Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। বিজেপির সংসদ সদস্য হিসেবে তিনি পরপর চারবার নির্বাচিত হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, রেল, রাষ্ট্রায়ত্ত সংস্থা, যোগাযোগ মন্ত্রক, পেট্রলিয়াম মন্ত্রক প্রভৃতি নানা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব সামলেছেন। সফল শিল্পকর্ত্রী বা রাজনীতিবিদ হিসেবেই শুধু নয়, সমাজকর্মী হিসেবেও তিনি সাধারণ মানুষের মধ্যে দাগ রেখে গিয়েছেন। দিল্লিতে আজ, বুধবার তাঁর স্মরণসভার আয়োজন করা হয়েছে।

12th  June, 2019
নিশান ইন্ডিয়া ঘোষণা করল রেড উইকএন্ডস, ঢালাও ছাড় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিশান ইন্ডিয়া ঘোষণা করেছে রেড উইকএন্ডস। এই ক্যাম্পেনের মাধ্যমে ক্রেতারা গাড়ি কিনলে প্রায় ১ লক্ষ ১৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পেতে পারেন। এতে নগদ ছাড় ৪০ হাজার টাকা, ৪০ হাজার টাকা বোনাস এবং কর্পোরেট ডিসকাউন্ট ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন ক্রেতারা।
বিশদ

14th  December, 2019
ফেডারেল ব্যাঙ্কের সঙ্গে চুক্তি মারুতির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ির ফাইনান্স করার ব্যাপারে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে ফেডারেল ব্যাঙ্কের চুক্তি হয়েছে। মারুতি কোম্পানির গাড়ির ডিলার ও গাড়ির ক্রেতা উভয়েই ফেডারেল ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সুবিধা পাবেন।
বিশদ

14th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  December, 2019
নভেম্বরে এলআইসি’র পলিসি বিক্রি বাড়ল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত।
বিশদ

14th  December, 2019
দীঘার মঞ্চ থেকে ঘোষণা মমতার
শাড়ি, ধুতি, গামছার মতো ত্রাণ সামগ্রী এবার থেকে সরবরাহ করবে তন্তুবায় সমবায় সমিতি

 দেবাঞ্জন দাস, দীঘা: দেশজুড়ে চলা আর্থিক মন্দার মধ্যে বাংলাকে এগিয়ে রেখেছিল গ্রামীণ অর্থাৎ ক্ষুদ্র ও কুটির শিল্প। সেই গ্রামীণ শিল্প এবং বাংলার তন্তুবায়ীদের আর্থিক মানোন্নয়নের লক্ষ্যে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার।
বিশদ

13th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

13th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  December, 2019
বাড়ছে হুন্ডাইয়ের গাড়ির দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাই মোটর ইন্ডিয়া তাদের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাস থেকে বর্ধিত দাম কার্যকর হবে। গাড়ি তৈরির উপকরণ ও অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় এই মূল্য বৃদ্ধি করতে হচ্ছে।
বিশদ

11th  December, 2019
বাইক ও স্কুটারের দাম বাড়াচ্ছে হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটর কর্প তাদের টু হুইলারের দাম বাড়াচ্ছে। আগামী পয়লা জানুয়ারি থেকে মোটরসাইকেল ও স্কুটারের দাম (শোরুম প্রাইস) বৃদ্ধি পাবে বলে সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।
বিশদ

11th  December, 2019
এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা। আগের এমসিএলআর-এর থেকে পাঁচ বিপিএস কমানো হল এমসিএলআর। 
বিশদ

11th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  December, 2019
বাজাজ অটোর নতুন দু’টি মোটর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজাজ অটো ভিটপিলেন ২৫০ এবং সার্টপিলেন ২৫০ নামের দু’টি মোটর সাইকেলের আবরণ উন্মোচনের মাধ্যমে দেশে নিয়ে এল হাস্কভার্না মোটর সাইকেল ব্র্যান্ড। তারা জানিয়েছে, হাস্কভার্না গোটা পৃথিবীর অন্যতম পুরনো মোটর সাইকেল ব্র্যান্ড।
বিশদ

10th  December, 2019
এমসিএলআর কমাল এসবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ।
বিশদ

10th  December, 2019
আজ খড়্গপুর হয়ে যাচ্ছেন মমতা
দীঘায় বাণিজ্য সম্মেলনে থাকছেন ১৮টি
দেশের প্রতিনিধি ও বিশিষ্ট শিল্পপতিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শিল্পে বিনিয়োগের পরিস্থিতি যে রয়েছে, তা তুলে ধরতেই ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পাহাড়ে হয়েছিল হিল বিজনেস সামিট। এবার দীঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে বিজনেস কনক্লেভ। 
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ...

সংবাদদাতা, কাঁথি: জমির রেকর্ড নিজের নামে না থাকায় চাষিদের অনেকেই বুলবুলের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে কৃষক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা কৃষক সংগ্রাম পরিষদ।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম ওয়ান ডে: ভারত ১৩৭/৩ (৩০ ওভার) 

03:51:09 PM

এনআরসির প্রতিবাদে কুলতলিতে তৃণমূলের মিছিল 
আজ সকালে এনআরসির প্রতিবাদে দক্ষিণ ২৪ পরগনার কুলতলিতে তৃণমূল কংগ্রেস ...বিশদ

03:44:00 PM

বজবজ লাইনের আক্রা স্টেশনে এখনও চলছে রেল অবরোধ, টিকিট কাউন্টার লুট করার চেষ্টা

03:42:37 PM

নদীয়ার চাপড়ায় সড়ক অবরোধ

03:38:51 PM

প্রথম ওয়ান ডে: ভারত ১০৪/৩ (২৫ ওভার) 

03:26:33 PM

বজবজ শাখার আক্রার কাছে রেল অবরোধ, পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হল পাথর 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার শিয়ালদহের বজবজ শাখার আক্রা এবং ...বিশদ

02:30:38 PM