফেডের থেকে আরও পেঁয়াজ পাওয়ার চেষ্টা চলছে। নাফেড কলকাতার কিছু ব্যবসায়ীকে পেঁয়াজ সরবরাহ করছে।

23rd  September, 2019
প্রিপেড মিটারে উৎসাহী কর্তারা
আগামী দিনে বিদ্যুৎ সংস্থা বাছাই করতে পারবেন গ্রাহকরা, দু’দিক থেকে সুফল পাওয়ার সম্ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে কোন সংস্থার বিদ্যুৎ ব্যবহার করবেন, তা গ্রাহকরা নিজেরাই বাছাই করতে পারবেন। বাজেট প্রস্তাবে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। আর তাকে ঘিরেই দিনভর নানা জল্পনা চলেছে গ্রাহকদের মধ্যে। অনেকেই মনে করছেন, এই সিদ্ধান্তে দু’দিক থেকে লাভবান হবেন গ্রাহকরা।  
বিশদ

02nd  February, 2020
শিল্পের চাকা ঘোরানোর দিশাই
নেই বাজেটে, হতাশ বণিকমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট প্রস্তাব নিয়ে রীতিমতো হতাশ শিল্পমহল। শনিবার যে বাজেট পেশ হয়েছে, তাতে হয়তো সাধারণ মানুষ আয়করে কিছুটা সুবিধা পেতে পারেন বলে কারও কারও ধারণা। তবে সেখানেও বেশ খানিকটা বিভ্রান্তি রয়েছে। সামাজিক উন্নতি সাধনের চেষ্টা হয়েছে কিছু ক্ষেত্রে।  
বিশদ

02nd  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

02nd  February, 2020
বিএস সিক্স স্কুটার আনল হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএস সিক্স স্কুটার আনল হিরো মোটোকর্প। আধুনিক ও স্টাইলিশ স্কুটারটির নাম প্লেজার প্লাস ১১০ এফআই। 
বিশদ

02nd  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  February, 2020
অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির চালকদের ঘুরিয়ে
যাত্রী প্রত্যাখ্যান, খারাপ আচরণে নাজেহাল দশা

প্রসেনজিৎ কোলে, কলকাতা: হলুদ, নীল-সাদা ট্যাক্সির প্রত্যাখ্যান, বেশি ভাড়া নেওয়ার মতো অভিযোগে ব্যতিব্যস্ত যাত্রীরা যখন হাল ফ্যাশনের অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির দিকে ঝুঁকতে শুরু করেছেন, সেই সময়ই একই দুর্ভোগে ভুগতে হচ্ছে মানুষকে। কখনও ঘুরিয়ে বুকিং বাতিল, তো কখনও বেশি ভাড়ায় সমস্যায় পড়ছেন যাত্রীরা।  
বিশদ

31st  January, 2020
প্রশাসনের সদিচ্ছার অভাবেই মার খাচ্ছে পাট শিল্প, বলছেন বিশেষজ্ঞরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাট শিল্পকে চাঙ্গা করতে নানা পদক্ষেপের কথা প্রচার করছে কেন্দ্রীয় সরকার। শিল্পের উন্নতি সাধনের নামে খরচ হচ্ছে কোটি কোটি টাকা। কিন্তু পাট শিল্প অতীতে যে তিমিরে ছিল, এখনও সেখানেই রয়ে গিয়েছে, এমনটাই অভিযোগ শিল্পমহলের। 
বিশদ

31st  January, 2020
জর্জ টেলিগ্রাফ গোষ্ঠীর শতবর্ষে একগুচ্ছ অনুষ্ঠান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জর্জ টেলিগ্রাফ গোষ্ঠীর শতবর্ষ উদযাপন উপলক্ষে একগুচ্ছ অনুষ্ঠানের ঘোষণা হল। বৃহস্পতিবার প্রতিষ্ঠানের তরফে এক সাংবাদিক বৈঠকে তা জানানো হয়। ফেব্রুয়ারি মাসে বইমেলাতেই হবে একটি আলোচনাসভা। মার্চে আছে আন্তঃ স্কুল ক্যুইজ প্রতিযোগিতা, এপ্রিলে শতবার্ষিকী স্কিল মেলা।
বিশদ

31st  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

31st  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

30th  January, 2020
নতুন গন্তব্য খুঁজে বের করার জন্য
বাজেট প্রস্তাব পর্যটন মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: পর্যটনে অতিপরিচিত জায়গাগুলির বাইরে বছরে এবার অন্তত ২০টি করে নতুন গন্তব্য খুঁজে বের করতে চায় মোদি সরকার। সেই মতোই তৈরি হচ্ছে এবারের পর্যটন মন্ত্রকের বাজেট প্রস্তাব। ভারতে যে ৩৮টি ‘ইউনেস্কো’র স্বীকৃত বিশ্ব হেরিটেজ দ্রষ্টব্য স্থান রয়েছে, সেগুলির প্রতিও দেশি বিদেশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে মার্কেটিংয়ে ব্যাপক জোর দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

29th  January, 2020
শহরে কেরল সরকারের পর্যটন বাণিজ্য সভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের মতো এবারেও কেরল সরকার নিজেদের রাজ্যে পর্যটক টানতে দেশের দশটি শহরে পর্যটন বাণিজ্য সভার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশের দশটি শহরে এই পর্যটন বাণিজ্য সভা চলবে।
বিশদ

29th  January, 2020
বালির মেলায় গয়নার থিম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালির দুর্গাপুরে অনুষ্ঠিত হল ষোড়শ নিক্কণ সাংস্কৃতিক মেলা। চারদিনের এই মেলার থিম ছিল ‘লোক সংস্কৃতিতে গয়না’। গয়না নিয়ে প্রদর্শনীতে স্থান পেয়েছিল প্রচুর তথ্য। 
বিশদ

29th  January, 2020
বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো। সিটি এবং প্লাটিনা মডেল দু’টি বিক্রি হবে ওই বিভাগে। বাজাজের দাবি, তারা অভিনব ‘ইলেকট্রিক ইনজেকশন’ বা ইআই সিস্টেম এনেছে ওই বাইক দু’টিতে। তাদের বক্তব্য, এই প্রযুক্তি শুধু যে ভালো মাইলেজ দেবে, তাই নয়। তা গাড়ি চালানোয় স্বাচ্ছন্দ্য এনে দেবে। 
বিশদ

29th  January, 2020

Pages: 12345

একনজরে
মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

17-02-2020 - 07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

17-02-2020 - 06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

17-02-2020 - 05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

17-02-2020 - 04:22:33 PM

  বেলেঘাটায় দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি
দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি। ঘটনাটি কলকাতার বেলেঘাটা ...বিশদ

17-02-2020 - 03:49:00 PM

শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ সুপ্রিম কোর্টের
শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট। আজ এই মামলায় ...বিশদ

17-02-2020 - 02:41:45 PM