Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। ফলে বিগত কয়েক বছরের মতো এবারও প্রতিযোগিতায় নেমেছে সবক’টি রাজ্য। শিল্পের পথ সরল করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যে যে প্রশাসনিক পদক্ষেপ করেছে, সেই নিরিখে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ রয়েছে দ্বিতীয় স্থানে। শীর্ষে গুজরাত। তৃতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে রাজস্থান ও হরিয়ানা। গত বছর চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার পর পশ্চিমবঙ্গ ছিল দশম স্থানে। তবে যে প্রশাসনিক সংস্কারগুলি হয়েছে বলে এখনও পর্যন্ত দাবি করেছে পশ্চিমবঙ্গ, তা কতটা সত্যি, বাজিয়ে দেখবে কেন্দ্র। অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কর্তাদের দাবি, কোথাও এক ইঞ্চিও ফাঁকি পাবে না কেন্দ্র। তবে কেন্দ্রীয় তথ্য বলছে, জমি সংক্রান্ত বিষয়ে পিছিয়েই আছে রাজ্য।
শিল্প গড়ার ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোন দেশে কত পরিমাণ বিদেশি বিনিয়োগ পৌঁছবে, তা অনেকটাই নির্ভর করে সেই দেশ সরকারি বা প্রশাসনিক জট কতটা হালকা করেছে, তার উপর। এই বিষয়ে বিশ্ব ব্যাঙ্ক নিয়মিত দেশগুলির র্যা ঙ্কিং করে। প্রধানমন্ত্রীর আসনে বসার পর নরেন্দ্র মোদি বিশ্ব ব্যাঙ্কের ওই সমীক্ষাকে বিশেষ গুরুত্ব দিতে শুরু করেন। তিনি বলেন, ভারতকে ওই র্যা ঙ্কিংয়ে প্রথম সারিতে উঠে আসতেই হবে। যত বেশি সামনের দিকে উঠবে দেশ, তত বেশি বিদেশি লগ্নি আসবে। কিন্তু শিল্পের জন্য প্রশাসনিক উদ্যোগের বেশিরভাগটাই যেহেতু রাজ্যগুলির উপর বর্তায়, তাই সবক’টি রাজ্যকে ওই বিষয়ে এগিয়ে আসার নির্দেশ দেয় কেন্দ্র। কোন কোন বিষয়ে কী কী পদক্ষেপ করতে হবে, তার তালিকা রাজ্যগুলিকে জানিয়ে দেয় কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। এতে রাজ্যগুলির মধ্যেও প্রতিযোগিতার বাতাবরণ তৈরি হয়। তাতে ফলও ফলে হাতেনাতে। ২০১৫ সালে যেখানে বিশ্ব ব্যাঙ্কের তালিকায় ভারতের স্থান ছিল ১৪২ নম্বরে, পরবর্তী তিন বছরে তা ধাপে ধাপে উঠে আসে ১৩০, ১০০ এবং ৭৭তম স্থানে। মোদির লক্ষ্য, এবার ভারত উঠে আসুক সেরা ৫০-এর তালিকায়।
কোন কোন বিষয়ে প্রশাসনিক জট কাটাতে হবে, তার জন্য এবার ১৮৭টি দিক চিহ্নিত করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রথম ধাপে সেই বিষয়গুলি ধরে সংস্কারের পথে হাঁটছে রাজ্য। সেই কাজ শেষ করার জন্য সময় ধার্য করা হয়েছিল গত মার্চ মাস পর্যন্ত। পরে তা ধাপে ধাপে বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত করা হয়। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পর কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রক যে অন্তর্বর্তী হিসেব পেশ করেছে, তাতে উঠে এসেছে ওই হিসেব। বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, রাজ্যগুলি যেসব সংস্কারের দাবি খাতায়-কলমে করছে, তা বাস্তবে আদৌ হয়েছে কি না, তা যাচাই করে দেখবে কেন্দ্র। চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে তারপরই।
এখনও পর্যন্ত যে সংস্কারের পথে হেঁটেছে রাজ্যগুলি, তার হিসেব কষে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ ১৮৭টি সংস্কারের মধ্যে করতে পারেনি ২৫টি কাজ। গুজরাত করেনি ২২টি কাজ। রাজস্থান ও হরিয়ানায় বাকি আছে ২৬টি কাজ। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, যে সংস্কারগুলি রাজ্য করেনি, তার মধ্যে আছে শিল্পের জন্য জমির জোগান, জমির চরিত্র বদল ও জমি সংক্রান্ত সরকারি ছাড়পত্র, পরিবেশের ছাড়পত্র, নির্মাণ সংক্রান্ত অনুমোদন, শ্রম আইন, বিদ্যুৎ সংযোগ, এক জানালা ব্যবস্থা প্রভৃতি বিষয়। তবে কেন্দ্র জানাচ্ছে, অনলাইন ব্যবস্থা বা প্রশাসনিক স্বচ্ছতার প্রশ্নে অনেক দূর এগিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ।
25th  August, 2019
কাশ্মীরে বিনিয়োগের ইচ্ছাপ্রকাশ একাধিক রাজ্যের শিল্পপতিদের 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ২৯ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরপরই সেখানে উন্নয়নের বার্তা দিয়েছিল কেন্দ্র। এবার কাশ্মীরে বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করলেন বিভিন্ন রাজ্যের শিল্পপতিরা। ইতিমধ্যে বিনিয়োগের আগ্রহ জানিয়ে কমপক্ষে ৫০টি চিঠি এসে পৌঁছেছে জম্মু ও কাশ্মীর প্রশাসনের কাছে।  
বিশদ

30th  September, 2019
বৃষ্টিকে অগ্রাহ্য করে পুজোর আগে
শেষ শনিবার কেনাকাটা জমজমাট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিনকয়েক ধরেই মন ভালো নেই বাঙালির। যখন তখন আকাশের মুখ ভার। হুড়মুড়িয়ে নামছে বৃষ্টি। বাঙালি এখন একেবারে পুজোর আঙিনায়। পুজোর আগে কার্যত শেষ শনিবার চুটিয়ে কেনাকাটা করবেন সবাই, এ আর নতুন কী! তবু বৃষ্টি মাঝে মাঝে ব্যাগড়া দেওয়ায় চটছেন অনেকেই। কিন্তু তাকে অগ্রাহ্য করতেও সময় নিচ্ছেন না বিশেষ। 
বিশদ

29th  September, 2019
থমসন টিভিতে ব্যাপক ছাড় 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর: শারদীয়ার উপহারের আঙ্গিকে ইউরোপের অন্যতম ইলেকট্রনিক্স ব্র্যান্ড থমসন শুরু করল টিভির ওপর ব্যাপক ছাড়। ভারতীয় কোম্পানি সুপার প্লাসট্রনিক্সের সঙ্গে যৌথ উদ্যোগে অ্যানড্রয়েড ফোর-কে টিভিও মিলবে সস্তায়। ২৪ ইঞ্চির এইচডি এলইডি পাওয়া যাবে মাত্র ৫,৯৯৯ টাকায়।
বিশদ

29th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  September, 2019
হাল ছেড়ে দেওয়া পর্যটকদের টানতে
বিশেষ আয়োজন আইআরসিটিসির
পুজোর বাজারে বিশেষ ছাড়

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজোয় দূরপাল্লার অধিকাংশ ট্রেনই হাউসফুল। একই অবস্থা বিভিন্ন হোটেলেরও। ঠিক এমন পরিস্থিতিতে ট্রেনে নিশ্চিত আসন, হোটেল সহ দার্জিলিং, গ্যাংটক এবং বারাণসী-এলাহবাদ ভ্রমণের আয়োজনের কথা জানাল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)।
বিশদ

27th  September, 2019
এক্সক্লুসিভ কোচ, হোটেল, পুজোর বাজারে বিশেষ ছাড়
হাল ছেড়ে দেওয়া পর্যটকদের টানতে বিশেষ আয়োজন আইআরসিটিসির 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজোয় দূরপাল্লার অধিকাংশ ট্রেনই হাউসফুল। একই অবস্থা বিভিন্ন হোটেলেরও। ঠিক এমন পরিস্থিতিতে ট্রেনে নিশ্চিত আসন, হোটেল সহ দার্জিলিং, গ্যাংটক এবং বারাণসী-এলাহবাদ ভ্রমণের আয়োজনের কথা জানাল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)। 
বিশদ

26th  September, 2019
শেয়ার সূচকের বড় পতন 

মুম্বই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): শেয়ার সূচকের বড় পতন হল বুধবার। বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স এদিন ৫০৪ পয়েন্ট পড়ে গিয়েছে। নিফটি পড়েছে ১৪৮ পয়েন্ট। শেয়ারের পাশাপাশি পতন হয়েছে টাকার দরেও। 
বিশদ

26th  September, 2019
নির্বাচিত কয়েকটি মডেলের গাড়ির দাম ৫ হাজার টাকা করে কমাল মারুতি সুজুকি 

নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): বেশ কয়েকটি মডেলের দাম প্রায় পাঁচ হাজার টাকা করে কমাল (এক্স শোরুম প্রাইস) দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কর্পোরেট ট্যাক্স কমানোর ঘোষণার পরে এই প্রথম কোনও অটোমোবাইল সংস্থা গাড়ির দাম কমানোর কথা ঘোষণা করল।  
বিশদ

26th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

26th  September, 2019
এরাজ্যে নতুন পোলো ও ভেন্টো বিক্রি শুরু করল ফক্সভাগেন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে নতুন পোলো এবং ভেন্টো আনল ফক্সভাগেন। দাম যথাক্রমে ৫.৮২ লক্ষ এবং ৮.৭৬ লক্ষ টাকা। সংস্থার প্যাসেঞ্জার কার বিভাগের ডিরেক্টর স্টিফেন ন্যাপ বলেন, পোলো এবং ভেন্টো মডেল দু’টি আমাদের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি।  
বিশদ

26th  September, 2019
 ডিউক ফ্যাশনসের চেয়ারম্যান সম্মানিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বিশেষভাবে সম্মানিত করলেন ডিউক ফ্যাশনস (ইন্ডিয়া) লিমিটেডের চেয়ারম্যান কোমলকুমার জৈনকে।
বিশদ

26th  September, 2019
 এবছরের দুর্গাপুজোয় ঘরে বসেই তন্দুর
চিকেন মোমো খাওয়াবে হরিণঘাটা মিট

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিরিয়ানির প্রতি বাঙালি যতটা আসক্ত, এই বাংলায় খাদ্যরসিকদের খাবারের তালিকায় ততটাই মন জয় করে নিয়েছে মোমো। গরম ধোঁয়া ওঠা স্টিমড মোমোই হোক বা সোনালি রং ধরা ফ্রায়েড মোমো— রসনা বিলাসে তুলনাহীন তুলতুলে পুঁটুলিটি। বিশদ

25th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  September, 2019
 শেয়ার বাজার দর

  ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  September, 2019

Pages: 12345

একনজরে
 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনন্তনাগে পুলিস-জঙ্গি গুলির লড়াই 

10:25:38 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM