Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ধর্মতলা-শ্যামবাজার রুটের ‘সাফল্যে’ উৎসাহিত কর্তারা
পুজোর আগেই সবুজ ময়দান চিরে ছুটতে দেখা যেতে পারে এসি ট্রাম

প্রসেনজিৎ কোলে, কলকাতা: শুরুতেই ‘সাফল্য’ মিলেছে। এবার তার উপর ভরসা করেই পুজোর আগে দু’টি এসি ট্রাম রুটে চালানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। বর্তমানে শহরে কেবল একটি রুটে এসি ট্রাম চালানো হয়। সে’টি যাত্রী মহলে জনপ্রিয় হয়ে উঠছে। সবকিছু পরিকল্পনামাফিক এগলে পুজোর আগেই সবুজ ময়দানের বুক চিরে এসি ট্রাম ছুটতে দেখা যাবে। এসি ট্রাম চালানোর পরিকল্পনা রয়েছে গড়িয়াহাট চত্বরেও। ট্রাম দু’টি তৈরি করতে কমবেশি ২৫ লক্ষ টাকা করে খরচ হবে বলে জানিয়েছেন নিগমকর্তারা।
পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম সূত্রের খবর, বর্তমানে সরকারি এসি বাস যাত্রী মহলে ব্যাপক জনপ্রিয় হয়েছে। নন-এসি বাস ছেড়ে বহু যাত্রীই এসি বাসের জন্য স্টপে দাঁড়িয়ে অপেক্ষা করেন। এসি বাস জনপ্রিয় হলে, এসি ট্রামও যাত্রী মহলে কদর পাবে, এই ধারণা থেকেই রুটে দু’টি এক বগির এসি ট্রাম চালানো শুরু করা হয়। অবশ্য একটি ট্রাম রক্ষণাবেক্ষণের জন্য রুটে চালানো হচ্ছে না। বর্তমানে ধর্মতলা-শ্যামবাজার রুটে এসি ট্রাম চলাচল করছে। এসি ট্রামের জন্য আপাতত ভাড়ার দু’টি স্টেজ করা হয়েছে। প্রথম পাঁচ কিলোমিটারের জন্য ভাড়া ধার্য হয়েছে ২০ টাকা। পাঁচ কিলোমিটারের বেশি হলে ভাড়া দিতে হবে ২৫ টাকা।
নিগমের এক কর্তা বলেন, একটি রুটেই এসি ট্রাম চালিয়ে দৈনিক গড়ে চার থেকে সাড়ে চার হাজার টাকা আয় হচ্ছে। আসলে, বহু যাত্রীর কাছেই ট্রাম সফর নিজেদের আবেগের সঙ্গে যুক্ত। এসি ট্রাম তাঁদের কাছে তো বটেই, অন্যদের কাছেও আকর্ষণের কেন্দ্রে পরিণত হয়েছে। সার্বিকভাবে যাত্রী মহলে এসি ট্রামের চাহিদা তৈরি হয়েছে। সেই চাহিদা পূরণ করতেই নোনাপুকুর ওয়ার্কশপে ‘ইন-হাউস’ দু’টি এক বগির এসি ট্রাম তৈরি করা হবে। সেগুলিকে পুজোর আগেই রুটে নামানোর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।
কোন রুটে চালানো হবে ট্রাম দু’টি? নিগমের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ধর্মতলায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্য উত্তর এবং দক্ষিণের ট্রামলাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই মেট্রোর নির্মাণকারী সংস্থা, কেএমআরসিএল আশ্বাস দিয়েছে, আগামী মাসেই ধর্মতলায় একটি লুপ লাইন তৈরির জন্য প্রয়োজনীয় জায়গা তারা ছেড়ে দেবে। আমরা আশা করছি, পুজোর আগেই সেই লাইনের কাজ শেষ হয়ে যাবে। এই লুপ লাইন তৈরি হয়ে গেলে নোনাপুকুর ওয়ার্কশপ থেকে যে কোনও জায়গায় ট্রাম পাঠানো সম্ভব হবে। কাজেই এসি ট্রাম ময়দানের মধ্য দিয়ে খিদিরপুর পর্যন্ত চালানো যেতেই পারে। আবার, গড়িয়াহাট চত্বরেও নিত্যদিন বহু যাত্রীর যাতায়াত থাকে। ওই এলাকাতেও একটি এসি ট্রাম চালানো যেতে পারে।
নিগম সূত্রের খবর, বর্তমানে রাস্তায় মেট্রো রেল সহ নানা সংস্থার কাজকর্মের জেরে রুটে ট্রামের সংখ্যা কমে গিয়েছে। বর্তমানে দৈনিক কমবেশি ৩৫ থেকে ৪০টি ট্রাম চালানো হচ্ছে। কিন্তু, নিগমের মোট ট্রাম রয়েছে ২৫০টিরও বেশি। তার মধ্যে ১২০টি ট্রাম রুটে চলার উপযোগী।

থ্রি স্টার পরিষেবা নিয়ে প্রস্তুত
হচ্ছে রাজ্যের সরকারি লজগুলি
শুরু হল পুজোর বুকিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলেস্তারা খসা দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কৃতি ঝেড়ে ফেলে স্মার্ট হতে চেয়েছিল রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। সেই মতো উদ্যোগও শুরু হয়েছিল। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা লজগুলির সেই ‘মেওকভার’ পর্ব শেষ পর্যায়ে। পর্যটন দপ্তর সূত্রে খবর, পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে সেই বদলে যাওয়া লজের স্বাদ পাবেন পর্যটকরা।
বিশদ

 দেশের প্রথম সুমেরু-কুমেরু অভিযানের দাবিদার বাজাজ ডোমিনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুমেরু থেকে কুমেরু পর্যন্ত অভিযানে প্রথম ভারতীয় বাইক সংস্থা হিসেবে নাম লেখাল বাজাজ অটো। তাদের দাবি, ‘ডোমিনার’ বাইকে চড়ে দীপক কামাথ, অবিনাশ পিএস এবং দীপক গুপ্তা নামের তিনজন বাইক আরোহী ৯৯ দিনের প্রচেষ্টায় ‘পোলার ওডিসি’এতে সফল হন।
বিশদ

 রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এলাকায় রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎ চাহিদায় রেকর্ড তৈরি হল রাজ্যে। রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, গত ১৩ জুন তাদের এলাকায় বিদ্যুৎ চাহিদা পৌঁছে গিয়েছিল ৭০৮০ মেগাওয়াটে। যা সর্বকালীন রেকর্ড। যদিও চাহিদা বাড়লেও বিদ্যুৎ জোগানে ঘাটতি ছিল না বলেই খবর।
বিশদ

 বিড়লা সূর্যর ডিরেক্টর যশোবর্ধনকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা।
বিশদ

 ডিজিটাল লেনদেন আগামী চার বছরে দেশে দ্বিগুণ হতে পারে, আভাস সমীক্ষায়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল পেমেন্টর উপর বিশেষ জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও সামনে এনেছিলেন নগদ টাকার বদলে ডিজিটাল মানি মারফত লেনদেনের যুক্তি। তাঁর দাবি ছিল, এতে অর্থনীতি চাঙ্গা হবে, আর্থিক স্বচ্ছতা বাড়বে।
বিশদ

17th  June, 2019
ইস্ট-ওয়েস্ট মেট্রো
বাণিজ্যিকভাবে ট্রেন চালাতে কমিশনার অব রেলওয়ে সেফটিতে আবেদনের তোড়জোড়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র কাছে আবেদনের তোড়জোড় শুরু করল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)।
বিশদ

17th  June, 2019
 মাছে থাকা সামান্য ফর্মালিনে ছাড়পত্র দিচ্ছে কেন্দ্রীয় সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: মাছ তাজা রাখতে লুকিয়ে-চুরিয়ে ফর্মালিনের মতো রাসায়নিক ব্যবহার নতুন কথা নয়। মাছের পচন রুখতে দেশের প্রায় সর্বত্রই এই অসাধু প্রক্রিয়াটি চলে। এ রাজ্যের মাছে ফর্মালিন আছে, এমন অভিযোগে বিহার সহ কয়েকটি প্রতিবেশী রাজ্য মাছ কেনা বন্ধ করে দেয় সম্প্রতি। তা নিয়ে জলঘোলা হয়।
বিশদ

17th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  June, 2019
 ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বাণিজ্যিক প্রতিষ্ঠান নিষিদ্ধ নয়: গাদকারি

  নয়াদিল্লি, ১৪ জুন (পিটিআই): দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠানকে সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে হবে। এবং দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে নানা উদ্ভাবনী চিন্তাভাবনা আদানপ্রদানে সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা উচিত। শুক্রবার দেশের শিল্প প্রতিষ্ঠানের উদ্দেশে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি এমনটাই আহ্বান জানিয়েছেন।
বিশদ

15th  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

13th  June, 2019
 রাজ্যে আরও ১৭০০ কোটি টাকার বিনিয়োগ আইটিসি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রসাধনী ও ত্বক-কেশ চর্চা সংক্রান্ত ‘পার্সোনাল কেয়ার’ পণ্যের জন্য কারখানা খুলছে আইটিসি লিমিটেড। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন সংস্থার সিএমডি সঞ্জীব পুরি। তার জন্য কত টাকা বিনিয়োগ করা হবে, তা তিনি স্পষ্ট করেননি।
বিশদ

12th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  June, 2019
 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক।
বিশদ

12th  June, 2019

Pages: 12345

একনজরে
  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM