Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 আকাশছোঁয়া সোনার দামে ব্যবসা তলানিতে, সরকারের হস্তক্ষেপ দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে আর্থিক টালমাটাল অবস্থা। এই পরিস্থিতিতে বড় আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে স্বর্ণশিল্প, এমনটাই দাবি ব্যবসায়ী ও স্বর্ণকারদের। দামের বহরে কাঁপছে সোনার বাজার। চাহিদা তলানিতে এসে ঠেকেছে। কাজ হারাচ্ছেন কারিগররা। গোটা বিষয়টি এতটাই সঙ্কটময়, তার একটা হেস্তনেস্ত চাইছে স্বর্ণশিল্পমহল।
পরিস্থিতি যে সমস্যাময় হবে, সেই আন্দাজ করেছিলেন ব্যবসায়ীরা। কিন্তু এতটা কঠিন পরিস্থিতি হবে, তাঁরা আশা করেননি। অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ভাইস চেয়ারম্যান শঙ্কর সেন বলেন, আমদানি শুল্ক কেন্দ্রীয় সরকার বাড়ানোর ফলে সমস্যা বাড়বে, তা আন্দাজ করেছিল শিল্পমহল। কিন্তু তার সঙ্গে যোগ হয়েছে চীন ও আমেরিকার বাণিজ্য যুদ্ধ। টাকার দাম কমছে। সব মিলিয়ে দাম চড়েছে সোনার। গোটা অর্থনীতিতেই একটা ধাক্কা লেগেছে। ২০০২ বা ২০০৮ সালেও এমন ধাক্কা এসেছিল। কিন্তু সোনার বাজার তাতে ক্ষতিগ্রস্ত হয়নি। এবার তা শুধু ক্ষতিগ্রস্ত হয়েছে বললে কম বলা হবে। পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে স্বর্ণশিল্পে বিপুল বেকারত্ব বাড়বে। গত জুলাই-আগস্টের হিসেব বলছে, গত বছরের তুলনায় এবার দেশে সোনা আমদানি তিনভাগের একভাগ। আমরা কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী ও কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে এই বিষয়ে একাধিকবার চিঠি দিয়েছি। কোনও কাজ হয়নি। এবার আমরা একটা সমাধান চাই। আমরা চাই সরকার এমন কোনও নীতি নিক, যাতে স্বর্ণশিল্প বাঁচে।
স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যনির্বাহী সভাপতি বাবলু দে বলেন, আমরা কেন্দ্রীয় সরকারকে বারবার বলেছি, আমদানি শুল্ক কমানো হোক। আমাদের কথায় কর্ণপাত না করে তারা তা আরও এক ধাপ বাড়িয়ে সাড়ে ১২ শতাংশ করে দিয়েছে। তার দায় নিতে হচ্ছে দোকানদার ও ক্রেতাদের। সোনার দাম লাগামছাড়া হওয়ায় এখন ব্যবসা ‘জিরো’ লেভেলে নেমে এসেছে, দাবি বাবলুবাবুর। তিনি বলেন, ১৯৭১ সাল থেকে আমি ব্যবসা করছি। শিল্পে নানা উত্থান-পতনের সাক্ষী থেকেছি। কিন্তু এতটা খারাপ অবস্থা হয়নি।
তাহলে উপায়? বাবলুবাবুরা ইতিমধ্যেই সামগ্রিক পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখেছেন। সেখানে তাঁরা তিনটি বিষয়ে পরামর্শ দিয়েছেন। প্রথমত, জিএসটি কমানোর দাবি জানিয়েছেন তাঁরা। এর যুক্তি হিসেবে তাঁরা বলেছেন, যখন ১০ গ্রাম সোনার দাম ৩২ হাজার টাকা ছিল, তখন তিন শতাংশ জিএসটি বাবদ যে কর আদায় হতো, ৪০ হাজার টাকায় তার চেয়ে বেশি আদায় হয়েছে। জিএসটি আসার আগে ভ্যাট ছিল এক শতাংশ। জিএসটি’ও এক শতাংশে ফিরিয়ে আনা হোক, দাবি তুলেছে স্বর্ণ শিল্প বাঁচাও কমিটি। তাদের দ্বিতীয় পরামর্শ, যেখানে গাড়ি, বাড়ি বা হরেক সামগ্রী মাসিক কিস্তি বা ইএমআই’তে পাওয়া যায়, তাহলে সোনাতেও সেই সুবিধা গ্রাহককে দেওয়া হোক। তৃতীয় পরামর্শ হিসেবে কমিটির পক্ষ থেকে ডিজিটাল বা প্লাস্টিক পেমেন্টে ছাড় দেওয়ার দাবি জানানো হয়েছে। ব্যবসায়ীদের দাবি, এক্ষেত্রে এক থেকে দেড় শতাংশ কেটে নেওয়া হয় লেনদেন খরচ বাবদ। তার দায় বহন করতে হয় দোকানদারদেরই। যেখানে সরকার ডিজিটাল লেনদেনের উপর এত জোর দিচ্ছে, সেখানে ওই খরচ ০.২ শতাংশে নামানোর দাবি জানিয়েছে তারা। এতে স্বর্ণশিল্পে সুদিন ফিরবে, আশা তাদের।
সোনার দাম এতটা বেড়ে যাওয়ায় ছোট ব্যবসায়ী ও কারিগরদের অবস্থা যে সবচেয়ে করুণ, তা জানিয়েছেন বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগরচন্দ্র পোদ্দার। তিনি বলেন, অন্তত ৬০ শতাংশ কাজ হারিয়েছেন কারিগররা। তাঁরা অন্য শিল্পে চলে যাচ্ছেন। শুধু বাংলায় নয়, দিল্লি ও মুম্বইতেও একই পরিস্থিতি। সোনার কাজ ছেড়ে দিনমজুরিতে নাম লিখিয়েছেন অনেকে। তাঁর আক্ষেপ, রামায়ণ-মহাভারতের যুগ থেকে যে পেশা চলে আসছে, তাতে আচমকা এতটা হাহাকার শুরু হবে, তা ভাবা যায়নি। গোটা অবস্থার কথা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিচ্ছেন টগরবাবুরা।

09th  September, 2019
নতুন গন্তব্য খুঁজে বের করার জন্য
বাজেট প্রস্তাব পর্যটন মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: পর্যটনে অতিপরিচিত জায়গাগুলির বাইরে বছরে এবার অন্তত ২০টি করে নতুন গন্তব্য খুঁজে বের করতে চায় মোদি সরকার। সেই মতোই তৈরি হচ্ছে এবারের পর্যটন মন্ত্রকের বাজেট প্রস্তাব। ভারতে যে ৩৮টি ‘ইউনেস্কো’র স্বীকৃত বিশ্ব হেরিটেজ দ্রষ্টব্য স্থান রয়েছে, সেগুলির প্রতিও দেশি বিদেশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে মার্কেটিংয়ে ব্যাপক জোর দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

শহরে কেরল সরকারের পর্যটন বাণিজ্য সভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের মতো এবারেও কেরল সরকার নিজেদের রাজ্যে পর্যটক টানতে দেশের দশটি শহরে পর্যটন বাণিজ্য সভার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশের দশটি শহরে এই পর্যটন বাণিজ্য সভা চলবে।
বিশদ

বালির মেলায় গয়নার থিম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালির দুর্গাপুরে অনুষ্ঠিত হল ষোড়শ নিক্কণ সাংস্কৃতিক মেলা। চারদিনের এই মেলার থিম ছিল ‘লোক সংস্কৃতিতে গয়না’। গয়না নিয়ে প্রদর্শনীতে স্থান পেয়েছিল প্রচুর তথ্য। 
বিশদ

বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএস সিক্স বাইক আনল বাজাজ অটো। সিটি এবং প্লাটিনা মডেল দু’টি বিক্রি হবে ওই বিভাগে। বাজাজের দাবি, তারা অভিনব ‘ইলেকট্রিক ইনজেকশন’ বা ইআই সিস্টেম এনেছে ওই বাইক দু’টিতে। তাদের বক্তব্য, এই প্রযুক্তি শুধু যে ভালো মাইলেজ দেবে, তাই নয়। তা গাড়ি চালানোয় স্বাচ্ছন্দ্য এনে দেবে। 
বিশদ

‘আই কিউব ইলেকট্রিক’ স্কুটার আনল টিভিএস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রিক স্কুটার ‘আই কিউব ইলেকট্রিক’ আনল টিভিএস মোটর। বেঙ্গালুরুতে স্কুটারটির উদ্বোধন করেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও ক্ষুদ্র শিল্পমন্ত্রী নীতীন গাদকারি।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

তীব্র প্রতিবাদ মমতার
এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই
বিক্রি করা হবে, ঘোষণা মোদি সরকারের

 নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই) ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই বিক্রি করবে কেন্দ্র। সোমবার নরেন্দ্র মোদি সরকারের এই ঘোষণায় তোলপাড় গোটা দেশ।
বিশদ

28th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  January, 2020
শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে ৯২ শতাংশ
ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের অসুবিধার কথা জানিয়েছিলেন। বিশদ

28th  January, 2020
বাজারে দুটি নতুন বাইক ও স্কুটির মডেল নিয়ে এল হোন্ডা 

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের উদ্বোধন হয়।  
বিশদ

26th  January, 2020
সাইরাস মিস্ত্রিকে পুনর্বহাল নিয়ে এনসিএলএটির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, খারিজ আরওসির আবেদনও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): টাটা সন্সের ডিরেক্টর পদে সাইরাস মিস্ত্রির পুনর্বহালের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, এনসিএলএটির এই রায়ে সংশোধনী চেয়ে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)-এর মামলা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 
বিশদ

25th  January, 2020
স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার ডিউক-এর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার আনল ডিউক ফ্যাশনস। তাদের দাবি, বিশ্বে যে ফ্যাশন ট্রেন্ড চলছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হয়েছে জুতোগুলি। তা যাতে আরামদায়ক হয়, সেই বিষয়েও সম্পূর্ণ নজর রাখা হয়েছে বলে দাবি করেছে ডিউক। 
বিশদ

25th  January, 2020
নিউটাউনে নতুন পরিষেবা কেন্দ্র চালু করল শ্রবণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে নতুন হিয়ারিং এড সেন্টার চালু করল শ্রবণী। শোনার যন্ত্রে নানা উদ্ভাবনের ভাগীদার এবং বিশ্বখ্যাত সংস্থা ‘স্টার্কি’র সঙ্গে একযাগে ওই পরিষেবাকেন্দ্র চালু করল তারা।
বিশদ

25th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ।  ...

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও ...

সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM