Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ব্যবসার পথ সহজ করায় মুখ্যমন্ত্রীর
উদ্যোগে লগ্নির খরচ কমবে
আশায় শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যবসার গা থেকে লালফিতের ফাঁস আলগা করতে চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। সেই কাজেই গতি আনতে নতুন করে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, হাওড়ায় শিল্পের গৌরব ফেরাতেই হবে। সেখানে সরকারি কাজের ঢিলেমি যাতে বিনিয়োগের পথে বাধা হয়ে না দাঁড়ায়, তার উদ্যোগ নেবে সরকার। সেই কারণেই ব্যবসার ক্ষেত্রে সিঙ্গল উইন্ডো সিস্টেম চালুর পথে সওয়াল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগে আশার আলো দেখছে শিল্পমহল। তাদের বক্তব্য, এর ফলে কর্মসংস্থানের সুযোগ যে শুধু বাড়বে, তা নয়। ব্যবসা করার ক্ষেত্রে সরকারি গড়িমসি অকারণ ব্যবসার খরচ বাড়িয়ে দেয়। শেষপর্যন্ত সেই খরচ কিন্তু সাধারণ মানুষের উপরই চাপে। সেই সমস্যার মোকাবিলা করা সহজ হবে।
ভারত চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট সীতারাম শর্মা বলেন, ব্যবসার রাস্তা মসৃণ করা সরকারের দায়িত্ব। সেক্ষেত্রে যদি সিঙ্গল উইন্ডো সিস্টেম চালু করা সত্যিই সম্ভব হয়, তাহলে প্রশাসনিক জটিলতা যেমন কমবে, তেমনই সেসব ছাড়পত্র নেওয়ার জন্য যে খরচ, তাও কমবে। সরকারি ছাড়পত্রের জন্য লগ্নি থমকে থাকে। তাতে আটকে থাকে কর্মসংস্থানের সম্ভাবনাও। মুখ্যমন্ত্রীর উদ্যোগে সেই সমস্যা কাটবে বলেই মনে হয়। পাশাপাশি তিনি বলেন, যে কোনও ব্যবসায় বার্ষিক ফায়ার লাইসেন্স ফি বাড়ানোর বিষয়ে তীব্র ক্ষোভ জমেছিল ব্যবসায়ী মহলে। সেই সমস্যা মেটানোর বিষয়েও মুখ্যমন্ত্রী হস্তক্ষেপ করায়, তা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে স্বস্তি দেবে। প্রসঙ্গত, সাত থেকে ১০ দিনের মধ্যে সেই সমস্যার সমাধানের জন্য অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্রকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে, মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ডেপুটি ডিরেক্টর জেনারেল শুভাশিস রায় বলেন, ইজ অব ডুইং বিজনেসের যে র্যা ঙ্কিং হয় দেশজুড়ে, তাতে ক্রমশ সামনের সারিতে এগিয়ে আসছে পশ্চিমবঙ্গ। শিল্পমহলের ক্ষেত্রে তা অবশ্যই ইতিবাচক। তবে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও যদি যাবতীয় সরকারি ছাড়পত্র সিঙ্গল উইন্ডো সিস্টেমের মধ্যে মেলে, তাহলে তা অত্যন্ত সাধুবাদযোগ্য। পাশাপাশি মুখ্যমন্ত্রী যেভাবে হাওড়া জেলায় শিল্পের গরিমা ফেরাতে পদক্ষেপ করছেন, তাও অত্যন্ত প্রশংসনীয়। একসময় গোটা দেশ হাওড়াকে চিনত ছোট ও মাঝারি শিল্পের প্রসারের কারণেই। সেখানে মুখ্যমন্ত্রী যেভাবে নতুন করে ন’টি শিল্প পার্ককে চিহ্নিত করে ১৩ হাজার কোটি টাকা বিনিয়োগের রাস্তা প্রশস্ত করেছেন, তা জেলার গৌরব ফেরাতে সক্ষম হবে বলেই আমাদের বিশ্বাস।

17th  August, 2019
বন্ধন ব্যাঙ্ক চালু করল ক্রেডিট কার্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং সিইও চন্দ্রশেখর ঘোষ।
বিশদ

24th  August, 2019
এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতিদের
নিয়ে ডিসেম্বরে দীঘায় বাণিজ্য সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, দীঘা: সৈকত নগরী দীঘায় এবার এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতি ও বণিকসভার প্রতিনিধিদের নিয়ে ‘বিজনেস সামিট’-এর আয়োজন করছে রাজ্য সরকার। এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে শিল্প-বাণিজ্য ক্ষেত্রে সম্পর্ক বৃদ্ধির সঙ্গে রাজ্যে বিনিয়োগ টানাই হবে এই সম্মেলনের লক্ষ্য।
বিশদ

23rd  August, 2019
 ভিটামিন এ, ডি’যুক্ত দুধ
বাজারে আনল মাদার ডেয়ারি

 বিএনএ, ডানকুনি: দুধের ক্ষেত্রে রাজ্যে মাদার ডেয়ারিই প্রথম অতিরিক্ত ভিটামিনযুক্ত দুধ বাজারে আনল। বৃহস্পতিবার কলকাতা মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে ভিটামিন এ ও ডি যুক্ত দুধের পাউচের উদ্বোধন করা হয়। প্রাণিসম্পদ দপ্তরের ওই কারখানায় নতুন পণ্য বাজারে আনার ওই অনুষ্ঠানে হাজির ছিলেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। বিশদ

23rd  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  August, 2019
কাল আসছে স্যামসাং-এর মোবাইল
গ্যালাক্সি নোট টেন ও টেন প্লাস

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে।
বিশদ

22nd  August, 2019
আর্থিক লেনদেনে ধাপে ধাপে
ডেবিট কার্ড তুলে দিতে চায়
স্টেট ব্যাঙ্ক
গাড়ি-বাড়ির ঋণে লাগবে না প্রসেসিং ফি

মুম্বই ও নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ডেবিট কার্ডে লেনদেনের দিন কি এবার শেষ করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)? ব্যাঙ্কের আর্থিক লেনদেনকে আরও বেশি ডেজিটাল নির্ভর করে তুলতে এমনটাই চাইছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
বিশদ

21st  August, 2019
 সব দিক বিবেচনা করেই সোনায় হলমার্কিং বাধ্যতামূলক করবে কেন্দ্র, দাবি বিআইএসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনায় হলমার্ক বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। তার জন্য আইনও তৈরি হয়েছে। কিন্তু উদ্যোগ শুরুর ক্ষেত্রে গোড়া থেকেই আপত্তি জানিয়ে এসেছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, গোটা দেশে যেখানে হলমার্কিং করার পরিকাঠামো নেই, সেখানে কীভাবে সরকার তা বাধ্যতামূলক করার পথে হাঁটছে?
বিশদ

21st  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  August, 2019
 ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ আনল হুন্ডাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয় প্রজন্মের ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ গাড়ি বাজারে আনল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, ‘নিয়োস’ কথাটির অর্থ আরও বেশি। সেই শব্দটির যথোপযুক্ত ব্যবহার হয়েছে এই হ্যাচব্যাক গাড়িটিতে, দাবি হুন্ডাইয়ের।
বিশদ

21st  August, 2019
 ইউবিআই-এর আঞ্চলিক পর্যায়ের সম্মেলনে কাজের পর্যালোচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাজের পর্যালোচনা, অগ্রাধিকার চিহ্নিতকরণ ও নতুন ভাবনা গড়ে তোলা নিয়ে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (ইউবিআই) সোমবার আঞ্চলিক সম্মেলন করল। সম্মেলনে আঞ্চলিক সব শাখা যোগ দেয়। 
বিশদ

20th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  August, 2019
উদয়নারায়ণপুরে ফাউন্ড্রি পার্ক নির্মাণের জন্য ৪০০ একর জমি বাছাই

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে।
বিশদ

18th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  August, 2019
সহজে ব্যবসা করার কাজে
রাজ্যগুলি কতটা এগল
তা চূড়ান্ত করার পথে কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প গড়তে কোন রাজ্য কতটা আগ্রহী, তা জানতে প্রতিবারই একটি সমীক্ষা করে কেন্দ্রীয় সরকার। ব্যবসা করার ক্ষেত্রে প্রশাসনিক জট কাটাতে রাজ্যগুলি কী কী পদক্ষেপ করল, তার জন্য র‌্যাঙ্কিং হয় ফি বছর। 
বিশদ

16th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM