Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ধুঁকছে গাড়িশিল্প, সরকারি হস্তক্ষেপের
দাবিতে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে শিল্পপতিরা

কাজ হারিয়েছেন সাড়ে তিন লক্ষ কর্মী: রিপোর্ট

নয়াদিল্লি, ৭ আগস্ট (পিটিআই): বিক্রির বাজার ক্রমেই কমছে। মুখ থুবড়ে পড়েছে গাড়ি শিল্প। প্রায় প্রতিদিনই বন্ধ হচ্ছে কোনও না কোনও কারখানা, শোরুম। কাজ হারাচ্ছেন বহু মানুষ। গাড়ির যন্ত্রাংশ তৈরি থেকে শুরু করে অনুসারী শিল্পও ধুঁকতে শুরু করেছে। সবমিলিয়ে চরম সঙ্কটে পড়েছে দেশের দুই কিংবা চার চাকার গাড়িশিল্প। এই পরিস্থিতিতে বুধবার সরকারি সহায়তার দাবিতে বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দ্বারস্থ হলেন গাড়িশিল্পের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। শিল্পকে বাঁচিয়ে রাখতে মোদি সরকারের কাছে ‘উৎসাহ প্যাকেজ’ গ্রহণের আর্জি রেখেছেন তাঁরা। ওই প্যাকেজে জিএসটি কমানো থেকে শুরু করে গাড়ি ঋণ প্রদানে ব্যাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ‘সদয়’ হওয়া এবং নিয়মকানুন খানিক সরলীকরণের প্রস্তাবও দিয়েছেন শিল্পপতিরা।
এদিন সীতারামনের সঙ্গে বৈঠক বসেন মারুতি সুজুকি চেয়ারম্যান আরসি ভার্গব, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার প্রেসিডেন্ট (অটোমেটিক সেক্টর) রঞ্জন ওয়াধেরা সহ একাধিক শিল্পগোষ্ঠীর কর্ণধার। সেই সঙ্গে যন্ত্রাংশ নির্মাণ শিল্পের সংগঠন এসআইএম, এসিএমএ এবং এফএডিএ সহ বেশ কয়েকটি সংগঠনের প্রতিনিধিও হাজির ছিলেন। মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার কর্মকর্তা তথা এসআইএম-এর প্রেসিডেন্ট ওয়াধেরা বলেছেন, ‘অর্থমন্ত্রীর সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে। সরকারের কাছে গাড়ির শিল্পের বর্তমান সঙ্কট তুলে ধরে হস্তক্ষেপের আর্জি রাখা হয়েছে। বিশেষ করে জিএসটি কমানো সহ যন্ত্রাংশশিল্পকে ঘুরে দাঁড় করাতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে মন্ত্রীর কাছে।’ জানা গিয়েছে, সংগঠনগুলির প্রতিনিধিরা গাড়িশিল্পের উপর জিএসটি ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার প্রস্তাব দিয়েছে সরকারকে। এর পাশিপাশি আর্থিক সঙ্গতিসম্পন্ন ব্যক্তিদের গাড়ি ক্রয়ের ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যাতে নিয়মকানুন খানিকটা শিথিল করে, সেই বিষয়টি নিয়েও সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন তাঁরা।
বেশ কয়েকমাস ধরেই মন্দা চলছে গাড়ির বাজারে। বিক্রির হার দ্রুত কমছে। মন্দার প্রত্যক্ষ প্রভাব পড়েছে নির্মাণশিল্পে। একটি বেসরকারি সংস্থার সমীক্ষায় দেখা গিয়েছে, ইতিমধ্যেই এই শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ৩ লক্ষ ৫০ হাজার কর্মী কাজ হারিয়েছেন। এসআইএম’-এর তথ্যও বলছে, চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সব ধরনের গাড়ি বিক্রি কমেছে ১২.৩৫ শতাংশ। ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের তরফে বলা হয়েছে, গত তিন মাসে গাড়িশিল্পে দু’লক্ষেরও বেশি মানুষ কাজ হারিয়েছেন। বিপর্যস্ত বাইক-বাণিজ্যও। ডিলাররা প্রতিনিয়ত কর্মী ছাঁটাইয়ের রাস্তায় হাঁটছেন। বাইক শিল্পেও কর্মহীনের সংখ্যা ক্রমেই বাড়ছে বলে সংগঠনগুলির সুত্রের খবর। ওয়েধেরা জানিয়েছেন, এই মুহূর্তে গাড়িশিল্পকে বাঁচাতে সরকারের হস্তক্ষেপ ছাড়া কোনও রাস্তা নেই। আশাকরি, কর্মংস্থানের কথা মাথায় রেখে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

08th  August, 2019
অপারেটররা আশঙ্কার কথা শোনালেও
পুজোয় ভূস্বর্গ যাওয়ার ট্রেনের
বুকিংয়ে এখনও বদল নেই

প্রসেনজিৎ কোলে, কলকাতা: কথায় বলে আশায় বাঁচে চাষা। অনেকটা তেমনই, পুজোয় সুষ্ঠুভাবে কাশ্মীর ভ্রমণের আশা নিয়ে আপাতত দিন কাটাছেন পর্যটকরা। অন্তত, রেলের দেওয়া তথ্য সেই ইঙ্গিতই করছে।
বিশদ

08th  August, 2019
 পণ্য পরিবহণের লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণে রেল বোর্ডের দেওয়া লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত মোট ৫৫.৫৬ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে। 
বিশদ

08th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  August, 2019
 এলআইসি’র নতুন প্রকল্প জীবন অমর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘জীবন অমর’ নামে নতুন বিমা প্রকল্প আনল ভারতীয় জীবনবিমা নিগম। এটি একটি টার্ম পলিসি, যেখানে প্রিমিয়ামের অঙ্ক কম, দাবি এলআইসিআইয়ের। ১৮ থেকে ৬৫ বছর বয়স পর্যন্ত ওই বিমা প্রকল্প করা যাবে। বিমার ম্যাচুরিটি সর্বাধিক ৮০ বছর বয়স পর্যন্ত হবে।
বিশদ

07th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  August, 2019
 মুনাফা বাড়ল কর্পোরেশন ব্যাঙ্কের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে নিট মুনাফা ২২ শতাংশ বাড়াল কর্পোরেশন ব্যাঙ্ক। গত আর্থিক বছরের প্রথম তিন মাসে যেখানে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নিট মুনাফা ছিল ৮৫ কোটি টাকা, সেখানে এবার তা হয়েছে ১০৩ কোটি টাকা।
বিশদ

06th  August, 2019
 রেলযাত্রীদের খাবারের রসিদ দিতে বিশেষ উদ্যোগ রঙ্গিয়া ডিভিশনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যাটারাররা যাত্রীদের যে দামের খাবার খাওয়াবেন, সেই মতো রসিদ যাতে তাঁরা দেন, তার জন্য বিশেষ নজর দিচ্ছে নর্থ ফ্রন্টিয়ার রেল। রঙ্গিয়া ডিভিশনের কমার্শিয়াল ডিভিশন জানাচ্ছে, এই বিষয়ে তারা সর্বতোভাবে প্রচারপর্ব চালাচ্ছে।
বিশদ

06th  August, 2019
 বাজারে আসছে ডাবরের ‘কবজ ওভার’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে আসছে ডাবরের নতুন লাক্সাটিভ ‘কবজ ওভার’। সংস্থার দাবি, সম্পূর্ণ আয়ুর্বেদিক ওই পণ্যটি হরীতকী, জোয়ান, ক্যাস্টর অয়েলের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান দিয়ে তৈরি। 
বিশদ

06th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  August, 2019
এরাজ্যে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা বাড়াতে প্রতিযোগিতার আয়োজন কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের ক্ষুদ্র উদ্যোগপতিদের উৎসাহ দিতে বিশেষ প্রচেষ্টা শুরু করল কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের ছোট ব্যবসায়ীদের জন্য তারা একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। সেই প্রতিযোগিতায় যাঁরা সফল হবেন, তাঁদের পণ্যের বিপণনে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বিশদ

05th  August, 2019
 আইটিসির মুনাফা বৃদ্ধি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে নিট মুনাফা ১২.৬ শতাংশ বাড়াল আইটিসি লিমিটেড। জুন পর্যন্ত তাদের কর পরবর্তী মুনাফা হয়েছে প্রায় ৩ হাজার ১৭৪ কোটি টাকা। সংস্থার মোট আয় হয়েছে প্রায় ১১ হাজার ৩৬১ কোটি টাকা। এক্ষেত্রে বৃদ্ধির হার ছ’শতাংশ। 
বিশদ

03rd  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  August, 2019
 আর বছর দুয়েকেই বাজারে আসবে রাজ্যে তৈরি সার্টিফায়েড আলু বীজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে আলুর সার্টিফায়েড বীজ উৎপাদনের প্রক্রিয়া চলছে। কৃষি দপ্তর আশা করছে, আগামী দুই বছরের মধ্যে রাজ্যে উৎপাদিত সার্টিফায়েড আলুর বীজ দিয়ে চাষ করা সম্ভব হবে। মাঠে ব্যবহারের উপযুক্ত বীজ উৎপাদনের প্রক্রিয়া শুরু করার জন্য চারটি মরশুম প্রয়োজন।
বিশদ

30th  July, 2019
হাওয়াই ও অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মৌ স্বাক্ষর
বিপুল বিদেশি মুদ্রা আয়ের লক্ষ্যে ভেনামি চিংড়ি চাষে জোর রাজ্য সরকারের

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: রপ্তানি বাড়িয়ে বিপুল বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে এবারই প্রথম ভেনামি চিংড়ি চাষে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। উত্তর ২৪ পরগনা সহ রাজ্যের তিন জেলায় ভেনামি চিংড়ির চারা ও চাষের প্রয়োজনীয় খাবার চাষিদের দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

30th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM