Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পশ্চিমবঙ্গে স্বল্প সঞ্চয়ের ভাঁড়ার ভরতে সেই
কিষাণ বিকাশপত্রই ভরসা আমানতকারীদের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিগত কয়েক বছরের ঐতিহ্য বজায় রেখে গত আর্থিক বছরেও স্বল্প সঞ্চয়ে দেশের সেরা হিসেবে জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গ। হিসেব খতিয়ে দেখা যাচ্ছে, রাজ্যের সেই ভাঁড়ার ভরতে সবচেয়ে বেশি সাহায্য করেছে কিষাণ বিকাশপত্র। যে কয়েকটি স্মল সেভিংস প্রকল্প চালু আছে রাজ্যে, তার মধ্যে কেভিপি থেকেই আদায় সবচেয়ে বেশি। মান্থলি ইনকাম স্কিম বা এমআইএস কিংবা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের মতো জনপ্রিয় প্রকল্পগুলির চেয়ে বেশ কয়েক ধাপ এগিয়ে আছে কিষাণ বিকাশপত্র। তুলনায় অনেক পিছিয়ে নরেন্দ্র মোদির আমদানি করা প্রকল্প সুকন্যা সমৃদ্ধি।
দেশে স্বল্প সঞ্চয় সংক্রান্ত হিসেব রাখা ও নির্দেশিকা জারি করার দায়িত্ব অনেকটাই পালন করে অর্থ মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল সেভিংস ইনস্টিটিউট। তাদের সূত্রে খবর, স্বল্প সঞ্চয় প্রকল্পে পশ্চিমবঙ্গ থেকে এসেছে প্রায় ৮২ হাজার ৮৪৮ কোটি টাকা। এটাই দেশের মধ্যে সর্বোচ্চ। এরপর আছে উত্তরপ্রদেশ। সেরাজ্যে সঞ্চয়ের মোট মূল্য প্রায় ৬৭ হাজার ৭৯৬ কোটি টাকা। পরবর্তী স্থানে আছে গুজরাত, মহারাষ্ট্র এবং তামিলনাড়ু।
বিভিন্ন প্রকল্পে জমাকৃত রাশির মধ্যে গত আর্থিক বছরে যেগুলির মেয়াদ উত্তীর্ণ হয়েছে, সেই টাকা গ্রাহককে ফিরিয়ে দিয়েছে সরকার। তারপরও এই রাজ্যের হাতে গত আর্থিক বছরে নিট জমা হয়েছে প্রায় ১৪ হাজার ৫৩৯ কোটি টাকা। এই অঙ্কেও দেশের সেরা পশ্চিমবঙ্গ। এরপর রয়েছে তামিলনাড়ু। তাদের নিট সঞ্চয়ের পরিমাণ প্রায় ১০ হাজার ৪৪৮ কোটি টাকা।
রাজ্য অর্থ দপ্তর সূত্রে জানা গিয়েছে, গত আর্থিক বছরে স্বল্প সঞ্চয় বাবদ যে অঙ্কের টাকা জমা হয়েছে, সেখানে কিষাণ বিকাশপত্র বাবদ জমা হয়েছে ৪ হাজার ৭৮৩ কোটি টাকা। এরপর রয়েছে এনএসসি। সেই প্রকল্পে জমা হওয়া অঙ্ক ২ হাজার ৫০২ কোটি টাকা। সবচেয়ে কম জমা হয়েছে তিন বছর মেয়াদি আমানত বা টার্ম ডিপোজিটে। সেখানে জমা অঙ্কের পরিমাণ মাত্র ৮৪ কোটি টাকা। দপ্তরের কর্তাদের কথায়, স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে বরাবরই কিষাণ বিকাশপত্র নিয়ে আমানতকারীদের আগ্রহ রয়েছে। আয়করে কোনও ছাড় না পাওয়া গেলেও, তা নিয়ে খুব একটা বিচলিত ছিলেন না আমানতকারীরা। কিন্তু এবার যে অঙ্কের টাকা জমা হয়েছে ওই প্রকল্পে তা রীতিমতো তাক লাগানো, বলছেন তাঁরা। কন্যা সন্তানদের ভবিষ্যতের কথা ভেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন সুকন্যা সমৃদ্ধি প্রকল্প। আয়করে ছাড় সহ অন্যান্য সুবিধার মধ্যে ছিল চড়া অঙ্কের সুদ। কিন্তু সেই প্রকল্প এরাজ্যে গোড়া থেকেই দাগ কাটতে পারেনি। গত আর্থিক বছরেও একই চিত্র ধরা পড়েছে এরাজ্যে। ওই প্রকল্পে জমা হয়েছে মাত্র ৩৪৭ কোটি টাকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়াদের আর্থিক সুবিধা দিতে কন্যাশ্রী বা রূপশ্রীর মতো যে প্রকল্পগুলি চালু করেছেন, তার জেরেই কেন্দ্রের এই প্রকল্পটি মার খাচ্ছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে। চলতি আর্থিক বছরেও কিষাণ বিকাশপত্র ও এনএসসি থেকে ভালো আদায় হবে বলে আশা রাজ্যের।

05th  June, 2019
 রাজ্যে আরও ১৭০০ কোটি টাকার বিনিয়োগ আইটিসি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রসাধনী ও ত্বক-কেশ চর্চা সংক্রান্ত ‘পার্সোনাল কেয়ার’ পণ্যের জন্য কারখানা খুলছে আইটিসি লিমিটেড। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন সংস্থার সিএমডি সঞ্জীব পুরি। তার জন্য কত টাকা বিনিয়োগ করা হবে, তা তিনি স্পষ্ট করেননি।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক।
বিশদ

 গ্রাজুয়েশন ডে পালন করল হুন্ডাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন। 
বিশদ

11th  June, 2019
 হুন্ডাই নিয়োগ করল রামকৃষ্ণ মিশনের আইটিআই পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন।
বিশদ

11th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  June, 2019
 রাজ্যের তৈরি কোর কমিটির নিয়মিত বৈঠক চায় শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে কারখানা করতে না দেওয়ার সমালোচনা সঙ্গে নিয়েই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বিনিয়োগ আনা ও শিল্প গড়ার ক্ষেত্রে তাঁর তাগিদও ছিল যথেষ্ট। এ রাজ্যে যে শিল্পগুলি গড়ে উঠছে, তাদের যাতে কোনও সমস্যা না হয়, তার দেখভালের উপরও জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

10th  June, 2019
নজরে দার্জিলিং, সিকিমও
শিলং পাহাড়ে বাইকে অ্যাডভেঞ্চার ট্যুরের আয়োজন আইআরসিটিসির

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বন্ধুবান্ধব মিলে সমতলেই বাইক চালিয়ে ‘লং রুট’-এ পাড়ি দেওয়ার প্রবণতা ইদানীং বেশ জনপ্রিয় হয়েছে। কিন্তু, পাহাড়ি রাস্তায় বাইক চালানোর মজাই আলাদা।
বিশদ

10th  June, 2019
 হেঁশেলে বারবার দেরি করে গ্যাস ডেলিভারি করলে দেড় লাখ টাকা জরিমানা ডিলারকে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নির্দিষ্ট সময়ের মধ্যে রান্নার গ্যাসের ডেলিভারি দেওয়ার বিষয়ে ক্রমশ সজাগ হচ্ছে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে নিয়ম মাফিক গ্যাস ডেলিভারি দেওয়ার কথা ডিলারদের। কিন্তু বারবার যদি সেই সময়সীমা টপকে যায়, তাহলে ডিলারকে দেড় লক্ষ টাকা জরিমানার মুখে পড়তে হবে।
বিশদ

10th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  June, 2019
৫জি পরিষেবার লক্ষ্যে চার টেলিকম
সংস্থার লাইসেন্স অনুমোদন করল চীন

 বেজিং, ৬ জুন (পিটিআই): ৫জি পরিষেবায় গোটা বিশ্বে এবার চীন সবথেকে বড় জায়গা নিতে চাইছে। আর সেই লক্ষ্যে গতি আনতে বৃহস্পতিবার সে দেশের চারটি বড় টেলিকম সংস্থার ৫জি পরিষেবার লাইসেন্স অনুমোদন করা হল।
বিশদ

07th  June, 2019
জুলাইয়ের শেষেই অবসর আজিম প্রেমজির!

 বেঙ্গালুরু, ৬ জুন: অন্যতম তথ্য-প্রযুক্তি সংস্থা উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম এইচ প্রেমজি জুলাইয়ের শেষেই সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে অবসর নিতে পারেন। উইপ্রোর তরফে বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে।
বিশদ

07th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  June, 2019
বস্ত্রের রপ্তানি বাড়াতে আরও পদক্ষেপ করুক মন্ত্রক, চাইছে শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বস্ত্রশিল্পে এ দেশের গরিমা দীর্ঘদিনের। ইতিহাস বলছে, কয়েক বছর আগেও বস্ত্র রপ্তানিতে চীনের পরই জায়গা ছিল ভারতের। কিন্তু সেই পরিস্থিতি বদলেছে। বাইরের দেশে বস্ত্র বিক্রির নিরিখে ভারত এখন পিছনের সারিতে। এগিয়ে গিয়েছে বাংলাদেশও।
বিশদ

07th  June, 2019

Pages: 12345

একনজরে
 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM