Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। আলোচনাসভায় সিপিএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম, কংগ্রেস এমপি প্রদীপ ভট্টাচার্য ও বিজেপি নেতা চন্দ্রকুমার বসু উপস্থিত ছিলেন। রাজ্যে শিল্পায়নের সাফল্য ও ব্যর্থতা নিয়ে চার রাজনৈতিক দলের চার নেতার মধ্যে মতপার্থক্য থাকলেও একটা বিষয়ে সবাই একমত হয়েছেন। সেটা হল, শিল্পস্থাপনের জন্য শান্তির পরিবেশ প্রয়োজন। সৌগতবাবু অবশ্য পাশপাশি বলেন, এখানে রাজনৈতিক হিংসার ঘটনা কিছু হলেও অন্য রাজ্যের তুলনায় অনেক কম। ১৯৬০-৮০ দশকের তুলনায় রাজ্যে রাজনৈতিক হিংসা এখন অনেক কম। সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রেও রাজ্য খুব ভালো জায়গায় রয়েছে।
আলোচনার সূত্রপাত করে বিজেপি নেতা চন্দ্রকুমার বসু রাজ্যে শিল্পের কোর সেক্টর বলতে যা বোঝায়, সেখানে বিনিয়োগ না আসার জন্য জমির সমস্যাকে তুলে ধরেন। শিল্পের জন্য সরকারি উদ্যোগে জমি অধিগ্রহণের কথা বলেন। শিল্পায়নের জন্য অটোমোবাইল ও লোহা-ইস্পাত শিল্পে বিনিয়োগ জরুরি। তবে শিল্পায়নে খামতির কথা তুললেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া কন্যাশ্রী প্রকল্পের প্রশংসা করেন বিজেপি নেতা।
কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য বলেন, এরাজ্যে উন্নয়নের সঙ্গে রাজনীতি জড়িয়ে যায়। কিন্তু ভিন রাজ্যে এটা হয় না। উন্নয়নের জন্য সেখানে সরকারি ও বিরোধীরা একসঙ্গে পথ চলে। অতীতে কিন্তু রা঩জ্যে এটা ছিল। দুর্গাপুর শিল্পাঞ্চল তৈরির জন্য তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় আলোচনায় বসেছিলেন সেই সময়ের বিরোধী নেতা জ্যোতি বসুর সঙ্গে। প্রদীপবাবুর দাবি, রাজ্য সরকার দেশের মধ্যে পশ্চিমবঙ্গে জিডিপি বৃদ্ধি সর্বাধিক বলে দাবি করে থাকে। কিন্ত বাস্তবে মাথাপিছু আয় বাড়ছে না।
সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, স্বাধীনতার পর কেন্দ্রীয় সরকারের মাশুল সমীকরণ ও শিল্পের লাইসেন্স নেওয়ার নীতির জন্য এরাজ্য শিল্পে পিছিয়ে পড়ে। পশ্চিম ভারতের রাজ্যগুলি শিল্পে এগিয়ে যায়। ১৯৯০ এর দশকে কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ২০১১ সালে রাজ্যে সরকার পরিবর্তনের পর সব স্তব্ধ হয়ে যায়। এব্যাপারে তিনি কিছু নির্দিষ্ট উদাহরণ তুলে দেন।
তৃণমূল নেতা সৌগত রায় বলেন, কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর তৎকালীন বাম সরকার রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নিতে দেরি করেছিল। নতুন বড় শিল্প অন্য রাজ্যে চলে যায়। ‘সানরাইজ ইন্ডাস্ট্রি’ রাজ্যে সেভাবে আসেনি। চা, চটের মতো পুরনো বড় শিল্প রাজ্যে আছে। কিন্তু সেখানেও আধুনিকীকরণে খামতি আছে। আম্বানি, আদানি, টাটা গোষ্ঠীর মতো বড় শিল্প সংস্থা রাজ্যে বিনিয়োগ করেনি। বাঙালিদের মধ্যে বড় শিল্পোদ্যোগী না থাকাটাও এব্যাপারে বড় বাধা। সৌগতবাবু মনে করেন, সিঙ্গুরে টাটার গাড়ি শিল্প উর্বর জমিতে না করে অন্য কোথাও করা হলে সফল হতো। রাজ্যে বড় শিল্প স্থাপনের ক্ষেত্রে জমি পাওয়া একটা বড় সমস্য। এখানে বেশিরভাগ জমিই উর্বর কৃষি জমি। দেশের অর্থনীতিতে মন্দা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সৌগতবাবু।

12th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019
মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগে
অধীরের সঙ্গে সহমত দিলীপ

বিএনএ, বারাসত: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর তোলা মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগের পক্ষেই সওয়াল করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার একটি মামলায় হাজিরা দিতে বারাসত জেলা আদালতে এসে দিলীপবাবু বলেন, মেট্রো ডেয়ারি নিয়ে অনেক বড় দুর্নীতি হয়েছে।
বিশদ

14th  September, 2019
  গাড়ি শিল্পে মন্দার কথা মানতে নারাজ রেল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: গাড়ি শিল্পে মন্দার বাজার মানতে নারাজ রেলমন্ত্রক। আজ এখানে এক সাংবাদিক বৈঠকে রেলের মেম্বার ট্র্যাফিক পি এস মিশ্রা বলেছেন, ‘অতীতে তৈরি হওয়া গাড়ি রেলপথে পরিবহণের জন্য একটি মালগাড়িতে আট থেকে ১০টি রেক বরাদ্দ থাকত।
বিশদ

13th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  September, 2019
গাড়ি কেনা নয়, অ্যাপভিত্তিক গাড়ি
ভাড়া করতে চায় নতুন প্রজন্ম

অটোমোবাইল শিল্পের পুনরুজ্জীবনে সরকারি দপ্তরগুলিকে বিশেষ সুবিধায় গাড়ি কেনার ছাড়পত্র

চেন্নাই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): নতুন প্রজন্ম গাড়ি কিনতে চায় না। তারা চায় ওলা-উবেরের মতো অ্যাপ ভিত্তিক গাড়ি ভাড়া করতে। ইএমআই স্কিমে গাড়ি কেনা ও সেটিকে রক্ষণাবেক্ষণের তুলনায় নতুন প্রজন্মের প্রফেশনালরা তাই অনেক বেশি স্বচ্ছন্দবোধ করছে টাকা ইনভেস্ট করতে। অটোমোবাইল সেক্টরের বিপুল মন্দার অন্যতম কারণ এটাই।
বিশদ

11th  September, 2019
 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা।
বিশদ

11th  September, 2019
 ৫ লাখ টাকার কেনাকাটায় বাধ্যতামূলক হোক প্যানকার্ড, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান নিয়ম অনুযায়ী কোনও ক্রেতা যদি সোনার গয়না কিনতে চান, তাহলে দু’লাখ টাকা বা তার উপরের কেনাকাটায় প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক। টাকার অঙ্কের সেই সীমারেখা পাঁচ লাখ টাকা করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানাল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল।
বিশদ

11th  September, 2019
 বাজারে এল টাটার নতুন নেক্সন ক্রেজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেক্সন ব্র্যান্ডের গাড়ির বিক্রি এক লাখ ছাড়িয়েছে। তারই উদযাপনে নতুন নেক্সন ক্রেজ আনল টাটা মোটরস। তারা জানাচ্ছে, গত বছর যে ক্রেজ বাজারে এসেছিল, তার সাফল্যের পরই এবার নেক্সনের সেকেন্ড এডিশন বাজারে আনা হল। নতুন গাড়িটির ভিতরে ও বাইরের রঙে বৈচিত্র আনা হয়েছে।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM