Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

নিজেদের তৈরি চ্যানেলের প্যাকেজ
নিতে দর্শককে বাধ্য করার অভিযোগ

একাধিক সংস্থাকে নোটিস ট্রাইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়ে গিয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমছে তাঁদের মধ্যে। এর মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ উঠছে পছন্দের চ্যানেল দেখতে না দেওয়ার বিষয়ে। অনেকেই বলছেন, তাঁদের কেবল সংস্থা প্রায় জোর করেই নিজেদের তৈরি নির্দিষ্ট প্যাকেজ গছিয়ে দিচ্ছে। এমনকী একবার চ্যানেল পছন্দ করা হলে, তা বদলাতেও গররাজি অনেক সংস্থাই। এই বিষয়গুলি নজরে এসেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাইয়ের। তারা একাধিক কেবল সংস্থাকে এই বিষয়ে নোটিস ধরিয়েছে। গ্রাহকের অভিযোগগুলির যাতে বিহিত করা যায়, তার জন্য নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দিয়েছে ট্রাই। পশ্চিমবঙ্গে যে সংস্থাগুলির কেবল পরিষেবা চলে, ট্রাইয়ের নজরে তাদেরও কয়েকটি আছে।
টিভি দেখা এবং তার খরচে স্বচ্ছতা আনতে নয়া নিয়ম চালু করে ট্রাই। ২০১৭ সাল থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হলেও, তা কার্যকর করা হয় সম্প্রতি। সেখানে ট্রাই যে বিষয়ে সবচেয়ে বেশি জোর দেয়, তা হল, দর্শক যে চ্যানেল দেখবেন, টাকা মেটাবেন শুধু তার জন্য। টিভিতে একসঙ্গে প্রচুর চ্যানেল সম্প্রচার করে, তার জন্য বড় অঙ্কের দাম দর্শকের থেকে নেওয়া চলবে না, এটাই জানায় তারা। দর্শক কোন চ্যানেল দেখবেন, তা যেমন তিনিই ঠিক করবেন, তেমনই সেইসব চ্যানেলের দাম কত, তাও জানাতে হবে চ্যানেল কর্তৃপক্ষ এবং কেবল সংস্থাকে, নির্দেশ দেয় ট্রাই। তবে কেবল ব্যবসা সহজ করতে আরও একটি সিদ্ধান্ত জানায় ট্রাই। তারা বলে, প্রয়োজনে চ্যানেল কর্তৃপক্ষ নিজেদের মতো চ্যানেলের গুচ্ছ বা প্যাকেজ বানাতে পারবে এবং দর্শক চাইলে তা গ্রহণ করতে পারবে। এছাড়া কেবল সংস্থাও নিজেদের মতো করে চ্যানেলগুচ্ছ বানানোর স্বাধীনতা পাবে। কিন্তু এরপরও ট্রাই পরিষ্কার বলে দেয়, কোনও দর্শক সেই প্যাকেজ বা চ্যানেলগুচ্ছ স্বেচ্ছায় নিতে পারেন। তাঁকে কেউ জোর করে তা চাপিয়ে দিতে পারবে না। যে চ্যানেল পছন্দ করবেন দর্শক, তিনি চাইলে শুধু সেগুলিই তাঁকে দেখতে দিতে হবে এবং সেই মতো দাম নির্ধারিত হবে। কিন্তু দর্শকের একটি অংশের অভিযোগ, তাঁদের পছন্দের চ্যানেল বাছাইয়ে এখনও স্বাধীনতা দিতে রাজি নয় কেবল সংস্থাগুলির একাংশ। তারা তাদের ইচ্ছেমতো চ্যানেল নিতে একপ্রকার বাধ্য করছে দর্শকদের। অভিযোগ দায়ের হয় ট্রাই’য়েও।
দর্শকদের তরফে অভিযোগের ভিত্তিতেই জিটিপিএল হ্যাথওয়ে লিমিটেড, সিটি নেটওয়ার্ক, হ্যাথওয়ে ডিজিটাল প্রাইভেট লিমিটেড, ডেন নেটওয়ার্কস লিমিটেড, ফাস্টওয়ে ট্রান্সমিশনস প্রাইভেট লিমিটেড এবং ইন্ডাসইন্ড মিডিয়াকে এই বিষয়ে সতর্ক করেছে ট্রাই। প্রত্যেক সংস্থাকে আলাদা করে চিঠি দিয়ে তারা জানিয়েছে, তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি মিটিয়ে ফেলতে হবে নোটিস পাওয়ার পাঁচদিনের মধ্যে। সংস্থা ভেদে নানান অভিযোগকে সামনে এনেছে ট্রাই। কোথাও টোল ফ্রি নম্বর কাজ করছে না। কোথাও অনলাইনে চ্যানেল বাছাই করা যাচ্ছে না। কোথাও পুরনো পছন্দ বদলে নতুন চ্যানেল নেওয়া যাচ্ছে না। কোথাও পেমেন্টের পর রসিদ মিলছে না। তবে পছন্দের চ্যানেল না দেখতে দেওয়ার অভিযোগই বেশি, বলছে ট্রাই।

18th  April, 2019
‘ইনসলভেন্সি প্রফেশনাল’ গড়তে নয়া কোর্স আনছে আইবিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইনসলভেন্সি প্রফেশনাল হিসেবে কেরিয়ার গড়তে দেশে প্রথমবার একটি কোর্স চালু করছে ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্সি বোর্ড অব ইন্ডিয়া বা আইবিবিআই। কোনও রুগ্ণ সংস্থাকে চাঙ্গা করা বা কোনও সংস্থার ঋণদাতাদের পাওনাগণ্ডা মেটানোর পথ সহজ করতে দেশে চালু হয় ইন্ডিয়া ব্যাঙ্করাপ্সি কোড বা আইন।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 সংস্কারের কারণে আপাতত ২২টি সরকারি অতিথিশালায় বুকিং নিচ্ছে পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গরমের ছুটি শুরু হয়ে গিয়েছে অনেক জায়গাতেই। অল্প কয়েকদিনের জন্য বেড়াতে যেতে হলে বাংলার পর্যটনকেন্দ্রগুলির জুড়ি নেই। তার জন্য সরকারি অতিথিশালাগুলির কয়েকটির দরজা মার্চ মাস থেকেই খুলে দেওয়ার উদ্যোগ নিয়েছিল রাজ্য পর্যটন দপ্তর।
বিশদ

22nd  April, 2019
নীতি রূপায়ণে পূর্বাঞ্চলে নয়া রাস্তায় আইআরসিটিসি
বেআইনি হকারদের দাপটে কোণঠাসা ট্রেন সাইড ভেন্ডিং

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: যেসব ট্রেনে প্যান্ট্রিকার নেই, সেসব ট্রেনের যাত্রীরা যাতে নির্দিষ্ট মূল্যে স্বাস্থ্যসম্মত খাবার পান, তার জন্য ‘ট্রেন সাইড ভেন্ডিং’ পলিসি ঘোষণা করেছিল রেল। সেই নীতি অনুসারে গোটা দেশেই বিভিন্ন জায়গায় পদক্ষেপ করা হচ্ছে।
বিশদ

22nd  April, 2019
স্পঞ্জ আয়রনের হেড অফিস ওড়িশা
থেকে সরিয়ে কলকাতায় আনছে টাটা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিবেশী রাজ্য ওড়িশা থেকে পশ্চিমবঙ্গে হেড অফিস সরিয়ে নিয়ে আসছে টাটা স্পঞ্জ আয়রন। সংবাদ সংস্থা সূত্রে খবর, সংস্থার পরিচালন পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্তও হয়ে গিয়েছে। কলকাতায় হেড অফিস সরানোর পর যেমন সংস্থার নাম বদলে দেওয়া হবে, তেমনই স্পঞ্জ আয়রনের পাশাপাশি ইস্পাত শিল্পেও ব্যবসা বাড়াবে তারা, এমনটাই জানা গিয়েছে।
বিশদ

20th  April, 2019
জেটকে অধিগ্রহণ করুক
কেন্দ্র, দাবি ব্যাঙ্ক সংগঠনের

মুম্বই, ১৯ এপ্রিল (পিটিআই): ঋণের দায়ে ডুবতে থাকা জেট এয়ায়ওয়েজকে অধিগ্রহণ করুক কেন্দ্র সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে এমনই দাবি জানিয়েছে ব্যাঙ্ক কর্মচারীদের সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন।
বিশদ

20th  April, 2019
  ব্যাগের জন্য ক্রেতার থেকে তিন টাকা নেওয়ায় বাটাকে ৯ হাজার টাকা জরিমানা

 চণ্ডীগড়, ১৭ এপ্রিল: ক্যারিব্যাগের জন্য গ্রাহকের কাছ থেকে তিন টাকায় নেওয়ায় জরিমানা করা হল জুতো প্রস্তুতকারক সংস্থা বাটা ইন্ডিয়াকে। ওই নামী জুতো সংস্থাকে ৯ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে চণ্ডীগড়ের ক্রেতা সুরক্ষা আদালত।
বিশদ

18th  April, 2019
জেট এয়ারওয়েজের প্রতি সমবেদনা জানালেন বিজয় মালিয়া

লন্ডন, ১৭ এপ্রিল (পিটিআই): বিমান ব্যবসায় একদা প্রবল প্রতিপক্ষ জেট এয়ারওয়েজের প্রাক্তন চেয়ারম্যান তথা প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের প্রতি সহমর্মিতা জানালেন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া। সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি বিমান সংস্থার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বৈষম্যমূলক আচরণ করছে। বিশদ

18th  April, 2019
দ্রুত বিভ্রাট মোকাবিলায়
গঙ্গার পশ্চিম প্রান্তে সিইএসসি
নয়া কমান্ড স্টেশন চালু করল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গার পশ্চিম প্রান্তে অর্থাৎ, হাওড়া-হুগলির সিইএসসি এলাকায় হাই-টেনশন লাইনে দ্রুত বিভ্রাট মোকাবিলায় নয়া কমান্ড স্টেশন চালু হল। সিইএসসি জানিয়েছে, তাদের বালি ডিস্ট্রিবিউশন স্টেশনেই নতুন কমান্ড স্টেশনটি চালু করা হয়েছে।
বিশদ

18th  April, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  April, 2019
মুর্শিদাবাদে কারখানা চালু করল জেএইচএম ইস্পাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের উমরপুরে ইস্পাত কারখানা চালু করল জেএইচএম ওভারসিজ প্রাইভটে লিমিটেড। এ রাজ্যে যেভাবে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি সংস্থাগুলিতে লোহা ও ইস্পাতের চাহিদা বাড়ছে, তার জোগানে উল্লেখযোগ্য ভূমিকা নেবে জেএইচএম ইস্পাত, দাবি সংস্থাটির। এখানে প্রায় ৩০০ জনের কর্মসংস্থান হওয়ার কথা।
বিশদ

17th  April, 2019
আজ শুরু হচ্ছে অষ্টাদশ দিল্লি বইমেলা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,১৬ এপ্রিল: আগামীকাল ১৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে অষ্টাদশ দিল্লি বইমেলা। ঩দিল্লি বেঙ্গল অ্যাসোসিয়েশনের উদ্যোগে বইমেলার উদ্বোধন করবেন সাহিত্যিক সেলিনা হোসেন। বইমেলা চলবে ২১ এপ্রিল পর্যন্ত। দিল্লির গোলমার্কেটে গৃহকল্যাণ কেন্দ্রে আয়োজিত বইমেলায় থাকবে পশ্চিমবঙ্গ, দিল্লি এবং বাংলাদেশের মোট ৪৩টি স্টল।
বিশদ

17th  April, 2019
  দু’টি ঘটনায় প্রায় ৪০ লক্ষ টাকা খোয়াল বেনফেড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পৃথক জালিয়াতির ঘটনার শিকার হল ওয়েস্ট বেঙ্গল স্টেট কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন লিমিটিড বা বেনফেড। এতে প্রায় ৪০ লক্ষ টাকার ক্ষতির মুখে পড়েছে রাজ্য সরকারের সমবায় দপ্তরের অধীনস্থ সংস্থাটি।
বিশদ

16th  April, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  April, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM