Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বাজারে খুচরোর জোগান
কমিয়ে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে খুচরো কয়েনের জোগানে রাশ টানছে রিজার্ভ ব্যাঙ্ক। গত তিন বছরে এক, দুই, পাঁচ এবং ১০ টাকার কয়েন তৈরির যে বরাত দেওয়া হয়েছে এবং টাঁকশাল থেকে খুচরোর যে জোগান এসেছে, সেদিকে নজর দিলেই জানা যাচ্ছে আরবিআইয়ের মনোভাব। তার জেরে ফের খোলাবাজারে খুচরো কয়েনের সঙ্কটের আশঙ্কা তৈরি হয়েছে।
২৫ পয়সা অনেক আগেই বাতিল করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ২০১৭ সালের঩এপ্রিল পর্যন্ত তৈরি হয়েছিল ৫০ পয়সা। এরপর আর ৫০ পয়সা উৎপাদিত হয়নি কোনও টাঁকশালে। ওই আর্থিক বছরে তিন কোটি কয়েনের বরাত দেওয়া হয়। সেই মতো জোগানও দেওয়া হয় আরবিআইতে। বাজারে এখন ৫০ পয়সার লেনদেন হয় না বললেই চলে। কিন্তু এখনও পর্যন্ত তা বাতিল করার কথা ঘোষণা করেনি কেন্দ্রীয় ব্যাঙ্ক। কিন্তু এক, দুই, পাঁচ এবং ১০ টাকার কয়েনের সংখ্যা কমিয়ে দেওয়ার কারণ অবশ্য জানায়নি আরবিআই।
দেশে খুচরো কয়েনের জোগান দেওয়া হয় কারেন্সি চেস্টগুলি থেকে। সেই চেস্ট থাকে এসবিআই সহ অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বেসরকারি ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্ক, বিদেশি ব্যাঙ্ক, রিজিওনাল এবং সাব ট্রেজারি অফিসগুলিতে। রিজার্ভ ব্যাঙ্ক নিজেও নগদ টাকার পাশাপাশি খুচরো কয়েনের জোগান দেয় বাজারে। সব মিলিয়ে দেশে কারেন্সি চেস্টের সংখ্যা ৩ হাজার ৮১২। স্মল কয়েন ডিপোজিট, যেগুলিও ব্যাঙ্কের আওতায় থাকে, তার সংখ্যা ৩ হাজার ৫১৯। রিজার্ভ ব্যাঙ্ক জানাচ্ছে, ওই চেস্টগুলি মারফত গোটা দেশে যে সংখ্যক কয়েন লেনদেনের জন্য ব্যবহৃত হচ্ছে, তার সংখ্যা ১২ হাজার ৩২ কোটি। কয়েনগুলির মোট আর্থিক মূল্য ২৫ হাজার ৮০০ কোটি টাকা।
বিশেষজ্ঞরা বলছেন, গোটা অর্থনীতিতে খুচরো কয়েনের এত রমরমা কমাতেই তার বরাত ও উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু মুদ্রাস্ফীতি ও মূল্যবৃদ্ধির ফলে জিনিসপত্রের দাম বাড়ছে, তাই টাকার খরচ বা লেনদেন বাড়বে বলেই এই সিদ্ধান্ত, বলছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি ডিজিটাল লেনদেনের উপর জোর দেওয়াও এর অন্যতম কারণ বলে মনে করছেন তাঁরা। মোবাইল ফোন মারফত পেমেন্টে আগ্রহ বৃদ্ধিতে খুচরোর বহর কমানো হচ্ছে বলেও মনে করছেন অনেকেই।
কিন্তু এতে কি খুচরোর সঙ্কট বাড়বে না? সেই আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না কোনও মহলই। নোট বাতিলের আগে বাজারে খুচরো সঙ্কট কীভাবে সমস্যা তৈরি করেছিল, তা কমবেশি সবাই জানেন। খুচরোর অভাবে বাজারে, দোকানে, রাস্তাঘাটে, ট্রামে-বাসে অশান্তি ছিল নিত্য ঘটনা। শুধু খুচরো কয়েন নিয়ে বচসার থেকে রক্তপাত ও হিংসার ঘটনাও ঘটেছে খোদ কলকাতাতেই। জেলা থেকেও এসেছে এমন একাধিক অভিযোগ। নোট বাতিলের পর ব্যাঙ্ক যেভাবে কয়েন বাজারে ছেড়েছিল, তাতে সেই সঙ্কটে লাগাম দেওয়া গিয়েছিল। কিন্তু পরিস্থিতি আবার সেই সঙ্কটের জায়গাতেই ফিরছে, এমন আভাস পাচ্ছেন অনেকেই।

09th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

মাত্র ১ টাকায় ফ্ল্যাট
পাওয়ার এই শেষ সুযোগ !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। তবে এই সীমিতসুযোগ পাবেন আর মাত্র ক’দিন। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে। বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  December, 2019
একযোগে মোবাইল পরিষেবার খরচ বাড়াল
এয়ারটেল, ভোডাফোন ও রিলায়েন্স জিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল পরিষেবার খরচ যে বাড়তে চলেছে, সেই বিষয়ে হুঁশিয়ারি ছিল আগেই। কিন্তু কতটা বাড়বে, তা খোলসা করেনি মোবাইল সংস্থাগুলি। রবিবার রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল একযোগে সেই বৃদ্ধির হার ঘোষণা করল। টেলিকম শিল্পমহলের বক্তব্য, ব্যবসা টিকিয়ে রাখতে চার বছর পর আমজনতার মোবাইল খরচ বাড়ানো হল। 
বিশদ

02nd  December, 2019
শীত পড়লে ভিড় বাড়বে, ইকো পার্কে হস্তশিল্প মেলায় আশায় শিল্পী-কারিগররা 

বীরেশ্বর বেরা, কলকাতা: শীত পড়লে ভিড় বাড়বে, জমে উঠবে মেলা। বিক্রিবাটাতেও তার ছাপ পড়বে। নিউটাউনের ইকো পার্কে ২৩ নভেম্বর শুরু হয়েছে এ বছরের রাজ্য হস্তশিল্প মেলা। চলবে চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত। এর মধ্যে শীত-শীত ভাব আরও প্রকট হবে। 
বিশদ

02nd  December, 2019
পেশা ছাড়ছেন অধিকাংশই, সঙ্কটের মুখে উদয়নারায়ণপুরের প্রাচীন মাদুর শিল্প 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া : গ্রাম বাংলায় বাড়িতে অতিথি আসলে বাড়ির উঠোনে হাতে বোনা কাঠির মাদুর পেতে অতিথিকে জল, বাতাসা খেতে দেওয়ার রীতি দীর্ঘদিনের। যদিও বর্তমানে প্লাস্টিকর মাদুরের দাপটে গ্রাম বাংলার প্রাচীন এই কুটির শিল্প আজ অবলুপ্তির পথে।
বিশদ

02nd  December, 2019
বিকল্পের জন্য ডাকা হল টেন্ডার
মেট্রো রেলে ক্রমে ঝাঁপ ফেলছে এটিএম, টান পড়ছে আয়েও 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: শহরের লাইফ লাইনে ক্রমেই কমছে বিভিন্ন ব্যাঙ্কের এটিএমের সংখ্যা। বর্তমানে মেট্রো রেল কর্তৃপক্ষ ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়াতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। এই পরিস্থিতিতে একের পর এক এটিএম বন্ধ হয়ে যাওয়ায় কিছুটা হলেও চিন্তা বাড়ছে কর্তাদের। 
বিশদ

02nd  December, 2019
বাংলার তথ্যপ্রযুক্তি শিল্পকে চাঙ্গা করতে একাধিক প্রকল্প অনুমোদন মোদি সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথ্যপ্রযুক্তি শিল্পে বাংলার বিপুল সম্ভাবনার কথা মাথায় রেখে এ রাজ্যে একাধিক কেন্দ্রীয় প্রকল্প চালু হতে চলেছে। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক সূত্রের দাবি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় দু’টি গ্রিনফিল্ড ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারার ক্লাস্টার্স প্রকল্প অনুমোদন করা হয়েছে। 
বিশদ

02nd  December, 2019
এলএইচবি রেকের বৈদ্যুতিক ব্যবস্থা বদলে দিয়ে আর্থিক সাশ্রয়ে পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলএইচবি রেকের বৈদ্যুতিক ব্যবস্থা বদলে দিয়ে ব্যয়ে লাগাম পরাচ্ছে পূর্ব রেল। তারা জানিয়েছে, সম্প্রতি তিনটি রেকে নয়া ব্যবস্থা লাগু করা হয়েছে। পূর্ব রেল সূত্রের খবর, এ নিয়ে বর্তমানে ২৩টি রেককে ‘হেড অন জেনারেশন’ ব্যবস্থায় চালানো হয়। তাতে বছরের হিসেবে প্রায় ২৫ কোটি টাকা সাশ্রয় হচ্ছে বলে খবর।  
বিশদ

02nd  December, 2019
দেশের আরও ছ’টি বিমানবন্দরকে বেসরকারিকরণের প্রস্তাব দিল এএআই 

নয়াদিল্লি, ১ ডিসেম্বর (পিটিআই): দেশের ছ’টি বিমানবন্দরকে বেসরকারিকরণের প্রস্তাব দিল এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়া (এএআই)। অমৃতসর, বারাণসী, ভুবনেশ্বর, ইন্দোর, রায়পুর এবং ত্রিচি বিমানবন্দরকে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য কেন্দ্রকে প্রস্তাব পাঠানো হয়েছে বলে এএআই-এর এক আধিকারিক জানিয়েছেন।
বিশদ

02nd  December, 2019
বাণিজ্যিক এলাকায় ভাড়া সেভাবে বাড়ছে না শহরে, বলছে সমীক্ষা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবাসনের বাজার ভালো নয় গোটা দেশেই। সেই পরিস্থিতিতে এরাজ্যের অবস্থা ভালো হবে, এমন ভাবনার কারণ নেই। কিন্তু সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য যে এলাকা বা ফ্লোর ভাড়া দেওয়া হয়, তার নিরিখে কলকাতা ও সংলগ্ন এলাকার বাজারও ভালো নয়।  
বিশদ

02nd  December, 2019
জেলার বইমেলা শুরু এই মাসেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের করুণাময়ীতে আন্তর্জাতিক বইমেলা শুরু হতে এখনও বেশ কিছুদিন দেরি আছে। কিন্তু জেলা ভিত্তিক বই মেলা শুরু হয়ে যাচ্ছে ডিসেম্বর মাসেই। রাজ্য গ্রন্থাগার দপ্তর জেলা ভিত্তিক বইমেলাগুলির তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। 
বিশদ

02nd  December, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...

 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
মেয়ো রোডে সংহতি দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:37:00 PM

কোচবিহারে আক্রান্ত দলীয় কর্মীদের বাড়িতে উদয়ন গুহ
কোচবিহারের ভেটাগুড়িতে আক্রান্ত দলীয় কর্মীদের বাড়িতে গিয়ে তাঁদের সঙ্গে কথা ...বিশদ

12:29:00 PM

আর্থিক জালিয়াতি, অ্যাকাউন্ট থেকে টাকা গেল চীনে
ফের জালিয়াতি। গভীর রাতে অ্যাকাউন্ট থেকে টাকা চলে গেল চীনে। ...বিশদ

12:22:17 PM

ভাটপাড়া পুরসভায় অনাস্থাপত্র জমা দিল তৃণমূল 

12:12:00 PM

আজ মুক্তি
সাগরদ্বীপে যকের ধন: সায়ন্তন ঘোষাল পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, ...বিশদ

11:44:23 AM

ওয়েস্ট পোর্ট এলাকায় এক ব্যক্তিকে খুনের অভিযোগে গ্রেপ্তার ৪ 

11:40:00 AM