Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

লক্ষ কোটির ব্যবসা ছাড়াবে কি পুজো?
সংশয় নিয়েই মা আসছেন বাংলায়

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শুধু আমজনতার কাছ থেকে চাঁদা তুলে দুর্গাপুজোর খরচ কুলিয়ে ওঠার বাসনা এখন অতীত। জমকালো পুজোর সুনাম অটুট রাখতে ভরসা কর্পোরেট চাঁদা। এবার কি তাতে টান পড়বে? সেই আশঙ্কা অবশ্য উড়িয়ে দিচ্ছেন না অর্থনীতির বিশেষজ্ঞরা। বলছেন, যেখানে শিল্পেরই ভাঁড়ে মা ভবানী দশা, সেখানে দুর্গাপুজোর চাঁদা জোগানো চাট্টিখানি কথা নয়। শুধু রাজ্য নয়, গোটা দেশেই থরহরিকম্প অবস্থা অর্থনীতির। সেখানে নিজেদের অস্তিত্ব বাঁচাতেই ব্যস্ত সংস্থাগুলি। পুজোয় টাকা ঢালার পরিস্থিতি আদৌ আছে কি না, সেই প্রশ্নই তুলছেন তাঁরা। এসবে অবশ্য মুচকি হাসছেন পুজো কমিটির উদ্যোক্তারা। বাজেটের খরচ জোগাড় নিয়ে মুখে কিছু বলতে চাইছেন না। কিন্তু বুঝিয়ে দিচ্ছেন, সুনাম অটুট রাখতে টাকার ব্যবস্থা যে করে হোক হবেই। তবে শিল্পমহলের পূর্বাভাস অনুযায়ী এবার কলকাতা সহ বাংলার পুজোকে কেন্দ্র করে ব্যবসা হতে চলেছে এক লক্ষ কোটি টাকারও বেশি। সত্যিই কি সেই ব্যবসা হবে? উঠছে প্রশ্ন।
এরাজ্যে পুজোকে কেন্দ্র করে কত টাকা খরচ হয়, তার কোনও সংগঠিত হিসেব পাওয়া মুশকিল। কারণ, পুজো মানে শুধু প্যান্ডেল, প্রতিমা, লাইট বা তারকাখচিত উদ্বোধন ও রংদার বিসর্জন নয়। পুজোর সঙ্গে জড়িয়ে আছে লাগাতার প্রচার, ব্র্যান্ডিং। আছে হরেক প্রতিযোগিতায় নিজেদের সেরা প্রমাণ করার চেষ্টা। সেসবে খরচা আছে। আর আছে আপামর বাঙালি, যাঁরা পুজোকে কেন্দ্র করে খরচ করেন দু’হাত ভরে। বোনাস জুটুক না জুটুক, পুজোয় জামাকাপড় কেনা, উপহার দেওয়া বা খাওয়াদাওয়া আর ঘুরে বেড়ানোর খরচ মোটেই কম নয়। তাই সেসবকে কেন্দ্র করে জীবন-জীবিকার বহরও বিরাট। কিন্তু এসবের সামগ্রিক হিসেব কষবে কে? সর্বভারতীয় বণিকসভা অ্যাসোচেম পাঁচ বছর আগে একটি সমীক্ষা চালিয়েছিল পশ্চিমবঙ্গে দুর্গাপুজোকেন্দ্রিক ব্যবসা নিয়ে। তাদের হিসেব ছিল, ২০১৩ সালে পুজোকে কেন্দ্র করে ব্যবসা হয়েছে ২৫ হাজার কোটি টাকার। ঠিক দু’বছরের মাথায় তা ৪০ হাজার কোটি টাকা ছোঁয়ার কথা ছিল। বণিকসভাটির হিসেব ছিল, প্রতি বছর গড়ে ৩৫ শতাংশ বহর বাড়ছে পুজোকেন্দ্রিক ব্যবসার। সেই হিসেবে এবার তা এক লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার কথা। যে গণেশ পুজোকে কেন্দ্র করে গোটা মহারাষ্ট্রে এত ধুমধাম, সেখানকার পুজো বাজেট যে বাংলার পুজোর ধারে কাছে থাকে না, তাও জানিয়েছিল ওই সমীক্ষা। বলা হয়েছিল, ২০ হাজার কোটি টাকার ব্যবসা করা গণেশ পুজোর বহর বছরে ২০ শতাংশের বেশি বাড়ে না। বিশ্বে যে ক’টি রাস্তাকেন্দ্রিক উৎসব হয়, তার মধ্যে দুর্গাপুজো যে খরচ ও জনপ্রিয়তায় সবার শীর্ষে, তার ইঙ্গিত দিয়েছিল ওই বণিকসভা।
একটা সময় ছিল, যখন পুজো বাজেটের অনেকটাই আসত এরাজ্যে রমরম করে চলা চিট ফান্ডগুলি থেকে। সেই সুযোগ এখন নেই। তবে রাজ্য সরকার গত বছর থেকে যেভাবে পুজো পিছু ১০ হাজার টাকা দিচ্ছে, তা কিছুটা হলেও টাকার খামতি মেটাচ্ছে, দাবি করেছেন পুজো উদ্যোক্তারা। তবে গত তিন থেকে চার বছরে সেই কর্পোরেট সংস্থাগুলিই কিন্তু গৌরী সেন হয়ে টাকা বিলিয়েছে কমিটিগুলিকে। সোনার শোরুম থেকে শুরু করে ব্যাটারি, গুঁড়ো মশলা, অন্তর্বাস, মোবাইল ফোন বা গাড়ি সংস্থা— স্পনসরশিপে কার্পণ্য করেনি এমন অনেক সংস্থা। পাশাপাশি ক্রেতাসুরক্ষা বা পর্যটনের মতো রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরও বহু পুজো কমিটিকে জুগিয়ে গিয়েছে বিজ্ঞাপনের টাকা। পুজো কমিটিগুলির আশা, এবারও সেই ব্যবস্থার নড়চড় হবে না।
তাহলে চিন্তা কিসের? অর্থনীতিবিদরা বলছেন, গোটা পুজোর ব্যবসা এবার মার খেতে পারে শুধু আর্থ-সামাজিক পরিস্থিতির কারণে। বাজারে নগদ টাকার জোগানের যে অভাব রয়েছে, তা নিয়ে সরব হয়েছে একাধিক শিল্প। ব্যাঙ্কগুলিতে টাকা আছে। অথচ ঋণ নেওয়ার লোক নেই। উৎপাদন মুখ থুবড়ে পড়েছে। কর্মী ছাঁটাইয়ের চিন্তাভাবনা চলছে নানামহলে। আর্থিক ত্রাণের জন্য সরকারের দিকে তাকিয়ে আছে শিল্পসংস্থাগুলি। এই পরিস্থিতিতে মানুষের খরচের বহর যে বিরাট মাত্রায় বাড়বে, তা আশা করা যায় না। ফলে ছোট ও মাঝারি শিল্পগুলি বাংলায় পুজোকে কেন্দ্র করে যতটা ব্যবসা করে, তা এবার টাল খেতে পারে। যদি ব্যবসাই না হয়, তাহলে স্পনসরশিপ বাবদ কর্পোরেট সংস্থাগুলি কতটা হাত খুলে খরচ করবে, সেই বিষয়ে প্রশ্ন থেকেই যায়, বলছেন অর্থনীতিবিদরা। এসবের পরে আয়কর দপ্তর পুজোয় নাক গলিয়ে যেভাবে জল ঘোলা করেছে, তার প্রভাব এবার বারোয়ারি পুজোগুলিতে কতটা পড়বে, সেই প্রশ্নও এড়িয়ে যাচ্ছেন না তাঁরা।

28th  August, 2019
হাওড়ায়  ‘রেল নীর’
পানীয়  জলের  কারখানা
তৈরি  করছে রেল

 দিব্যেন্দু বিশ্বাস, হাপুর (উত্তরপ্রদেশ), ২৮ আগস্ট: প্রায় ১০ কোটি টাকা খরচে হাওড়ার সাঁকরাইলে ‘রেল নীর’ পানীয় জলের বোতল কারখানা তৈরি করবে রেলমন্ত্রক। পিপিপি মডেলে এটি তৈরি হবে। আগামী ২০২০ সালের মার্চ মাসের মধ্যে হাওড়ার সাঁকরাইলের এই কারখানায় উৎপাদন শুরু হয়ে যাবে।
বিশদ

29th  August, 2019
  লেদার কমপ্লেক্সে দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা ঢেলে সাজছে রাজ্য সরকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা লেদার কমপ্লেক্সে বড় ধরনের সম্প্রসারণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এখানে আরও অনেক ট্যানারি ও লেদার ইউনিট আসছে। ফলে লেদার কমপ্লেক্স থেকে বের হওয়া দূষিত বর্জ্য তরলের পরিমাণও আগামী দিনে বাড়বে। বিশদ

29th  August, 2019
মোট উৎপাদনে দেশে ১ নম্বরেই আছে বাংলা,
কেন্দ্রীয় সংস্থার তথ্য দিয়ে জানালেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আট বছর ধরে রাজ্য সরকারের নেওয়া পাঁচ দফা ব্যবস্থা গ্রহণের ফলে ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের (এমএসএমই) ব্যাপক প্রসার হয়েছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে শিল্প ও বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র তথ্য-পরিসংখ্যান সহ এই ক্ষেত্রে রাজ্য সরকারের উদ্যোগ ব্যাখ্যা করেন।
বিশদ

28th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  August, 2019
বড় পতন টাকার
মুম্বইয়ে ৪০ হাজার ছুঁল সোনার দাম

নয়াদিল্লি ও মুম্বই, ২৬ আগস্ট (পিটিআই): ফের পড়ল টাকার দাম। আমেরিকা-চীন বাণিজ্য-যুদ্ধের জেরে সোমবার ৩৬ পয়সা কমে টাকার দাম দাঁড়িয়েছে ৭২.০২ টাকা। যা গত বছরের ১৪ নভেম্বর থেকে ন’মাসে সর্বনিম্ন। পাশাপাশি, লাফিয়ে বেড়েছে সোনার দরও। গড়েছে নয়া রেকর্ড। রাজধানী দিল্লিতে এক ধাক্কায় ৬৭৫ টাকা বেড়ে ১০ গ্রাম সোনার নতুন দাম হয়েছে ৩৯ হাজার ৬৭০ টাকা।
বিশদ

27th  August, 2019
পুজোয় এরি সিল্ক আর ডিজিটাল প্রিন্টে বাজিমাত করতে চায় তন্তুজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ এমন পোশাক, যা গরমে পরলে শীতল হয় শরীর। আবার শীতকালে গরম রাখে গা। ‘এরি’ সিল্কের নাকি এমনই মহিমা। এই সিল্কের আরও একটি গুণ আছে। এরি নাকি গান্ধীবাদী। অহিংস। সাধারণত গুটিপোকা থেকে সিল্ক তৈরির সময়, সেগুলি মারা যায়। এরি তৈরি হয় যে পোকা থেকে, তা দিব্যি বেঁচে থাকে।
বিশদ

27th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

27th  August, 2019
 মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের নতুন বিপণন দূত অনিল কাপুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের নতুন বিপণন দূত হলেন অনিল কাপুর। এই সংস্থার বিপণন দূত হয়েছিলেন করিনা কাপুর, তামান্না ভাটিয়া বা বিশ্বসুন্দরী মানুষী চিল্লার।
বিশদ

27th  August, 2019
 টাটার নতুন বাণিজ্যিক গাড়ি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার বাজারে এল টাটার ছোট বাণিজ্যিক গাড়ি টাটা ইনট্রা। ভি ১০ এবং ভি ২০— এই দুই ভ্যারিয়েন্টে নতুন গাড়িটি এসেছে। 
বিশদ

26th  August, 2019
 ছ’টি বিমানবন্দরে এয়ার ইন্ডিয়াকে জ্বালানি দেওয়া বন্ধ করল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাওনা মেটায়নি এয়ার ইন্ডিয়া। তাই দেশের ছ’টি বিমানবন্দরে তাদের জ্বালানি দেওয়া বন্ধ করে দিল তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম এবং হিন্দুস্থান পেট্রলিয়ামের তরফে ২২ আগস্ট সন্ধ্যা থেকে জ্বালানি দেওয়া বন্ধ করা হয়েছে।
বিশদ

26th  August, 2019
 ছ’মাস হয়নি বাজারদর নিয়ন্ত্রণে টাস্ক ফোর্সের বৈঠক, লাফিয়ে বাড়ছে আদা-পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে।
বিশদ

26th  August, 2019
রাজ্য থেকে সব্জি রপ্তানি তিনগুণ
বৃদ্ধি করতে উদ্যোগী হচ্ছে নবান্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে বিদেশে সব্জি রপ্তানি আরও বাড়ুক- চাইছে রাজ্য সরকার। নবান্নে এব্যাপারে ইতিমধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার কৃষি বিপণন দপ্তরের সচিব রাজেশ সিনহা সহ দপ্তরের পদস্থ আধিকারিকরা বৈঠকে ছিলেন।
বিশদ

25th  August, 2019
শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। বিশদ

25th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM