Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা। তিনি বুঝতে পারলেন, নতুন গাড়ি হিসেবে যেটি তাঁকে বিক্রি করা হয়েছে, সেটি আসলেই নতুন নয়। তা পুরনো। বিষয়টি পৌঁছল ক্রেতা আদালতে। গাড়িটি যে পুরনো, তা প্রমাণিত না হলেও, শেষ হাসি হাসলেন ক্রেতাই। এক লাখ টাকার ক্ষতিপূরণের নির্দেশ দিল আদালত।
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে পাঁচ লক্ষ টাকার ঋণ নিয়ে একটি বিদেশি সংস্থার গাড়ি কিনেছিলেন মুচিপাড়া এলাকার ওই বাসিন্দা। গাড়িটির দাম ৫ লক্ষ ৬৫ হাজার টাকা। দক্ষিণ কলকাতার ডিলারের থেকে তিনি গাড়িটি কেনেন গত ২০১৬ সালের ১২ ডিসেম্বর। ডিলার তাঁকে জানিয়ে দেয়, বিনামূল্যে তিনটি সার্ভিস পাবেন তিনি। দু’হাজার কিলোমিটার গাড়ি চলা ও গাড়ি কেনার দু’মাস— এর মধ্যে যেটি আগে হবে, তার মধ্যে প্রথম সার্ভিসটি পাওয়া যাবে বিনামূল্যে। দ্বিতীয় সার্ভিসটি মেলার ক্ষেত্রে শর্ত হল ১০ হাজার কিলোমিটার গাড়ি চালানো ও গাড়ি কেনার এক বছর— এর মধ্যে যেটি কম। তৃতীয় ক্ষেত্রে ওই সীমারেখা ২০ হাজার কিলোমিটার এবং দু’বছর।
ক্রেতা প্রথমবারের সুবিধাটি নেননি। তিনি ২০১৭ সালের ২৮ জুন গাড়িটির সার্ভিস করাতে যান। তিনি দাবি করেন, যেহেতু তিনি এক বছরের মধ্যে এসেছেন, তাই তিনি ফ্রি সার্ভিস পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় সুবিধাটি পাওয়ার অধিকারী। কিন্তু ডিলার তাঁকে জানিয়ে দেয়, তিনি তা পাবেন না। কারণ গাড়িটি তাঁকে বিক্রি করা হয়েছে ২০১৬ সালের ৩১ মার্চ! তাই তাঁর দ্বিতীয় সুবিধাটির সময়সীমা শেষ হয়ে গিয়েছে ২০১৭ সালের ১ এপ্রিলেই। আকাশ থেকে পড়েন ক্রেতা। তিনি বলেন, গাড়িটি তিনি মোটেই ৩১ মার্চ কেনেননি। তিনি তা কিনেছেন তার প্রায় ন’মাস পরে। কিন্তু সেসব কথা বা কাগজপত্রের প্রমাণ কিছুতেই মানতে চায়নি ওই গাড়ি ডিলার। তারা বলে, তাদের নিজস্ব সিস্টেমে স্পষ্ট দেখাচ্ছে, ডিসেম্বরে নয়, গাড়িটি বিক্রি হয়েছে তার আগের মার্চে। তাহলে কি আগে বিক্রি হওয়া কোনও গাড়ি ফের ‘ব্র্যান্ড নিউ’ বলে তাঁকে বিক্রি করে দিল ওই গাড়ি সংস্থা?
সেই অভিযোগ নিয়েই কলকাতা জেলা ক্রেতা আদালতের দ্বিতীয় ইউনিটে মামলা করেন ওই ক্রেতা। আদালত তাঁকে বলে, গাড়িটি তাঁকে সেকেন্ড হ্যান্ড হিসেবে বিক্রি করা হয়েছে, তা প্রমাণ করতে হবে। কিন্তু ক্রেতা তা করতে পারেননি। অন্যদিকে গাড়ি সংস্থা ও ডিলার জানায়, গাড়ি বিক্রির তারিখের ব্যাপারে তাদের নিজেদেরই ভুল ছিল। সেক্ষেত্রে আদালতে আসার আগেই তারা ক্রেতাকে সেই ভুলের মাশুল দিতে চেয়েছিল। তারা জানিয়েছিল, এক বছর আরও বেশি ওয়্যারেন্টি দেওয়া হবে। কিন্তু ক্রেতা তা গ্রহণ করেননি। তাঁকে মিউজিক সিস্টেম দেওয়ারও অনুরোধ করা হয়। সেই অফারও ফিরিয়েছেন ক্রেতা।
আদালত অবশ্য জানিয়েছে, কোনওভাবেই গাড়ি সংস্থা তাদের দায় ঝেড়ে ফেলতে পারে না। তাদের পরিষেবায় খামতি যে আছে, তাতে কোনও সন্দেহ নেই। সেই কারণেই এক লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে আদালত।

11th  September, 2019
নতুন গন্তব্য খুঁজে বের করার জন্য
বাজেট প্রস্তাব পর্যটন মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: পর্যটনে অতিপরিচিত জায়গাগুলির বাইরে বছরে এবার অন্তত ২০টি করে নতুন গন্তব্য খুঁজে বের করতে চায় মোদি সরকার। সেই মতোই তৈরি হচ্ছে এবারের পর্যটন মন্ত্রকের বাজেট প্রস্তাব। ভারতে যে ৩৮টি ‘ইউনেস্কো’র স্বীকৃত বিশ্ব হেরিটেজ দ্রষ্টব্য স্থান রয়েছে, সেগুলির প্রতিও দেশি বিদেশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে মার্কেটিংয়ে ব্যাপক জোর দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

শহরে কেরল সরকারের পর্যটন বাণিজ্য সভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের মতো এবারেও কেরল সরকার নিজেদের রাজ্যে পর্যটক টানতে দেশের দশটি শহরে পর্যটন বাণিজ্য সভার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশের দশটি শহরে এই পর্যটন বাণিজ্য সভা চলবে।
বিশদ

বালির মেলায় গয়নার থিম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালির দুর্গাপুরে অনুষ্ঠিত হল ষোড়শ নিক্কণ সাংস্কৃতিক মেলা। চারদিনের এই মেলার থিম ছিল ‘লোক সংস্কৃতিতে গয়না’। গয়না নিয়ে প্রদর্শনীতে স্থান পেয়েছিল প্রচুর তথ্য। 
বিশদ

বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো। সিটি এবং প্লাটিনা মডেল দু’টি বিক্রি হবে ওই বিভাগে। বাজাজের দাবি, তারা অভিনব ‘ইলেকট্রিক ইনজেকশন’ বা ইআই সিস্টেম এনেছে ওই বাইক দু’টিতে। তাদের বক্তব্য, এই প্রযুক্তি শুধু যে ভালো মাইলেজ দেবে, তাই নয়। তা গাড়ি চালানোয় স্বাচ্ছন্দ্য এনে দেবে। 
বিশদ

‘আই কিউব ইলেকট্রিক’ স্কুটার আনল টিভিএস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রিক স্কুটার ‘আই কিউব ইলেকট্রিক’ আনল টিভিএস মোটর। বেঙ্গালুরুতে স্কুটারটির উদ্বোধন করেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও ক্ষুদ্র শিল্পমন্ত্রী নীতীন গাদকারি।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

তীব্র প্রতিবাদ মমতার
এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই
বিক্রি করা হবে, ঘোষণা মোদি সরকারের

 নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই) ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই বিক্রি করবে কেন্দ্র। সোমবার নরেন্দ্র মোদি সরকারের এই ঘোষণায় তোলপাড় গোটা দেশ।
বিশদ

28th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  January, 2020
শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে ৯২ শতাংশ
ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের অসুবিধার কথা জানিয়েছিলেন। বিশদ

28th  January, 2020
বাজারে দুটি নতুন বাইক ও স্কুটির মডেল নিয়ে এল হোন্ডা 

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের উদ্বোধন হয়।  
বিশদ

26th  January, 2020
সাইরাস মিস্ত্রিকে পুনর্বহাল নিয়ে এনসিএলএটির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, খারিজ আরওসির আবেদনও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): টাটা সন্সের ডিরেক্টর পদে সাইরাস মিস্ত্রির পুনর্বহালের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, এনসিএলএটির এই রায়ে সংশোধনী চেয়ে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)-এর মামলা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 
বিশদ

25th  January, 2020
স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার ডিউক-এর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার আনল ডিউক ফ্যাশনস। তাদের দাবি, বিশ্বে যে ফ্যাশন ট্রেন্ড চলছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হয়েছে জুতোগুলি। তা যাতে আরামদায়ক হয়, সেই বিষয়েও সম্পূর্ণ নজর রাখা হয়েছে বলে দাবি করেছে ডিউক। 
বিশদ

25th  January, 2020
নিউটাউনে নতুন পরিষেবা কেন্দ্র চালু করল শ্রবণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে নতুন হিয়ারিং এড সেন্টার চালু করল শ্রবণী। শোনার যন্ত্রে নানা উদ্ভাবনের ভাগীদার এবং বিশ্বখ্যাত সংস্থা ‘স্টার্কি’র সঙ্গে একযাগে ওই পরিষেবাকেন্দ্র চালু করল তারা।
বিশদ

25th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও ...

পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM