Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 আকাশছোঁয়া সোনার দামে ব্যবসা তলানিতে, সরকারের হস্তক্ষেপ দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে আর্থিক টালমাটাল অবস্থা। এই পরিস্থিতিতে বড় আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে স্বর্ণশিল্প, এমনটাই দাবি ব্যবসায়ী ও স্বর্ণকারদের। দামের বহরে কাঁপছে সোনার বাজার। চাহিদা তলানিতে এসে ঠেকেছে। কাজ হারাচ্ছেন কারিগররা। গোটা বিষয়টি এতটাই সঙ্কটময়, তার একটা হেস্তনেস্ত চাইছে স্বর্ণশিল্পমহল।
পরিস্থিতি যে সমস্যাময় হবে, সেই আন্দাজ করেছিলেন ব্যবসায়ীরা। কিন্তু এতটা কঠিন পরিস্থিতি হবে, তাঁরা আশা করেননি। অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ভাইস চেয়ারম্যান শঙ্কর সেন বলেন, আমদানি শুল্ক কেন্দ্রীয় সরকার বাড়ানোর ফলে সমস্যা বাড়বে, তা আন্দাজ করেছিল শিল্পমহল। কিন্তু তার সঙ্গে যোগ হয়েছে চীন ও আমেরিকার বাণিজ্য যুদ্ধ। টাকার দাম কমছে। সব মিলিয়ে দাম চড়েছে সোনার। গোটা অর্থনীতিতেই একটা ধাক্কা লেগেছে। ২০০২ বা ২০০৮ সালেও এমন ধাক্কা এসেছিল। কিন্তু সোনার বাজার তাতে ক্ষতিগ্রস্ত হয়নি। এবার তা শুধু ক্ষতিগ্রস্ত হয়েছে বললে কম বলা হবে। পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে স্বর্ণশিল্পে বিপুল বেকারত্ব বাড়বে। গত জুলাই-আগস্টের হিসেব বলছে, গত বছরের তুলনায় এবার দেশে সোনা আমদানি তিনভাগের একভাগ। আমরা কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী ও কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে এই বিষয়ে একাধিকবার চিঠি দিয়েছি। কোনও কাজ হয়নি। এবার আমরা একটা সমাধান চাই। আমরা চাই সরকার এমন কোনও নীতি নিক, যাতে স্বর্ণশিল্প বাঁচে।
স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যনির্বাহী সভাপতি বাবলু দে বলেন, আমরা কেন্দ্রীয় সরকারকে বারবার বলেছি, আমদানি শুল্ক কমানো হোক। আমাদের কথায় কর্ণপাত না করে তারা তা আরও এক ধাপ বাড়িয়ে সাড়ে ১২ শতাংশ করে দিয়েছে। তার দায় নিতে হচ্ছে দোকানদার ও ক্রেতাদের। সোনার দাম লাগামছাড়া হওয়ায় এখন ব্যবসা ‘জিরো’ লেভেলে নেমে এসেছে, দাবি বাবলুবাবুর। তিনি বলেন, ১৯৭১ সাল থেকে আমি ব্যবসা করছি। শিল্পে নানা উত্থান-পতনের সাক্ষী থেকেছি। কিন্তু এতটা খারাপ অবস্থা হয়নি।
তাহলে উপায়? বাবলুবাবুরা ইতিমধ্যেই সামগ্রিক পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখেছেন। সেখানে তাঁরা তিনটি বিষয়ে পরামর্শ দিয়েছেন। প্রথমত, জিএসটি কমানোর দাবি জানিয়েছেন তাঁরা। এর যুক্তি হিসেবে তাঁরা বলেছেন, যখন ১০ গ্রাম সোনার দাম ৩২ হাজার টাকা ছিল, তখন তিন শতাংশ জিএসটি বাবদ যে কর আদায় হতো, ৪০ হাজার টাকায় তার চেয়ে বেশি আদায় হয়েছে। জিএসটি আসার আগে ভ্যাট ছিল এক শতাংশ। জিএসটি’ও এক শতাংশে ফিরিয়ে আনা হোক, দাবি তুলেছে স্বর্ণ শিল্প বাঁচাও কমিটি। তাদের দ্বিতীয় পরামর্শ, যেখানে গাড়ি, বাড়ি বা হরেক সামগ্রী মাসিক কিস্তি বা ইএমআই’তে পাওয়া যায়, তাহলে সোনাতেও সেই সুবিধা গ্রাহককে দেওয়া হোক। তৃতীয় পরামর্শ হিসেবে কমিটির পক্ষ থেকে ডিজিটাল বা প্লাস্টিক পেমেন্টে ছাড় দেওয়ার দাবি জানানো হয়েছে। ব্যবসায়ীদের দাবি, এক্ষেত্রে এক থেকে দেড় শতাংশ কেটে নেওয়া হয় লেনদেন খরচ বাবদ। তার দায় বহন করতে হয় দোকানদারদেরই। যেখানে সরকার ডিজিটাল লেনদেনের উপর এত জোর দিচ্ছে, সেখানে ওই খরচ ০.২ শতাংশে নামানোর দাবি জানিয়েছে তারা। এতে স্বর্ণশিল্পে সুদিন ফিরবে, আশা তাদের।
সোনার দাম এতটা বেড়ে যাওয়ায় ছোট ব্যবসায়ী ও কারিগরদের অবস্থা যে সবচেয়ে করুণ, তা জানিয়েছেন বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগরচন্দ্র পোদ্দার। তিনি বলেন, অন্তত ৬০ শতাংশ কাজ হারিয়েছেন কারিগররা। তাঁরা অন্য শিল্পে চলে যাচ্ছেন। শুধু বাংলায় নয়, দিল্লি ও মুম্বইতেও একই পরিস্থিতি। সোনার কাজ ছেড়ে দিনমজুরিতে নাম লিখিয়েছেন অনেকে। তাঁর আক্ষেপ, রামায়ণ-মহাভারতের যুগ থেকে যে পেশা চলে আসছে, তাতে আচমকা এতটা হাহাকার শুরু হবে, তা ভাবা যায়নি। গোটা অবস্থার কথা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিচ্ছেন টগরবাবুরা।

09th  September, 2019
দীঘার মঞ্চ থেকে ঘোষণা মমতার
শাড়ি, ধুতি, গামছার মতো ত্রাণ সামগ্রী এবার থেকে সরবরাহ করবে তন্তুবায় সমবায় সমিতি

 দেবাঞ্জন দাস, দীঘা: দেশজুড়ে চলা আর্থিক মন্দার মধ্যে বাংলাকে এগিয়ে রেখেছিল গ্রামীণ অর্থাৎ ক্ষুদ্র ও কুটির শিল্প। সেই গ্রামীণ শিল্প এবং বাংলার তন্তুবায়ীদের আর্থিক মানোন্নয়নের লক্ষ্যে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  December, 2019
বাড়ছে হুন্ডাইয়ের গাড়ির দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাই মোটর ইন্ডিয়া তাদের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাস থেকে বর্ধিত দাম কার্যকর হবে। গাড়ি তৈরির উপকরণ ও অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় এই মূল্য বৃদ্ধি করতে হচ্ছে।
বিশদ

11th  December, 2019
বাইক ও স্কুটারের দাম বাড়াচ্ছে হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটর কর্প তাদের টু হুইলারের দাম বাড়াচ্ছে। আগামী পয়লা জানুয়ারি থেকে মোটরসাইকেল ও স্কুটারের দাম (শোরুম প্রাইস) বৃদ্ধি পাবে বলে সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।
বিশদ

11th  December, 2019
এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা। আগের এমসিএলআর-এর থেকে পাঁচ বিপিএস কমানো হল এমসিএলআর। 
বিশদ

11th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  December, 2019
বাজাজ অটোর নতুন দু’টি মোটর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজাজ অটো ভিটপিলেন ২৫০ এবং সার্টপিলেন ২৫০ নামের দু’টি মোটর সাইকেলের আবরণ উন্মোচনের মাধ্যমে দেশে নিয়ে এল হাস্কভার্না মোটর সাইকেল ব্র্যান্ড। তারা জানিয়েছে, হাস্কভার্না গোটা পৃথিবীর অন্যতম পুরনো মোটর সাইকেল ব্র্যান্ড।
বিশদ

10th  December, 2019
এমসিএলআর কমাল এসবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ।
বিশদ

10th  December, 2019
আজ খড়্গপুর হয়ে যাচ্ছেন মমতা
দীঘায় বাণিজ্য সম্মেলনে থাকছেন ১৮টি
দেশের প্রতিনিধি ও বিশিষ্ট শিল্পপতিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পরিস্থিতি যে রয়েছে, তা তুলে ধরতেই ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পাহাড়ে হয়েছিল হিল বিজনেস সামিট। এবার দীঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। 
বিশদ

09th  December, 2019
কাটোয়ার ঘোড়ানাশের স্কার্ফ কিনবে তন্তুজ, ঘোষণা মন্ত্রীর 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার ঘোড়ানাশ গ্রামের তাঁত শিল্পীদের তৈরি সুতির স্কার্ফ এবার কিনবে রাজ্য সরকারের বিপণন সংস্থা তন্তুজ। গ্রামের তাঁত শিল্পীরা সরাসরি তন্তুজকে তাঁদের তৈরি স্কার্ফ বিক্রি করতে পারবেন। 
বিশদ

09th  December, 2019
টানা ন’মাস পর বৃদ্ধি পেল মারুতির গাড়ি উৎপাদন 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ হাজার ৮৩৪ ইউনিট গাড়ির উৎপাদন হয়েছে। 
বিশদ

09th  December, 2019
হ্যানাবি নামক কীটনাশক ভারতে আনল গোদরেজ অ্যাগ্রোভেট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোকা থেকে চা গাছ বাঁচাতে ভারতে বিশেষ কীটনাশক আনল গোদরেজ অ্যাগ্রোভেট। এর নাম হ্যানাবি। মূলত লাল মাকড়শার মতো দেখতে একপ্রকারের পোকা চা গাছের ক্ষতি করে। তাই এই হ্যানাবির মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি সংস্থার।
বিশদ

07th  December, 2019
ইলেকট্রিক বাসের টেন্ডারে দ্বিতীয়বারেও বদল হল না চিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য নয়া শর্তে টেন্ডার ডাকা হয়েছিল। গত বৃহস্পতিবার খোলা হয় টেন্ডার। 
বিশদ

07th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: বজবজের ঘটনার পরিপ্রেক্ষিতে আজ দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। এদিন দলের রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল জাতীয় নির্বাচন কমিশনে যায়। ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...

ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাগুইআটিতে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে বাগুইআটির দেশবন্ধু নগরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম ...বিশদ

02:21:00 PM

ক্যাবের বিরুদ্ধে সোমবার রাজপথে মমতা 
এনআরসির পর এবার নাগরিকত্ব সংশোধনী আইন। ফের পথে নামতে চলেছেন ...বিশদ

02:15:00 PM

অনুপ্রবেশের অভিযোগে মহারাষ্ট্রের পালঘরে গ্রেপ্তার বাংলাদেশের ৭জন নাগরিক

02:03:41 PM

প্রবল বৃষ্টির জেরে জলমগ্ন দিল্লির একাধিক এলাকা 

01:55:00 PM

শালবনিতে গাড়ি দুর্ঘটনা, মৃত ২
 

পশ্চিম মেদিনীপুরের শালবনিতে বিয়ে বাড়ি থেকে ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে ...বিশদ

01:53:31 PM

আমতায় বাস-গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত ১ 
আমতায় যাত্রীবাহী বাসের সঙ্গে গাড়ির মুখোমুখি সংঘর্ষ। দুর্ঘটনায় মৃত্যু হল ...বিশদ

01:48:25 PM