Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিকল্প পথে সমস্যা মেটানোর উদ্যোগ
দর্শকের পছন্দের চ্যানেল বাছাইয়ে সমস্যা রয়েই গিয়েছে, মানছে ট্রাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরের প্রথম দিকেই টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমেছিল তাঁদের মধ্যে। সেগুলির বিষয়ে ব্যবস্থা নিতে উদ্যোগী হয় টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। এসবের পাশাপাশি গ্রাহকমুখী ওয়েবসাইট তৈরি, টোল ফ্রি নম্বর চালু করার মতো বিষয়গুলিকে গুরুত্ব দিতেও পদক্ষেপ করে ওই কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু কাজের কাজ যে সেভাবে হয়নি, তা মানছে ট্রাই। তারা বলছে, বহু গ্রাহক বা দর্শক তাদের জানাচ্ছেন, এত কাণ্ডের পরও তাঁরা পছন্দের চ্যানেল বাছাই করতে পারছেন না। দর্শকের চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে পরিষেবা সংস্থার বাইরে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চাইছে ট্রাই। তাদের বক্তব্য, এমন একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া যেতে পারে, যাদের হাত ধরেই চ্যানেল বাছাইয়ের কাজটি সারতে পারবেন দর্শক। এজন্য তাঁদের কেবল সংস্থার মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। প্রাথমিকভাবে প্রস্তাবটির একটি খসড়া তৈরি করে সে বিষয়ে মতামত নেবে ট্রাই। তারপরই তা চূড়ান্ত হবে।
টিভি দেখা এবং তার খরচে স্বচ্ছতা আনতে নয়া নিয়ম চালু করে ট্রাই। ২০১৭ সাল থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হলেও, তা কার্যকর করা হয় গত বছর ডিসেম্বরে। প্রাথমিকভাবে কিছু জটিলতা থাকলেও, ধীরে ধীরে তা দর্শকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয়। নয়া নিয়মে ট্রাই সবচেয়ে বেশি যে বিষয়ে জোর দেয় তা হল, দর্শক যে চ্যানেল দেখবেন, পয়সা মেটাবেন শুধু তার জন্য। টিভিতে একসঙ্গে প্রচুর চ্যানেল সম্প্রচার করে, তার জন্য বড় অঙ্কের দাম দর্শকের থেকে নেওয়া চলবে না, এটাই জানায় তারা। দর্শক কোন চ্যানেল দেখবেন, তা যেমন তিনিই ঠিক করবেন, তেমনই সেইসব চ্যানেলের দাম কত, তাও জানাতে হবে চ্যানেল কর্তৃপক্ষ এবং কেবল সংস্থাকে, নির্দেশ দেয় ট্রাই। কিন্তু সব গ্রাহক সমানভাবে সেই অধিকার বা সুবিধা পাচ্ছেন না বলে অভিযোগ ওঠে। অভিযোগ জমা হয় ট্রাইয়ের দপ্তরে। এখানকার কর্তারা জানাচ্ছেন, দর্শকের একটি বড় অংশের অভিযোগ, তাঁরা কেবল সংস্থার ওয়েব পোর্টাল বা অ্যাপ থেকে চ্যানেল বাছাই করতে সমস্যায় পড়ছেন। অভিযোগগুলি ট্রাই খতিয়ে দেখেছে এবং সমস্যা সমাধানের জন্য সেগুলি কেবল সংস্থাগুলির কাছে পাঠানো হয়েছে।
বাস্তবে পরিস্থিতি কী, তা যাচাই করতে আসরে নামে ট্রাই। তাদের বক্তব্য, কিছু সংস্থা সত্যিই গ্রাহক বা দর্শকদের স্বাধীনতা দিচ্ছে না চ্যানেল বাছাইয়ের জন্য। এমনকী সেসব সংস্থার কলসেন্টারগুলিও পছন্দের চ্যানেল বাছাইয়ে সাহায্য করছে না।
তাহলে উপায়? ট্রাই চাইছে, গ্রাহক যাতে চ্যানেল পছন্দ করতে পারেন, তার সুবিধা করে দেওয়ার দায়িত্ব কোনও তৃতীয় পক্ষকে দেওয়া হোক। এই বিষয়ে প্রাথমিক কিছু কাজ এগিয়েছে ওই কেন্দ্রীয় সংস্থা। তাদের বক্তব্য, সব কেবল সংস্থা ওই তৃতীয় পক্ষ বা সংস্থাটিকে বাধ্যতামূলকভাবে তথ্য দেবে, যাতে তা গ্রাহক সহজে পেতে পারেন। যে অ্যাপটি তৈরি করবে ওই সংস্থা, তার ব্যাপারেই মতামত চায় ট্রাই। দর্শক এরপর চ্যানেল বাছাইয়ে সত্যিই কতটা স্বাধীনতা পাবেন, এখন সেটাই দেখার।

12th  August, 2019
নিশান ইন্ডিয়া ঘোষণা করল রেড উইকএন্ডস, ঢালাও ছাড় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিশান ইন্ডিয়া ঘোষণা করেছে রেড উইকএন্ডস। এই ক্যাম্পেনের মাধ্যমে ক্রেতারা গাড়ি কিনলে প্রায় ১ লক্ষ ১৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পেতে পারেন। এতে নগদ ছাড় ৪০ হাজার টাকা, ৪০ হাজার টাকা বোনাস এবং কর্পোরেট ডিসকাউন্ট ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন ক্রেতারা।
বিশদ

ফেডারেল ব্যাঙ্কের সঙ্গে চুক্তি মারুতির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ির ফাইনান্স করার ব্যাপারে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে ফেডারেল ব্যাঙ্কের চুক্তি হয়েছে। মারুতি কোম্পানির গাড়ির ডিলার ও গাড়ির ক্রেতা উভয়েই ফেডারেল ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সুবিধা পাবেন।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

নভেম্বরে এলআইসি’র পলিসি বিক্রি বাড়ল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত।
বিশদ

দীঘার মঞ্চ থেকে ঘোষণা মমতার
শাড়ি, ধুতি, গামছার মতো ত্রাণ সামগ্রী এবার থেকে সরবরাহ করবে তন্তুবায় সমবায় সমিতি

 দেবাঞ্জন দাস, দীঘা: দেশজুড়ে চলা আর্থিক মন্দার মধ্যে বাংলাকে এগিয়ে রেখেছিল গ্রামীণ অর্থাৎ ক্ষুদ্র ও কুটির শিল্প। সেই গ্রামীণ শিল্প এবং বাংলার তন্তুবায়ীদের আর্থিক মানোন্নয়নের লক্ষ্যে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার।
বিশদ

13th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

13th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  December, 2019
বাড়ছে হুন্ডাইয়ের গাড়ির দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাই মোটর ইন্ডিয়া তাদের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাস থেকে বর্ধিত দাম কার্যকর হবে। গাড়ি তৈরির উপকরণ ও অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় এই মূল্য বৃদ্ধি করতে হচ্ছে।
বিশদ

11th  December, 2019
বাইক ও স্কুটারের দাম বাড়াচ্ছে হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটর কর্প তাদের টু হুইলারের দাম বাড়াচ্ছে। আগামী পয়লা জানুয়ারি থেকে মোটরসাইকেল ও স্কুটারের দাম (শোরুম প্রাইস) বৃদ্ধি পাবে বলে সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।
বিশদ

11th  December, 2019
এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা। আগের এমসিএলআর-এর থেকে পাঁচ বিপিএস কমানো হল এমসিএলআর। 
বিশদ

11th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  December, 2019
বাজাজ অটোর নতুন দু’টি মোটর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজাজ অটো ভিটপিলেন ২৫০ এবং সার্টপিলেন ২৫০ নামের দু’টি মোটর সাইকেলের আবরণ উন্মোচনের মাধ্যমে দেশে নিয়ে এল হাস্কভার্না মোটর সাইকেল ব্র্যান্ড। তারা জানিয়েছে, হাস্কভার্না গোটা পৃথিবীর অন্যতম পুরনো মোটর সাইকেল ব্র্যান্ড।
বিশদ

10th  December, 2019
এমসিএলআর কমাল এসবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ।
বিশদ

10th  December, 2019
আজ খড়্গপুর হয়ে যাচ্ছেন মমতা
দীঘায় বাণিজ্য সম্মেলনে থাকছেন ১৮টি
দেশের প্রতিনিধি ও বিশিষ্ট শিল্পপতিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পরিস্থিতি যে রয়েছে, তা তুলে ধরতেই ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পাহাড়ে হয়েছিল হিল বিজনেস সামিট। এবার দীঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। 
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, জঙ্গিপুরে সরকারি বাসে অগ্নিসংযোগ 

01:24:03 PM

হাওড়ার সাঁকরাইলে ভারত কোঅপারেটিভ পোস্ট অফিসে আগুন 

01:23:06 PM

দক্ষিণ গড়িয়ায় বিস্কুট কারখানায় লরির ধাক্কায় যুবকের মৃত্যু 

01:20:00 PM

কোনা এক্সপ্রেসওয়েতে বাসে অগ্নিসংযোগ বিক্ষোভকারীদের 

01:15:37 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, থমকে একাধিক দূরপাল্লার ট্রেন 
গতকালের পর আজ সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভ ...বিশদ

01:11:37 PM

বাউড়িয়ায় রেল লাইনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ 

01:07:15 PM