Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 
 

চলছে প্যাকিং। পাকা আম বাজারে আসার অপেক্ষায়। বর্ধমানের পূর্বস্থলীতে তোলা নিজস্ব চিত্র

 আইটিসি চেয়ারম্যান দেবেশ্বর প্রয়াত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন আইটিসি লিমিটেডের চেয়ারম্যান ওয়াইসি দেবেশ্বর। বয়স হয়েছিল ৭২ বছর। শনিবার সকালে হরিয়ানার গুরুগ্রামে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর স্ত্রী ভারতী দেবেশ্বর এবং দুই সন্তান গৌরব ও গরিমা বর্তমান। শেষ জীবনে ক্যান্সারে ভুগছিলেন তিনি। তাঁর মুত্যুতে গভীর শোক প্রকাশ করেছে গোটা দেশের শিল্পমহল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দেবেশ্বরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন। শেষদিন পর্যন্ত বাংলার সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল ওই প্রবাদপ্রতিম শিল্পকর্তার।
তামাক ও কাগজ ব্যবসা থেকে শুরু করে হোটেল, তথ্যপ্রযুক্তি বা ভোগ্যপণ্যের ব্যবসার বিস্তারে আইটিসি’কে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়ার জন্য গোটা শিল্পমহলই কুর্নিশ করে ওয়াইসি দেবেশ্বরকে। সংস্থার বর্তমান ম্যানেজিং ডিরেক্টর সঞ্জীব পুরি তাঁর শোকবার্তায় সেই কথাই মনে করিয়ে দিয়েছেন আরও একবার। তিনি বলেন, ভারতীয় সংস্থা ও ব্র্যান্ডকে কীভাবে গোটা বিশ্বের তাবড় সংস্থাগুলির সমতুল করে তোলা যায়, তার দৃষ্টান্ত রেখে গেলেন প্রয়াত চেয়ারম্যান।
দেবেশ্বরের এই উদ্যোগের কথা স্বীকার করেছেন মুখ্যমন্ত্রীও। তিনি শোকবার্তায় জানিয়েছেন, বিগত কয়েক দশক ধরে তিনি আইটিসিকে বিশ্বের শিল্প মানচিত্রে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ সংস্থা হিসেবে প্রতিষ্ঠা করেছেন। পাশাপাশি শিল্পক্ষেত্রে এবং বিভিন্ন সামাজিক উন্নয়নে তাঁর ভূমিকা ছিল অসামান্য। তাঁর মৃত্যুতে বিশ্বের শিল্পজগৎ, বিশেষত কর্পোরেট দুনিয়ায় এক অপূরণীয় শূন্যস্থানের সৃষ্টি হল। তিনি ছিলেন আমার কাছের মানুষ। তাঁর সঙ্গে আমার অত্যন্ত সুসম্পর্ক ছিল। আমি তাঁর মৃত্যুতে অত্যন্ত মর্মাহত। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় দেবেশ্বরকে রাজ্য সরকারের সর্বোচ্চ সম্মান বঙ্গবিভূষণে ভূষিত করেন।
১৯৬৮ সালে আইটিসি’তে যোগ দেন ওয়াইসি দেবেশ্বর। সেই সংস্থার সর্বোচ্চ পদে দু’দশকেরও বেশি থাকার পাশাপাশি দেবেশ্বর রিজার্ভ ব্যাঙ্কের সেন্ট্রাল বোর্ডের ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। ১৯৯১ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার সর্বোচ্চ পদে সিএমডি হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব সামলেছেন। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের বোর্ড অব ট্রেড এবং ন্যাশনাল ফুড প্রসেসিং ডেভেলপমেন্ট কাউন্সিলের সদস্য হিসেবে কাজ করেছেন দিল্লি আইআইটি এবং হার্ভার্ড বিজনেস স্কুলের এই কৃতী প্রাক্তনী। আজীবন কৃতিত্বের জন্য কেন্দ্রীয় সরকার ২০১১ সালে দেবেশ্বরকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। বিশ্বের সেরা সিইও’দের তালিকায় সাত নম্বরে উঠে আসেন তিনি। পৃথিবীর নানা প্রান্ত থেকে যেমন বহু পুরস্কার পেয়েছিলেন দেবেশ্বর, তেমনই নানা দেশীয় শিল্প সংগঠন থেকেও তাঁকে স্বীকৃতি জানানো হয়েছে।

12th  May, 2019
বার্ন স্ট্যান্ডার্ড নিয়ে ট্রাইব্যুনালের সিদ্ধান্তে খুশি শ্রমিক সংগঠনগুলি
প্রাপ্য সুবিধা বঞ্চিত স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের কোম্পানির কাছে আবেদনের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানিতে স্বেচ্ছাবসর নেওয়া যে সমস্ত কর্মচারী প্রাপ্য আর্থিক সুবিধা পাননি, তাঁদের কোম্পানির কাছে এই নিয়ে আবেদন করতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে যে ৫৭ জন কর্মী ও অফিসারকে ‘জোর করে’ বসিয়ে দেওয়া হয়েছে, তাকেও বেআইনি বলে মন্তব্য করেছে ন্যাশানাল কোম্পানি ল ট্রাইব্যুনাল।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 হরেক ঋণে সুদের হার কমানোর পথে এলাহাবাদ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সস্তা হতে চলেছে গৃহঋণ সহ গাড়ি, অন্যান্য খুচরো ঋণ এবং কৃষিঋণের সুদের হার। কারণ এলাহাবাদ ব্যাঙ্ক তাদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেনডিং রেট বা এমসিএলআর ০.০৫ শতাংশ কমানোর কথা ঘোষণা করল। বর্তমানে ওই এমসিএলআরের উপরই নির্ভর করে কোনও ঋণের সুদের হার।
বিশদ

14th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  May, 2019
 গোন্দলপাড়া জুটমিলে শ্রমিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বিক্ষোভের মুখে লকেট

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শ্রমিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রবিবার সকালে চন্দননগরের গোন্দলপাড়া জুটমিলে তৃণমূলের কর্মীদের বিক্ষোভের মুখে পড়েন হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। প্রসঙ্গত, ভোটের পরদিনই গোন্দলপাড়া জুটমিল বন্ধ করে দেওয়ার নোটিস দেওয়া হয়। তা নিয়ে শ্রমিকদের মধ্যে অশান্তি তৈরি হয়।
বিশদ

13th  May, 2019
আগুনে বাজারদর ঘি
ঢালছে আদা-রসুন
চোখ রাঙাচ্ছে কাঁচা লঙ্কাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ দফার ভোটও শেষ হয়ে গেল রবিবার। হাতে আর মাত্র এক দফা। কিন্তু রাজনীতি নিয়ে আলোচনায় খামতি নেই কোথাও। এখন সর্বত্র ভোটের হাওয়া। কোন দল ক’টা আসন পাবে, তার চর্চাতেই মশগুল চারদিক। অফিসে, বাসে, ট্রেনে, বাজারে কান পাতলে শোনা যাচ্ছে ভোট সংক্রান্ত নানা মুখোরোচক গল্প বা প্রবল তাত্ত্বিক আলোচনা।
বিশদ

13th  May, 2019
বিনিয়োগ টানতে স্টার্ট আপ ব্যবসাকে
পাখির চোখ করতে চায় আমেরিকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব ভারত থেকে বিনিয়োগ নিয়ে যেতে স্টার্ট আপ ব্যবসাকে পাখির চোখ করছে আমেরিকা। আগামী ১০ থেকে ১২ জুন ওয়াশিংটন ডিসিতে বসতে চলেছে বাণিজ্য সম্মেলন ‘সিলেক্ট ইউএসএ’।
বিশদ

11th  May, 2019
শ্যাম সুন্দরের আদি-কৃতীর
মুখ ঊষশী সেনগুপ্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘আদি-কৃতী’ কালেকশনের জন্য মডেল ঊষশী সেনগুপ্তকে ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ করল শ্যাম সুন্দর কোম্পানি জুয়েলার্স। শহরের একটি হোটেলে চোখ ধাঁধানো এক অনুষ্ঠানে দেশের এই জুয়েলারি ব্র্যান্ডের পক্ষ থেকে এবিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়।  বিশদ

11th  May, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  May, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  May, 2019
ফণী থেকে রক্ষায় ইন্ডিয়ান অয়েলের ভূমিকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ফণীর হাত থেকে বাঁচাতে ওড়িশার উপকূল এলাকা থেকে আগেভাগে লোকজন সরানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (আইওসিএল)। এক প্রেস বিজ্ঞপ্তিতে তারা এই দাবি করেছে।
বিশদ

09th  May, 2019
 রায়গঞ্জে শ্রী ঢাকা জুয়েলার্সের নতুন দোকানের উদ্বোধন

 বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার অক্ষয় তৃতীয়ার দিন রায়গঞ্জের বিধাননগর মোড়ে শ্রী ঢাকা জুয়েলার্সের একটি নতুন দোকানের উদ্বোধন হল। এখানে আধুনিক মানের গয়নার প্রচুর সম্ভার পাবেন গ্রাহকরা। গয়না তৈরির মজুরিতেও রয়েছে বিশেষ ছাড়। 
বিশদ

08th  May, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM