Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ভয়াবহ মন্দার কবলে গাড়ি-বাইক
শিল্প, কর্মী ছাঁটাই অব্যাহত 

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): বিক্রি নেই গাড়ি-বাইকের। একের পর এক বন্ধ হচ্ছে নির্মাণ কারখানা, শোরুম। দীর্ঘায়িত হচ্ছে কর্মহীনদের তালিকা। গত দু’তিন মাসে শুধুমাত্র কারখানা থেকে ছাঁটাই হয়েছেন ১৫ হাজার শ্রমিক। টানা প্রায় ১৯ বছরের মধ্যে এমন ভয়াবহ মন্দার কবলে পড়েনি গাড়িশিল্প। ফলে চরম উদ্বেগের মধ্যে পড়েছেন গড়িশিল্পের সঙ্গে জড়িত প্রায় ৪ কোটি মানুষ। শিল্প বাঁচাতে সরকারি হস্তক্ষেপের দাবিতে সরব হয়েছে বণিকমহল।
মঙ্গলবার গাড়ি শিল্পের উপর একটি পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করেছে সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)। ওই রিপোর্টের ছত্রে ছত্রে তুলে ধরা হয়েছে দেশের গাড়িশিল্পের বর্তমান দুরাবস্থার কথা। বলা হয়েছে, ২০০০ সালে গভীর সঙ্কটের মুখে পড়েছিল গাড়িশিল্প। সেবারও বিক্রিতে ছিল ভাটার টান। ওই বছর ডিসেম্বর মাসে একধাক্কায় বিক্রি কমে গিয়েছিল ২১.৮১ শতাংশ। প্রাইভেট, যাত্রীবাহী কিংবা বাণিজ্যিক গাড়ি ক্রয়ের চাহিদা ছিল নিম্নমুখী। বাইকের থেকেও মুখ ফিরিয়ে নিয়েছিলেন গ্রাহকরা। তার পর একটু একটু করে ঘুরে দাঁড়ালেও ২০১৯ সালের শুরুতেই জোর ধাক্কা। গাড়িশিল্পে বিক্রির বাজার কমে দাঁড়িয়েছে ১৮.৭১ শতাংশে। সিয়ামের তথ্য বলছে, ২০১৮ সালের জুলাই মাসে সব ধরনের গাড়ি ও বাইক মিলিয়ে বিক্রি হয়েছিল ২২ লক্ষ ৪৫ হাজার ২২৩টি। চলতি বছর জুলাই মাসে তা কমে দাঁড়িয়েছে ১৮ লক্ষ ২৫ হাজার ১৪৮টি। সবচেয়ে বেশি ধাক্কা লেগেছে যাত্রীবাহী গাড়ির উপর। বিক্রি কমেছে ৩৫.৯৫ শতাংশ। ভালো নেই দু’চাকার গাড়িশিল্পও। বিক্রি কমেছে ১৬.৮২ শতাংশ।
চাহিদার এই অধোগতিতে এখন বেসামাল অবস্থা গাড়ি নির্মাণকারী সংস্থাগুলির। বহু সংস্থাই তাদের উৎপাদন ইউনিট বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে। শোরুম বন্ধ করছেন ডিলাররা। মন্দার প্রভাব পড়েছে গাড়ির যন্ত্রাংশ নির্মাণশিল্পেও। সেখানেও কর্মী ছাঁটাই চলছে। সিয়ামের ডিরেক্টর জেনারেল বিষ্ণু মাথুর এদিন বলেছেন, ‘ইতিমধ্যেই গাড়ির নির্মাণশিল্পের সঙ্গে জড়িত প্রায় ১৫ হাজার কর্মী কাজ হারিয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই ঠিকা শ্রমিক ও অস্থায়ী কর্মী। গাড়ির যন্ত্রাংশ নির্মাণ শিল্প থেকে ১০ লক্ষেরও বেশি লোক কর্মচ্যুত হয়েছেন। এরই পাশাপাশি, গাড়ি কেনার চাহিদা কমে যাওয়ায় ব্যয় সংকোচনের রাস্তায় হাঁটতে শুরু করেছেন ডিলাররা। তাঁরাও ঝাঁপ ফেলতে শুরু করেছেন শোরুমগুলিতে। মাথুর জানিয়েছেন, দেশজুড়ে প্রায় ৩০০জন ডিলার তাঁদের শোরুম বন্ধ করতে বাধ্য হয়েছেন। তাতে কর্মহীন হয়েছেন দু’লক্ষেরও বেশি কর্মী। তিনি বলেছেন,‘২০০০ সালের পর ২০০৮-২০০৯ এবং ২০১৩-২০১৪ সালেও মন্দার মুখ দেখেছিল গাড়িশিল্প। তবে সেই ধাক্কা ছিল সাময়িক। ফলে দ্রুত সামলে ওঠা সম্ভব হয়েছে। কিন্তু এবার সার্বিক বিপর্যয়ের মুখে পড়েছে গাড়িশিল্প। যার থেকে খুব সহজে বেরিয়ে আসা সম্ভব নয়।’
আর সম্ভব নয় বলেই মোদির সরকারের শরণ নিয়েছে সিয়াম। ক’দিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে দেখা করে গুচ্ছের দাবি জানিয়ে এসেছেন গাড়িশিল্পের সঙ্গে যুক্ত উদ্যোগপতিরা। এদিন মাথুরও বলেছেন, ‘সরকারের সহযোগিতা ছাড়া গাড়িশিল্পকে বাঁচানোর কোনও উপায় নেই। এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় তিন কোটি ৭০ লক্ষ মানুষ জড়িয়ে রয়েছেন। তাঁদের রুটি-রুটি এখন বড় প্রশ্নের মুখে। শুধু তাই নয়, গাড়িশিল্পের এই সার্বিক মন্দা দেশের অর্থনৈতিক উন্নয়নেও প্রভাব ফেলবে। তাই আশাকরি, সরকার সবদিক বিবেচনা করেই গাড়িশিল্পের পুনর্জ্জীবন প্রকল্প গ্রহণ করবে সরকার। 

14th  August, 2019
কাল আসছে স্যামসাং-এর মোবাইল
গ্যালাক্সি নোট টেন ও টেন প্লাস

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে।
বিশদ

আর্থিক লেনদেনে ধাপে ধাপে
ডেবিট কার্ড তুলে দিতে চায়
স্টেট ব্যাঙ্ক
গাড়ি-বাড়ির ঋণে লাগবে না প্রসেসিং ফি

মুম্বই ও নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ডেবিট কার্ডে লেনদেনের দিন কি এবার শেষ করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)? ব্যাঙ্কের আর্থিক লেনদেনকে আরও বেশি ডেজিটাল নির্ভর করে তুলতে এমনটাই চাইছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
বিশদ

21st  August, 2019
 সব দিক বিবেচনা করেই সোনায় হলমার্কিং বাধ্যতামূলক করবে কেন্দ্র, দাবি বিআইএসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনায় হলমার্ক বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। তার জন্য আইনও তৈরি হয়েছে। কিন্তু উদ্যোগ শুরুর ক্ষেত্রে গোড়া থেকেই আপত্তি জানিয়ে এসেছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, গোটা দেশে যেখানে হলমার্কিং করার পরিকাঠামো নেই, সেখানে কীভাবে সরকার তা বাধ্যতামূলক করার পথে হাঁটছে?
বিশদ

21st  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  August, 2019
 ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ আনল হুন্ডাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয় প্রজন্মের ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ গাড়ি বাজারে আনল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, ‘নিয়োস’ কথাটির অর্থ আরও বেশি। সেই শব্দটির যথোপযুক্ত ব্যবহার হয়েছে এই হ্যাচব্যাক গাড়িটিতে, দাবি হুন্ডাইয়ের।
বিশদ

21st  August, 2019
 ইউবিআই-এর আঞ্চলিক পর্যায়ের সম্মেলনে কাজের পর্যালোচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাজের পর্যালোচনা, অগ্রাধিকার চিহ্নিতকরণ ও নতুন ভাবনা গড়ে তোলা নিয়ে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (ইউবিআই) সোমবার আঞ্চলিক সম্মেলন করল। সম্মেলনে আঞ্চলিক সব শাখা যোগ দেয়। 
বিশদ

20th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  August, 2019
উদয়নারায়ণপুরে ফাউন্ড্রি পার্ক নির্মাণের জন্য ৪০০ একর জমি বাছাই

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে।
বিশদ

18th  August, 2019
ব্যবসার পথ সহজ করায় মুখ্যমন্ত্রীর
উদ্যোগে লগ্নির খরচ কমবে
আশায় শিল্পমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যবসার গা থেকে লালফিতের ফাঁস আলগা করতে চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। সেই কাজেই গতি আনতে নতুন করে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, হাওড়ায় শিল্পের গৌরব ফেরাতেই হবে। বিশদ

17th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  August, 2019
সহজে ব্যবসা করার কাজে
রাজ্যগুলি কতটা এগল
তা চূড়ান্ত করার পথে কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প গড়তে কোন রাজ্য কতটা আগ্রহী, তা জানতে প্রতিবারই একটি সমীক্ষা করে কেন্দ্রীয় সরকার। ব্যবসা করার ক্ষেত্রে প্রশাসনিক জট কাটাতে রাজ্যগুলি কী কী পদক্ষেপ করল, তার জন্য র‌্যাঙ্কিং হয় ফি বছর। 
বিশদ

16th  August, 2019
  ব্ল্যাকস্টোনকে বেঙ্গালুরুর টেক পার্ক বিক্রির সিদ্ধান্ত কফি ডে’র

 বেঙ্গালুরু, ১৪ আগস্ট (পিটিআই): ধার মেটাতে এবার বেঙ্গালুরুর গ্লোবাল ভিলেজ টেক পার্ক বিক্রি করার সিদ্ধান্ত নিল কফি ডে এন্টারপ্রাইজ। বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে, ব্ল্যাকস্টোনের কাছে এই তথ্যপ্রযুক্তি পার্কটি বিক্রি করে প্রায় ৩ হাজার কোটি ধার মেটানো সম্ভব হবে। বিশদ

15th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  August, 2019
৭০০ টাকায় চ্যানেল, ইন্টারনেট,
ল্যান্ডফোন বাজারে আনছে জিও

মুম্বই, ১২ আগস্ট (পিটিআই): রিলায়েন্সের বার্ষিক সাধারণ সম্মেলন মানেই চমক। সস্তায় মোবাইল ডেটা, বিনামূল্যে মোবাইল ফোন, ফ্রি-তে প্রাইম সাবস্ক্রিপশনের পর এবার গিগা ফাইবার। সংস্থার ৪২তম এজিএম-এর মঞ্চ থেকে ব্রডব্যান্ড পরিষেবায় বিপ্লব ঘটালেন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রির কর্ণধার মুকেশ আম্বানি। সেইমতো আগামী ৫ সেপ্টেম্বর বাণিজ্যিকভাবে চালু হচ্ছে জিও গিগা ফাইবার।
বিশদ

13th  August, 2019

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আসন্ন জি-৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপরেই বিষয়টি ঘিরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM