Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

৭০০ টাকায় চ্যানেল, ইন্টারনেট,
ল্যান্ডফোন বাজারে আনছে জিও

মুম্বই, ১২ আগস্ট (পিটিআই): রিলায়েন্সের বার্ষিক সাধারণ সম্মেলন মানেই চমক। সস্তায় মোবাইল ডেটা, বিনামূল্যে মোবাইল ফোন, ফ্রি-তে প্রাইম সাবস্ক্রিপশনের পর এবার গিগা ফাইবার। সংস্থার ৪২তম এজিএম-এর মঞ্চ থেকে ব্রডব্যান্ড পরিষেবায় বিপ্লব ঘটালেন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রির কর্ণধার মুকেশ আম্বানি। সেইমতো আগামী ৫ সেপ্টেম্বর বাণিজ্যিকভাবে চালু হচ্ছে জিও গিগা ফাইবার। যেখানে মাসে ৭০০ টাকার বিনিময়ে ল্যান্ডলাইন থেকে আজীবন ফ্রি কল, ১০০ এমবিপিএস গতিতে ইন্টারনেট এবং বিভিন্ন অ্যাপের বিনামূল্যে সাবস্ক্রিপশন পাবেন গ্রাহকরা। অবশ্য ১০ হাজার টাকা পর্যন্ত মাসিক খরচের কথাও বলে রেখেছেন আম্বানি। বছর ভর গ্রাহক হলে মিলবে এলইডি টিভি ও সেট টপ বক্স। নতুন সিনেমার রিলিজের দিনই যাতে ঘরে বসে সেই সিনেমা দেখা যায়, তারও ব্যবস্থা করেছেন রিলায়েন্স কর্তা।
গত বছরের এজিএমে দেশবাসীর কাছে গিগা ফাইবারের কথা ভাসিয়ে দিয়েছিলেন ধীরুভাই আম্বানির জ্যেষ্ঠপুত্র। তখন থেকেই জল্পনা ছড়ায় এবার দেশের ডেটা পরিষেবা খোলনলচে বদলে দিতে চলেছে রিলায়েন্স জিও। অবশেষে রবিবার বহু প্রতীক্ষিত গিগা ফাইবার পরিষেবার আত্মপ্রকাশ ঘটালেন মুকেশ আম্বানি। এদিন তিনি বলেন, ‘আগামী ৫ সেপ্টেম্বর জিওর তিন বছর পূর্তি। ওই দিনই জিও গিগা ফাইবার পরিষেবা চালু করতে চলেছি আমরা। এতে বাড়ি তথা ল্যান্ডলাইন থেকে দেশের যেকোনও ফিক্সড বা মোবাইল ফোনে সারাজীবনের ভয়েস কল ফ্রি। ব্রডব্যান্ডের ন্যূনতম গতি হবে ১০০ এমবিপিএস।’
রিলায়েন্স কর্ণধার জানিয়েছেন, সারা বিশ্বে যে দামে ডেটা পরিষেবা দেওয়া হয়, তার এক দশমাংশ দামে সাধারণের কাছে জিও ফাইবার পৌঁছে দেওয়া হবে। এতে ন্যূনতম খরচ পড়বে ৭০০ টাকা। তাতে ১০০ এমবিপিএস গতিতে ইন্টারনেট মিলবে। সর্বোচ্চ খরচ ১০ হাজার টাকা। সে ক্ষেত্রে ১ জিবিপিএস গতিতে ইন্টারনেট ব্যবহার করা যাবে। এর মাধ্যমে আজীবন দেশের যেকোনও প্রান্তে ভয়েস কল করা যাবে। সঙ্গে থাকবে প্রিমিয়াম বিভিন্ন অ্যাপ সংস্থার সাবস্ক্রিপশন। আবার মাসে অকরিক্ত ৫০০ টাকা দিলে আমরিকা ও কানাডায় আনলিমিটেড আইএসডি কল করা যাবে।
এছাড়া বিনোদনের নয়া যুগের সূচনা করতে চলেছে জিও। প্রিমিয়াম জিও ফাইবার গ্রাহকরা ছবি মুক্তির সঙ্গে সঙ্গে ঘরে বসে তা নিজের টিভিতে দেখতে পাবেন। ২০২০ সালের মাঝামাঝি থেকে এই পরিষেবা চালু করবে রিলায়েন্স। মুকেশের কথায়, ‘এলইডি টিভির সঙ্গে জিও ফাইবার ও জিও সেট টপ বক্স ব্যবহার বিনোদনকে অন্য মাত্রা দেবে। যে সমস্ত গ্রাহক জিও ফাইবারের বার্ষিক প্ল্যান — জিও ফরএভার নেবেন তাঁরা একটি এইচডি অথবা ফোর-কে এলইডি টিভি সেট এবং ফোর-কে সেট টপ বক্স বিনামূল্যে পাবেন।’ অন্যান্য ইন্টারনেট নির্ভর পরিষেবা দিতে আইওটি-ও চালাবে গিগা ফাইবার। গত বছর থেকে জিও ফাইবারের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। দেশের ১৬০০ শহরের দেড় কোটি গ্রাহক এর রেজিস্ট্রেশন করেছেন।
অন্যদিকে, ৩৭০ ধারা রদ হওয়ার পর এদিন জম্মু ও কাশ্মীর ও লাদাখের জন্য বিনিয়োগের কথা ঘোষণা করেছেন মুকেশ। এর জন্য তাঁর সংস্থা বিশেষ টাস্ক ফোর্স গড়বে। রিলায়েন্স কর্ণধারের কথায়, ‘আমরা জম্মু ও কাশ্মীর এবং লাদাখবাসীর জন্য দায়বদ্ধ। আগামী দিনে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের জন্য বিভিন্ন ঘোষণা করা হবে।’ এদিনই রিলায়েন্সের সঙ্গে ব্রিটেনের তেল সংস্থা বিপি’র গাঁটছড়ার কথা ঘোষণা করেছেন তিনি। অন্যদিকে, সৌদি আরবের তেল সংস্থা ‘সৌদি আরামকো’কে নিজেদের ‘অয়েল টু কেমিক্যালস’ পেট্রপণ্য ব্যবসার ২০ শতাংশ শেয়ার বিক্রি করে দিয়েছ রিলায়েন্স। এর ফলে রিলায়েন্সের জামনগর শোধনাগারে পাঁচ লক্ষ ব্যারেল অশোধিত তেল পাঠাবে সৌদি আরামকো।

13th  August, 2019
বিনামূল্যে ৩ মাসের ফিল্মমেকিং কোর্স রামোজি ফাউন্ডেশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে। 
বিশদ

২০২৫ সালের মধ্যে ভারতে নতুন ১০ লক্ষ
কর্মসংস্থান তৈরি করবে আমাজন: জেফ বেজোস

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আরও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে মার্কিন ই-কমার্স সংস্থা আমাজন। দেশের উন্নতিতে তারা বিনিয়োগ করছে না বলে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের বিতর্কিত মন্তব্যের পর শুক্রবার এমনই প্রতিশ্রুতি দিলেন আমাজনকর্তা জেফ বেজোস।
বিশদ

18th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  January, 2020
  বিদেশি সংস্থাগুলিকে নিয়ম মেনে ভারতে লগ্নি করতে হবে: গোয়েল

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বিশদ

18th  January, 2020
রাজ্যগুলি না নেওয়ায় পচছে বিদেশ
থেকে আসা পেঁয়াজ, বিপাকে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: পেঁয়াজ নিয়ে পস্তাচ্ছে কেন্দ্র! রাজ্যের কথায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে এখন মাথায় হাত মোদি সরকারের। কিছুদিন আগে পর্যন্তও ১২০ টাকা কিলো দরে বিক্রি হলেও বাজারে এখন পেঁয়াজের দাম অপেক্ষাকৃত কমে গিয়েছে। দেশীয় উৎপাদনও ধীরে ধীরে বাজারে আসতে শুরু করেছে। 
বিশদ

17th  January, 2020
সর্বোচ্চ শিখর ছুঁল শেয়ার সূচক 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): ৪২ হাজারের সর্বোচ্চ শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। যদিও দিনের শেষে সেখান থেকে খানিকটা নেমে ৪১ হাজার ৯৩২.৫৬ পয়েন্টে থেমেছে সেনসেক্স।
বিশদ

17th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

17th  January, 2020
শীতের মরশুমে আলুর দাম আকাশছোঁয়া,
আগুন সব্জির বাজারেও, নাকাল মধ্যবিত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকালে নতুন আলু ২৪-২৫ টাকা কেজি বা তারও বেশি দামে কিনে খেতে হচ্ছে। এই সময় আলুর এত চড়া দাম আগে যে কখনও হয়নি, এটা শুধু ক্রেতারা নন, ব্যবসায়ী মহলও বলছে। গত বছর এই সময়ে ১০ টাকা কেজি দরের আশপাশে নতুন আলু বিক্রি হয়েছে। এছাড়া এবার শীতে অধিকাংশ সব্জির দামও বেশ চড়া। তবে রেকর্ড করেছে আলু। 
বিশদ

16th  January, 2020
সল্টলেক শুরু হস্তশিল্প মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবার্ড হস্তশিল্প উৎসব শুরু হল। সল্টলেকে পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে বিভিন্ন রাজ্যের হস্তশিল্পীদের পসরা নিয়ে বুধবার থেকে শুরু হল হস্তশিল্প মেলা। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।
বিশদ

16th  January, 2020
৯ ক্যারাটের সোনার অলঙ্কার আর
বিক্রি করা যাবে না, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: আগামী বছর থেকে ৯ ক্যারাটে তৈরি সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। জানিয়ে দিল কেন্দ্র। এবার থেকে কেবলমাত্র হলমার্কযুক্ত ১৪, ১৮ এবং ২২ ক্যারাটে সোনার তৈরি অলঙ্কারই বিক্রি করা যাবে। সরকারের এই সিদ্ধান্তে যাদের অর্থ সংস্থান অল্প অথচ কম ক্যারাটের সোনার অলঙ্কার কিনতে চায়, তাদের একাংশ সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

16th  January, 2020
যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ

16th  January, 2020
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020
আজ থেকে নতুন চেতকের বুকিং শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন ‘চেতক’-এর বুকিং চালু করল বাজাজ অটো। গত বছর ১৬ অক্টোবর দিল্লিতে সর্বসমক্ষে আনা হয় এই দ্বিচক্র যানটিকে। বাজাজ জানিয়েছে, আজ ১৫ জানুয়ারি দুপুর থেকে অনলাইনে বুকিং করা যাবে।
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM