Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

তন্তুজের হাত ধরে বিদেশে
জাঁকিয়ে ব্যবসা বাংলার শাড়ির

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাম আমলে পাহাড় প্রমাণ লোকসানে হাঁসফাঁস অবস্থা ছিল সরকারি বস্ত্র সংস্থা তন্তুজের। এখন সেসব ইতিহাস। শুধু লাভের মুখ দেখাই নয়। সরকারি যত্নে তন্তুজ এখন স্মার্ট, আধুনিক। পেশাদারিত্বে তা এখন রীতিমতো টেক্কা দিচ্ছে দেশীয় নামজাদা পোশাক সংস্থাগুলিকে। তাদের লক্ষ্মীলাভের বহর এতটাই বেড়েছে যে, রাজ্যের গণ্ডি ছাড়িয়ে তা রীতিমতো হিট দক্ষিণ ভারতেও। পাশাপাশি অনলাইন ব্যবসা এবং সরাসরি রপ্তানিতে আমেরিকা, চীন এবং রাশিয়াতেও তন্তুজের হাত ধরে জনপ্রিয়তা বাড়ছে বাংলার শাড়ির।
চলতি আর্থিক বছরের গোড়ার হিসেব বলছে, এরাজ্যে তন্তুজের শোরুমের সংখ্যা ৬৭টি। দেশজুড়ে যে ক’টি শোরুম আছে, তার মোট সংখ্যা ৮২। তবে শোরুমের গণ্ডির বাইরে অনলাইন ব্যবসায় ২০১৪ সালে নামে তন্তুজ। নিজেদের ওয়েবসাইট মারফত সেই বিক্রি শুরু হলেও, পরবর্তীকালে একাধিক সংস্থার সঙ্গে জোট বাঁধে তারা। তার জেরেই বিদেশের মাটিতে পৌঁছচ্ছে তন্তুজের শাড়ি। শুধু জামদানি বা তাঁত নয়, সিল্কও সমানভাবে বিকোচ্ছে সেখানে, দাবি করেছেন এখানকার কর্তারা। কত টাকার ব্যবসা হচ্ছে অনলাইনে? সংস্থার হিসেব, ২০১৭-১৮ আর্থিক বছরে তন্তুজ’র অনলাইন ব্যবসা ছিল ৮৫ লক্ষ ৭৮ হাজার টাকার। এক বছর পর, অর্থাৎ গত আর্থিক বছরে সেই অঙ্ক কোটি টাকা ছাড়ায়। তা হয় ১ কোটি ৬ লক্ষ টাকার। রপ্তানিও একই সঙ্গে পাল্লা দিচ্ছে, দাবি করেছেন কর্তারা। তাঁরা বলেন, গত বছরে সংস্থার মোট রপ্তানি হয়েছে ১ কোটি ৫৭ লক্ষ টাকার। সেক্ষেত্রে চীন এবং রাশিয়াই মূল ক্রেতা, জানিয়েছেন তাঁরা। সংস্থার সামগ্রিক ব্যবসা গত কয়েক বছরে দ্রুত হারে বাড়ছে, দাবি তাঁদের। গত আর্থিক বছরে তাদের মোট বিক্রি ছিল প্রায় ২৫৩ কোটি টাকার। কার্যকর মুনাফা বা অপারেটিং প্রফিট ছিল ১৪ কোটি ৩২ লক্ষ টাকার। কর্তাদের দাবি, শীঘ্রই তাঁরা নিট মুনাফার দিকে এগবেন।
একটা সময় ছিল, যখন তন্তুজকে সাধারণত এড়িয়েই যেতেন ক্রেতারা। গুণগত মানই হোক, বা পোশাকের ডিজাইনের একঘেয়েমি— বাজার চলতি ফ্যাশনের সঙ্গে এঁটে উঠতে পারত না এই সরকারি বস্ত্র সংস্থা। তারপর এই উত্তরণ কীভাবে? তন্তুজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায় বলেন, আমরা পুরনো ধ্যানধারণা সরিয়ে রাখতে সব দিক থেকে চেষ্টা করছি। গুণমাণ বাড়াতে নিজেরাই রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্যাম্প করে সরাসরি তাঁতি বা শিল্পীদের থেকে শাড়ি কিনছি। আমরা দক্ষ ডিজাইনার রেখে শাড়ি ও অন্যান্য পোশাকে আধুনিকতা ও বৈচিত্র আনছি। বিশ্বে কোন রংয়ের চাহিদা বেশি, তার বিচার করে পোশাকের রং বাছাই করছি। ডিজিটাল প্রিন্টের দিকে ঝুঁকছি। এমনকী ভালো জাতের সিল্ক ক্রেতাদের হাতে তুলে দিতে আমরা দক্ষিণ ভারত থেকে রেশম কিনছি এবং এখানকার কারিগরদের দিয়ে শাড়ি ও পোশাক তৈরি করছি। এরি বা তসরের মতো সিল্ককে আরও কীভাবে কাজে লাগানো যায়, তার জন্য নতুন ভাবনা আসছে তন্তুজে। গুণমানের পাশাপাশি শোরুমগুলির রূপটানেও বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে দাবি রবীন্দ্রনাথবাবুর। তিনি বলেন, এখন শোরুমগুলিতে পা রাখলে ক্রেতারা অন্যরকম বাতাবরণ উপভোগ করেন।
তন্তুজের কর্তাদের দাবি, এখানকার শাড়ির ব্যবসায় আগ্রহ দেখাচ্ছে দক্ষিণ ভারতও। তামিলনাড়ু সরকারের নিজস্ব হ্যান্ডলুম সংস্থা চলতি আর্থিক বছরেই ১২ লক্ষ টাকার বেশি পোশাক কিনেছে তন্তুজ থেকে। সেসব পোশাক বিক্রি হচ্ছে সরকারি শোরুমে। চলতি বছরে মোটা টাকার পোশাক কেনার জন্য এগিয়ে আসছে কেরল সরকারও। দেশের মাটিতেই ভিন রাজ্যের প্রশাসন যেভাবে তন্তুজ নিয়ে আগ্রহ দেখাচ্ছে, তাতে আরও বেশি উৎসাহ পাচ্ছে রাজ্য সরকার, দাবি করেছেন এখানকার কর্তারা।

20th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  February, 2020
 অকেজো ল্যান্ডলাইন বা ব্রডব্যান্ড সারাতে হবে ঘড়ি
ধরে, না হলে জরিমানার ব্যবস্থা করছে বিএসএনএল

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা, ল্যান্ডলাইন ও ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে গ্রাহকের আস্থা ফেরাতে পদক্ষেপ করতে চলেছে বিএসএনএল। কলকাতা সার্কেলের আওতায় যে বিপুল সংখ্যক গ্রাহক আছেন, তাঁদের ব্রডব্যান্ড এবং ল্যান্ডলাইন পরিষেবায় সমস্যা হলে, তা যাতে ঘড়ি ধরে সমাধান করা যায়, এবার সেই চেষ্টাই করছে তারা। বিশদ

06th  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  February, 2020
অনাদায়ী ঋণের ভারে পিএনবি’র শেষ ত্রৈমাসিকে লোকসান ৪৯২ কোটি টাকা 

নয়াদিল্লি, ৪ ফেব্রুয়ারি (পিটিআই): অনাদায়ী ঋণের ভারে লোকসানের মুখে পড়ল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। মঙ্গলবার ত্রৈমাসিক আর্থিক রিপোর্ট প্রকাশ করে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৯-২০২০ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে (ডিসেম্বর পর্যন্ত) ব্যাঙ্কের নিট লোকসান হয়েছে ৪৯২ কোটি টাকা।  
বিশদ

05th  February, 2020
অকেজো ল্যান্ডলাইন বা ব্রডব্যান্ড সারাতে হবে ঘড়ি ধরে, না হলে জরিমানার ব্যবস্থা বিএসএনএলে 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ল্যান্ডলাইন ও ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে গ্রাহকের আস্থা ফেরাতে পদক্ষেপ করতে চলেছে বিএসএনএল। কলকাতা সার্কেলের আওতায় যে বিপুল সংখ্যক গ্রাহক আছেন, তাঁদের ব্রডব্যান্ড এবং ল্যান্ডলাইন পরিষেবায় সমস্যা হলে, তা যাতে ঘড়ি ধরে সমাধান করা যায়, এবার সেই চেষ্টাই করছে তারা।  
বিশদ

05th  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

05th  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  February, 2020
ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার বিক্রির পরিমাণ
পাঁচ কোটির বেশি হলেই অডিট: সীতারামন
চীনা মডেলই অনুসরণের বার্তা

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি (পিটিআই): ইঙ্গিত মিলেছিল গতকালের আর্থিক সমীক্ষায়। শনিবারের বাজেটেও অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এমএসএমই) ক্ষেত্রে নাম না করে ‘চীনা মডেল’ই অনুসরণ করার বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থাৎ বিভিন্ন সেক্টরে ছড়িয়ে না গিয়ে বাছাই করা কিছু বিশেষ শিল্পক্ষেত্রে বিপুল সংখ্যক উৎপাদন করা।
বিশদ

02nd  February, 2020
আইডিবিআইয়ের শেয়ার ছাড়ল সরকার
ব্যাঙ্ক ফেল করলে ফেরত ৫ লক্ষ
টাকা, বিমার অঙ্ক বাড়ল পাঁচ গুণ

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি (পিটিআই): ব্যাঙ্কে গচ্ছিত টাকার উপর বিমার অঙ্ক বেড়ে হবে পাঁচ গুণ। আমানতকারীদের টাকা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। শনিবার সংসদে বাজেট বক্তৃতায় একথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এতদিন এই বিমার পরিমাণ ছিল সর্বোচ্চ ১ লক্ষ টাকা। এবার তা বেড়ে হবে ৫ লক্ষ টাকা। 
বিশদ

02nd  February, 2020
বাজেটে বাড়ি বা ফ্ল্যাট কেনার জন্য নতুন
কোনও সুবিধা ঘোষণা না হওয়ায় হতাশা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে বাজেট প্রস্তাব পেশ করলেন, তাতে যাঁরা বাড়ি বা ফ্ল্যাট কিনতে ইচ্ছুক, তাঁদের জন্য নতুন কোনও বার্তা এল না। বরং যে সুবিধাগুলি ছিল, সেগুলিকেই আরও এক বছর বাড়ানোর প্রস্তাব দেওয়া হল। আবাসন নির্মাতা মহলেও অবশ্য মিশ্র প্রতিক্রিয়া হল বাজেট ঘোষণায়। 
বিশদ

02nd  February, 2020
জমজমাট বইমেলায় হটকেক
এনআরসি নিয়ে মমতার বই

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এনআরসি এবং সিএএ-র ছায়া কিন্তু এবারের গোটা বইমেলা জুড়েই। এই আবহে হটকেকের মতো বিক্রি হচ্ছে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এই সংক্রান্ত বইটি। ‘জাগো বাংলা’র স্টলে বইটি জুগিয়ে কুল পাচ্ছেন না কর্মীরা। তবে, শুধু এটি নয়, ‘কবিতাবিতান’ সহ মোট ১৩টি বইয়েরই ভালো বিক্রি বলে জানলেন কর্মীরা।  
বিশদ

02nd  February, 2020
প্রত্যাশাপূরণে ব্যর্থ বাজেট, পতন শেয়ার বাজারে 

মুম্বই, ১ ফেব্রুয়ারি (পিটিআই): বাজেটের দিনই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার। সেনসেক্স কমল ৯৮৮ পয়েন্ট। নিফটিও নেমে এল ১১ হাজার ৭০০’র ঘরে। লগ্নিকারীদের প্রত্যাশা পূরণে বাজেট কোনও দিশা দেখাতে পারেনি বলেই বাজারের এই পতন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এই পতন দীর্ঘমেয়াদি না সাময়িক, তা এখনই বলতে পারছেন তাঁরা।
বিশদ

02nd  February, 2020
এবার এলআইসির
শেয়ার বিক্রিই লক্ষ্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি: সরকারের আয়বৃদ্ধির ক্ষেত্রে কোনও উচ্চমার্গের দর্শন অনুসরণ নয়, বাজেটে বরং সবথেকে সহজ পথই গ্রহণ করলেন মোদি সরকারের অর্থমন্ত্রী। তা হল লাভজনক সরকারি সংস্থার শেয়ার বিক্রি। ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়ার পর আজ বাজেটে চমকে দিয়ে সরকার ঘোষণা করেছে ভারতীয় জীবনবিমা সংস্থার শেয়ার বিক্রির সিদ্ধান্ত।
বিশদ

02nd  February, 2020
প্রিপেড মিটারে উৎসাহী কর্তারা
আগামী দিনে বিদ্যুৎ সংস্থা বাছাই করতে পারবেন গ্রাহকরা, দু’দিক থেকে সুফল পাওয়ার সম্ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে কোন সংস্থার বিদ্যুৎ ব্যবহার করবেন, তা গ্রাহকরা নিজেরাই বাছাই করতে পারবেন। বাজেট প্রস্তাবে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। আর তাকে ঘিরেই দিনভর নানা জল্পনা চলেছে গ্রাহকদের মধ্যে। অনেকেই মনে করছেন, এই সিদ্ধান্তে দু’দিক থেকে লাভবান হবেন গ্রাহকরা।  
বিশদ

02nd  February, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...

নয়াদিল্লি ও গোয়া, ২৩ ফেব্রুয়ারি: ফের দুর্ঘটনায় পড়ল মিগ যুদ্ধবিমান। গোয়ায় রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ কে বিমান। তবে দুর্ঘটনাগ্রস্ত বিমানের চালক নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM

৮২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:29:18 PM

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ পরীক্ষার্থী, ভর্তি হাসপাতালে
মাধ্যমিক পরীক্ষা চলছে জলপাইগুড়ির বেলাকোবা গার্লস হাইস্কুলে অসুস্থ হয়ে পড়ল ...বিশদ

03:19:58 PM