Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। ফলে বিগত কয়েক বছরের মতো এবারও প্রতিযোগিতায় নেমেছে সবক’টি রাজ্য। শিল্পের পথ সরল করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যে যে প্রশাসনিক পদক্ষেপ করেছে, সেই নিরিখে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ রয়েছে দ্বিতীয় স্থানে। শীর্ষে গুজরাত। তৃতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে রাজস্থান ও হরিয়ানা। গত বছর চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার পর পশ্চিমবঙ্গ ছিল দশম স্থানে। তবে যে প্রশাসনিক সংস্কারগুলি হয়েছে বলে এখনও পর্যন্ত দাবি করেছে পশ্চিমবঙ্গ, তা কতটা সত্যি, বাজিয়ে দেখবে কেন্দ্র। অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কর্তাদের দাবি, কোথাও এক ইঞ্চিও ফাঁকি পাবে না কেন্দ্র। তবে কেন্দ্রীয় তথ্য বলছে, জমি সংক্রান্ত বিষয়ে পিছিয়েই আছে রাজ্য।
শিল্প গড়ার ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোন দেশে কত পরিমাণ বিদেশি বিনিয়োগ পৌঁছবে, তা অনেকটাই নির্ভর করে সেই দেশ সরকারি বা প্রশাসনিক জট কতটা হালকা করেছে, তার উপর। এই বিষয়ে বিশ্ব ব্যাঙ্ক নিয়মিত দেশগুলির র্যা ঙ্কিং করে। প্রধানমন্ত্রীর আসনে বসার পর নরেন্দ্র মোদি বিশ্ব ব্যাঙ্কের ওই সমীক্ষাকে বিশেষ গুরুত্ব দিতে শুরু করেন। তিনি বলেন, ভারতকে ওই র্যা ঙ্কিংয়ে প্রথম সারিতে উঠে আসতেই হবে। যত বেশি সামনের দিকে উঠবে দেশ, তত বেশি বিদেশি লগ্নি আসবে। কিন্তু শিল্পের জন্য প্রশাসনিক উদ্যোগের বেশিরভাগটাই যেহেতু রাজ্যগুলির উপর বর্তায়, তাই সবক’টি রাজ্যকে ওই বিষয়ে এগিয়ে আসার নির্দেশ দেয় কেন্দ্র। কোন কোন বিষয়ে কী কী পদক্ষেপ করতে হবে, তার তালিকা রাজ্যগুলিকে জানিয়ে দেয় কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। এতে রাজ্যগুলির মধ্যেও প্রতিযোগিতার বাতাবরণ তৈরি হয়। তাতে ফলও ফলে হাতেনাতে। ২০১৫ সালে যেখানে বিশ্ব ব্যাঙ্কের তালিকায় ভারতের স্থান ছিল ১৪২ নম্বরে, পরবর্তী তিন বছরে তা ধাপে ধাপে উঠে আসে ১৩০, ১০০ এবং ৭৭তম স্থানে। মোদির লক্ষ্য, এবার ভারত উঠে আসুক সেরা ৫০-এর তালিকায়।
কোন কোন বিষয়ে প্রশাসনিক জট কাটাতে হবে, তার জন্য এবার ১৮৭টি দিক চিহ্নিত করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রথম ধাপে সেই বিষয়গুলি ধরে সংস্কারের পথে হাঁটছে রাজ্য। সেই কাজ শেষ করার জন্য সময় ধার্য করা হয়েছিল গত মার্চ মাস পর্যন্ত। পরে তা ধাপে ধাপে বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত করা হয়। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পর কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রক যে অন্তর্বর্তী হিসেব পেশ করেছে, তাতে উঠে এসেছে ওই হিসেব। বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, রাজ্যগুলি যেসব সংস্কারের দাবি খাতায়-কলমে করছে, তা বাস্তবে আদৌ হয়েছে কি না, তা যাচাই করে দেখবে কেন্দ্র। চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে তারপরই।
এখনও পর্যন্ত যে সংস্কারের পথে হেঁটেছে রাজ্যগুলি, তার হিসেব কষে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ ১৮৭টি সংস্কারের মধ্যে করতে পারেনি ২৫টি কাজ। গুজরাত করেনি ২২টি কাজ। রাজস্থান ও হরিয়ানায় বাকি আছে ২৬টি কাজ। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, যে সংস্কারগুলি রাজ্য করেনি, তার মধ্যে আছে শিল্পের জন্য জমির জোগান, জমির চরিত্র বদল ও জমি সংক্রান্ত সরকারি ছাড়পত্র, পরিবেশের ছাড়পত্র, নির্মাণ সংক্রান্ত অনুমোদন, শ্রম আইন, বিদ্যুৎ সংযোগ, এক জানালা ব্যবস্থা প্রভৃতি বিষয়। তবে কেন্দ্র জানাচ্ছে, অনলাইন ব্যবস্থা বা প্রশাসনিক স্বচ্ছতার প্রশ্নে অনেক দূর এগিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ।

