Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

তন্তুজের হাত ধরে বিদেশে
জাঁকিয়ে ব্যবসা বাংলার শাড়ির

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাম আমলে পাহাড় প্রমাণ লোকসানে হাঁসফাঁস অবস্থা ছিল সরকারি বস্ত্র সংস্থা তন্তুজের। এখন সেসব ইতিহাস। শুধু লাভের মুখ দেখাই নয়। সরকারি যত্নে তন্তুজ এখন স্মার্ট, আধুনিক। পেশাদারিত্বে তা এখন রীতিমতো টেক্কা দিচ্ছে দেশীয় নামজাদা পোশাক সংস্থাগুলিকে। তাদের লক্ষ্মীলাভের বহর এতটাই বেড়েছে যে, রাজ্যের গণ্ডি ছাড়িয়ে তা রীতিমতো হিট দক্ষিণ ভারতেও। পাশাপাশি অনলাইন ব্যবসা এবং সরাসরি রপ্তানিতে আমেরিকা, চীন এবং রাশিয়াতেও তন্তুজের হাত ধরে জনপ্রিয়তা বাড়ছে বাংলার শাড়ির।
চলতি আর্থিক বছরের গোড়ার হিসেব বলছে, এরাজ্যে তন্তুজের শোরুমের সংখ্যা ৬৭টি। দেশজুড়ে যে ক’টি শোরুম আছে, তার মোট সংখ্যা ৮২। তবে শোরুমের গণ্ডির বাইরে অনলাইন ব্যবসায় ২০১৪ সালে নামে তন্তুজ। নিজেদের ওয়েবসাইট মারফত সেই বিক্রি শুরু হলেও, পরবর্তীকালে একাধিক সংস্থার সঙ্গে জোট বাঁধে তারা। তার জেরেই বিদেশের মাটিতে পৌঁছচ্ছে তন্তুজের শাড়ি। শুধু জামদানি বা তাঁত নয়, সিল্কও সমানভাবে বিকোচ্ছে সেখানে, দাবি করেছেন এখানকার কর্তারা। কত টাকার ব্যবসা হচ্ছে অনলাইনে? সংস্থার হিসেব, ২০১৭-১৮ আর্থিক বছরে তন্তুজ’র অনলাইন ব্যবসা ছিল ৮৫ লক্ষ ৭৮ হাজার টাকার। এক বছর পর, অর্থাৎ গত আর্থিক বছরে সেই অঙ্ক কোটি টাকা ছাড়ায়। তা হয় ১ কোটি ৬ লক্ষ টাকার। রপ্তানিও একই সঙ্গে পাল্লা দিচ্ছে, দাবি করেছেন কর্তারা। তাঁরা বলেন, গত বছরে সংস্থার মোট রপ্তানি হয়েছে ১ কোটি ৫৭ লক্ষ টাকার। সেক্ষেত্রে চীন এবং রাশিয়াই মূল ক্রেতা, জানিয়েছেন তাঁরা। সংস্থার সামগ্রিক ব্যবসা গত কয়েক বছরে দ্রুত হারে বাড়ছে, দাবি তাঁদের। গত আর্থিক বছরে তাদের মোট বিক্রি ছিল প্রায় ২৫৩ কোটি টাকার। কার্যকর মুনাফা বা অপারেটিং প্রফিট ছিল ১৪ কোটি ৩২ লক্ষ টাকার। কর্তাদের দাবি, শীঘ্রই তাঁরা নিট মুনাফার দিকে এগবেন।
একটা সময় ছিল, যখন তন্তুজকে সাধারণত এড়িয়েই যেতেন ক্রেতারা। গুণগত মানই হোক, বা পোশাকের ডিজাইনের একঘেয়েমি— বাজার চলতি ফ্যাশনের সঙ্গে এঁটে উঠতে পারত না এই সরকারি বস্ত্র সংস্থা। তারপর এই উত্তরণ কীভাবে? তন্তুজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায় বলেন, আমরা পুরনো ধ্যানধারণা সরিয়ে রাখতে সব দিক থেকে চেষ্টা করছি। গুণমাণ বাড়াতে নিজেরাই রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্যাম্প করে সরাসরি তাঁতি বা শিল্পীদের থেকে শাড়ি কিনছি। আমরা দক্ষ ডিজাইনার রেখে শাড়ি ও অন্যান্য পোশাকে আধুনিকতা ও বৈচিত্র আনছি। বিশ্বে কোন রংয়ের চাহিদা বেশি, তার বিচার করে পোশাকের রং বাছাই করছি। ডিজিটাল প্রিন্টের দিকে ঝুঁকছি। এমনকী ভালো জাতের সিল্ক ক্রেতাদের হাতে তুলে দিতে আমরা দক্ষিণ ভারত থেকে রেশম কিনছি এবং এখানকার কারিগরদের দিয়ে শাড়ি ও পোশাক তৈরি করছি। এরি বা তসরের মতো সিল্ককে আরও কীভাবে কাজে লাগানো যায়, তার জন্য নতুন ভাবনা আসছে তন্তুজে। গুণমানের পাশাপাশি শোরুমগুলির রূপটানেও বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে দাবি রবীন্দ্রনাথবাবুর। তিনি বলেন, এখন শোরুমগুলিতে পা রাখলে ক্রেতারা অন্যরকম বাতাবরণ উপভোগ করেন।
তন্তুজের কর্তাদের দাবি, এখানকার শাড়ির ব্যবসায় আগ্রহ দেখাচ্ছে দক্ষিণ ভারতও। তামিলনাড়ু সরকারের নিজস্ব হ্যান্ডলুম সংস্থা চলতি আর্থিক বছরেই ১২ লক্ষ টাকার বেশি পোশাক কিনেছে তন্তুজ থেকে। সেসব পোশাক বিক্রি হচ্ছে সরকারি শোরুমে। চলতি বছরে মোটা টাকার পোশাক কেনার জন্য এগিয়ে আসছে কেরল সরকারও। দেশের মাটিতেই ভিন রাজ্যের প্রশাসন যেভাবে তন্তুজ নিয়ে আগ্রহ দেখাচ্ছে, তাতে আরও বেশি উৎসাহ পাচ্ছে রাজ্য সরকার, দাবি করেছেন এখানকার কর্তারা।

20th  September, 2019
সরকারি স্টলে মূল্য অনেক কম
বাজারে পেঁয়াজ নিয়ে ফাটকাবাজি, দাম চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে পেঁয়াজ নিয়ে রীতিমতো ফাটকাবাজি চলছে। এর জেরে চড়া দামে এই নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ। পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেশ ওঠা-নামা করছে। কিন্তু তার প্রভাব খুচরো বাজারে বিশেষ পড়ছে না। কলকাতা ও সংলগ্ন এলাকার বাজারগুলিতে গত কয়েকদিন ধরে ৬০-৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে।
বিশদ

পর্যটন মন্ত্রকের উদ্যোগে আজ থেকে চাকরির মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক।
বিশদ

কর্পোরেট জগৎ থেকে বণিকসভা, কর
ছাড়ের সিদ্ধান্তকে স্বাগত সব পক্ষের

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): কর্পোরেট কর ছাড়কে স্বাগত জানাল সব মহল। আর্থিক মন্দা কাটিয়ে দেশের অর্থনীতিকে ঝাঁকুনি দিতে শুক্রবার দেশীয় কর্পোরেট সংস্থাগুলির জন্য করছাড়ের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

21st  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  September, 2019
মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রিতে
বৃদ্ধির সম্ভাবনা ক্রমেই বাড়ছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য।
বিশদ

21st  September, 2019
 হোম স্টে’র জন্য প্রশিক্ষণের
ব্যবস্থা করল পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটনের প্রসারে হোম স্টে’কে গুরুত্ব দিতে এবার প্রশিক্ষণের আয়োজন করছে রাজ্য সরকার। এর জন্য কারিগরি শিক্ষা দপ্তরের সাহায্য নেওয়া হচ্ছে। উৎকর্ষ বাংলা প্রকল্পে ওই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। বিশদ

20th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

18th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM