Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 হেঁশেলে বারবার দেরি করে গ্যাস ডেলিভারি করলে দেড় লাখ টাকা জরিমানা ডিলারকে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নির্দিষ্ট সময়ের মধ্যে রান্নার গ্যাসের ডেলিভারি দেওয়ার বিষয়ে ক্রমশ সজাগ হচ্ছে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে নিয়ম মাফিক গ্যাস ডেলিভারি দেওয়ার কথা ডিলারদের। কিন্তু বারবার যদি সেই সময়সীমা টপকে যায়, তাহলে ডিলারকে দেড় লক্ষ টাকা জরিমানার মুখে পড়তে হবে। তবে শাস্তির ক্ষেত্রে শুধু দেরি করে সিলিন্ডার দেওয়ার বিষয়েই আটকে থাকতে চায় না তেল সংস্থাগুলি। গ্যাসের জোগান দেওয়ার সময় ডেলিভারিম্যান বাড়তি টাকা চাইছেন কি না, বা তিনি সিলিন্ডার ওজন করে দিচ্ছেন কি না, সেই বিষয়েও গ্রাহকের থেকে মতামত নিতে শুরু করেছে তেল সংস্থাগুলি। তাতে যদি দেখা যায় অভিযোগ বাড়ছে, তাহলেও শাস্তির কোপ পড়তে পারে ডিলারের উপর। গ্রাহক পরিষেবায় তেল সংস্থাগুলির এই তৎপরতায় কতটা কাজ হয়, এখন তার দিকেই তাকিয়ে সাধারণ মানুষ।
কোন ডিলার কত দিনে গ্যাস সাপ্লাই করছেন, তার হিসেব থাকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির কাছে। সেই মতো রেটিং হয় ডিলারদের। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে সিলিন্ডার ডেলিভারি হলে, পাঁচ তারা রেটিং মেলে। যত দেরি হয়, রেটিং তত কমে। দুই এবং একটি তারা পেলে, সেই ডিলারের পরিষেবা খারাপ হিসেবে চিহ্নিত হয়। বছরের মধ্যে ছ’মাস যদি ডিলারদের রেকর্ড খারাপ হিসেবে থাকে, তাহলে নগদ দেড় লক্ষ টাকা জরিমানা করবে তেল সংস্থা। বাইরের রাজ্যগুলিতে তা শুরু হলেও, বাংলায় এখনও কোনও ডিলারই এই জরিমানার মুখে পড়েননি বলেই ডিলারদের সূত্রে জানা গিয়েছে। এবার এখানেও তা চালু করতে চায় তেল সংস্থাগুলি।
অতি সম্প্রতি গ্যাস বুকিংয়ের সময় গ্রাহকরা যে এসএমএস পাচ্ছেন, সেখানেই পরিষেবা সংক্রান্ত ‘ফিডব্যাক’ দেওয়ার সুযোগ থাকছে। সেখানে মূলত চারটি তথ্য জানতে চাওয়া হচ্ছে। সিলিন্ডারের সিল ঠিক আছে কি না, তার ওজন মেপে দেওয়া হচ্ছে কি না, সিলিন্ডারের লিকেজ চেক করে দেওয়া হচ্ছে কি না এবং সিলিন্ডারের দাম শুধু ক্যাশমেমো উল্লিখিত দরেই নেওয়া হচ্ছে কি না। পাশাপাশি ডিলারকে রেটিং করার সুযোগ থাকছে।
ইন্ডিয়ান অয়েলের চিফ জেনারেল ম্যানেজার (এলপিজি) অভিজিৎ দে বলেন, সিলিন্ডার ডেলিভারির ক্ষেত্রে যদি দেরি হয়, তাহলে ডিলাররা শাস্তির মুখে পড়তে পারেন। কিন্তু ডেলিভারি ছাড়াও ডিলারের তরফে আরও কয়েকটি পরিষেবা দেওয়ার কথা গ্রাহককে। তার মধ্যে যেমন আছে সিলিন্ডার মেপে দেওয়া, তেমনই আছে তার সিল বা লিক চেক করে দেওয়া। আমরা এবার সেই বিষয়গুলির উপর আরও জোর দিতে চাই। গ্রাহক আদৌ সেই পরিষেবা পাচ্ছেন কি না, তা জানতেই সার্ভে করা হচ্ছে। পরিষেবায় গাফিলতি থাকলে, প্রথমেই শাস্তি দেওয়া হবে না ডিলারদের। তাদের সেই বিষয়ে সজাগ করা হবে। কিন্তু তার পরেও যদি খামতি থেকে যায়, তাহলে শাস্তি পেতে হতে পারে।
রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির এই পদক্ষেপে অবশ্য একেবারেই সন্তুষ্ট নন ডিলাররা। তাঁদের কথায়, তেল সংস্থাগুলি কীভাবে নিজেদের মতো করে শাস্তির বিধান দিতে পারে, তা তাদের অজানা। এই বিষয়ে তাঁরা আদালতে যাওয়ার কথাও চিন্তাভাবনা করছেন।

10th  June, 2019
 রাজ্যে আরও ১৭০০ কোটি টাকার বিনিয়োগ আইটিসি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রসাধনী ও ত্বক-কেশ চর্চা সংক্রান্ত ‘পার্সোনাল কেয়ার’ পণ্যের জন্য কারখানা খুলছে আইটিসি লিমিটেড। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন সংস্থার সিএমডি সঞ্জীব পুরি। তার জন্য কত টাকা বিনিয়োগ করা হবে, তা তিনি স্পষ্ট করেননি।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক।
বিশদ

 গ্রাজুয়েশন ডে পালন করল হুন্ডাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন। 
বিশদ

11th  June, 2019
 হুন্ডাই নিয়োগ করল রামকৃষ্ণ মিশনের আইটিআই পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন।
বিশদ

11th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  June, 2019
 রাজ্যের তৈরি কোর কমিটির নিয়মিত বৈঠক চায় শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে কারখানা করতে না দেওয়ার সমালোচনা সঙ্গে নিয়েই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বিনিয়োগ আনা ও শিল্প গড়ার ক্ষেত্রে তাঁর তাগিদও ছিল যথেষ্ট। এ রাজ্যে যে শিল্পগুলি গড়ে উঠছে, তাদের যাতে কোনও সমস্যা না হয়, তার দেখভালের উপরও জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

10th  June, 2019
নজরে দার্জিলিং, সিকিমও
শিলং পাহাড়ে বাইকে অ্যাডভেঞ্চার ট্যুরের আয়োজন আইআরসিটিসির

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বন্ধুবান্ধব মিলে সমতলেই বাইক চালিয়ে ‘লং রুট’-এ পাড়ি দেওয়ার প্রবণতা ইদানীং বেশ জনপ্রিয় হয়েছে। কিন্তু, পাহাড়ি রাস্তায় বাইক চালানোর মজাই আলাদা।
বিশদ

10th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  June, 2019
৫জি পরিষেবার লক্ষ্যে চার টেলিকম
সংস্থার লাইসেন্স অনুমোদন করল চীন

 বেজিং, ৬ জুন (পিটিআই): ৫জি পরিষেবায় গোটা বিশ্বে এবার চীন সবথেকে বড় জায়গা নিতে চাইছে। আর সেই লক্ষ্যে গতি আনতে বৃহস্পতিবার সে দেশের চারটি বড় টেলিকম সংস্থার ৫জি পরিষেবার লাইসেন্স অনুমোদন করা হল।
বিশদ

07th  June, 2019
জুলাইয়ের শেষেই অবসর আজিম প্রেমজির!

 বেঙ্গালুরু, ৬ জুন: অন্যতম তথ্য-প্রযুক্তি সংস্থা উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম এইচ প্রেমজি জুলাইয়ের শেষেই সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে অবসর নিতে পারেন। উইপ্রোর তরফে বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে।
বিশদ

07th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  June, 2019
বস্ত্রের রপ্তানি বাড়াতে আরও পদক্ষেপ করুক মন্ত্রক, চাইছে শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বস্ত্রশিল্পে এ দেশের গরিমা দীর্ঘদিনের। ইতিহাস বলছে, কয়েক বছর আগেও বস্ত্র রপ্তানিতে চীনের পরই জায়গা ছিল ভারতের। কিন্তু সেই পরিস্থিতি বদলেছে। বাইরের দেশে বস্ত্র বিক্রির নিরিখে ভারত এখন পিছনের সারিতে। এগিয়ে গিয়েছে বাংলাদেশও।
বিশদ

07th  June, 2019
পূর্বস্থলীর আম দ্বিগুণ দামে
দুবাই যাবে, খুশি ব্যবসায়ীরা

  সংবাদদাতা, পূর্বস্থলী: আগামী বছর পূর্বস্থলীর সুস্বাদু আম দ্বিগুণ দামে দুবাই যাবে। ফলে খুবই খুশি হয়েছেন পূর্বস্থলীর আমচাষিরা। মঙ্গলবার পূর্বস্থলীর থানার মাঠে আম চাষিদের নিয়ে এক আলোচনা সভায় একথা জানান দুবাইয়ের নামী এক এক্সপোর্টার সুব্রত ঘোষ।
বিশদ

05th  June, 2019

Pages: 12345

একনজরে
 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM