Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 বছরের দ্বিতীয় বৃহত্তম পতন সেনসেক্সে, ক্ষতি তিন লক্ষ ৭৯ হাজার কোটি টাকা

 মুম্বই, ১৯ জুলাই (পিটিআই): বিদেশি বিনিয়োগকারীদের জন্য করছাড়ের আশায় জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে শুক্রবার, সপ্তাহের শেষ দিনে ৫৬০ পয়েন্ট নামল বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক সেনসেক্স। যা চলতি বছরে বাজারের দ্বিতীয় বৃহত্তম পতন। বাজার বন্ধের সময় ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) শেয়ার সূচক নিফটি ছিল ১১ হাজার ৫০০ পয়েন্টের অনেকটাই নীচে। চলতি সপ্তাহে সেনসেক্সের পতন হয়েছে ৩৯৯.২২ পয়েন্ট। নিফটি নেমেছে ১৩৩.২৫ পয়েন্ট। এর ফলে গত দু’দিনে বিনিয়োগকারীদের ক্ষতির অঙ্ক গিয়ে দাঁড়িয়েছে তিন লক্ষ ৭৯ হাজার কোটি টাকায়। উল্লেখ্য, গত ৮ জুলাই বাজেট পেশের পর এক ঝটকায় ৭৯২.৮২ পয়েন্ট নেমে গিয়েছিল সেনসেক্স। চলতি বছরে এখনও পর্যন্ত এটিই সবথেকে বড় পতন। অন্যদিকে, মার্কিন ফেডারেল রিজার্ভ আধিকারিকরা ছাড়ের কথা ঘোষণা করায় এশিয়ার শেয়ার সূচক এদিন ২ শতাংশ বেড়েছে।
এদিন বাজার বন্ধের সময় ৫৬০.৪৫ পয়েন্ট নীচে অবস্থান করেছে সেনসেক্স। নিফটির পতন হয় ১৭৭.৬৫ পয়েন্ট। দিনের শেষে বিএসই-তে নথিভুক্ত সংস্থাগুলির মূলধন গিয়ে দাঁড়িয়েছে ১,৪৫,৩৪,৭৫৮. ৫৩ কোটি টাকায়। এদিনের সবথেকে ক্ষতির মুখে পড়া সংস্থাগুলি হল এম অ্যান্ড এম, বাজাজ ফিনান্স, টাটা মোটরস্, ঩হিরো মোটোকর্প, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, বাজাজ অটো, কোটাক ব্যাঙ্ক, এসবিআই এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। সংস্থাগুলির শেয়ারদর ৪.৩৬ শতাংশ পর্যন্ত নেমে গিয়েছে। ২.৩২ শতাংশ পর্যন্ত শেয়ারদর বেড়েছে এনটিপিসি, পাওয়ার গ্রিড, টিসিএস এবং ওএনজিসির। এদিনের বাজারে চরম লাভবান হয়েছে এই সংস্থাগুলি। এদিকে, করবৃদ্ধির প্রস্তাব বিদেশি বিনিয়োগকারীদের হতাশ করবে। বৃহস্পতিবার বাজার বন্ধের পর সংসদে এই আর্জি খারিজ করে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার ফলশ্রুতিতেই বাজারের এই পতন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

20th  July, 2019
কিস্তিতে গয়না কেনার সুযোগ থাকুক
কেন্দ্রীয় বাজেটে, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে কেন্দ্রীয় সরকারের কাছে হরেক দাবিদাওয়া পেশ করল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি, সোনার উপর আমদানি শুল্ক কমানো হোক এবং গোল্ড মানিটাইজেশন স্কিমটি ঢেলে সাজা হোক।
বিশদ

বিনামূল্যে ৩ মাসের ফিল্মমেকিং কোর্স রামোজি ফাউন্ডেশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে। 
বিশদ

19th  January, 2020
২০২৫ সালের মধ্যে ভারতে নতুন ১০ লক্ষ
কর্মসংস্থান তৈরি করবে আমাজন: জেফ বেজোস

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আরও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে মার্কিন ই-কমার্স সংস্থা আমাজন। দেশের উন্নতিতে তারা বিনিয়োগ করছে না বলে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের বিতর্কিত মন্তব্যের পর শুক্রবার এমনই প্রতিশ্রুতি দিলেন আমাজনকর্তা জেফ বেজোস।
বিশদ

18th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  January, 2020
  বিদেশি সংস্থাগুলিকে নিয়ম মেনে ভারতে লগ্নি করতে হবে: গোয়েল

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বিশদ

18th  January, 2020
রাজ্যগুলি না নেওয়ায় পচছে বিদেশ
থেকে আসা পেঁয়াজ, বিপাকে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: পেঁয়াজ নিয়ে পস্তাচ্ছে কেন্দ্র! রাজ্যের কথায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে এখন মাথায় হাত মোদি সরকারের। কিছুদিন আগে পর্যন্তও ১২০ টাকা কিলো দরে বিক্রি হলেও বাজারে এখন পেঁয়াজের দাম অপেক্ষাকৃত কমে গিয়েছে। দেশীয় উৎপাদনও ধীরে ধীরে বাজারে আসতে শুরু করেছে। 
বিশদ

17th  January, 2020
সর্বোচ্চ শিখর ছুঁল শেয়ার সূচক 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): ৪২ হাজারের সর্বোচ্চ শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। যদিও দিনের শেষে সেখান থেকে খানিকটা নেমে ৪১ হাজার ৯৩২.৫৬ পয়েন্টে থেমেছে সেনসেক্স।
বিশদ

17th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

17th  January, 2020
শীতের মরশুমে আলুর দাম আকাশছোঁয়া,
আগুন সব্জির বাজারেও, নাকাল মধ্যবিত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকালে নতুন আলু ২৪-২৫ টাকা কেজি বা তারও বেশি দামে কিনে খেতে হচ্ছে। এই সময় আলুর এত চড়া দাম আগে যে কখনও হয়নি, এটা শুধু ক্রেতারা নন, ব্যবসায়ী মহলও বলছে। গত বছর এই সময়ে ১০ টাকা কেজি দরের আশপাশে নতুন আলু বিক্রি হয়েছে। এছাড়া এবার শীতে অধিকাংশ সব্জির দামও বেশ চড়া। তবে রেকর্ড করেছে আলু। 
বিশদ

16th  January, 2020
সল্টলেক শুরু হস্তশিল্প মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবার্ড হস্তশিল্প উৎসব শুরু হল। সল্টলেকে পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে বিভিন্ন রাজ্যের হস্তশিল্পীদের পসরা নিয়ে বুধবার থেকে শুরু হল হস্তশিল্প মেলা। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।
বিশদ

16th  January, 2020
৯ ক্যারাটের সোনার অলঙ্কার আর
বিক্রি করা যাবে না, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: আগামী বছর থেকে ৯ ক্যারাটে তৈরি সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। জানিয়ে দিল কেন্দ্র। এবার থেকে কেবলমাত্র হলমার্কযুক্ত ১৪, ১৮ এবং ২২ ক্যারাটে সোনার তৈরি অলঙ্কারই বিক্রি করা যাবে। সরকারের এই সিদ্ধান্তে যাদের অর্থ সংস্থান অল্প অথচ কম ক্যারাটের সোনার অলঙ্কার কিনতে চায়, তাদের একাংশ সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

16th  January, 2020
যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ

16th  January, 2020
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা

03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোম গার্ডের। কুড়িয়ে পাওয়া একটি ...বিশদ

03:28:49 PM

নির্ভয়া কাণ্ড: পবন গুপ্তের নাবালক তত্ব খারিজ শীর্ষ আদালতে

 সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদন আজ ...বিশদ

03:21:00 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কোচবিহারে
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড কোচবিহারের চকচকার একটি হাসপাতালে। ...বিশদ

03:16:24 PM

পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM