Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা। তিনি বুঝতে পারলেন, নতুন গাড়ি হিসেবে যেটি তাঁকে বিক্রি করা হয়েছে, সেটি আসলেই নতুন নয়। তা পুরনো। বিষয়টি পৌঁছল ক্রেতা আদালতে। গাড়িটি যে পুরনো, তা প্রমাণিত না হলেও, শেষ হাসি হাসলেন ক্রেতাই। এক লাখ টাকার ক্ষতিপূরণের নির্দেশ দিল আদালত।
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে পাঁচ লক্ষ টাকার ঋণ নিয়ে একটি বিদেশি সংস্থার গাড়ি কিনেছিলেন মুচিপাড়া এলাকার ওই বাসিন্দা। গাড়িটির দাম ৫ লক্ষ ৬৫ হাজার টাকা। দক্ষিণ কলকাতার ডিলারের থেকে তিনি গাড়িটি কেনেন গত ২০১৬ সালের ১২ ডিসেম্বর। ডিলার তাঁকে জানিয়ে দেয়, বিনামূল্যে তিনটি সার্ভিস পাবেন তিনি। দু’হাজার কিলোমিটার গাড়ি চলা ও গাড়ি কেনার দু’মাস— এর মধ্যে যেটি আগে হবে, তার মধ্যে প্রথম সার্ভিসটি পাওয়া যাবে বিনামূল্যে। দ্বিতীয় সার্ভিসটি মেলার ক্ষেত্রে শর্ত হল ১০ হাজার কিলোমিটার গাড়ি চালানো ও গাড়ি কেনার এক বছর— এর মধ্যে যেটি কম। তৃতীয় ক্ষেত্রে ওই সীমারেখা ২০ হাজার কিলোমিটার এবং দু’বছর।
ক্রেতা প্রথমবারের সুবিধাটি নেননি। তিনি ২০১৭ সালের ২৮ জুন গাড়িটির সার্ভিস করাতে যান। তিনি দাবি করেন, যেহেতু তিনি এক বছরের মধ্যে এসেছেন, তাই তিনি ফ্রি সার্ভিস পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় সুবিধাটি পাওয়ার অধিকারী। কিন্তু ডিলার তাঁকে জানিয়ে দেয়, তিনি তা পাবেন না। কারণ গাড়িটি তাঁকে বিক্রি করা হয়েছে ২০১৬ সালের ৩১ মার্চ! তাই তাঁর দ্বিতীয় সুবিধাটির সময়সীমা শেষ হয়ে গিয়েছে ২০১৭ সালের ১ এপ্রিলেই। আকাশ থেকে পড়েন ক্রেতা। তিনি বলেন, গাড়িটি তিনি মোটেই ৩১ মার্চ কেনেননি। তিনি তা কিনেছেন তার প্রায় ন’মাস পরে। কিন্তু সেসব কথা বা কাগজপত্রের প্রমাণ কিছুতেই মানতে চায়নি ওই গাড়ি ডিলার। তারা বলে, তাদের নিজস্ব সিস্টেমে স্পষ্ট দেখাচ্ছে, ডিসেম্বরে নয়, গাড়িটি বিক্রি হয়েছে তার আগের মার্চে। তাহলে কি আগে বিক্রি হওয়া কোনও গাড়ি ফের ‘ব্র্যান্ড নিউ’ বলে তাঁকে বিক্রি করে দিল ওই গাড়ি সংস্থা?
সেই অভিযোগ নিয়েই কলকাতা জেলা ক্রেতা আদালতের দ্বিতীয় ইউনিটে মামলা করেন ওই ক্রেতা। আদালত তাঁকে বলে, গাড়িটি তাঁকে সেকেন্ড হ্যান্ড হিসেবে বিক্রি করা হয়েছে, তা প্রমাণ করতে হবে। কিন্তু ক্রেতা তা করতে পারেননি। অন্যদিকে গাড়ি সংস্থা ও ডিলার জানায়, গাড়ি বিক্রির তারিখের ব্যাপারে তাদের নিজেদেরই ভুল ছিল। সেক্ষেত্রে আদালতে আসার আগেই তারা ক্রেতাকে সেই ভুলের মাশুল দিতে চেয়েছিল। তারা জানিয়েছিল, এক বছর আরও বেশি ওয়্যারেন্টি দেওয়া হবে। কিন্তু ক্রেতা তা গ্রহণ করেননি। তাঁকে মিউজিক সিস্টেম দেওয়ারও অনুরোধ করা হয়। সেই অফারও ফিরিয়েছেন ক্রেতা।
আদালত অবশ্য জানিয়েছে, কোনওভাবেই গাড়ি সংস্থা তাদের দায় ঝেড়ে ফেলতে পারে না। তাদের পরিষেবায় খামতি যে আছে, তাতে কোনও সন্দেহ নেই। সেই কারণেই এক লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে আদালত।
11th  September, 2019
টিভি দেখার খরচে স্বচ্ছতা আসায় দর্শক বেড়েছে, দাবি জি-এর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। বিশদ

15th  October, 2019
মোবাইল ফোনেই যাচাই করা যাবে
সোনার হলমার্ক, ঠকলে ক্ষতিপূরণ দ্বিগুণ 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সোনার গয়নার হলমার্কিং বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। কিন্তু হলমার্কিংয়ের বর্তমান পরিকাঠামোয় সোনার বিশুদ্ধতার ব্যাপারে চোখ বুজে বিশ্বাস করার সুযোগ নেই। অনুমোদনহীন সেন্টার থেকেও যেমন সোনার হলমার্ক হচ্ছে, তেমনই অনুমোদিত সেন্টারের কয়েকটিতেও কারচুপি ধরা পড়ার নজির রয়েছে। 
বিশদ

14th  October, 2019
আলুর দামও বাড়ছে, যদিও
হিমঘরে এখনও প্রচুর মজুত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেঁয়াজের চড়া দাম বেশ কিছুদিন ধরে সাধারণ মানুষকে নাজেহাল করে রেখেছে। কিন্তু পুজোর পর থেকে আলুর দাম চড়তে শুরু করেছে। আগে কলকাতার বাজারে জ্যোতি আলু প্রতি কেজি ১৩-১৪ টাকায় বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ১৬ টাকার আশপাশে চলে এসেছে।
বিশদ

14th  October, 2019
২ অক্টোবর একদিনেই তিনটি সিনেমা ১২০ কোটি
টাকার ব্যবসা করেছে, মন্তব্য রবিশঙ্কর প্রসাদের

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): দেশের আর্থিক অবস্থা মোটেই খারাপ নয়। প্রমাণ করতে বলিউড সিনেমার সাফল্যকে হাতিয়ার করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর কথায়, ২ অক্টোবর মুক্তি পাওয়ার দিনেই তিনটি সিনেমা ১২০ কোটি টাকার ব্যবসা করেছে। দেশের আর্থিক পরিস্থিতি খারাপ হলে এমনটা হতো না।  
বিশদ

13th  October, 2019
আগস্টে শিল্পোৎপাদন কমে মাইনাস ১.১
টানা ১১ মাস কমল গাড়ি বিক্রি,
সেপ্টেম্বরে ধস ২৩.৬৯ শতাংশ

নয়াদিল্লি, ১১ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমও চাঙ্গা করতে পারল না ক্রেতাদের। টানা ১১ মাস পড়ল পাইকারি গাড়ি বিক্রি। সেপ্টেম্বর মাসে গাড়ি বিক্রি কমল ২৩.৬৯ শতাংশ। শুক্রবার বিবৃতি দিয়ে এনটাই জানিয়েছে গাড়ি নির্মাতাকারী সংস্থাদের সংগঠন সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম। 
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  October, 2019
বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’ বাজারে আনল টাটা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা মোটরস আনল বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’। ‘এআরএআই’ অনুমোদিত এই গাড়ির দাম (সরকারি ভর্তুকি ছাড়া) শুরু ৯ লক্ষ ৪৪ হাজার টাকা থেকে (এক্স-শোরুম দিল্লি)।
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  October, 2019
ফার্মা শিল্পের পেশাদারদের জন্য সমাবেশ দেরাদুনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল টিচার্স অব ইন্ডিয়া আয়োজিত ‘অ্যাপটিকন’ অনুষ্ঠিত হতে চলেছে আজ, শুক্রবার থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। দেরাদুনে ডিআইটি ইউনিভার্সিটিতে চলবে ফার্মা প্রফেশনালদের জন্য প্রথমবারের ওই সমাবেশ।
বিশদ

11th  October, 2019
পুজোয় পূর্ব রেলে বাড়ল যাত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় যাত্রী বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, পুজোয় ২৮টি করে শহরতলির বিশেষ ট্রেন চালানো হয়েছে। তার মধ্যে আটটি করে ট্রেন চলেছে হাওড়া বিভাগে। বাকিগুলি চলেছে শিয়ালদহ বিভাগে। ষষ্ঠী থেকে দশমী পূর্ব রেলে মোট ইউটিএস টিকিট বিক্রি হয়েছে ১,৪১,৫৮,৭৬১টি।
বিশদ

11th  October, 2019
ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। 
বিশদ

10th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  October, 2019
খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন।  
বিশদ

10th  October, 2019
পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। 
বিশদ

10th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...

 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM

ক্ষতিপূরণ দেওয়া শেষ বউবাজারে
ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের কাজের জন্য বউবাজারের ক্ষতিগ্রস্ত পরিবারদের ক্ষতিপূরণ দেওয়ার ...বিশদ

09:31:43 AM

আজ অযোধ্যা মামলার শুনানি শেষ
বুধবার শেষ হচ্ছে অযোধ্যা মামলার শুনানি। এদিন সুপ্রিম কোর্টে শুনানি ...বিশদ

09:24:28 AM

 প্রেসিডেন্সি জেলেও জোরদার তল্লাশি অভিযান
দমদম জেল থেকে শিক্ষা নিয়ে এবার প্রেসিডেন্সি জেলেও বিভিন্ন সেলে ...বিশদ

09:15:29 AM