Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। আলোচনাসভায় সিপিএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম, কংগ্রেস এমপি প্রদীপ ভট্টাচার্য ও বিজেপি নেতা চন্দ্রকুমার বসু উপস্থিত ছিলেন। রাজ্যে শিল্পায়নের সাফল্য ও ব্যর্থতা নিয়ে চার রাজনৈতিক দলের চার নেতার মধ্যে মতপার্থক্য থাকলেও একটা বিষয়ে সবাই একমত হয়েছেন। সেটা হল, শিল্পস্থাপনের জন্য শান্তির পরিবেশ প্রয়োজন। সৌগতবাবু অবশ্য পাশপাশি বলেন, এখানে রাজনৈতিক হিংসার ঘটনা কিছু হলেও অন্য রাজ্যের তুলনায় অনেক কম। ১৯৬০-৮০ দশকের তুলনায় রাজ্যে রাজনৈতিক হিংসা এখন অনেক কম। সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রেও রাজ্য খুব ভালো জায়গায় রয়েছে।
আলোচনার সূত্রপাত করে বিজেপি নেতা চন্দ্রকুমার বসু রাজ্যে শিল্পের কোর সেক্টর বলতে যা বোঝায়, সেখানে বিনিয়োগ না আসার জন্য জমির সমস্যাকে তুলে ধরেন। শিল্পের জন্য সরকারি উদ্যোগে জমি অধিগ্রহণের কথা বলেন। শিল্পায়নের জন্য অটোমোবাইল ও লোহা-ইস্পাত শিল্পে বিনিয়োগ জরুরি। তবে শিল্পায়নে খামতির কথা তুললেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া কন্যাশ্রী প্রকল্পের প্রশংসা করেন বিজেপি নেতা।
কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য বলেন, এরাজ্যে উন্নয়নের সঙ্গে রাজনীতি জড়িয়ে যায়। কিন্তু ভিন রাজ্যে এটা হয় না। উন্নয়নের জন্য সেখানে সরকারি ও বিরোধীরা একসঙ্গে পথ চলে। অতীতে কিন্তু রা঩জ্যে এটা ছিল। দুর্গাপুর শিল্পাঞ্চল তৈরির জন্য তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় আলোচনায় বসেছিলেন সেই সময়ের বিরোধী নেতা জ্যোতি বসুর সঙ্গে। প্রদীপবাবুর দাবি, রাজ্য সরকার দেশের মধ্যে পশ্চিমবঙ্গে জিডিপি বৃদ্ধি সর্বাধিক বলে দাবি করে থাকে। কিন্ত বাস্তবে মাথাপিছু আয় বাড়ছে না।
সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, স্বাধীনতার পর কেন্দ্রীয় সরকারের মাশুল সমীকরণ ও শিল্পের লাইসেন্স নেওয়ার নীতির জন্য এরাজ্য শিল্পে পিছিয়ে পড়ে। পশ্চিম ভারতের রাজ্যগুলি শিল্পে এগিয়ে যায়। ১৯৯০ এর দশকে কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ২০১১ সালে রাজ্যে সরকার পরিবর্তনের পর সব স্তব্ধ হয়ে যায়। এব্যাপারে তিনি কিছু নির্দিষ্ট উদাহরণ তুলে দেন।
তৃণমূল নেতা সৌগত রায় বলেন, কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর তৎকালীন বাম সরকার রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নিতে দেরি করেছিল। নতুন বড় শিল্প অন্য রাজ্যে চলে যায়। ‘সানরাইজ ইন্ডাস্ট্রি’ রাজ্যে সেভাবে আসেনি। চা, চটের মতো পুরনো বড় শিল্প রাজ্যে আছে। কিন্তু সেখানেও আধুনিকীকরণে খামতি আছে। আম্বানি, আদানি, টাটা গোষ্ঠীর মতো বড় শিল্প সংস্থা রাজ্যে বিনিয়োগ করেনি। বাঙালিদের মধ্যে বড় শিল্পোদ্যোগী না থাকাটাও এব্যাপারে বড় বাধা। সৌগতবাবু মনে করেন, সিঙ্গুরে টাটার গাড়ি শিল্প উর্বর জমিতে না করে অন্য কোথাও করা হলে সফল হতো। রাজ্যে বড় শিল্প স্থাপনের ক্ষেত্রে জমি পাওয়া একটা বড় সমস্য। এখানে বেশিরভাগ জমিই উর্বর কৃষি জমি। দেশের অর্থনীতিতে মন্দা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সৌগতবাবু।

12th  September, 2019
সল্টলেকে নতুন ডিলারশিপ হুন্ডাইয়ের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকে নতুন ডিলারশিপ খুলল হুন্ডাই মোটর ইন্ডিয়া। নাম ‘গজরাজ হুন্ডাই’। সেক্টর ফাইভের বিএন ব্লকের অ্যাডভেন্টজ ইনফিনিটিতে ওই ডিলারশিপ খোলা হয়েছে। 
বিশদ

পেটেন্ট-ফি ছাড়া টোটো রেজিস্ট্রেশনে সাময়িক স্থগিতাদেশ আদালতের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পেটেন্ট-ফি’ না মেটালে পশ্চিমবঙ্গ সহ দেশের ২৭টি অঙ্গরাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যাটারি চালিত ই-রিকশ রেজিস্ট্রেশন করা যাবে না।   বিশদ

টিকিট বাতিল থেকে তিন বছরে রেলের আয় ৯ হাজার কোটি 

কোটা (রাজস্থান), ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৭ থেকে ২০২০-এর জানুয়ারির মধ্যে টিকিট বাতিল এবং ওয়েটিং লিস্টের টিকিট বাতিল থেকে ৯ হাজার কোটি টাকা আয় হয়েছে ভারতীয় রেলের। এই তথ্য প্রকাশ করল রেল।   বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।  বিশদ

বাড়তে চলেছে সিএফ-স্কিমের সময়সীমা
গাড়ির বকেয়া সিএফ মেটানোর ধামাকা
অফারে রাজ্য কোষাগারে এল ৬৪ কোটি 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া দীর্ঘদিনের সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর পুনর্নবীকরণে জরিমানা বাবদ অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ ঘোষণা করেছিল রাজ্য। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই স্কিমের সুবিধা নেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
বিশদ

বাংলা এখন শিল্প বান্ধব
বাণিজ্য সম্মেলনে প্রস্তাবিত বিনিয়োগের
প্রায় সাড়ে চার লক্ষ কোটি চলে এসেছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে গত কয়েক বছরে শিল্পে যে পরিমাণ অর্থ বিনিয়োগের প্রস্তাব এসেছে, তার মধ্যে ৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকার পুঁ঩জি ইতিমধ্যেই বিনিয়োগ হয়ে গিয়েছে। বিশদ

25th  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

25th  February, 2020
আলু-পেঁয়াজের ভালো ফলনে স্বস্তি
বাজারে, দাম পেয়ে খুশি কৃষকরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর থেকে শীতকালের বেশিরভাগ সময়ে আলু ও পেঁয়াজের চড়া দাম সাধারণ মানুষকে নাজেহাল করে ছেড়েছিল। নতুন ফলন ওঠার পর থেকে এই দুটি নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের দাম খুচরো বাজারেও অনেকটা কমেছে। 
বিশদ

24th  February, 2020
বিএসএনএলের প্যাকেজ কার্যকর না হওয়ায় ক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার প্রায় ৬৯ হাজার কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছিল। কিন্তু বাস্তবে তা প্রদানের বিষয়টি তেমন কিছুই এগয়নি। এমনই অভিযোগ করছেন রাষ্ট্রায়ত্ত সংস্থাটির কর্মচারীরা। 
বিশদ

24th  February, 2020
এপ্রিল থেকে ২৫ শতাংশ কমতে পারে প্রাকৃতিক গ্যাসের দাম 

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। এর ফলে ছ’মাসের মধ্যে দ্বিতীয়বার কমতে চলেছে প্রাকৃতিক গ্যাসের দাম।
বিশদ

24th  February, 2020
প্রতিদিন রেকর্ড ভেঙে বাড়ছে
সোনার দাম, ৪৩ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনের মধ্যে কলকাতায় ১০ গ্রাম সোনার দর চড়ল ৭২০ টাকা। আর তাতেই দর ৪৩ হাজার টাকা প্রায় ছুঁয়ে ফেলল। জিএসটি যোগ করে অবশ্য দর ৪৪ হাজার টাকা ছাড়িয়ে গেল। দরের ঊর্ধ্বগতিতে কবে লাগাম দেওয়া যাবে, বা আদৌ দেওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান স্বর্ণশিল্পমহল। এখন প্রায় নিয়ম করে নিজের গড়া দরের রেকর্ড নিজেই ভাঙছে হলুদ ধাতু।
বিশদ

22nd  February, 2020
অন্য রাজ্যের সংস্থাকে চাষিরা বেশি দামে
দুধ বিক্রি করায় সমস্যায় মাদার ডেয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যের দুধ উৎপাদনকারী সংস্থা বেশি দামে গো-চাষিদের কাছ থেকে দুধ কিনে নেওয়ায় সঙ্কটে পড়েছে মাদার ডেয়ারি। বেশ কয়েকদিন ধরেই মাদার ডেয়ারিতে দুধ উৎপাদন কমে গিয়েছে। ফলে কলকাতা ও শহরতলিতে মাদার ডেয়ারির দুধ সরবরাহ কমে গিয়েছে। 
বিশদ

22nd  February, 2020
এক কোটি মানুষের ভিড় নিয়ে আপ্লুত
বাণিজ্য নিয়ে ভারতের উপর ফের চাপ বাড়ালেন
ট্রাম্প, বললেন নয়াদিল্লির শুল্ক বিশ্বে সর্বাধিক

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার বেশকিছু পণ্যে ব্যাপক শুল্ক চাপিয়ে রেখেছে নয়াদিল্লি। যার জেরে ভারতে সেভাবে ব্যবসা করতে পারছে না ওয়াশিংটন।  
বিশদ

22nd  February, 2020
৩৭০ ধারার অবলুপ্তিতে পর্যটনের
দফারফা কাশ্মীরে, বলছে কেন্দ্রই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। তা নিয়ে উত্তাল হয়েছে দেশ, সরগরম হয়েছে রাজনীতি। কিন্তু বিষয়টিকে ঘিরে ভূস্বর্গের পর্যটন শিল্পের যে একেবারে দফারফা হয়ে গিয়েছে, তার প্রমাণ দিল কেন্দ্রীয় সরকার নিজেই।
বিশদ

21st  February, 2020

Pages: 12345

একনজরে
লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারি: সের্গিও র‌্যামোস, করিম বেনজেমা, সের্গিও আগুয়েরো, কেভিন ডি ব্রুইনের মতো তারকা ফুটবলাররা রয়েছেন।   ...

সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...

বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM

খড়্গপুর শহরের নিমপুরায় একটি পানশালায় হানা পুলিসের, গ্রেপ্তার ৬ 

01:47:00 PM

মেচেদায় লোকাল ট্রেনে ব্যাগের মধ্যে মিলল যুবকের দেহ, চাঞ্চল্য
মেচেদায় লোকাল ট্রেনে ব্যাগের মধ্যে মিলল যুবকের দেহ। আজ, বুধবার ...বিশদ

01:28:17 PM