Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 নদীর নাব্যতা সমস্যা সহ একাধিক ইস্যুতে কেন্দ্রের দ্বারস্থ শিল্পমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সন্ধ্যায় ঝটিকা সফরে কলকাতায় আসেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর এবং জিএসটি কর্তাদের সঙ্গে বৈঠক করতেই মূলত শহরে এসেছিলেন তিনি। তারই ফাঁকে শিল্পমহলের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানেই কলকাতা ও হলদিয়া বন্দরের সমস্যা সহ একাধিক ইস্যুতে কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করে শিল্পমহল।
মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট বিশাল ঝাঝারিয়া জানিয়েছেন, তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে বন্দরের সমস্যা সংক্রান্ত বিষয়টি তোলেন। তিনি জানান, কলকাতা ও হলদিয়া বন্দর যে শুধু এ রাজ্যের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা নয়। গোটা পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি এর উপর অনেকটাই নির্ভরশীল। অথচ নদীর নাব্যতার সমস্যা মিটছে না কিছুতেই। পলি জমার সমস্যা থেকে মুক্তি পেতে নিত্য ড্রেজিং করা জরুরি। ফরাক্কা থেকে বাংলাদেশকে জল দেওয়ার জন্য ভারত এবং বাংলাদেশ যে চুক্তি করে, তাতেই বলা হয়েছিল, কলকাতা পোর্ট ট্রাস্টকে ড্রেজিং বাবদ ভর্তুকি দেওয়া হবে। কিন্তু সেই ভর্তুকি এখনও বকেয়া আছে বলে অভিযোগ। প্রায় ৮০০ টাকা বকেয়া আছে ভর্তুকি। ওই টাকা যাতে কেন্দ্রীয় সরকার দিয়ে দেয়, তার জন্য অনুরোধ করেন বিশাল ঝাঝারিয়া। পাশাপাশি তিনি বলেন, এ রাজ্যে আবাসন শিল্পের অবস্থা মোটেই ভালো নয়। চাহিদা কমেছে, ক্রেতার আত্মবিশ্বাস কমেছে। তাই আবাসনের বিক্রি কম। তাতে ইস্পাত, সিমেন্ট, ফিটিং এবং ফার্নিসিং সেক্টর ধাক্কা খাচ্ছে। শুধু আবাসনের জন্যই আর্থিক ত্রাণ জরুরি, দাবি করেন এমসিসি’র প্রেসিডেন্ট।
ভারত চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট সীতারাম শর্মা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে দাবি করেন, উৎপাদন শিল্পের জন্য সরকার কোনও আকর্ষণীয় প্রকল্প ঘোষণা করুক। তা না করলে অর্থনীতিকে চাঙ্গা করা কঠিন। পাশাপাশি শিল্পক্ষেত্রে বিভিন্ন সেক্টরের জন্য যদি সরকার কোনও রোডম্যাপ তৈরি করে, সেখানে বণিকসভার মতামত নেওয়া হোক, দাবি করেন তিনি। পূর্ব ভারতের ব্যবসা চাঙ্গা করতে সরকারের উচিত একটি ‘অ্যাক্ট ইস্ট’ নীতি নেওয়া। তার দায়িত্ব দেওয়া হোক কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রককে। এতে শুধু যে পশ্চিমবঙ্গ উপকৃত হবে, তা নয়। পূর্ব ভারতের রাজ্যগুলির পাশাপাশি গোটা দেশই আন্তর্জাতিক বাণিজ্যে সুবিধা পাবে। পাশাপাশি ঋণ নেওয়ার ক্ষেত্রে ন্যূনতম সুদের হার এবং ব্যাঙ্কের টার্ম ডিপোজিটের ক্ষেত্রে সুদ অন্তত ৯ শতাংশ রাখার পক্ষে সওয়াল করেন তিনি।

09th  September, 2019
বাজারে দুটি নতুন বাইক ও স্কুটির মডেল নিয়ে এল হোন্ডা 

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের উদ্বোধন হয়।  
বিশদ

সাইরাস মিস্ত্রিকে পুনর্বহাল নিয়ে এনসিএলএটির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, খারিজ আরওসির আবেদনও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): টাটা সন্সের ডিরেক্টর পদে সাইরাস মিস্ত্রির পুনর্বহালের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, এনসিএলএটির এই রায়ে সংশোধনী চেয়ে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)-এর মামলা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 
বিশদ

25th  January, 2020
স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার ডিউক-এর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার আনল ডিউক ফ্যাশনস। তাদের দাবি, বিশ্বে যে ফ্যাশন ট্রেন্ড চলছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হয়েছে জুতোগুলি। তা যাতে আরামদায়ক হয়, সেই বিষয়েও সম্পূর্ণ নজর রাখা হয়েছে বলে দাবি করেছে ডিউক। 
বিশদ

25th  January, 2020
নিউটাউনে নতুন পরিষেবা কেন্দ্র চালু করল শ্রবণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে নতুন হিয়ারিং এড সেন্টার চালু করল শ্রবণী। শোনার যন্ত্রে নানা উদ্ভাবনের ভাগীদার এবং বিশ্বখ্যাত সংস্থা ‘স্টার্কি’র সঙ্গে একযাগে ওই পরিষেবাকেন্দ্র চালু করল তারা।
বিশদ

25th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  January, 2020
বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।  
বিশদ

25th  January, 2020
কিছু বেবি ফুড থেকে
বিষ ঢুকছে শিশু শরীরে

তালিকায় হেল্‌থ ড্রিঙ্কস, চকোলেটও

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: বলা হয়, শিশুদের পুষ্টি এবং স্বাস্থ্য গঠনে মাতৃদুগ্ধের বিকল্প নেই। কিন্তু দেখা গিয়েছে, বাচ্চার কয়েক মাস বয়স হতে না হতেই মায়েরা তাদের ‘বেবি ফুড’, হেলথ ড্রিঙ্কস ইত্যাদি খাওয়ানো শুরু করে দিচ্ছেন। বেবি ফুড মূলত কৌটো বা প্যাকেট জাতীয় খাবার।
বিশদ

24th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

22nd  January, 2020
  সহকর্মীর মৃত্যুতে শ্রমিক অসন্তোষ, টিটাগড়ে জুটমিল বন্ধ করল কর্তৃপক্ষ

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। বিশদ

22nd  January, 2020
উবের ইটসকে ২৫০০ কোটি
টাকায় কিনল জোমাটো

মুম্বই, ২১ জানুয়ারি (পিটিআই): আজ, মঙ্গলবার রাইভাল গ্রুপ উবের ইটসের ভারতীয় শাখাকে কিনে নিল জোমাটো। বিশ্বজুড়ে উবেরের গাড়ি ব্যবসা থাকলেও ভারতে ফুড ডেলিভারির দৌড়ে জোমাটোর কাছে কার্যত নতি স্বীকার করল উবের ইটস। জানা গিয়েছে, প্রায় ৩৫০ মিলিয়ন ডলারে এই সংস্থার ব্যবসাকে কিনে নিয়েছে জোমাটো।
বিশদ

21st  January, 2020
টানা পাঁচদিন, সোমবার ফের কমল পেট্রল, ডিজেলের দাম 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে।
বিশদ

21st  January, 2020
‘সবচেয়ে সস্তা পাঁচ দিন’
অফার আসছে বিগ বাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, ২২ জানুয়ারি ফিরে আসতে চলেছে বিগ বাজারের ‘সবচেয়ে সস্তা পাঁচ দিন’ অফার। দেশের সব বিগ বাজার, বিগ বাজার জেন নেক্স্ট এবং হাইপার সিটি স্টোরগুলি থেকে ওই অফার মিলবে। 
বিশদ

21st  January, 2020
অর্থমন্ত্রকের নজরে গয়না ব্যবসায়ীদের একাংশ 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): নোট বাতিলের সময় বিশাল পরিমাণে নগদ জমা করেছিল গয়না ব্যবসায়ীদের একটা অংশ। যা তাঁদের উপার্জনের সঙ্গে সামঞ্জস্যহীন। হাতে আসা তথ্যের ভিত্তিতে এবিষয়ে তদন্ত শুরু করল অর্থমন্ত্রক। 
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...

সংবাদদাতা, বর্ধমান: টেস্ট ক্রিকেটের আকর্ষণ ফিরিয়ে আনার জন্য উদ্যোগ আইসিসিকেই নিতে হবে। তা চারদিনের হোক বা পাঁচদিনের টেস্ট হোক। মানুষ টেস্টে ফল দেখতে চায়। নিস্ফলা ড্র দেখতে মানুষ মাঠে আসবে না। ফলটাই হল আসল। সেই জন্য চারদিন হোক বা পাঁচদিনের ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: যেসব শর্তে জলজীবন মিশন শুরু করতে চাইছে কেন্দ্রীয় সরকার, তাতে আপত্তি রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের। এদিকে, কেন জলজীবন মিশন, তা বোঝাতে কেন্দ্রীয় সরকারের জলশক্তি মন্ত্রকের একটি বড় টিম রাজ্যে আসতে চাইছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সিনিয়র অফিসারদের ওই টিম ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: খোদ গাইডই জালিয়াতির অভিযোগ এনেছেন। তাই এ বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এম ফিলের শংসাপত্র পাওয়া হচ্ছে না গবেষক কার্তিক নস্করের। দু’বছর ধরে এই অভিযোগের কোনও মীমাংসাও হয়নি। বাংলা বিভাগের গবেষক কার্তিকের দাবি, বোর্ড অব ডিসিপ্লিন বিষয়টি দেখছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM

আলিপুরদুয়ারে দুটি আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ২ 

25-01-2020 - 03:32:34 PM