Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। ফলে বিগত কয়েক বছরের মতো এবারও প্রতিযোগিতায় নেমেছে সবক’টি রাজ্য। শিল্পের পথ সরল করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যে যে প্রশাসনিক পদক্ষেপ করেছে, সেই নিরিখে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ রয়েছে দ্বিতীয় স্থানে। শীর্ষে গুজরাত। তৃতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে রাজস্থান ও হরিয়ানা। গত বছর চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার পর পশ্চিমবঙ্গ ছিল দশম স্থানে। তবে যে প্রশাসনিক সংস্কারগুলি হয়েছে বলে এখনও পর্যন্ত দাবি করেছে পশ্চিমবঙ্গ, তা কতটা সত্যি, বাজিয়ে দেখবে কেন্দ্র। অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কর্তাদের দাবি, কোথাও এক ইঞ্চিও ফাঁকি পাবে না কেন্দ্র। তবে কেন্দ্রীয় তথ্য বলছে, জমি সংক্রান্ত বিষয়ে পিছিয়েই আছে রাজ্য।
শিল্প গড়ার ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোন দেশে কত পরিমাণ বিদেশি বিনিয়োগ পৌঁছবে, তা অনেকটাই নির্ভর করে সেই দেশ সরকারি বা প্রশাসনিক জট কতটা হালকা করেছে, তার উপর। এই বিষয়ে বিশ্ব ব্যাঙ্ক নিয়মিত দেশগুলির র্যা ঙ্কিং করে। প্রধানমন্ত্রীর আসনে বসার পর নরেন্দ্র মোদি বিশ্ব ব্যাঙ্কের ওই সমীক্ষাকে বিশেষ গুরুত্ব দিতে শুরু করেন। তিনি বলেন, ভারতকে ওই র্যা ঙ্কিংয়ে প্রথম সারিতে উঠে আসতেই হবে। যত বেশি সামনের দিকে উঠবে দেশ, তত বেশি বিদেশি লগ্নি আসবে। কিন্তু শিল্পের জন্য প্রশাসনিক উদ্যোগের বেশিরভাগটাই যেহেতু রাজ্যগুলির উপর বর্তায়, তাই সবক’টি রাজ্যকে ওই বিষয়ে এগিয়ে আসার নির্দেশ দেয় কেন্দ্র। কোন কোন বিষয়ে কী কী পদক্ষেপ করতে হবে, তার তালিকা রাজ্যগুলিকে জানিয়ে দেয় কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। এতে রাজ্যগুলির মধ্যেও প্রতিযোগিতার বাতাবরণ তৈরি হয়। তাতে ফলও ফলে হাতেনাতে। ২০১৫ সালে যেখানে বিশ্ব ব্যাঙ্কের তালিকায় ভারতের স্থান ছিল ১৪২ নম্বরে, পরবর্তী তিন বছরে তা ধাপে ধাপে উঠে আসে ১৩০, ১০০ এবং ৭৭তম স্থানে। মোদির লক্ষ্য, এবার ভারত উঠে আসুক সেরা ৫০-এর তালিকায়।
কোন কোন বিষয়ে প্রশাসনিক জট কাটাতে হবে, তার জন্য এবার ১৮৭টি দিক চিহ্নিত করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রথম ধাপে সেই বিষয়গুলি ধরে সংস্কারের পথে হাঁটছে রাজ্য। সেই কাজ শেষ করার জন্য সময় ধার্য করা হয়েছিল গত মার্চ মাস পর্যন্ত। পরে তা ধাপে ধাপে বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত করা হয়। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পর কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রক যে অন্তর্বর্তী হিসেব পেশ করেছে, তাতে উঠে এসেছে ওই হিসেব। বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, রাজ্যগুলি যেসব সংস্কারের দাবি খাতায়-কলমে করছে, তা বাস্তবে আদৌ হয়েছে কি না, তা যাচাই করে দেখবে কেন্দ্র। চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে তারপরই।
এখনও পর্যন্ত যে সংস্কারের পথে হেঁটেছে রাজ্যগুলি, তার হিসেব কষে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ ১৮৭টি সংস্কারের মধ্যে করতে পারেনি ২৫টি কাজ। গুজরাত করেনি ২২টি কাজ। রাজস্থান ও হরিয়ানায় বাকি আছে ২৬টি কাজ। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, যে সংস্কারগুলি রাজ্য করেনি, তার মধ্যে আছে শিল্পের জন্য জমির জোগান, জমির চরিত্র বদল ও জমি সংক্রান্ত সরকারি ছাড়পত্র, পরিবেশের ছাড়পত্র, নির্মাণ সংক্রান্ত অনুমোদন, শ্রম আইন, বিদ্যুৎ সংযোগ, এক জানালা ব্যবস্থা প্রভৃতি বিষয়। তবে কেন্দ্র জানাচ্ছে, অনলাইন ব্যবস্থা বা প্রশাসনিক স্বচ্ছতার প্রশ্নে অনেক দূর এগিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ।

25th  August, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  November, 2019
 সার্ভিস চার্জ সংক্রান্ত মিথ ভাঙতে নতুন বিজ্ঞাপন ফোর্ডের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফোর্ডের গাড়ি কিনলে, তার সার্ভিসিংয়ের খরচও নাকি মারাত্মক। এমন ধারণা অনেকের মধ্যেই আছে। কিন্তু তা যে সম্পূর্ণ ভুল, তা বোঝাতে নতুন বিজ্ঞাপন সামনে আনল ফোর্ড। অডিও-ভিসুয়্যাল ওই বিজ্ঞাপনটিতে মুখ্য ‘শর্মাজি’ নামে মুখ্য ভূমিকায় আছেন প্রখ্যাত বলিউড অভিনেতা বিজয় রাজ। বিশদ

31st  October, 2019
বিলাসবহুল ক্রুজে সুন্দরবন ভ্রমণ, মহিলাদের জন্য থাইল্যান্ড
একগুচ্ছ ট্যুর প্যাকেজ ঘোষণা করল আইআরসিটিসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিলাসবহুল ক্রুজে সুন্দরবন ভ্রমণ থেকে শুরু করে কেবল মহিলাদের জন্য মহিলা পরিচালিত থাইল্যান্ডের প্যাকেজ—এমনই একগুচ্ছ আকর্ষণীয় ভ্রমণসূচি ঘোষণা করল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)।  
বিশদ

30th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

30th  October, 2019
বাড়ছে আলুর দাম, সাধারণ জ্যোতিই ২০ টাকা কেজি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কয়েক মাস দাম মোটামুটি স্থিতিশীল থাকলেও খুচরো বাজারে আলুর দাম বাড়তে শুরু করেছে। গত বছরের তুলনায় হিমঘরে কিছুটা কম আলু মজুত হওয়া ও ভিন রাজ্যে বাড়তি চাহিদার জন্য দাম বাড়ছে। সাধারণ জ্যোতি আলু খুচরো বাজারে এখন কেজিতে ১৯-২০ টাকার আশপাশে বিক্রি হচ্ছে। পুজোর আগেও ১৩-১৪ টাকা কেজি দরের আশপাশে আলু বিক্রি হয়েছে।
বিশদ

30th  October, 2019
সাহায্যের হাত বাড়াতে শিল্পমহলকে চিঠি
রাজ্যপালের, নতুন করে সংঘাতের আঁচ

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার রাজ্যের শিল্পক্ষেত্রেও পৌঁছে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তিনি শিল্পমহলকে চিঠি দিয়ে বলেছেন, তাঁদের সঙ্গে দেখা করতে চান। তাঁর নিজের এক্তিয়ারের মধ্যে থেকে তিনি শিল্পক্ষেত্রে সাহায্য করতে চান। রাজ্যপালের এই আহ্বানে ফের রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের সিঁদুরে মেঘ দেখছে রাজনৈতিক মহল।
বিশদ

29th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

28th  October, 2019
ভাইফোঁটায় দোকানে দোকানে রকমারি
মিষ্টির বাহার, বিক্রি হচ্ছে অনলাইনেও

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভাইফোঁটার মিষ্টি নিয়ে আবেগের শেষ নেই। সাবেকি মিষ্টির সঙ্গেই বৈচিত্র্যের মিশেলে কে কত রকমের মিষ্টি ভাইয়ের পাতে তুলে দেবেন, তা নিয়ে ভিয়েনঘরে চিন্তাভাবনার অন্ত নেই। দোকানগুলিও সেই চাহিদা মেটাতে ত্রুটি রাখেনি।
বিশদ

28th  October, 2019
শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিল
খোলার দাবিতে অবরোধ

  বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিল খোলার দাবিতে তৃণমূল কংগ্রেস সহ একাধিক শ্রমিক সংগঠন মিলে শুক্রবার পথ অবরোধ করে বিক্ষোভ দেখায়। মিলের কাছে জিটি রোড অবরোধের জেরে এলাকায় তীব্র যানজট তৈরি হয়। পরে পুলিস এসে বিষয়টি হস্তক্ষেপের আশ্বাস দিয়ে অবরোধ তুলে দেয়।
বিশদ

26th  October, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

26th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  October, 2019
পুজোয় বিশেষ যাত্রী পরিষেবা দিয়ে বাড়তি আয় ঘরে তুলল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: দুর্গাপুজোর দিনগুলিতে বিশেষ যাত্রী পরিষেবা দিয়ে বাড়তি আয় ঘরে তুলল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। পুজোর ছুটির পর অফিস খুলতে পুজো-পরিষেবার হিসেব-নিকেশ নিয়ে বেজায় ব্যস্ত ছিলেন কর্তারা। তা মেটার পর আয়ের অঙ্ক স্বস্তিতে রাখছে কর্তাদের। 
বিশদ

25th  October, 2019
বিক্রি হচ্ছে না বিএসএনএল,
ভিআরএস দেবে কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৩ অক্টোবর: জল্পনার অবসান ঘটিয়ে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে বিএসএনএল ও এমটিএনএল বন্ধ করে দেওয়া হচ্ছে না। সেই সঙ্গে সংস্থা বিক্রির জল্পনা উড়িয়ে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিএসএনএল এবং এমটিএনএল দুই সংস্থাকেই সংযুক্ত করে দেওয়া হবে।
বিশদ

24th  October, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

04:00:00 PM

মহারাষ্ট্র: সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিবসেনা
 

মহারাষ্ট্রে সরকার গঠনে নতুন মোড়। অতিরিক্ত সময় চেয়ে এবার সুপ্রিম ...বিশদ

03:46:22 PM