Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বাজেট ধস নামাল শেয়ার বাজারে,
৩৯৫ পয়েন্ট কমল সেনসেক্স

মুম্বই, ৫ জুলাই (পিটিআই): দ্বিতীয় মোদি সরকারের প্রথম বাজেট পেশের পরই ধস নামল শেয়ার বাজারে। ৪০ হাজার থেকে এক ঝটকায় প্রায় ৩৯৫ পয়েন্ট নেমে গেল শেয়ার সূচক। শুক্রবার বাজেট বক্তৃতায় সরকারি সম্পত্তির শেয়ারহোল্ডিংয়ের সীমা বাড়ানোর প্রস্তাব দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তা ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশ করার সময় এসে গিয়েছে বলে জানা তিনি। এরপরেই বাজারে ক্ষতির আশঙ্কায় ধাতু, বিদ্যুৎ, গাড়ি এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে শেয়ার বিক্রির ধুম পড়ে যায়। এদিন বাজেট বক্তৃতা শুরুর আগে ৪০,০৩২.৪১ পয়েন্টে পৌঁছে গিয়েছিল বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স। সেখান থেকে দিনের শেষে তা নেমে দাঁড়ায় ৩৯,৫১৩.৩৯ পয়েন্টে। ৩৯৪.৬৭ পয়েন্ট কমেছে সেনসেক্স। একইভাবে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক নিফটিও নেমেছে ১৩৫.৬০ পয়েন্ট। এবারের বাজেটে কর ছাড়ের আশা করছিলেন বাজার বিশেষজ্ঞরা। কিন্তু সেদিক থেকে হতাশই হতে হয়েছে তাঁদের।
সেনসেক্সে সবচেয়ে বেশি ধস নেমেছে ইয়েস ব্যাঙ্কের শেয়ারে। তাদের দর পড়েছে ৮.৩৬ শতাংশ। এনটিপিসি, এম অ্যান্ড এম, বেদান্ত, সান ফার্মা, টিসিএস- ক্ষতির মুখ দেখেছে সকলেই। অন্যদিকে, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্ক, এসবিআই, আইটিসি, ভারতী এয়ারটেল এবং আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ারদর উঠেছে ২.১৬ শতাংশ পর্যন্ত।
তবে সরকারি সম্পত্তির শেয়ারহোল্ডিংয়ের সীমা বাড়ানোর বিষয়টি নিয়ে সেবির ঘোষণার অপেক্ষা করতে হবে। এমনটাই মনে করছেন সেন্ট্রাল ব্রোকিং সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং রিসার্চ (ওয়েল্থ) শাখার প্রধান জে থুনুগুন্টলা। কারণ, অনেক সরকার পোষিত সংস্থাই বর্তমান ২৫ শতাংশ শেয়ার ছাড়ার নিয়মটি মানার উপযুক্ত হয়ে ওঠেনি। সেক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা সেবিকে তাদের সেই সময়টুকু দিতে হবে বলেই মনে করেন তিনি।
অন্যদিকে, বিদেশি বিনিয়োগকারীদের জন্য কেওয়াইসি নিয়মের আধুনিকীকরণের পক্ষেও সওয়াল করেছেন অর্থমন্ত্রী। পাশাপাশি, বিলগ্নিকরণের অঙ্কও অন্তবর্তী বাজেটের লক্ষ্যমাত্রা থেকে বাড়িয়ে এক লক্ষ পাঁচ হাজার কোটিতে নিয়ে যাওয়ার ঘোষণা করেছেন তিনি।

06th  July, 2019
আজ বিধানসভায় মুলতুবি প্রস্তাব আনার তোড়জোড়
মেট্রো ডেয়ারি: শেয়ার বিক্রি নিয়ে বড় ঘোটালার অভিযোগ, সিবিআই তদন্তের দাবি বাম-কংয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি নিয়ে রাজ্য সরকার প্রায় ৫০০ কোটি টাকা লোকসান করেছে। এর পিছনে বড় কেলেঙ্কারি হয়েছে বলে অভিযোগ করে এনিয়ে হাইকোর্টের তত্ত্বাবধানে সিবিআই তদন্তের দাবি তুলল বিরোধী বাম ও কংগ্রেস।
বিশদ

09th  July, 2019
 মোহিনী মিলের একাংশ ভেঙে পড়ল

 বিএনএ, বারাকপুর: সোমবার দুপুরে বেলঘরিয়া নন্দনগরে বন্ধ হয়ে যাওয়া মোহিনী মিলের বিল্ডিংয়ের একটি অংশ ভেঙে রাস্তায় পড়ে।
বিশদ

09th  July, 2019
শেয়ার বাজারে পতন অব্যাহত, সেনসেক্স পড়ল ৭৯৩ পয়েন্ট

 মুম্বই, ৮ জুলাই (পিটিআই): সোমবারও ঘুরে দাঁড়াতে পারল না শেয়ার বাজার। সেনসেক্সের পতন অব্যাহত। পাল্লা দিয়ে কমেছে নিফটিও। পাশাপাশি, ডলারের তুলনায় টাকার দর পড়েছে ৩০ পয়সা। কেন্দ্রীয় বাজেটের কিছু প্রস্তাব লগ্নিকারী ও শিল্পমহলের কাছে হতাশার সৃষ্টি করেছে।
বিশদ

09th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  July, 2019
 বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি হিন্দুস্থান স্টিলওয়ার্কসের কর্মীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস কনস্ট্রাকশন লিমিটেডের সদর দপ্তর কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি সংস্থাটির চুক্তিভিত্তিক কর্মীদের ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছিল। তৃণমূল এমপি’দের মাধ্যমে তার প্রতিবাদ পৌঁছেছিল সংসদ ভবন পর্যন্ত।
বিশদ

08th  July, 2019
আজ বৈঠকে একাধিক বাস-ট্যাক্সি সংগঠন
ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছেন বেসরকারি পরিবহণের মালিকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজেলের মূল্যবৃদ্ধির জন্য ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছে বাস, ট্যাক্সি সংগঠনগুলি। আজ, সোমবার বাস-ট্যাক্সির একাধিক সংগঠনের একটি যৌথ মিটিংও ডাকা হয়েছে। বাস মালিকদের আরও একটি বৈঠক রয়েছে ১০ জুলাই।
বিশদ

08th  July, 2019
 বাজেট প্রস্তাবে সমস্যায় পড়বে চা বাগানগুলি, দাবি সংগঠনের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নগদ টাকায় লেনদেনের বহর কমানো লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। তাকে কার্যকর করতে এবারের বাজেট প্রস্তাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোনও সংস্থা বছরে এক কোটি টাকা বা তার বেশি তুললে, সেক্ষেত্রে দুই শতাংশ টিডিএস বা উৎসমূলে কর কাটা হবে।
বিশদ

08th  July, 2019
 ইলিশ উৎসবের আয়োজন পর্যটন নিগমের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাসে ইলিশ উৎসবের আয়োজন করতে চলেছে রাজ্য পর্যটন দপ্তর। পর্যটন উন্নয়ন নিগমের আওতায় আগামী ১৮ আগস্ট, রবিবার ওই অনুষ্ঠান হবে। গঙ্গাবক্ষে আয়োজিত ওই উৎসবের জন্য মাথাপিছু খরচ কত, তা অবশ্য এখনও ঘোষণা করেনি নিগম।
বিশদ

08th  July, 2019
 শিল্পের পথ সহজ করার প্রতিযোগিতায় দেশে এখন তৃতীয় স্থানে মমতার সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তা অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লাল ফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এবছরও সব রাজ্যকে উদ্যোগ নিতে বলেছে।
বিশদ

08th  July, 2019
চা-কফি ও রাবার চাষ বঞ্চিত
বাজেটে, ক্ষুব্ধ দক্ষিণী সংগঠন

পর্যটন প্রসারে উদ্যোগের প্রশংসা হোটেল মালিকদের

 কোচি, ৬ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় বাজেটে চাষের ক্ষেত্রগুলিকে উপেক্ষা করা হয়েছে। প্রায় ধুঁকতে থাকা চা, কফি, রাবার এবং বিভিন্ন মশলা চাষের ক্ষেত্রে বাজেটে নির্দিষ্ট করে কিছুই বলা হয়নি বলে অভিযোগ করল কেরলের এক কৃষক সংগঠন। ইউনাইটেড প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশন অব সাউথ ইন্ডিয়ার (ইউপিএএসআই) প্রেসিডেন্ট এ ই জোসেফ জানান, কফি চাষিদের উৎসাহিত করতে আয়কর আইনের একটি নির্দিষ্ট ধারার অবলুপ্তি ঘটানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিলেন তাঁরা।
বিশদ

07th  July, 2019
স্টার্ট আপের সমস্যা দূর হয়েছে
আশঙ্কা ঝেড়ে ফেলে সংস্থাগুলি ব্যবসায়
মন দিক: সিবিডিটি চেয়ারম্যান

নয়াদিল্লি, ৬ জুলাই (পিটিআই): নবীন উদ্যোপতিদের (স্টার্ট আপস) উৎসাহ দিতে এবার বাজেটে ঢালাও সুবিধার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এরপরেও স্টার্ট আপ নিয়ে অনেক আশঙ্কা থেকে যাচ্ছে। প্রথমত, ব্যবসা শুরু করেই স্টার্ট আপ সংস্থাগুলিকে আয়কর নোটিসের সম্মুখীন হতে হয়।
বিশদ

07th  July, 2019
ভারসাম্যের বাজেট, মত শিল্পমহলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সংসদে যে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, তাকে পিঠ চাপড়ে দিল বণিকমহল। সামান্য কিছু ত্রুটির কথা উল্লেখ করেও তাদের বক্তব্য, ভারসাম্য বজায় রেখেই বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী।
বিশদ

06th  July, 2019
  বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শিল্প মহলে,
খুশি পর্যটন ক্ষেত্র, অসন্তোষ ওষুধ শিল্পে

 নয়াদিল্লি, ৫ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা প্রথম পূর্ণাঙ্গ বাজেটকে ‘বৃহৎ বিনিয়োগমুখী’ হিসেবে ব্যাখ্যা করল দেশের শিল্পমহল। যদিও, একাংশ ক্ষেত্রের তরফে বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়াই মিলেছে। ২০২৫ সালের মধ্যে ভারতীয় অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারে পৌঁছে দেওয়ার কথা বাজেট বক্তৃতায় ঘোষণা করেছেন নির্মলা সীতারামন।
বিশদ

06th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

06th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM