Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পশ্চিমবঙ্গে পরিকাঠামো শিল্পে একযোগে কাজ
করতে আগ্রহী জাপান, দাবি রাষ্ট্রদূতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের সঙ্গে পরিকাঠামো শিল্পে ইতিমধ্যেই একযোগে কাজ করছে জাপান। এদিকে, পূর্ব ভারত থেকে পশ্চিমবঙ্গ যেমন বাংলাদেশে যাওয়ার দ্বার হিসেবে কাজ করে, তেমনই এখান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে পৌঁছনো যায়। সেই কারণেই বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও পরিকাঠামো ক্ষেত্রে একযোগে কাজ করতে আগ্রহী জাপান। শনিবার কলকাতায় বেঙ্গল চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে এসে এ কথা জানান ভারতে জাপানের রাষ্ট্রদূত কেনজি হিরামাৎসু।
তিনি বলেন, এদেশে যে যে জাপানি সংস্থা কাজ করছে, তার অধিকাংশই উত্তরের রাজ্যগুলিতে। সেখানে শিল্প স্থাপনের ক্ষেত্রে আর্থিক সুবিধা বা ইনসেন্টিভ দেওয়ার ফলেই ওইসব ব্যবসা এসেছিল। পশ্চিমবঙ্গ তেমন সুবিধা দিলে এখানেও আরও বেশি সংখ্যক সংস্থা হজির হবে বলে আশা প্রকাশ করেছেন জাপানি রাষ্ট্রদূত। তবে শ্রমিক দক্ষতা, বর্জ্য ব্যবস্থাপনা ও ছোট শিল্পে এ রাজ্যের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে জাপান, জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, টাটা হিতাচি কনস্ট্রাকশন মেশিনারি, নিপ্পাই শালিমার ফিডস, নোমুরা রিসার্চের মতো সংস্থাগুলি কাজ করছে এ রাজ্যে। জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন এ রাজ্যের স্টার্ট নিয়ে ইতিমধ্যেই আগ্রহ দেখিয়েছে। রাজ্যে সোলার চালিত ওয়্যারহাউস তৈরি করার উদ্যোগ নিয়েছে কাওয়াসিকি রিকুসো ট্রান্সপোর্টেশন কোম্পানি। এখানে মোট ১৯টি জাপানি সংস্থা আছে। পাশাপাশি ২০৯টি জাপানি প্রতিষ্ঠানের উপস্থিতি রয়েছে এ রাজ্যে।
জাপানি রাষ্ট্রদূত বলেন, দেশজুড়ে আগামী পাঁচ বছরে তাঁরা আরও এক হাজার জাপানি ভাষা শিক্ষাকেন্দ্র খুলতে চান। সেক্ষেত্রে জাপান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা ভাষা শিক্ষা দেবেন। তাতে ভারতীয়রা জাপানি সংস্থাও আরও বেশি করে কাজের সুযোগ পাবে। পাশাপাশি তিনি বলেন, নিরাপত্তা ও প্রতিরক্ষা খাতে জাপান এবং ভারত যেভাবে পরস্পরের হাত ধরেছে, তার সুফল ইতিমধ্যেই ফলতে শুরু করেছে। দুই দেশের আর্থিক বোঝাপড়াও শিল্প সংস্থাগুলিকে সুবিধা করে দিয়েছে বলে দাবি করেছেন কেনজি হিরামাৎসু। ২০১৮ সালের জাপান সরকারের রিপোর্ট বলছে, ভারত থেকে জাপানে ব্যবসা হয়েছে ৫৮৫ বিলিয়ন ইয়েন। অন্যদিকে, জাপান থেকে এ দেশে ব্যবসা এসেছে ১ হাজার ২৩৬ বিলিয়ন ইয়েন। ২০১৮ সালে সেদেশ থেকে ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে ৩৭৭ বিলিয়ন ইয়েন। জানা গিয়েছে, এ দেশে মোট ১ হাজার ৩০৫টি জাপানি সংস্থা ব্যবসা করছে। অটোমোবাইল, শিপিং, খাদ্য প্রক্রিয়াকরণ, রেল, তথ্যপ্রযুক্তি ও প্রতিরক্ষায় সবচেয়ে বেশি ব্যবসা হয়েছে দুই দেশের মধ্যে।

11th  August, 2019
নিশান ইন্ডিয়া ঘোষণা করল রেড উইকএন্ডস, ঢালাও ছাড় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিশান ইন্ডিয়া ঘোষণা করেছে রেড উইকএন্ডস। এই ক্যাম্পেনের মাধ্যমে ক্রেতারা গাড়ি কিনলে প্রায় ১ লক্ষ ১৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পেতে পারেন। এতে নগদ ছাড় ৪০ হাজার টাকা, ৪০ হাজার টাকা বোনাস এবং কর্পোরেট ডিসকাউন্ট ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন ক্রেতারা।
বিশদ

ফেডারেল ব্যাঙ্কের সঙ্গে চুক্তি মারুতির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ির ফাইনান্স করার ব্যাপারে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে ফেডারেল ব্যাঙ্কের চুক্তি হয়েছে। মারুতি কোম্পানির গাড়ির ডিলার ও গাড়ির ক্রেতা উভয়েই ফেডারেল ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সুবিধা পাবেন।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

নভেম্বরে এলআইসি’র পলিসি বিক্রি বাড়ল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত।
বিশদ

দীঘার মঞ্চ থেকে ঘোষণা মমতার
শাড়ি, ধুতি, গামছার মতো ত্রাণ সামগ্রী এবার থেকে সরবরাহ করবে তন্তুবায় সমবায় সমিতি

 দেবাঞ্জন দাস, দীঘা: দেশজুড়ে চলা আর্থিক মন্দার মধ্যে বাংলাকে এগিয়ে রেখেছিল গ্রামীণ অর্থাৎ ক্ষুদ্র ও কুটির শিল্প। সেই গ্রামীণ শিল্প এবং বাংলার তন্তুবায়ীদের আর্থিক মানোন্নয়নের লক্ষ্যে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার।
বিশদ

13th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

13th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  December, 2019
বাড়ছে হুন্ডাইয়ের গাড়ির দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাই মোটর ইন্ডিয়া তাদের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাস থেকে বর্ধিত দাম কার্যকর হবে। গাড়ি তৈরির উপকরণ ও অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় এই মূল্য বৃদ্ধি করতে হচ্ছে।
বিশদ

11th  December, 2019
বাইক ও স্কুটারের দাম বাড়াচ্ছে হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটর কর্প তাদের টু হুইলারের দাম বাড়াচ্ছে। আগামী পয়লা জানুয়ারি থেকে মোটরসাইকেল ও স্কুটারের দাম (শোরুম প্রাইস) বৃদ্ধি পাবে বলে সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।
বিশদ

11th  December, 2019
এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা। আগের এমসিএলআর-এর থেকে পাঁচ বিপিএস কমানো হল এমসিএলআর। 
বিশদ

11th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  December, 2019
বাজাজ অটোর নতুন দু’টি মোটর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজাজ অটো ভিটপিলেন ২৫০ এবং সার্টপিলেন ২৫০ নামের দু’টি মোটর সাইকেলের আবরণ উন্মোচনের মাধ্যমে দেশে নিয়ে এল হাস্কভার্না মোটর সাইকেল ব্র্যান্ড। তারা জানিয়েছে, হাস্কভার্না গোটা পৃথিবীর অন্যতম পুরনো মোটর সাইকেল ব্র্যান্ড।
বিশদ

10th  December, 2019
এমসিএলআর কমাল এসবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ।
বিশদ

10th  December, 2019
আজ খড়্গপুর হয়ে যাচ্ছেন মমতা
দীঘায় বাণিজ্য সম্মেলনে থাকছেন ১৮টি
দেশের প্রতিনিধি ও বিশিষ্ট শিল্পপতিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পরিস্থিতি যে রয়েছে, তা তুলে ধরতেই ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পাহাড়ে হয়েছিল হিল বিজনেস সামিট। এবার দীঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। 
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইন নিজের হাতে তুলে নেবেন না, বিক্ষোভকারীদের উদ্দেশ্য আবেদন মুখ্যমন্ত্রীর 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাস্তায় নামা বিক্ষোভকারীদের গণতান্ত্রিক পথে আন্দোলনের ...বিশদ

02:18:42 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থানায় হামলা বিক্ষোভকারীদের 

01:41:03 PM

মুর্শিদাবাদের বেলডাঙায় দমকলের গাড়িতে অগ্নিসংযোগ 

01:38:09 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে দেগঙ্গাতে টাকি রোড অবরোধ 

01:29:00 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, জঙ্গিপুরে সরকারি বাসে অগ্নিসংযোগ 

01:26:00 PM

হাওড়ার সাঁকরাইলে ভারত কোঅপারেটিভ পোস্ট অফিসে আগুন 

01:23:06 PM