25th  August, 2019
কান্ধামালে চাকরি মেলা থেকে ৭০০০ যুবকের কর্মসংস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কান্ধামাল লোকসভা কেন্দ্রের গ্রামীণ এলাকায় চাকরি মেলা থেকে ৭০০০ যুবক চাকরি পেলেন। তাঁদের ৭১টি কোম্পানি চাকরি দিয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় এমপি অচ্যুত সামন্তের উদ্যোগে গত ৯ জানুয়ারি ফুলবনীতে এই চাকরি মেলার আয়োজন করা হয়েছিল। 
বিশদ

11th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  January, 2020
নভেম্বরে বাড়ল শিল্পোৎপাদনের হার 

নয়াদিল্লি, ১০ জানুয়ারি: আর্থিক বৃদ্ধির হারে পতনের মধ্যেও স্বস্তির বার্তা। শিল্পোৎপাদন বাড়ল নভেম্বরে। যার জেরে শিল্পোৎপাদন সূচক বা আইআইপি বেড়েছে ১.৮ শতাংশ। শুক্রবার এমনই তথ্য প্রকাশ করেছে মোদি সরকার।
বিশদ

11th  January, 2020
সোদপুরের বিস্কুট কারখানা বন্ধ 

বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলের আরও একটি কারখানা বন্ধ হয়ে গেল। শুক্রবার বন্ধ হল সোদপুরের একটি বিস্কুট কারখানা। ফলে বেকার হয়ে পড়লেন দুই হাজার শ্রমিক। এদিন এই ঘটনা ঘিরে কারখানার গেটের সামনে উত্তেজনা ছড়ায়। পুলিস এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  
বিশদ

11th  January, 2020
  ওয়াগন তৈরির বরাত পেতে রেলের
কাছে দরবার করবে ব্রিজ অ্যান্ড রুফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েক বছর আগেও রেলের ওয়াগন তৈরির বরাত পেত রাষ্ট্রায়ত্ত সংস্থা ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানি। কিন্তু এখন নানা কারণে তারা তা পায় না। সেই বরাত যাতে আবারও ফিরে পাওয়া যায়, তার জন্য রেল মন্ত্রকের কাছে দরবার করবে ওই সংস্থা। পাশাপাশি ওয়াগন সারাইয়ের বরাতও ফিরে পেতে চাইবে তারা।
বিশদ

10th  January, 2020
বাংলায় ইতিউতি হোম স্টে’র
হদিশ দিচ্ছে কেন্দ্রীয় সরকার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এরাজ্যে ক্রমশ জনপ্রিয় হচ্ছে হোম স্টে। বড় পরিকাঠামো না গড়ে বা বড় অঙ্কের লগ্নি না করেই পর্যটন শিল্পে জায়গা করে নিতে এই পরিষেবার জুড়ি নেই। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক হোম স্টে সংক্রান্ত নীতি আগেই এনেছিল। এবার হোম স্টে’কে জনপ্রিয় করতে আরও এক ধাপ এগল কেন্দ্রীয় সরকার।
বিশদ

10th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  January, 2020
ভিড় বাড়ছে বিদেশি পর্যটকদের, রাজ্য চালু করছে বিশেষ অ্যাপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ভিড় বাড়ছে বিদেশি পর্যটকদের। ২০১২ সালে যে সংখ্যাটা ছিল ১২ লাখ ১৯ হাজার, সেটাই ২০১৮ সালে দাঁড়িয়েছে ১৬ লাখ ১৭ হাজারে। এই বৃদ্ধি প্রায় ৩৩ শতাংশ। মঙ্গলবার একটি পাঁচতারা হোটেল ডেস্টিনেশন ইস্ট ইভেন্টটির ঘোষণা করতে এসে একথা জানান পর্যটন দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তী।
বিশদ

08th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

08th  January, 2020
আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনার জের, পড়ল
শেয়ার বাজার, টাকা, বাড়ল পেট্রল-ডিজেল 

নয়াদিল্লি, ৬ জানুয়ারি (পিটিআই): পশ্চিম এশিয়ায় আমেরিকা এবং ইরানের মধ্যে চলতি উত্তেজনার প্রভাব পড়েছে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজারে। এর জেরে সোমবার ব্যারেল পিছু ১.৩৭ শতাংশ বেড়ে আন্তর্জাতিক বাজারে তেলের দাম প্রায় ৭০ ডলার স্পর্শ করেছে। ভারতেও এই দামবৃদ্ধির প্রভাব পড়েছে।  
বিশদ

07th  January, 2020
সোনার রেকর্ড দাম,
ছাড়াল ৪১ হাজার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুদুর আমেরিকায় হুমকি দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আর কলকাতার বাজারে লাফিয়ে বাড়ছে সোনার দর। সোমবার শহরে সর্বকালীন রেকর্ড করেছে সোনার দাম। এদিন বুলিয়ান বাজার বন্ধ হওয়ার সময় পাকা সোনা অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দর গিয়েছে ১০ গ্রাম পিছু ৪১ হাজার ৩৪০ টাকা। গয়না বা ২২ ক্যারেট সোনার দর ছিল ৩৯ হাজার ২২০ টাকা। হলমার্কযুক্ত গয়নার দর ছিল আরও চড়া।  
বিশদ

07th  January, 2020
এলিগ্যান্ট স্টিলের উৎপাদন বৃদ্ধি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরে উৎপাদন অনেকটা বাড়াল এলিগ্যান্ট স্টিল। সংস্থাটির দাবি, গত বছর যেখানে তাদের উৎপাদন ছিল ২.৫ লক্ষ মেট্রিক টন, সেখানে এখন তা বেড়ে হয়েছে সাত লক্ষ মেট্রিক টন। 
বিশদ

07th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  January, 2020
বিদেশেও বাজার বাড়াচ্ছে প্রীত গ্রুপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রীত গ্রুপের পণ্যগুলি শুধু দেশের কৃষকদের কাছেই জনপ্রিয় হয়নি। বিদেশের বাজারেও তা সমাদর পেয়েছে। সম্প্রতি এই দাবি করলেন সংস্থার ডিরেক্টর হন্দিপ সিং। তিনি বলেন, বিদেশের বাজারে প্রীত গ্রুপের পণ্যের চাহিদা বাড়ছে।
বিশদ

07th  January, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা

03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোম গার্ডের। কুড়িয়ে পাওয়া একটি ...বিশদ

03:28:49 PM

নির্ভয়া কাণ্ড: পবন গুপ্তের নাবালক তত্ব খারিজ শীর্ষ আদালতে

 সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদন আজ ...বিশদ

03:21:00 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কোচবিহারে
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড কোচবিহারের চকচকার একটি হাসপাতালে। ...বিশদ

03:16:24 PM

পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM