Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। ফলে বিগত কয়েক বছরের মতো এবারও প্রতিযোগিতায় নেমেছে সবক’টি রাজ্য। শিল্পের পথ সরল করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যে যে প্রশাসনিক পদক্ষেপ করেছে, সেই নিরিখে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ রয়েছে দ্বিতীয় স্থানে। শীর্ষে গুজরাত। তৃতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে রাজস্থান ও হরিয়ানা। গত বছর চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার পর পশ্চিমবঙ্গ ছিল দশম স্থানে। তবে যে প্রশাসনিক সংস্কারগুলি হয়েছে বলে এখনও পর্যন্ত দাবি করেছে পশ্চিমবঙ্গ, তা কতটা সত্যি, বাজিয়ে দেখবে কেন্দ্র। অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কর্তাদের দাবি, কোথাও এক ইঞ্চিও ফাঁকি পাবে না কেন্দ্র। তবে কেন্দ্রীয় তথ্য বলছে, জমি সংক্রান্ত বিষয়ে পিছিয়েই আছে রাজ্য।
শিল্প গড়ার ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোন দেশে কত পরিমাণ বিদেশি বিনিয়োগ পৌঁছবে, তা অনেকটাই নির্ভর করে সেই দেশ সরকারি বা প্রশাসনিক জট কতটা হালকা করেছে, তার উপর। এই বিষয়ে বিশ্ব ব্যাঙ্ক নিয়মিত দেশগুলির র্যা ঙ্কিং করে। প্রধানমন্ত্রীর আসনে বসার পর নরেন্দ্র মোদি বিশ্ব ব্যাঙ্কের ওই সমীক্ষাকে বিশেষ গুরুত্ব দিতে শুরু করেন। তিনি বলেন, ভারতকে ওই র্যা ঙ্কিংয়ে প্রথম সারিতে উঠে আসতেই হবে। যত বেশি সামনের দিকে উঠবে দেশ, তত বেশি বিদেশি লগ্নি আসবে। কিন্তু শিল্পের জন্য প্রশাসনিক উদ্যোগের বেশিরভাগটাই যেহেতু রাজ্যগুলির উপর বর্তায়, তাই সবক’টি রাজ্যকে ওই বিষয়ে এগিয়ে আসার নির্দেশ দেয় কেন্দ্র। কোন কোন বিষয়ে কী কী পদক্ষেপ করতে হবে, তার তালিকা রাজ্যগুলিকে জানিয়ে দেয় কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। এতে রাজ্যগুলির মধ্যেও প্রতিযোগিতার বাতাবরণ তৈরি হয়। তাতে ফলও ফলে হাতেনাতে। ২০১৫ সালে যেখানে বিশ্ব ব্যাঙ্কের তালিকায় ভারতের স্থান ছিল ১৪২ নম্বরে, পরবর্তী তিন বছরে তা ধাপে ধাপে উঠে আসে ১৩০, ১০০ এবং ৭৭তম স্থানে। মোদির লক্ষ্য, এবার ভারত উঠে আসুক সেরা ৫০-এর তালিকায়।
কোন কোন বিষয়ে প্রশাসনিক জট কাটাতে হবে, তার জন্য এবার ১৮৭টি দিক চিহ্নিত করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রথম ধাপে সেই বিষয়গুলি ধরে সংস্কারের পথে হাঁটছে রাজ্য। সেই কাজ শেষ করার জন্য সময় ধার্য করা হয়েছিল গত মার্চ মাস পর্যন্ত। পরে তা ধাপে ধাপে বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত করা হয়। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পর কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রক যে অন্তর্বর্তী হিসেব পেশ করেছে, তাতে উঠে এসেছে ওই হিসেব। বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, রাজ্যগুলি যেসব সংস্কারের দাবি খাতায়-কলমে করছে, তা বাস্তবে আদৌ হয়েছে কি না, তা যাচাই করে দেখবে কেন্দ্র। চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে তারপরই।
এখনও পর্যন্ত যে সংস্কারের পথে হেঁটেছে রাজ্যগুলি, তার হিসেব কষে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ ১৮৭টি সংস্কারের মধ্যে করতে পারেনি ২৫টি কাজ। গুজরাত করেনি ২২টি কাজ। রাজস্থান ও হরিয়ানায় বাকি আছে ২৬টি কাজ। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, যে সংস্কারগুলি রাজ্য করেনি, তার মধ্যে আছে শিল্পের জন্য জমির জোগান, জমির চরিত্র বদল ও জমি সংক্রান্ত সরকারি ছাড়পত্র, পরিবেশের ছাড়পত্র, নির্মাণ সংক্রান্ত অনুমোদন, শ্রম আইন, বিদ্যুৎ সংযোগ, এক জানালা ব্যবস্থা প্রভৃতি বিষয়। তবে কেন্দ্র জানাচ্ছে, অনলাইন ব্যবস্থা বা প্রশাসনিক স্বচ্ছতার প্রশ্নে অনেক দূর এগিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ।

25th  August, 2019
একযোগে মোবাইল পরিষেবার খরচ বাড়াল
এয়ারটেল, ভোডাফোন ও রিলায়েন্স জিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল পরিষেবার খরচ যে বাড়তে চলেছে, সেই বিষয়ে হুঁশিয়ারি ছিল আগেই। কিন্তু কতটা বাড়বে, তা খোলসা করেনি মোবাইল সংস্থাগুলি। রবিবার রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল একযোগে সেই বৃদ্ধির হার ঘোষণা করল। টেলিকম শিল্পমহলের বক্তব্য, ব্যবসা টিকিয়ে রাখতে চার বছর পর আমজনতার মোবাইল খরচ বাড়ানো হল। 
বিশদ

02nd  December, 2019
শীত পড়লে ভিড় বাড়বে, ইকো পার্কে হস্তশিল্প মেলায় আশায় শিল্পী-কারিগররা 

বীরেশ্বর বেরা, কলকাতা: শীত পড়লে ভিড় বাড়বে, জমে উঠবে মেলা। বিক্রিবাটাতেও তার ছাপ পড়বে। নিউটাউনের ইকো পার্কে ২৩ নভেম্বর শুরু হয়েছে এ বছরের রাজ্য হস্তশিল্প মেলা। চলবে চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত। এর মধ্যে শীত-শীত ভাব আরও প্রকট হবে। 
বিশদ

02nd  December, 2019
পেশা ছাড়ছেন অধিকাংশই, সঙ্কটের মুখে উদয়নারায়ণপুরের প্রাচীন মাদুর শিল্প 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া : গ্রাম বাংলায় বাড়িতে অতিথি আসলে বাড়ির উঠোনে হাতে বোনা কাঠির মাদুর পেতে অতিথিকে জল, বাতাসা খেতে দেওয়ার রীতি দীর্ঘদিনের। যদিও বর্তমানে প্লাস্টিকর মাদুরের দাপটে গ্রাম বাংলার প্রাচীন এই কুটির শিল্প আজ অবলুপ্তির পথে।
বিশদ

02nd  December, 2019
বিকল্পের জন্য ডাকা হল টেন্ডার
মেট্রো রেলে ক্রমে ঝাঁপ ফেলছে এটিএম, টান পড়ছে আয়েও 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: শহরের লাইফ লাইনে ক্রমেই কমছে বিভিন্ন ব্যাঙ্কের এটিএমের সংখ্যা। বর্তমানে মেট্রো রেল কর্তৃপক্ষ ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়াতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। এই পরিস্থিতিতে একের পর এক এটিএম বন্ধ হয়ে যাওয়ায় কিছুটা হলেও চিন্তা বাড়ছে কর্তাদের। 
বিশদ

02nd  December, 2019
বাংলার তথ্যপ্রযুক্তি শিল্পকে চাঙ্গা করতে একাধিক প্রকল্প অনুমোদন মোদি সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথ্যপ্রযুক্তি শিল্পে বাংলার বিপুল সম্ভাবনার কথা মাথায় রেখে এ রাজ্যে একাধিক কেন্দ্রীয় প্রকল্প চালু হতে চলেছে। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক সূত্রের দাবি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় দু’টি গ্রিনফিল্ড ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারার ক্লাস্টার্স প্রকল্প অনুমোদন করা হয়েছে। 
বিশদ

02nd  December, 2019
এলএইচবি রেকের বৈদ্যুতিক ব্যবস্থা বদলে দিয়ে আর্থিক সাশ্রয়ে পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলএইচবি রেকের বৈদ্যুতিক ব্যবস্থা বদলে দিয়ে ব্যয়ে লাগাম পরাচ্ছে পূর্ব রেল। তারা জানিয়েছে, সম্প্রতি তিনটি রেকে নয়া ব্যবস্থা লাগু করা হয়েছে। পূর্ব রেল সূত্রের খবর, এ নিয়ে বর্তমানে ২৩টি রেককে ‘হেড অন জেনারেশন’ ব্যবস্থায় চালানো হয়। তাতে বছরের হিসেবে প্রায় ২৫ কোটি টাকা সাশ্রয় হচ্ছে বলে খবর।  
বিশদ

02nd  December, 2019
দেশের আরও ছ’টি বিমানবন্দরকে বেসরকারিকরণের প্রস্তাব দিল এএআই 

নয়াদিল্লি, ১ ডিসেম্বর (পিটিআই): দেশের ছ’টি বিমানবন্দরকে বেসরকারিকরণের প্রস্তাব দিল এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়া (এএআই)। অমৃতসর, বারাণসী, ভুবনেশ্বর, ইন্দোর, রায়পুর এবং ত্রিচি বিমানবন্দরকে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য কেন্দ্রকে প্রস্তাব পাঠানো হয়েছে বলে এএআই-এর এক আধিকারিক জানিয়েছেন।
বিশদ

02nd  December, 2019
বাণিজ্যিক এলাকায় ভাড়া সেভাবে বাড়ছে না শহরে, বলছে সমীক্ষা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবাসনের বাজার ভালো নয় গোটা দেশেই। সেই পরিস্থিতিতে এরাজ্যের অবস্থা ভালো হবে, এমন ভাবনার কারণ নেই। কিন্তু সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য যে এলাকা বা ফ্লোর ভাড়া দেওয়া হয়, তার নিরিখে কলকাতা ও সংলগ্ন এলাকার বাজারও ভালো নয়।  
বিশদ

02nd  December, 2019
জেলার বইমেলা শুরু এই মাসেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের করুণাময়ীতে আন্তর্জাতিক বইমেলা শুরু হতে এখনও বেশ কিছুদিন দেরি আছে। কিন্তু জেলা ভিত্তিক বই মেলা শুরু হয়ে যাচ্ছে ডিসেম্বর মাসেই। রাজ্য গ্রন্থাগার দপ্তর জেলা ভিত্তিক বইমেলাগুলির তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। 
বিশদ

02nd  December, 2019
ফ্ল্যাট মাত্র ১টাকায় !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। কিন্তু রিয়েল এস্টেটের উর্দ্ধমুখি দামের জন্য সে সুপ্ন অনেক সময় অধরা রয়ে যায়। কিন্তু এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। চোখে তাদের এক রাশ স্বপ্ন। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে।রাহুলের চিরকালের স্বপ্ন একটা বড় কমপ্লেক্সে ফ্ল্যাট কেনার।
বিশদ

30th  November, 2019
২০২১’র ১৫ জানুয়ারির পর হলমার্কহীন
সোনার অলঙ্কার বিক্রি করা যাবে না
ধরা পড়লে জরিমানা, হতে পারে জেলও 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ নভেম্বর: সোনার অলঙ্কারে হলমার্ক এবার আবশ্যিক হচ্ছে। আজ এক সাংবদিক সম্মেলনে অত্যন্ত স্পষ্ট ভাষায় একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান। ২০২১ সালের ১৫ জানুয়ারির পর থেকে আর হলমার্কহীন সোনার অলঙ্কার বিক্রি করা যাবে না।
বিশদ

30th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

30th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

29th  November, 2019
লগ্নিকারীদের আস্থায় বাজারের গতি
ঊর্দ্ধমুখী, সেনসেক্স বাড়ল ১৯৯.৩১ পয়েন্ট

 মুম্বই, ২৭ নভেম্বর (পিটিআই): লগ্নিকারীদের আস্থা ফেরায় বুধবারও বাজারের গতি ছিল ঊর্দ্ধমুখী। আর সেই গতিতে যোগ্য সঙ্গত দিয়েছে ব্যাঙ্কিং, জ্বালানি ও অটোমোবাইল শিল্প। শেয়ার বাজারের উত্থানে ইতিবাচক প্রভাব ফেলার ইঙ্গিত স্পষ্ট করে দিয়েছে এই তিন শিল্পক্ষেত্রই। বিশদ

28th  November, 2019

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের একাধিক জায়গায় পথ অবরোধ 

11:57:00 AM

কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুরারইতে রেল ও পথ অবরোধ

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM