Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিকল্প পথে সমস্যা মেটানোর উদ্যোগ
দর্শকের পছন্দের চ্যানেল বাছাইয়ে সমস্যা রয়েই গিয়েছে, মানছে ট্রাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরের প্রথম দিকেই টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমেছিল তাঁদের মধ্যে। সেগুলির বিষয়ে ব্যবস্থা নিতে উদ্যোগী হয় টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। এসবের পাশাপাশি গ্রাহকমুখী ওয়েবসাইট তৈরি, টোল ফ্রি নম্বর চালু করার মতো বিষয়গুলিকে গুরুত্ব দিতেও পদক্ষেপ করে ওই কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু কাজের কাজ যে সেভাবে হয়নি, তা মানছে ট্রাই। তারা বলছে, বহু গ্রাহক বা দর্শক তাদের জানাচ্ছেন, এত কাণ্ডের পরও তাঁরা পছন্দের চ্যানেল বাছাই করতে পারছেন না। দর্শকের চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে পরিষেবা সংস্থার বাইরে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চাইছে ট্রাই। তাদের বক্তব্য, এমন একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া যেতে পারে, যাদের হাত ধরেই চ্যানেল বাছাইয়ের কাজটি সারতে পারবেন দর্শক। এজন্য তাঁদের কেবল সংস্থার মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। প্রাথমিকভাবে প্রস্তাবটির একটি খসড়া তৈরি করে সে বিষয়ে মতামত নেবে ট্রাই। তারপরই তা চূড়ান্ত হবে।
টিভি দেখা এবং তার খরচে স্বচ্ছতা আনতে নয়া নিয়ম চালু করে ট্রাই। ২০১৭ সাল থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হলেও, তা কার্যকর করা হয় গত বছর ডিসেম্বরে। প্রাথমিকভাবে কিছু জটিলতা থাকলেও, ধীরে ধীরে তা দর্শকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয়। নয়া নিয়মে ট্রাই সবচেয়ে বেশি যে বিষয়ে জোর দেয় তা হল, দর্শক যে চ্যানেল দেখবেন, পয়সা মেটাবেন শুধু তার জন্য। টিভিতে একসঙ্গে প্রচুর চ্যানেল সম্প্রচার করে, তার জন্য বড় অঙ্কের দাম দর্শকের থেকে নেওয়া চলবে না, এটাই জানায় তারা। দর্শক কোন চ্যানেল দেখবেন, তা যেমন তিনিই ঠিক করবেন, তেমনই সেইসব চ্যানেলের দাম কত, তাও জানাতে হবে চ্যানেল কর্তৃপক্ষ এবং কেবল সংস্থাকে, নির্দেশ দেয় ট্রাই। কিন্তু সব গ্রাহক সমানভাবে সেই অধিকার বা সুবিধা পাচ্ছেন না বলে অভিযোগ ওঠে। অভিযোগ জমা হয় ট্রাইয়ের দপ্তরে। এখানকার কর্তারা জানাচ্ছেন, দর্শকের একটি বড় অংশের অভিযোগ, তাঁরা কেবল সংস্থার ওয়েব পোর্টাল বা অ্যাপ থেকে চ্যানেল বাছাই করতে সমস্যায় পড়ছেন। অভিযোগগুলি ট্রাই খতিয়ে দেখেছে এবং সমস্যা সমাধানের জন্য সেগুলি কেবল সংস্থাগুলির কাছে পাঠানো হয়েছে।
বাস্তবে পরিস্থিতি কী, তা যাচাই করতে আসরে নামে ট্রাই। তাদের বক্তব্য, কিছু সংস্থা সত্যিই গ্রাহক বা দর্শকদের স্বাধীনতা দিচ্ছে না চ্যানেল বাছাইয়ের জন্য। এমনকী সেসব সংস্থার কলসেন্টারগুলিও পছন্দের চ্যানেল বাছাইয়ে সাহায্য করছে না।
তাহলে উপায়? ট্রাই চাইছে, গ্রাহক যাতে চ্যানেল পছন্দ করতে পারেন, তার সুবিধা করে দেওয়ার দায়িত্ব কোনও তৃতীয় পক্ষকে দেওয়া হোক। এই বিষয়ে প্রাথমিক কিছু কাজ এগিয়েছে ওই কেন্দ্রীয় সংস্থা। তাদের বক্তব্য, সব কেবল সংস্থা ওই তৃতীয় পক্ষ বা সংস্থাটিকে বাধ্যতামূলকভাবে তথ্য দেবে, যাতে তা গ্রাহক সহজে পেতে পারেন। যে অ্যাপটি তৈরি করবে ওই সংস্থা, তার ব্যাপারেই মতামত চায় ট্রাই। দর্শক এরপর চ্যানেল বাছাইয়ে সত্যিই কতটা স্বাধীনতা পাবেন, এখন সেটাই দেখার।

12th  August, 2019
তীব্র প্রতিবাদ মমতার
এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই
বিক্রি করা হবে, ঘোষণা মোদি সরকারের

 নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই) ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই বিক্রি করবে কেন্দ্র। সোমবার নরেন্দ্র মোদি সরকারের এই ঘোষণায় তোলপাড় গোটা দেশ।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে ৯২ শতাংশ
ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের অসুবিধার কথা জানিয়েছিলেন। বিশদ

বাজারে দুটি নতুন বাইক ও স্কুটির মডেল নিয়ে এল হোন্ডা 

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের উদ্বোধন হয়।  
বিশদ

26th  January, 2020
সাইরাস মিস্ত্রিকে পুনর্বহাল নিয়ে এনসিএলএটির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, খারিজ আরওসির আবেদনও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): টাটা সন্সের ডিরেক্টর পদে সাইরাস মিস্ত্রির পুনর্বহালের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, এনসিএলএটির এই রায়ে সংশোধনী চেয়ে ‘রেজিস্ট্রার অব কোম্পানিস’ (আরওসি)-এর মামলা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 
বিশদ

25th  January, 2020
স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার ডিউক-এর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস শ্যু’র নতুন সম্ভার আনল ডিউক ফ্যাশনস। তাদের দাবি, বিশ্বে যে ফ্যাশন ট্রেন্ড চলছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হয়েছে জুতোগুলি। তা যাতে আরামদায়ক হয়, সেই বিষয়েও সম্পূর্ণ নজর রাখা হয়েছে বলে দাবি করেছে ডিউক। 
বিশদ

25th  January, 2020
নিউটাউনে নতুন পরিষেবা কেন্দ্র চালু করল শ্রবণী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে নতুন হিয়ারিং এড সেন্টার চালু করল শ্রবণী। শোনার যন্ত্রে নানা উদ্ভাবনের ভাগীদার এবং বিশ্বখ্যাত সংস্থা ‘স্টার্কি’র সঙ্গে একযাগে ওই পরিষেবাকেন্দ্র চালু করল তারা।
বিশদ

25th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

25th  January, 2020
বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।  
বিশদ

25th  January, 2020
কিছু বেবি ফুড থেকে
বিষ ঢুকছে শিশু শরীরে

তালিকায় হেল্‌থ ড্রিঙ্কস, চকোলেটও

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: বলা হয়, শিশুদের পুষ্টি এবং স্বাস্থ্য গঠনে মাতৃদুগ্ধের বিকল্প নেই। কিন্তু দেখা গিয়েছে, বাচ্চার কয়েক মাস বয়স হতে না হতেই মায়েরা তাদের ‘বেবি ফুড’, হেলথ ড্রিঙ্কস ইত্যাদি খাওয়ানো শুরু করে দিচ্ছেন। বেবি ফুড মূলত কৌটো বা প্যাকেট জাতীয় খাবার।
বিশদ

24th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

22nd  January, 2020
  সহকর্মীর মৃত্যুতে শ্রমিক অসন্তোষ, টিটাগড়ে জুটমিল বন্ধ করল কর্তৃপক্ষ

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। বিশদ

22nd  January, 2020
উবের ইটসকে ২৫০০ কোটি
টাকায় কিনল জোমাটো

মুম্বই, ২১ জানুয়ারি (পিটিআই): আজ, মঙ্গলবার রাইভাল গ্রুপ উবের ইটসের ভারতীয় শাখাকে কিনে নিল জোমাটো। বিশ্বজুড়ে উবেরের গাড়ি ব্যবসা থাকলেও ভারতে ফুড ডেলিভারির দৌড়ে জোমাটোর কাছে কার্যত নতি স্বীকার করল উবের ইটস। জানা গিয়েছে, প্রায় ৩৫০ মিলিয়ন ডলারে এই সংস্থার ব্যবসাকে কিনে নিয়েছে জোমাটো।
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বহরমপুর: এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে তিনজন করে পিওসি (পয়েন্ট অব কন্ট্রাক্ট) নিয়োগ করবে টিম পিকে। প্রতিটি জেলা থেকে বিধায়ক এবং ব্লক সভাপতিদের কাছ থেকে বিধানসভা কেন্দ্রভিত্তিক তিনজনের নাম চেয়ে পাঠানো হয়েছিল। সেইমতো জেলা থেকে নাম পাঠানো হয়েছে।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট প্রশ্নে ফ্রন্টের বড় শরিক সিপিএমের সঙ্গে আর কোনও তিক্ততা নয়। তাই আসন্ন আলিপুরদুয়ার পুরভোটে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেস থাকলেও শরিক আরএসপি’র কোনও অসুবিধা নেই।   ...

গোয়ালিয়র, ২৭ জানুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশের গোয়ালিয়র সেন্ট্রাল জেলে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করল এক বন্দি। নাম নরোত্তম রাওয়াত। গত ২৩ জানুয়ারি থেকে জেলে ছিল সে। রবিবার রাতে জেল চত্বরের একটি গাছ থেকে নরোত্তমের ঝুলন্ত দেহ উদ্ধার হয়।  ...

বিএনএ, বারাসত: রবিবার ভোর রাতে বসিরহাটের সংগ্রামপুরে ট্রাক চাপা পড়ে এক পুলিস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম দিলীপ বিশ্বাস (৫২)। তাঁর বাড়ি গাইঘাটা থানা এলাকায়। ঘাতক লরির চালক ইন্দাদুল শেখ ও খালাসি আতিউল রহমানকে পুলিস গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
 চন্দননগরে সরস্বতী প্রতিমা কিনে এনে আত্মঘাতী সপ্তম শ্রেণীর ছাত্র
বুধবার সরস্বতী পুজো। মঙ্গলবার বাবার সঙ্গে গিয়ে আনন্দ করেই সরস্বতী ...বিশদ

03:59:00 PM

ট্যুইটে আক্ষেপ রাজ্যপালের
সমাবর্তন অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে আসার সময় আমার মনে সম্মানের বিষয়টিই ...বিশদ

02:32:28 PM

এবার ক্যানভাসে সিএএ-র প্রতিবাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

02:16:00 PM

এই প্রথম বারুইপুর আদালতে ফাঁসির নির্দেশ
এই প্রথম ফাঁসির নির্দেশ দিল বারুইপুর আদালত। আজ এই আদালতে ...বিশদ

01:56:00 PM

 শিক্ষকদের জন্য সুখবর মমতার
শিক্ষকদের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণা রাজ্যের। ট্যু ইট করে সেই ...বিশদ

01:51:21 PM

সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরেই গেলেন রাজ্যপাল 
সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

01:42:00 PM