Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 চার হাজার আউটলেট বন্ধন ব্যাঙ্কের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার আরও দু’টি শাখা খুলল বন্ধন ব্যাঙ্ক। একটি গুরুগ্রামে,অন্যটি বর্ধমানে। চলতি মাসের মধ্যেই আরও ছ’টি নতুন শাখার উদ্বোধন করতে চলেছে তারা। সেই তালিকায় আছে লখনউ, রাইপুর এবং কলকাতাও। এরফলে বন্ধন ব্যাঙ্কের মোট শাখার সংখ্যা দাঁড়াবে ৯৮৬। এছাড়াও তারা ৩ হাজার ১৪টি ডোরস্টেপ সার্ভিস সেন্টার থেকে পরিষেবা দেয়। এরফলে ব্যাঙ্কের আউটলেট চলতি আর্থিক বছরেই চার হাজারে দাঁড়াবে। এই বিষয়ে বন্ধন ব্যাঙ্কের এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, আমরা সবার কাছে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর। সেই লক্ষ্যেই আরও আটটি নতুন শাখা খোলা হচ্ছে। গত ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী বন্ধন ব্যাঙ্কের মোট গ্রাহক সংখ্যা ১.৫৩ কোটি।

বাজাজের নতুন বাইক বাজারে এল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন প্ল্যাটিনা ১০০ কেএস মোটরবাইক বাজারে আনল বাজাজ অটো। কিক স্টার্ট, কম্বি ব্রেক সিস্টেম (সিবিএস) এবং ডিটিএস-আই ইঞ্জিন তো রয়েছেই, কমফোর্টটেক প্রযুক্তির জন্য এতে ২০ শতাংশ ঝাঁকুনি কম হবে বলেও দাবি সংস্থার। 
বিশদ

27th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

27th  March, 2019
  গ্রাহকের ফোনের বিল কাগজেরই থাকুক, নিদান ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁদের বাড়িতে ল্যান্ডলাইন ফোন আছে, মাসে মাসে তার বিল আসাটাই রীতি। মোবাইলের পোস্ট পেইড সংযোগেও কাগজের বিল পাঠায় সংশ্লিষ্ট মোবাইল পরিষেবা সংস্থা। কিন্তু সেই বিল পাঠানোয় রাশ টানতে উদ্যোগী হয়েছিল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই।
বিশদ

26th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

26th  March, 2019
রাজধানী, দুরন্ত, শতাব্দী এক্সপ্রেস
ওয়েবসাইটে দেওয়া খাবারের মেনুর সঙ্গে ট্রেনের খাবার মিলছে না, বাড়ছে বিভ্রান্তি

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে।
বিশদ

25th  March, 2019
শিল্পের জন্য ১০ লক্ষ টাকা ঋণ
নেওয়ার ক্ষেত্রে বড় লাফ রাজ্যের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ছোট শিল্পের পাশে দাঁড়াতে ঋণ প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পোশাকি নাম মাইক্রো ইউনিটস ডেভেলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি বা ‘মুদ্রা’। চলতি আর্থিক বছরের শুরুতে, অর্থাৎ গত এপ্রিল থেকে এই ফেব্রুয়ারি পর্যন্ত সেই মুদ্রা যোজনায় নজিরবিহীনভাবে এরাজ্যের ঋণ প্রাপ্তির অঙ্ক কমে আসছিল।
বিশদ

24th  March, 2019
শিল্প-মিউজিয়ামে সম্ভার অনেক,
তবুও দর্শক কই, আক্ষেপ কর্মীদের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এই বাংলায় এক সময় যে মসলিন উৎপাদন হতো, তার চাহিদা ও সুনাম ছিল জগৎজোড়া। সোনার সুতোয় বোনা সেই মসলিন এখন দুষ্প্রাপ্য। তাই দামিও। তেমনই একটি মসলিন টাঙানো ছিল একটি শোকেসের মধ্যে। রাজ্য শিল্প দপ্তরের নিজস্ব একটি মিউজিয়াম আছে এই শহরের বুকে।
বিশদ

23rd  March, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  March, 2019
 প্লাস্টিকের দাপটে লুপ্ত হওয়ার পথে গ্রামবাংলার তালপাতার পাখা

  সংবাদদাতা, পূর্বস্থলী: প্লাস্টিকের হাতপাখার দাপটে গ্রামবাংলার তালপাতার পাখাশিল্প প্রায় লুপ্ত হতে বসেছে বলে অভিযোগ। এমনিতে গ্রামের ঘরে ঘরে এখন বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। ফলে প্রতি বাড়িতেই ইলেক্ট্রিক পাখা, অনেকের বাড়ি এসি রয়েছে। ফলে হাতপাখার প্রয়োজনীয়তাও কমে গিয়েছে।
বিশদ

21st  March, 2019
ওলায় বিনিয়োগ করবে হুন্ডাই, কিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত করতে ওলায় ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার কথা ঘোষণা করল হুন্ডাই মোটর কোম্পানি এবং কিয়া মোটরস কর্পোরেশন।
বিশদ

20th  March, 2019
ছোট বাণিজ্যিক গাড়ি কিনলে আর্থিক সুরাহা দিচ্ছে টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড।
বিশদ

20th  March, 2019
টেলিভিশন বিপ্লবের অভিযান

মৃণালকান্তি দাস: কেবল টিভির যুগে যাঁদের জন্ম ও বড় হওয়া, তাঁদের কাছে অবশ্য দূরদর্শনকে ঘিরে কোনও আবেগ না থাকাটাই স্বাভাবিক। শহুরে মানুষের একাংশ দূরদর্শনকে যতই তাচ্ছিল্যের চোখে দেখুক, কেবল টিভি, ইন্টারনেটের এই জেটযুগেও চ্যানেলের ভিড়ে দূরদর্শন এখনও সেরা।  
বিশদ

19th  March, 2019
টেলিভিশনের সূত্রপাত এবং প্রতিষ্ঠা পাওয়ার গল্প 

পঙ্কজ সাহা: (প্রাক্তন কেন্দ্র অধিকর্তা রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্র, প্রাক্তন প্রযোজক বিবিসি লন্ডন)
টেলিভিশনের দর্শকরা খুব বিপাকে পড়েছেন। বিভিন্ন চ্যানেলের কোন প্যাকেজ নেবেন আর কোন প্যাকেজ নেবেন না তা ঠিক করতে হিমশিম খাচ্ছেন, ঠিক সেই সময় মনে পড়ে যাচ্ছে এই পশ্চিমবাংলা তথা সমগ্র পূর্বভারতে প্রথম টিভি অনুষ্ঠান যখন সম্প্রচারিত হতে আরম্ভ করল সেই সময়ের কথা। 
বিশদ

19th  March, 2019
কেবলের নতুন নিয়মের সাত-সতেরো

বাপ্পাদিত্য রায়চৌধুরী: টিভি দেখার ক্ষেত্রে অ্যানালগ সিস্টেম থেকে ডিজিটাল সিস্টেমে রূপান্তর খুব বেশি দিন আগে হয়নি। তার স্মৃতি এখনও মুছে যায়নি দর্শকের মন থেকে। সেই সময় বারবার সময়সীমা বদল এবং নয়া নিয়ম চালু হওয়া নিয়ে টালবাহানায় দর্শক তিতিবিরক্ত হয়ে গিয়েছিলেন। সমস্যায় পড়েছিল কেবল ব্যবসাও। সময়ের সঙ্গে সঙ্গে সেই পরিস্থিতি বদলেও যায়। সুষ্ঠুভাবে ফের টিভি সম্প্রচার শুরু হয়। কিন্তু ফের আরও এক ধাপ নয়া নিয়মের মধ্যে দিয়ে গেলেন দর্শকরা।
বিশদ

19th  March, 2019

Pages: 12345

একনজরে
বিমল বন্দ্যোপাধ্যায়, ডায়মন্ডহারবার: চলতি মাসে ভোট প্রচার শেষ হতে চারদিন বাকি। কিন্তু এখনও পর্যন্ত ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের ভোট ময়দানে নেমে দেওয়াল লেখা, হোর্ডিং, ফ্লেক্সএর প্রচারে ...

কোপেনহেগেন, ২৭ মার্চ (এপি): সুইডেনে বাণিজ্যিক ভবনে বিস্ফোরণে গুরুতর জখম হলেন পাঁচজন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু গাড়ি। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার মধ্যরাতে স্টকহোম শহরের উত্তরপশ্চিম প্রান্তের একটি শিল্পতালুকে। সুইডেন পুলিসের তরফে জানানো হয়েছে, বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। ...

 নয়াদিল্লি, ২৭ মার্চ (পিটিআই): পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদির প্রত্যর্পণ মামলায় সহযোগিতা করার জন্য বুধবারই লন্ডন উড়ে গেল সিবিআই-ইডির একটি যৌথ দল। এই দলে রয়েছেন দু’টি সংস্থারই যুগ্ম-অধিকর্তা পর্যায়ের অফিসার। শুক্রবারই লন্ডনের আদালতে নীরব মোদির প্রত্যর্পণ মামলার শুনানি রয়েছে।  ...

এবি ডি’ভিলিয়ার্স : বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম শুধু আমাদের হোম গ্রাউন্ডই নয়, এটি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট মাঠও বটে। অত্যন্ত প্রিয় সেই মাঠেই বৃহস্পতিবার মরশুমের প্রথম হোম ম্যাচ খেলতে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স। এই ম্যাচে বাড়তি চাপ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ, ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম
১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম
১৯৭৫: অভিনেতা অক্ষয় খান্নার জন্ম
১৯৪১: কলকাতা থেকে মহানিষ্ক্রমণের পর নেতাজি সুভাষচন্দ্র বার্লিন পৌঁছালেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৮ টাকা ৬৯.৮৭ টাকা
পাউন্ড ৮৯.৩২ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৬.১৯ টাকা ৭৯.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী ৪২/২২ রাত্রি ১০/৩৪। মূলা ১১/২২ দিবা ১০/১০। সূ উ ৫/৩৭/৩৩, অ ৫/৪৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৫২ গতে ৩/১৩ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪১ গতে ১/১১ মধ্যে।
১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী রাত্রি ১/২৭/৫৯। মূলানক্ষত্র ১/২৩/৩০, সূ উ ৫/৩৭/৪৬, অ ৫/৪৫/৪৬, অমৃতযোগ রাত্রি ১২/৫২/৫৮ থেকে ৩/১৫/২২ মধ্যে, বারবেলা ৪/১৪/৪৬ থেকে ৫/৪৫/৪৬ মধ্যে, কালবেলা ২/৪৩/৪৬ থেকে ৪/১৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১১/৪১/৪৬ থেকে ১/১০/৪৬ মধ্যে। 
২০ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম১৯৭৫: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

জয়ের জন্য কোহলিদের ১৮৮ রানের টার্গেট দিল মুম্বই

09:52:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স: ৮২/১ (১০ ওভার) 

08:51:11 PM

বাবুল সুপ্রিয়কে তাঁর গানের কথা বদল করতে নির্দেশ নির্বাচন কমিশনের 

06:17:18 PM

বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকেশর্মাকে
বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকে শর্মাকে। পশ্চিমবঙ্গ ...বিশদ

06:14:00 PM