Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

আজ বিধানসভায় মুলতুবি প্রস্তাব আনার তোড়জোড়
মেট্রো ডেয়ারি: শেয়ার বিক্রি নিয়ে বড় ঘোটালার অভিযোগ, সিবিআই তদন্তের দাবি বাম-কংয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি নিয়ে রাজ্য সরকার প্রায় ৫০০ কোটি টাকা লোকসান করেছে। এর পিছনে বড় কেলেঙ্কারি হয়েছে বলে অভিযোগ করে এনিয়ে হাইকোর্টের তত্ত্বাবধানে সিবিআই তদন্তের দাবি তুলল বিরোধী বাম ও কংগ্রেস। সোমবার বিধানসভার প্রেস কর্নারে এক যৌথ সাংবাদিক বৈঠকে বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও কংগ্রেসের সচেতক মনোজ চক্রবর্তীর পাশাপাশি বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী এই দাবি তোলেন। এনিয়ে সদনের ভিতরে এদিন আলোচনার সুযোগ না পাওয়ায় আজ মঙ্গলবার এই ইস্যুতে মুলতুবি প্রস্তাব আনতে চাইছে এই দুই বিরোধী শিবির। জনস্বার্থ মামলা হওয়ায় আদালতের এক্তিয়ারভুক্ত অংশ বাদ দিয়ে এই প্রস্তাব আনার পরও এনিয়ে আলোচনার সুযোগ না পেলে বিধানসভার ভিতরে ও বাইরে হট্টগোল করার পরিকল্পনা করেছে তারা।
তবে তার আগেই এদিন সরকারপক্ষ ও বিরোধীদের মধ্যে একপ্রস্থ আকচা-আকচি হয় বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে। স্বরাষ্ট্র, সংখ্যালঘু, ভূমি ও ভূমি সংস্কারের মতো মুখ্যমন্ত্রীর হাতে থাকা গুরুত্বপূর্ণ দপ্তরের বাজেট সদনে আলোচনা ছাড়াই গিলোটিন প্রথার সাহায্যে পাশ করিয়ে নিতে শাসক শিবির যে পরিকল্পনা করেছে, বৈঠকে তার তীব্র প্রতিবাদ করেন বাম ও কংগ্রেসের প্রতিনিধিরা। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র দপ্তরের বাজেট নিয়ে আলোচনার দাবিতে অনড় সুজন-মনোজরা রীতিমতো তর্কে জড়িয়ে পড়েন। তবে সরকারপক্ষ দাবি মানার কোনও ইঙ্গিত না দেওয়ায় কংগ্রেস ও বাম প্রতিনিধিরা বৈঠক বয়কট করে ওয়াকআউট করেন। পরে মান্নান-সুজনরা জানান, ১০ তারিখ যদি এই সব দপ্তরের বাজেট গিলোটিনে পাঠানো হয়, তাহলে সদন বয়কট করে বাম ও কংগ্রেস বিধায়করা বিধানসভা চত্বরে নকল অধিবেশন বসাবেন। সেখানে তাঁরা এই সব দপ্তরের বাজেট নিয়ে আলোচনা করবেন।
এদিন অধিবেশনের শুরুতেই মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি সংক্রান্ত বিতর্কিত বিষয়টি নিয়ে পয়েন্ট অব ইনফরমেশন তুলে তাঁর অভিযোগ ও দাবির বিষয়টি উল্লেখ করেন মনোজবাবু। তাঁকে বক্তব্য বলার অনুমতি দিলেও অবশ্য অধ্যক্ষ তা রেকর্ডে রাখা হবে না বলে সিদ্ধান্ত নেন। এনিয়ে সাংবাদিক বৈঠকে মনোজের পাশাপাশি মান্নান-সুজনরা এক সুরে বলেন, এটা একটা বড় কেলেঙ্কারি বলে আমাদের ঘোরতর সন্দেহ। সরকার তাদের হাতে থাকা ৪৭ শতাংশ শেয়ার ওই সংস্থার অপর কর্ণধার বেসরকারি মালিকানাধীন কোম্পানিকে মাত্র ৮৪.৫ কোটি টাকায় বিক্রি করেছে। অথচ সেই বেসরকারি কোম্পানিটি অচিরেই ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে ১৭০ কোটি টাকায় বিক্রি করে দিয়েছে। এর থেকেই স্পষ্ট, গোটা প্রক্রিয়ায় অন্তত ৫০০ কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে সরকার। সর্বোপরি, এবিষয়ে অভিযোগ পেয়ে কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট নবান্নের কাছে সংশ্লিষ্ট ফাইল চেয়ে পাঠালেও তাদের তা দেওয়া হচ্ছে না বলেও খবর ছড়িয়েছে। তাই এর পিছনে বড় মাপের ঘোটালা হয়েছে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

09th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  July, 2019
বাঙালির রসনায় টান দিয়ে
হাজার টাকা ছুঁইছুঁই পোস্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দামের দেমাকে ডগমগ করছে মাছ-মাংস। মধ্যবিত্ত বাঙালির পাতে আমিষ পদ থাকা এখন বিলাসিতা। মেনুতে স্বাদের বাহার আনতে অন্যতম ভরসা পোস্ত। কিন্তু আচমকাই পোস্ত কিনতে গিয়ে, তার দাম শুনে চক্ষু চড়কগাছ ক্রেতাদের। মাস দু’য়েকের মধ্যে পোস্তর দাম প্রায় দু’শো টাকা বেড়ে গিয়েছে। ৮০০ টাকার পোস্ত’র কোয়ালিটি নিয়ে এখন খুঁতখুঁত করছে বাঙালি।
বিশদ

15th  July, 2019
 ভোগ্যপণ্যের ব্যবসা আটগুণ বাড়াতে চায় আইটিসি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোগ্যপণ্যের ব্যবসাকে এক লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রাখল আইটিসি লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভার পর চেয়ারম্যান সঞ্জীব পুরি বলেন, সিগারেটের বাইরে ভোগ্যপণ্যের ব্যবসা আমরা আট গুণ বাড়াতে চাইছি। এখন সেই ব্যবসার অঙ্ক ১২ হাজার কোটি টাকা।
বিশদ

13th  July, 2019
 টানা ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, কমল শিল্প বৃদ্ধির হার

  নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতির হার। জুন মাসে ৩.১৮ শতাংশ বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি। গত মে মাসে এই খুচরো মুদ্রাস্ফীতি ছিল ৩.০৫ শতাংশ। সেদিক থেকে দেখলে এই মুদ্রাস্ফীতি সামান্যই। ডাল সহ খাদ্যশস্য ও মাছ-মাংসের দাম বাড়ার কারণেই এমনটা হয়েছে বলে শুক্রবার সরকারি পরিসংখ্যানে প্রকাশ।
বিশদ

13th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

13th  July, 2019
বিধানসভায় জানালেন প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী
হরিণঘাটার ফার্মে মাংস উৎপাদন বাম আমল থেকে বেড়েছে ৬১ গুণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হরিণঘাটা ফার্মের মাংস উৎপাদন বাম আমল থেকে প্রায় ৬১ গুণ বেড়েছে। যার জেরে বার্ষিক আয়ের পরিমাণ ৪৪ গুণ বৃদ্ধি পেয়েছে। বুধবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে এই তথ্য দিয়েছেন রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ।
বিশদ

13th  July, 2019
গ্লোবাল বিজনেস সামিট
আগামী বছরের ডিসেম্বরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার আয়োজিত শিল্প বাণিজ্য সম্মেলন ‘বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস)’ ২০২০ সালের ১৫-১৭ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে। বুধবার বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্র এই ঘোষণা করেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এবার থেকে এক বছর অন্তর এই সম্মেলন হবে না।
বিশদ

11th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

11th  July, 2019
 মোহিনী মিলের একাংশ ভেঙে পড়ল

 বিএনএ, বারাকপুর: সোমবার দুপুরে বেলঘরিয়া নন্দনগরে বন্ধ হয়ে যাওয়া মোহিনী মিলের বিল্ডিংয়ের একটি অংশ ভেঙে রাস্তায় পড়ে।
বিশদ

09th  July, 2019
শেয়ার বাজারে পতন অব্যাহত, সেনসেক্স পড়ল ৭৯৩ পয়েন্ট

 মুম্বই, ৮ জুলাই (পিটিআই): সোমবারও ঘুরে দাঁড়াতে পারল না শেয়ার বাজার। সেনসেক্সের পতন অব্যাহত। পাল্লা দিয়ে কমেছে নিফটিও। পাশাপাশি, ডলারের তুলনায় টাকার দর পড়েছে ৩০ পয়সা। কেন্দ্রীয় বাজেটের কিছু প্রস্তাব লগ্নিকারী ও শিল্পমহলের কাছে হতাশার সৃষ্টি করেছে।
বিশদ

09th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  July, 2019
 বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি হিন্দুস্থান স্টিলওয়ার্কসের কর্মীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস কনস্ট্রাকশন লিমিটেডের সদর দপ্তর কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি সংস্থাটির চুক্তিভিত্তিক কর্মীদের ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছিল। তৃণমূল এমপি’দের মাধ্যমে তার প্রতিবাদ পৌঁছেছিল সংসদ ভবন পর্যন্ত।
বিশদ

08th  July, 2019
আজ বৈঠকে একাধিক বাস-ট্যাক্সি সংগঠন
ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছেন বেসরকারি পরিবহণের মালিকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজেলের মূল্যবৃদ্ধির জন্য ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছে বাস, ট্যাক্সি সংগঠনগুলি। আজ, সোমবার বাস-ট্যাক্সির একাধিক সংগঠনের একটি যৌথ মিটিংও ডাকা হয়েছে। বাস মালিকদের আরও একটি বৈঠক রয়েছে ১০ জুলাই।
বিশদ

08th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM