Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 মাছে থাকা সামান্য ফর্মালিনে ছাড়পত্র দিচ্ছে কেন্দ্রীয় সরকার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: মাছ তাজা রাখতে লুকিয়ে-চুরিয়ে ফর্মালিনের মতো রাসায়নিক ব্যবহার নতুন কথা নয়। মাছের পচন রুখতে দেশের প্রায় সর্বত্রই এই অসাধু প্রক্রিয়াটি চলে। এ রাজ্যের মাছে ফর্মালিন আছে, এমন অভিযোগে বিহার সহ কয়েকটি প্রতিবেশী রাজ্য মাছ কেনা বন্ধ করে দেয় সম্প্রতি। তা নিয়ে জলঘোলা হয়। কিন্তু কেন্দ্রীয় সরকার বলছে, মাছে ফর্মালিন থাকবে, এটা স্বাভাবিক বিষয়। তবে তা থাকবে নির্দিষ্ট সীমারেখা পর্যন্ত। সেই ‘স্বাভাবিক’ ফর্মালিনের সঙ্গে যদি বাইরে থেকে আলাদা করে ফর্মালিন মেশানো হয় মাছে, তাহলেই তা ক্ষতিকারক। তবে কেন্দ্রীয় সরকার এর পাশাপাশি বলছে, যে সীমারেখা তারা বেঁধে দিয়েছে, তা আদৌ স্বাস্থ্যসম্মত কি না, তা দেখার প্রয়োজন আছে। দরকারে সেই সীমার বদল করা হবে।
সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া বা এফএসএসএআই। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আওতায় থাকা সংস্থাটি সেই নির্দেশিকায় জানিয়েছে, স্বাদু বা মিষ্টি জলের মাছে কেজি পিছু চার মিলিগ্রাম ফর্মালিন থাকতেই পারে। সামুদ্রিক মাছে সেই সংখ্যা ১০০ মিলিগ্রাম। তারা বলেছে, গোয়ায় মুম্বই হাইকোর্টের নির্দেশিকাকে মান্যতা দিয়েই আপাতত এই সীমারেখা রাখা হল। কিন্তু তা ভবিষ্যতে নাও থাকতে পারে বলে জানিয়েছে এই কেন্দ্রীয় সংস্থা। তাদের বক্তব্য, মাছে আদৌ কত ফর্মালিন থাকা উচিত, তা নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের কাজও প্রায় চূড়ান্ত। সেই রিপোর্ট অনুযায়ী যে সুপারিশ করা হবে, তাকেই মাছে ফর্মালিনের মাত্রা হিসেবে মেনে নেওয়া হবে।
চিকিৎসকরা বলেন, ফর্মালিন এমন একটি রাসায়নিক, যা থেকে পেট খারাপের মতো ছোট রোগবালাই থেকে রেচন প্রক্রিয়ায় সমস্যা, এমনকী ক্যান্সার পর্যন্ত হতে পারে। যেখানে এতটা ক্ষতিকর হিসেবে ফর্মালিনকে দেখা হয়, সেখানে তা সম্পূর্ণ নিষিদ্ধ না করে, তার মাপকাঠি রাখা হল কেন? রাজ্য প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান বিভাগের ডেপুটি ডিরেক্টর বি কে চাঁদ বলেন, মাছ মারা গেলে, তার শরীরে ফর্মালিন উৎপন্ন হয়। সেটি স্বাভাবিক ফর্মালিন। তা শরীরে পক্ষে ততটা ক্ষতিকর নয়। কিন্তু মাছ তাজা রাখতে বাইরে থেকে যে ফর্মালিন দেওয়া হয়, তা ক্ষতিকর। তাই তা নিষিদ্ধ। বাইরে থেকে ফর্মালিন দেওয়া হলে, তা মাছের আঁশ বা ত্বকে লেগে থাকে। স্বাভাবিক ফর্মালিন থাকে মাংসে। তাঁর দাবি, কোচিতে সেন্ট্রাল ইনস্টিটিউট অব ফিশারিজ টেকনোলজি একটি প্রযুক্তি বার করেছে, যেখানে ভালোভাবে চিহ্নিত করা যায় ফর্মালিন। এ রাজ্যে সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটও ফর্মালিন চিহ্নিত করার কাজ করছে, জানিয়েছেন বি কে চাঁদ।
তবে স্বাভাবিক ফর্মালিন এবং বাইরে থেকে দেওয়া সেই রাসায়নিককে সুনিপুণভাবে চিহ্নিত করা যে সত্যিই কঠিন, তা মেনে নিয়েছেন এই শহরের কেন্দ্রীয় ল্যাবরেটরির অন্যতম এক শীর্ষকর্তা। তিনি বলেন, মাছের ত্বক ও মাংস থেকে ওই দুই রাসায়নিকের প্রকারভেদ করা যায় ঠিকই। কিন্তু তা একেবারে সঠিক, তা বলা সম্ভব নয়। কোনটি স্বাভাবিক ও কোনটি নয়, তার চুলচেরা বিশ্লেষণ করতে এখনও গবেষণা চলছে, জানিয়েছেন ওই কর্তা।
যাঁরা বাজারে যান, তাঁরা জানেন, ‘পচা’ মাছ বিক্রি এখন অনেকটাই কমে গিয়েছে। কবে মারা গিয়েছে সেই মাছ, তার হদিশ না থাকলেও, তাকে টাটকা রাখার জাদু যে ওই ফর্মালিনেই নিহিত, তা বোঝেন অনেকেই। জেনেশুনে ‘বিষ’ খাওয়া ছাড়া উপায়ও থাকে না হয়তো। ফর্মালিনের মাত্রার পরিবর্তন হলেও, বিষাক্ত মাছ খাওয়া রোখা যাবে কী করে, সেটাই বড় চিন্তা মানুষের।

17th  June, 2019
থ্রি স্টার পরিষেবা নিয়ে প্রস্তুত
হচ্ছে রাজ্যের সরকারি লজগুলি
শুরু হল পুজোর বুকিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলেস্তারা খসা দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কৃতি ঝেড়ে ফেলে স্মার্ট হতে চেয়েছিল রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। সেই মতো উদ্যোগও শুরু হয়েছিল। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা লজগুলির সেই ‘মেওকভার’ পর্ব শেষ পর্যায়ে। পর্যটন দপ্তর সূত্রে খবর, পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে সেই বদলে যাওয়া লজের স্বাদ পাবেন পর্যটকরা।
বিশদ

 দেশের প্রথম সুমেরু-কুমেরু অভিযানের দাবিদার বাজাজ ডোমিনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুমেরু থেকে কুমেরু পর্যন্ত অভিযানে প্রথম ভারতীয় বাইক সংস্থা হিসেবে নাম লেখাল বাজাজ অটো। তাদের দাবি, ‘ডোমিনার’ বাইকে চড়ে দীপক কামাথ, অবিনাশ পিএস এবং দীপক গুপ্তা নামের তিনজন বাইক আরোহী ৯৯ দিনের প্রচেষ্টায় ‘পোলার ওডিসি’এতে সফল হন।
বিশদ

 রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এলাকায় রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎ চাহিদায় রেকর্ড তৈরি হল রাজ্যে। রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, গত ১৩ জুন তাদের এলাকায় বিদ্যুৎ চাহিদা পৌঁছে গিয়েছিল ৭০৮০ মেগাওয়াটে। যা সর্বকালীন রেকর্ড। যদিও চাহিদা বাড়লেও বিদ্যুৎ জোগানে ঘাটতি ছিল না বলেই খবর।
বিশদ

ধর্মতলা-শ্যামবাজার রুটের ‘সাফল্যে’ উৎসাহিত কর্তারা
পুজোর আগেই সবুজ ময়দান চিরে ছুটতে দেখা যেতে পারে এসি ট্রাম

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: শুরুতেই ‘সাফল্য’ মিলেছে। এবার তার উপর ভরসা করেই পুজোর আগে দু’টি এসি ট্রাম রুটে চালানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। বর্তমানে শহরে কেবল একটি রুটে এসি ট্রাম চালানো হয়। সে’টি যাত্রী মহলে জনপ্রিয় হয়ে উঠছে। 
বিশদ

 বিড়লা সূর্যর ডিরেক্টর যশোবর্ধনকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা।
বিশদ

 ডিজিটাল লেনদেন আগামী চার বছরে দেশে দ্বিগুণ হতে পারে, আভাস সমীক্ষায়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল পেমেন্টর উপর বিশেষ জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও সামনে এনেছিলেন নগদ টাকার বদলে ডিজিটাল মানি মারফত লেনদেনের যুক্তি। তাঁর দাবি ছিল, এতে অর্থনীতি চাঙ্গা হবে, আর্থিক স্বচ্ছতা বাড়বে।
বিশদ

17th  June, 2019
ইস্ট-ওয়েস্ট মেট্রো
বাণিজ্যিকভাবে ট্রেন চালাতে কমিশনার অব রেলওয়ে সেফটিতে আবেদনের তোড়জোড়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র কাছে আবেদনের তোড়জোড় শুরু করল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)।
বিশদ

17th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  June, 2019
 ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বাণিজ্যিক প্রতিষ্ঠান নিষিদ্ধ নয়: গাদকারি

  নয়াদিল্লি, ১৪ জুন (পিটিআই): দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠানকে সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে হবে। এবং দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে নানা উদ্ভাবনী চিন্তাভাবনা আদানপ্রদানে সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা উচিত। শুক্রবার দেশের শিল্প প্রতিষ্ঠানের উদ্দেশে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি এমনটাই আহ্বান জানিয়েছেন।
বিশদ

15th  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

13th  June, 2019
 রাজ্যে আরও ১৭০০ কোটি টাকার বিনিয়োগ আইটিসি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রসাধনী ও ত্বক-কেশ চর্চা সংক্রান্ত ‘পার্সোনাল কেয়ার’ পণ্যের জন্য কারখানা খুলছে আইটিসি লিমিটেড। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন সংস্থার সিএমডি সঞ্জীব পুরি। তার জন্য কত টাকা বিনিয়োগ করা হবে, তা তিনি স্পষ্ট করেননি।
বিশদ

12th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  June, 2019
 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক।
বিশদ

12th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM