Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 রাজ্যের তৈরি কোর কমিটির নিয়মিত বৈঠক চায় শিল্পমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে কারখানা করতে না দেওয়ার সমালোচনা সঙ্গে নিয়েই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বিনিয়োগ আনা ও শিল্প গড়ার ক্ষেত্রে তাঁর তাগিদও ছিল যথেষ্ট। এ রাজ্যে যে শিল্পগুলি গড়ে উঠছে, তাদের যাতে কোনও সমস্যা না হয়, তার দেখভালের উপরও জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তৈরি হয়েছিল শিল্প সংক্রান্ত কোর কমিটি। ১৫ দিন অন্তর যে কমিটির বৈঠক শুরু করেছিল রাজ্য। কিন্তু বিগত বেশ কয়েক বছর সেই কোর কমিটির বৈঠকই হয়নি। শিল্পায়ন প্রসঙ্গে সেই কমিটির বৈঠক আবারও চালু হোক, চাইছে শিল্পমহল। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে যে রাজনৈতিক দড়ি টানাটানি শুরু হয়েছে, সেখানে শিল্পায়ন যেন কোনওভাবেই ক্ষতিগ্রস্ত না হয়, সেই লক্ষ্যেই সরকারের সঙ্গে আরও নিবিড় সম্পর্ক চায় শিল্পমহল। একমাত্র কোর কমিটির বৈঠকই সেই সুযোগ করে দিতে পারে, মনে করছে তারা। যে দরজা বা সুযোগ নিজের হাতে খুলে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী, তাকে আবার কাজে লাগাতে চায় বণিকসমাজ।
সম্প্রতি এই বিষয়ে সরব হয়েছিলেন ভারত চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট সীতারাম শর্মা। তিনি বলেন, পশ্চিম বা দক্ষিণ ভারতে যেভাবে বেসরকারি বিনিয়োগ জায়গা করে নিয়েছে, তার তুলনায় পিছিয়ে পূর্ব ভারত। পশ্চিমবঙ্গেও বড় অঙ্কের বেসরকারি পুঁজি আসেনি। বরং এখানে অনেক বেশি শক্তিশালী সরকারি বিনিয়োগ। এ রাজ্যে যে বাণিজ্য সম্মেলনগুলি হয়েছে, সেখানেও বিনিয়োগ প্রস্তাব অনেকটাই এসেছে কেন্দ্রীয় সরকারি শিল্পক্ষেত্র থেকে। আবার কেন্দ্র ও রাজ্যের মধ্যে সাম্প্রতিক রাজনৈতিক টানাপোড়েনে সেই বিনিয়োগের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সীতারাম শর্মার কথায়, একমাত্র শিল্পমহলের সঙ্গে নিবিড় যোগাযোগ এক্ষেত্রে বড় জায়গা নিতে পারে। শিল্প গড়া ছাড়াও শিল্পমহলের কিছু ভূমিকা থাকে সরকারের সঙ্গে একযোগে কাজ করার। শিল্পমহলের সঙ্গে সরকার যত বেশি কথা বলবে, তত বেশি করে সমস্যার সমাধান সম্ভব। তাই সরকার ও শিল্পমহল যতক্ষণ না মুখোমুখি বসছে, ততক্ষণ সেই সুযোগ পাওয়া অসম্ভব, জানান সীতারামবাবু।
শিল্পমহল বলছে, মুখ্যমন্ত্রী যে শিল্প সংক্রান্ত কোর কমিটি গড়ে দিয়েছিলেন, ১৫ দিন অন্তর সেই কমিটির বৈঠক বসত। শিল্প ও অর্থমন্ত্রী থেকে শুরু করে সেখানে শিল্পের সঙ্গে সম্পর্কযুক্ত সব দপ্তরের মন্ত্রী ও আমলারা থাকতেন। সেখানে বিভিন্ন বণিকসভা ও সংগঠন থেকে সদস্য হাজির থাকতেন। পরবর্তীকালে ১৫ দিনের রুটিনে ঢিলেমি শুরু হয়। দু’টি বৈঠকের মাঝে সময়ের দূরত্ব বাড়তে থাকে। বিষয়টির গুরুত্ব বুঝে বৈঠকের রাশ নেন মুখ্যমন্ত্রী স্বয়ং। তিনিই ওই বৈঠকে হাজির থেকে শিল্প সংক্রান্ত সমস্যার চটজলদি সমাধানের চেষ্টা করেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তাতেও ঢিলেমি শুরু হয়। একসময় দেখা যায়, অমন একটি বৈঠক যে হতো, প্রশাসনই তা যেন ভুলতে শুরু করেছে। মুখ্যমন্ত্রী কয়েকজন শিল্পপতিকে মাথায় রেখে নবান্নে একটি শিল্প সংক্রান্ত কমিটি ফের গঠন করেন বটে, কিন্তু সেখানে শিল্পমহলের মতামত প্রকাশের জায়গা তেমন নেই বলেই জানাচ্ছেন শিল্পকর্তারা।
মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়মিত কোনও বণিকসভার অনুষ্ঠানে দেখা যায় না। তাই পারস্পরিক মত আদানপ্রদানের জায়গাও ক্ষীণ, এমনটই বলছে শিল্পমহল। কিন্তু সেই জায়গা তৈরি করা যে জরুরি, কেন্দ্রের সঙ্গে রাজ্যের শিল্প-সম্পর্ক সহজ করতে তাঁদেরও যে কিছু ভূমিকা থাকতে পারে, সেই বিষয়েই সোচ্চার হচ্ছেন শিল্পকর্তারা। তাঁদের দাবি, সরকার আবার সেই কোর কমিটির বৈঠক ফিরিয়ে আনার উদ্যোগ নিক। তাতে সরকার ও শিল্পমহল উভয়েরই মঙ্গল, এমনটাই মনে করছেন তাঁরা।

10th  June, 2019
 রাজ্যে আরও ১৭০০ কোটি টাকার বিনিয়োগ আইটিসি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রসাধনী ও ত্বক-কেশ চর্চা সংক্রান্ত ‘পার্সোনাল কেয়ার’ পণ্যের জন্য কারখানা খুলছে আইটিসি লিমিটেড। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন সংস্থার সিএমডি সঞ্জীব পুরি। তার জন্য কত টাকা বিনিয়োগ করা হবে, তা তিনি স্পষ্ট করেননি।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক।
বিশদ

 গ্রাজুয়েশন ডে পালন করল হুন্ডাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন। 
বিশদ

11th  June, 2019
 হুন্ডাই নিয়োগ করল রামকৃষ্ণ মিশনের আইটিআই পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন।
বিশদ

11th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  June, 2019
নজরে দার্জিলিং, সিকিমও
শিলং পাহাড়ে বাইকে অ্যাডভেঞ্চার ট্যুরের আয়োজন আইআরসিটিসির

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বন্ধুবান্ধব মিলে সমতলেই বাইক চালিয়ে ‘লং রুট’-এ পাড়ি দেওয়ার প্রবণতা ইদানীং বেশ জনপ্রিয় হয়েছে। কিন্তু, পাহাড়ি রাস্তায় বাইক চালানোর মজাই আলাদা।
বিশদ

10th  June, 2019
 হেঁশেলে বারবার দেরি করে গ্যাস ডেলিভারি করলে দেড় লাখ টাকা জরিমানা ডিলারকে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নির্দিষ্ট সময়ের মধ্যে রান্নার গ্যাসের ডেলিভারি দেওয়ার বিষয়ে ক্রমশ সজাগ হচ্ছে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে নিয়ম মাফিক গ্যাস ডেলিভারি দেওয়ার কথা ডিলারদের। কিন্তু বারবার যদি সেই সময়সীমা টপকে যায়, তাহলে ডিলারকে দেড় লক্ষ টাকা জরিমানার মুখে পড়তে হবে।
বিশদ

10th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  June, 2019
৫জি পরিষেবার লক্ষ্যে চার টেলিকম
সংস্থার লাইসেন্স অনুমোদন করল চীন

 বেজিং, ৬ জুন (পিটিআই): ৫জি পরিষেবায় গোটা বিশ্বে এবার চীন সবথেকে বড় জায়গা নিতে চাইছে। আর সেই লক্ষ্যে গতি আনতে বৃহস্পতিবার সে দেশের চারটি বড় টেলিকম সংস্থার ৫জি পরিষেবার লাইসেন্স অনুমোদন করা হল।
বিশদ

07th  June, 2019
জুলাইয়ের শেষেই অবসর আজিম প্রেমজির!

 বেঙ্গালুরু, ৬ জুন: অন্যতম তথ্য-প্রযুক্তি সংস্থা উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম এইচ প্রেমজি জুলাইয়ের শেষেই সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে অবসর নিতে পারেন। উইপ্রোর তরফে বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে।
বিশদ

07th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  June, 2019
বস্ত্রের রপ্তানি বাড়াতে আরও পদক্ষেপ করুক মন্ত্রক, চাইছে শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বস্ত্রশিল্পে এ দেশের গরিমা দীর্ঘদিনের। ইতিহাস বলছে, কয়েক বছর আগেও বস্ত্র রপ্তানিতে চীনের পরই জায়গা ছিল ভারতের। কিন্তু সেই পরিস্থিতি বদলেছে। বাইরের দেশে বস্ত্র বিক্রির নিরিখে ভারত এখন পিছনের সারিতে। এগিয়ে গিয়েছে বাংলাদেশও।
বিশদ

07th  June, 2019
পূর্বস্থলীর আম দ্বিগুণ দামে
দুবাই যাবে, খুশি ব্যবসায়ীরা

  সংবাদদাতা, পূর্বস্থলী: আগামী বছর পূর্বস্থলীর সুস্বাদু আম দ্বিগুণ দামে দুবাই যাবে। ফলে খুবই খুশি হয়েছেন পূর্বস্থলীর আমচাষিরা। মঙ্গলবার পূর্বস্থলীর থানার মাঠে আম চাষিদের নিয়ে এক আলোচনা সভায় একথা জানান দুবাইয়ের নামী এক এক্সপোর্টার সুব্রত ঘোষ।
বিশদ

05th  June, 2019

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM