Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

টেলিভিশনের সূত্রপাত এবং প্রতিষ্ঠা পাওয়ার গল্প 

পঙ্কজ সাহা: (প্রাক্তন কেন্দ্র অধিকর্তা রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্র, প্রাক্তন প্রযোজক বিবিসি লন্ডন)
টেলিভিশনের দর্শকরা খুব বিপাকে পড়েছেন। বিভিন্ন চ্যানেলের কোন প্যাকেজ নেবেন আর কোন প্যাকেজ নেবেন না তা ঠিক করতে হিমশিম খাচ্ছেন, ঠিক সেই সময় মনে পড়ে যাচ্ছে এই পশ্চিমবাংলা তথা সমগ্র পূর্বভারতে প্রথম টিভি অনুষ্ঠান যখন সম্প্রচারিত হতে আরম্ভ করল সেই সময়ের কথা। এখনকার টিভি দর্শক এবং সংবাদপত্র পাঠকদের সেটা রূপকথা বলে মনে হতে পারে। ১৯৭৫ সালের ৯ আগস্ট, আমার এই লেখার বর্তমান পাঠকদের অনেকের তখন জন্মই হয়নি। কলকাতায় টিভি চালু হোক সেই দাবি নিয়ে নানা মহল থেকে তখন চাপ সৃষ্টি হচ্ছে। আমি ও আমার প্রতিষ্ঠান ‘ইন্সটিটিউট অব অডিও ভিজুয়াল কালচার’ এর সদস্যদের নিয়ে আলোচনা, বিতর্ক সেমিনার চালিয়ে যাচ্ছি যাতে কলকাতায় দ্রুত টেলিভিশন চালু হয় সেই আর্জি এবং দাবি নিয়ে। ভারত সরকার এবং রাজ্য সরকারের কাছেও নিয়মিত আবেদন নিবেদন এবং দাবিপত্র পাঠাচ্ছি। আসলে এর একটা প্রেক্ষাপট আছে। ভারতে টেলিভিশন চালু হয়েছিল অনেকদিন আগেই, কিন্তু তা বহুবছর ধরে কেবলমাত্র দিল্লিতেই সীমাবদ্ধ ছিল। তখন একটা বিতর্ক চালু ছিল সারাভারত জুড়ে যে ভারতের মতো উন্নয়নশীল দেশে টেলিভিশনের মতো একটা মাধ্যমের আদৌ প্রয়োজন আছে কি না! টেলিভিশনকে তখন একটা বিলাসবস্তু বলে মনে করা হতো। মূল বিতর্কটা ছিল এই নিয়ে যে ভারতের মতো দরিদ্র দেশে টেলিভিশন চালু করতে যে খরচ হবে সেই অর্থ বরং ব্যয় করা হোক শিক্ষা খাতে, স্বাস্থ্য খাতে, কিংবা পল্লি অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের প্রয়োজনে। কেন্দ্রীয় সরকার এই বিতর্ককে মান্য করে টেলিভিশন নামক আধুনিকতম মাধ্যমটিকে কেবলমাত্র দিল্লির সীমাতেই আটকে রাখলেন বহু বছর। এর মধ্যে সারা বিশ্বে টেলিভিশনের যুগ শুরু হয়ে গিয়েছে। আমরা এখনও সেই টেলিভিশন যুগেই বাস করছি। অবশ্য সামনে দেখতে পাচ্ছি ইন্টারনেট যুগ দ্রুত পদক্ষেপে এগিয়ে আসছে। টেলিভিশন মাধ্যমটি তার শক্তি ও ক্ষমতার পরিচয় দিতে শুরু করে বিশেষ করে ষাটের দশকের সূচনা থেকে। ষাটের দশকে ফ্রান্সে এক যুব বিদ্রোহ হয়। বিশ্ববিদ্যালয় চত্বর থেকে শুরু করে সেই যুব বিদ্রোহ সারা ফ্রান্সে আগুনের মতো ছড়িয়ে পড়ে। চাকুরিজীবী শ্রেণী, মধ্যবিত্তরা এমনকী শ্রমিকশ্রেণী পর্যন্ত সেই বিদ্রোহে এসে যোগ দেন। ফ্রান্সে তখন প্রেসিডেন্ট দ্যগলের রাজত্ব। তাঁর মসনদ টলে উঠলে সেই সময় প্রেসিডেন্ট দ্যগল তাঁর একটি উপলব্ধির কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, টেলিভিশন নামে নতুন যে মাধ্যমটি এসেছে আমি যদি সেটিকে কব্জা করে রাখতে পারি তাহলে আমাকে কেউ ক্ষমতা থেকে সরাতে পারবে না। শেষ পর্যন্ত তিনি ক্ষমতায় থেকে গিয়েছিলেন কেননা টেলিভিশন মাধ্যমটিকে তিনি তাঁর নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছিলেন। তারপর মার্কিন নির্বাচনে টেলিভিশনের ভূমিকা এবং আরও নানা সামাজিক, রাজনৈতিক ঘটনার মাধ্যমে টেলিভিশন এক অমিত শক্তিধর মাধ্যম হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করল। তখন ভারতের অভ্যন্তরেও এক উল্টো স্রোতের বিতর্ক তৈরি হল যে সারা পৃথিবী, বিশেষ করে পাশ্চাত্যের উন্নত দেশগুলোতে, টেলিভিশন মাধ্যমটি এখন এতো জনপ্রিয় আর আমরা কি এখনও পিছিয়ে থাকব? আমরা সেই পুরনো আমলের রেডিও আর খবরের কাগজ নিয়েই সন্তুষ্ট থাকব! এই উল্টো জনমতের চাপে দিল্লিতে সিদ্ধান্ত হলে যে একটু একটু করে টিভি ভারতে ছড়িয়ে দেওয়া হবে।
পূর্ব ভারতে প্রথম টেলিভিশন কেন্দ্র কলকাতাতে স্থাপনের কাজ দ্রুত এগতে লাগল একটাসময়। জায়গার সন্ধানে টালিগঞ্জে রাধা ফিল্ম স্টুডিওকে সনাক্ত করা হল। ঐতিহাসিক এই ফিল্ম স্টুডিওতে অবিস্মরণীয় সব চলচ্চিত্র নির্মিত হয়েছে একদা।  
রাজ্য সরকারের তৎকালীন তথ্য সংস্কৃতি মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় রাধা ফিল্ম স্টুডিও পাওয়ার ব্যাপারে বিশেষ তৎপর হয়েছিলেন। ফিল্ম স্টুডিওকে টেলিভিশন স্টুডিওতে রূপান্তরের কাজ দ্রুত এগতে লাগল। কর্মী নিয়োগের বিজ্ঞাপন বেরল। পূর্ব ভারতে প্রথম টিভি আসছে কাজেই সাংবাদিক, সাহিত্যিক, অধ্যাপক, সম্প্রচারক এবং মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে বিপুল সারা পড়ে গেল। টেলিভিশন তখন আকাশবাণীরই একটা অংশ। এত হাজার হাজার দরখাস্ত পড়ল যে আকাশবাণী ভবনে এতজনের পরীক্ষা গ্রহণের স্থান সঙ্কুলান সম্ভব হল না। সেন্ট পলস চার্চের প্যারিস হল, যেটি বিয়েবাড়ির জন্য ভাড়া দেওয়া হতো, সেটিকে ভাড়া নিয়ে তখন বিয়েবাড়িতে যে টানা টেবিল ও ভাঁজ করা চেয়ার পাতা হতো অতিথিদের খাওয়ানোর জন্য, তেমনই টেবিল চেয়ার সাজিয়ে লিখিত পরীক্ষা নেওয়ার ব্যবস্থা হল সারাদিন ধরে। পুনের ফিল্ম ইন্সটিটিউট থেকে অধ্যাপকরা এলেন পরীক্ষা নিতে। প্রথমার্ধে ফিল্মের স্ক্রিপ্ট লিখতে দেওয়া হল আর দ্বিতীয়ার্ধে ভিজুয়ালাইজেশন টেস্ট হল। পরীক্ষায় যাঁরা সফল হলেন তাঁদের ইন্টারভিউতে আকাশবাণী ভবনে ডাকা হল। সেই ম্যারাথন ইন্টারভিউতে ছিলেন পুনের ফিল্ম ইন্সটিউটের বেশ কয়েকজন বিদগ্ধ অধ্যাপক। ইন্টারভিউ বোর্ডে এখান থেকে ছিলেন চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন, তরুণ মজুমদার, তথ্যচ্চিত্র পরিচালক শান্তি চৌধুরী, আকাশবাণী কলকাতার স্টেশন ডিরেক্টর দিলীপকুমার সেনগুপ্ত। ইন্টারভিউ বোর্ডের চেয়ারম্যান ছিলেন ভারতীয় টেলিভিশনের প্রথম ডিরেক্টর জেনারেল পিভি কৃষ্ণমূর্তি। জীবনের নানা ক্ষেত্র থেকে প্রযোজকদের নির্বাচন করা হল। নাটক, গান, নাচ, সাহিত্য, বিজ্ঞান, কৃষি ইত্যাদি নানা ক্ষেত্রে থেকে। আমরা টেলিভিশন শিক্ষার্থী হিসেবে সরাসরি গিয়ে যোগ দিলাম পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউটে। সেটা একই সঙ্গে আমাদের চাকরিতে যোগদানও। আমরাই হলাম পুনেতে টিভি ফ্যাকাল্টির প্রথম ছাত্রছাত্রী। টেলিভিশন ফ্যাকাল্টি উদ্বধোন করলেন স্বয়ং সত্যজিৎ রায়। উদ্বোধনের দিন ঘটনাচক্রে ফিল্ম ইন্সটিটিউটে সেদিন উপস্থিতি ছিলেন ঋত্বিক ঘটক এবং মৃণাল সেনও। আমরা কোর্স শেষ করে এসে আকাশবাণী ভবনে কাজ শুরু করলাম। তখনও রাধা ফিল্ম স্টুডিও রূপান্তরের কাজ চলছে।
টেলিভিশনের নিয়োগপত্র পাওয়ার পর আমি কাজে যোগ দিই। অন্যরা পরে ধীরে ধীরে তাঁদের তখনকার চাকরি ছেড়ে সব ব্যবস্থা করে এসে যোগ দেন। ফলে আমার সৌভাগ্য যে পূর্বভারতে প্রথম টিভি কর্মী হিসেবে আমি সনাক্ত হলাম। আমার পরে যিনি এসে কলকাতা টেলিভিশনে যোগ দিলেন, তিনিই আমাদের প্রথম ডিরেক্টর মীরা মজুমদার। তাঁর সহযোগী হয়ে পরে আসানে শিপ্রা রায়। এই দুইজনের যোগ্য নেতৃত্ব পাওয়া আমাদের সকলের কাছে এক দুর্লভ সৌভাগ্য। দুজনেই ছিলেন উচ্চশিক্ষিতা, উদার এবং সুরুচিসম্পন্না। তখনও দূরদর্শন নাম হয়নি। বলা হত কলকাতা টেলিভিশন। বেশ কিছুদিন পড়ে একটি ভারতীয় নামের সন্ধানে ‘দূরদর্শন’ নামটি প্রস্তাবিত হয়। তখন ভারতের জাতীয় অধ্যাপক আচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়। আমাকে পাঠানো হয় তাঁর কাছে অনুমোদনের জন্য। ভাষাবিদ সুনীতিকুমার দূরদর্শন নামটি পছন্দ করেন। তখন থেকে ভারতে টেলিভিশন দূরদর্শন নামেই পরিচত হল।
১৯৭৫ সালে ৯ আগস্ট আমরা যখন প্রথম নিয়মিত সম্প্রচার শুরু করলাম। তখন আমাদের টেলিভিশনের প্রথম ঘোষিকা শর্মিষ্ঠা দাশগুপ্ত। স্টুডিও থেকে ঘোষণা করলেন, ‘নমস্কার আজ থেকে কলকাতা টেলিভিশনের যাত্রা শুরু হল।’ যাত্রা শুরু হল কিন্তু তখনও প্রোডাকশন প্যানেলই তৈরি হয়নি। বাইরের খেলাধূলা, অনুষ্ঠান লাইভ সম্প্রচারের মধ্যে ওবি ভ্যান ছিল সেটির মধ্যে বসে আমরা চ্যালেঞ্জ নিয়ে অনুষ্ঠান সম্প্রচার শুরু করে দিলাম। প্রথমদিন স্টুডিওতে ভিআইপিদের মধ্যে ছিলেন পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিদ্যাচরণ শুক্ল, মন্ত্রী ধরমবীর সিংহ এবং সুব্রত মুখোপ্যাধ্যায়। কলকাতার অনেক আগেই ঢাকাতে টেলিভিশন চালু হয়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ টেলিভিশনের ডিরেক্টর জেনারেল জামিল চৌধুরীর নেতৃত্বে হামিদা আতিক, শাহনাজ রহমতুল্লাহ প্রমুখ শিল্পীরাও অংশগ্রহণ করেন।
প্রথম দিকে ট্রান্সমিশন ছিল মাত্র দু’ঘণ্টার। তারই মধ্যে সংবাদ ছাড়াও থাকত গান, নাচ, নাটক, শিশু কিশোরদের অনুষ্ঠান, কৃষি বিষয়ক অনুষ্ঠান, তরুণদের অনুষ্ঠান, সাহিত্য সংস্কৃতির অনুষ্ঠান ইত্যাদি। প্রথম থেকেই গুরুত্ব দেওয়া হয়েছে বিজ্ঞান ও স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ও খেলাধূলা বিষয়ক অনুষ্ঠানকে। সপ্তাহের ছ’দিন সিনেমা দেখানো হত। বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলোতে আমাদের এখানকার ফিল্ম এতটাই জনপ্রিয় ছিল যে সেসব জেলায় সিনেমা হলগুলিতে সন্ধেবেলায় সিনেমা বন্ধ হয়ে যায়। দর্শকদের মতামত ও চিঠিপত্র নিয়ে প্রথম দিন থেকে আমি একটা অনুষ্ঠান করতাম ‘দর্শকের দরবারে’ নামে। সেটি সে সময় সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান হয়ে উঠেছিল। বাংলাদেশ থেকে সিনেমাহলের মালিক ও কর্মীরা দর্শকের দরবারে রাগী চিঠি লিখতে লাগলেন যে আপনাদের জন্য আমাদের এখানে সিনেমাহলগুলি বন্ধ হতে বসেছে।
৯ আগস্ট আমরা পথ চলা শুরু করার পরের দিনই কোনও অনুষ্ঠানই প্রচারিত হয়নি। কেননা সে রাতে ভীষন ঝড়ে রাধা ফিল্ম স্টুডিওর সঙ্গে গল্ফগ্রিনে আমাদের ট্রান্সমিটারের সংযোগ ব্যবস্থা বিচ্ছিন হয়ে যায়। ডিরেক্টর জেনারেল কৃষ্ণমূর্তিজি দিল্লি থেকে উড়ে এসে বললেন, ‘এ দেশে কোনও কিছু ঠিক সময়ে চলে না, কেবল ব্রডকাস্টিং আরম্ভ হয় ডট টাইমে। আজ আমরা ঠিক সময় শুরু করব।’ গল্ফগ্রিনের ট্রান্সমিটার যুদ্ধকালীন তৎপরতায় অস্থায়ী স্টুডিও তৈরি শুরু হল। কৃষ্ণমূর্তিজি আমাকে বললেন, ‘তুমি মেকআপ করে তৈরি হয়ে থাকো, যদি ঠিক সময়ের মধ্যে সংযোগস্থাপন সম্ভব না হয় তবে তুমি কথা বলে, গল্প করে, ট্রান্সমিশানের দু’ঘণ্টা সময় কাটিয়ে দেবে। অবশ্য ঠিক সময়েই সংযোগস্থাপন সম্ভব হয়েছিল, আমি মেকআপ করে তৈরি হয়েছিলাম বলে আমাকেই প্রথম ঘোষণা করতে বলা হল।
প্রথম যখন সাধারণ নির্বাচন নিয়ে আমাদের অনুষ্ঠান করতে হল, নির্বাচন কভার করতে হল তা কেমনভাবে করতে হবে সেটা কাজ করতে করতেই আমরা আবিষ্কার করলাম। তবে শুরু থেকেই দর্শকরা ছিলেন আমাদের আত্মীয়ের মতো। তাঁরা আমাদের তাঁদের পরিবারই মনে করতেন।
একটা বিশেষ ঘটনার কথা বলে শেষ করি। বিধানসভা নির্বাচনে সেবার প্রথম বামফ্রন্ট জয়ী হয়েছে। দূরদর্শনের তরফ থেকে জ্যোতি বসুকে ইন্টারভিউ করার জন্য খুঁজে বেড়াচ্ছি। কোথাও পাওয়া যাচ্ছে না। জ্যোতিবাবুর বন্ধু স্নোহংশু আচার্যের কাছ থেকে জানলাম তিনি শ্যালিকার বাড়িতে নেমন্তন্ন খেতে গিয়েছেন। আমি তাঁর বাড়িতে গিয়ে অপেক্ষা করতে লাগলাম। তিনি অনেক রাতে ফিরলেন। সিঁড়ির মুখে দাঁড়িয়ে শুনলাম জ্যোতিবাবু বলছেন, চন্দন লোকে ফুল দিয়েছে, জল দিয়ে ফুলদানিতে রাখ। আমি মনে মনে ভাবলাম, উনি কি ভাবতে পারছেন যে এরপরে তিনি ফুলের উপর দিয়েই হাঁটবেন। অত রাতে ওখানে আমাকে দেখে অবাক হলেন জ্যোতিবাবু। পরদিন ইন্টারভিউয়ের জন্য সময় দিলেন তিনি। তাঁকে জিজ্ঞাসা করেছিলাম, লোকে বলছে একটা বাম হাওয়া উঠেছে তার জোরেই আপনারা জিতে গেলেন। জ্যোতিবাবু বললেন, ‘ওসব হাওয়া-ফাওয়া নয়, লোকে আমাদের ভরসা করেছে বলেই জিতিয়েছে।’ ইন্টারভিউয়ের পরে ফস করে অনুরোধ করে বললাম, আজ আপনি আর কোনও মাধ্যমকে ইন্টারভিউ দেবেন না। কাল যাতে সব মাধ্যম লিখতে বা বলতে বাধ্য হয় আপনি টেলিভিশনে একথা বলেছেন। উনি অনুরোধ রেখেছিলেন। পরের দিন সব মাধ্যমই আমাদের ঊধ্বৃতি দিয়ে লিখলেন ও বললেন যে, জ্যোতিবাবু টেলিভিশনকে বলেছেন...।
ওই যে আমরা প্রাথমিক একটু স্বীকৃতি পেলাম সেটা যে কী আনন্দ দিয়েছিল তা আপনাদের বলে বোঝাতে পারব না।
19th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

  ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল এসবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। বিশদ

  পুজোয় হরিণঘাট মিট ও মাদার ডেয়ারির স্টলে বিক্রি ভালোই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের তুলনায় এবার পুজোয় হরিণঘাটা মিটের স্টলে অনেক বেশি কেনাকাটা হয়েছে। গত বছর হয়েছিল ৬ লক্ষ টাকার কেনাকাটা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লক্ষ টাকা। এবার পুজোর সময় কলকাতায় ২০টি বড় পুজোর মণ্ডপের সামনে প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের স্টল দেওয়া হয়েছিল। বিশদ

17th  October, 2019
নয়া কলেবরে বাজারে আসছে
বাজাজের ব্যাটারি চালিত ‘চেতক’

 নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): টানা প্রায় তিন দশক ভারতের রাস্তায় দাপট দেখিয়ে বিদায় নিয়েছিল ‘চেতক’। তখন আট থেকে আশির মুখে মুখে উচ্চারিত হত ‘হামারা বাজাজ’। আটপৌরে মধ্যবিত্ত পরিবারের কাছে ‘চেতক’ হয়ে উঠেছিল গর্বের স্কুটার। এবার সেই সুখস্মৃতি ফিরিয়ে আনতে নয়া কলেবরে ‘চেতক’ আসছে বাজারে।
বিশদ

17th  October, 2019
টিভি দেখার খরচে স্বচ্ছতা আসায় দর্শক বেড়েছে, দাবি জি-এর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। বিশদ

15th  October, 2019
মোবাইল ফোনেই যাচাই করা যাবে
সোনার হলমার্ক, ঠকলে ক্ষতিপূরণ দ্বিগুণ 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সোনার গয়নার হলমার্কিং বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। কিন্তু হলমার্কিংয়ের বর্তমান পরিকাঠামোয় সোনার বিশুদ্ধতার ব্যাপারে চোখ বুজে বিশ্বাস করার সুযোগ নেই। অনুমোদনহীন সেন্টার থেকেও যেমন সোনার হলমার্ক হচ্ছে, তেমনই অনুমোদিত সেন্টারের কয়েকটিতেও কারচুপি ধরা পড়ার নজির রয়েছে। 
বিশদ

14th  October, 2019
আলুর দামও বাড়ছে, যদিও
হিমঘরে এখনও প্রচুর মজুত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেঁয়াজের চড়া দাম বেশ কিছুদিন ধরে সাধারণ মানুষকে নাজেহাল করে রেখেছে। কিন্তু পুজোর পর থেকে আলুর দাম চড়তে শুরু করেছে। আগে কলকাতার বাজারে জ্যোতি আলু প্রতি কেজি ১৩-১৪ টাকায় বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ১৬ টাকার আশপাশে চলে এসেছে।
বিশদ

14th  October, 2019
২ অক্টোবর একদিনেই তিনটি সিনেমা ১২০ কোটি
টাকার ব্যবসা করেছে, মন্তব্য রবিশঙ্কর প্রসাদের

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): দেশের আর্থিক অবস্থা মোটেই খারাপ নয়। প্রমাণ করতে বলিউড সিনেমার সাফল্যকে হাতিয়ার করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর কথায়, ২ অক্টোবর মুক্তি পাওয়ার দিনেই তিনটি সিনেমা ১২০ কোটি টাকার ব্যবসা করেছে। দেশের আর্থিক পরিস্থিতি খারাপ হলে এমনটা হতো না।  
বিশদ

13th  October, 2019
আগস্টে শিল্পোৎপাদন কমে মাইনাস ১.১
টানা ১১ মাস কমল গাড়ি বিক্রি,
সেপ্টেম্বরে ধস ২৩.৬৯ শতাংশ

নয়াদিল্লি, ১১ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমও চাঙ্গা করতে পারল না ক্রেতাদের। টানা ১১ মাস পড়ল পাইকারি গাড়ি বিক্রি। সেপ্টেম্বর মাসে গাড়ি বিক্রি কমল ২৩.৬৯ শতাংশ। শুক্রবার বিবৃতি দিয়ে এনটাই জানিয়েছে গাড়ি নির্মাতাকারী সংস্থাদের সংগঠন সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম। 
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  October, 2019
বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’ বাজারে আনল টাটা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা মোটরস আনল বিদ্যুৎচালিত নয়া গাড়ি ‘টেগোর ইভি’। ‘এআরএআই’ অনুমোদিত এই গাড়ির দাম (সরকারি ভর্তুকি ছাড়া) শুরু ৯ লক্ষ ৪৪ হাজার টাকা থেকে (এক্স-শোরুম দিল্লি)।
বিশদ

12th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  October, 2019
ফার্মা শিল্পের পেশাদারদের জন্য সমাবেশ দেরাদুনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল টিচার্স অব ইন্ডিয়া আয়োজিত ‘অ্যাপটিকন’ অনুষ্ঠিত হতে চলেছে আজ, শুক্রবার থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। দেরাদুনে ডিআইটি ইউনিভার্সিটিতে চলবে ফার্মা প্রফেশনালদের জন্য প্রথমবারের ওই সমাবেশ।
বিশদ

11th  October, 2019
পুজোয় পূর্ব রেলে বাড়ল যাত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় যাত্রী বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, পুজোয় ২৮টি করে শহরতলির বিশেষ ট্রেন চালানো হয়েছে। তার মধ্যে আটটি করে ট্রেন চলেছে হাওড়া বিভাগে। বাকিগুলি চলেছে শিয়ালদহ বিভাগে। ষষ্ঠী থেকে দশমী পূর্ব রেলে মোট ইউটিএস টিকিট বিক্রি হয়েছে ১,৪১,৫৮,৭৬১টি।
বিশদ

11th  October, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কোর্ট মিটিংয়ে যোগ দিতে যাদবপুরে যাচ্ছেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার। তা নিয়ে যেমন চাপা উত্তেজনা রয়েছে, তেমনই কর্তৃপক্ষের একটু চিন্তাও রয়েছে। এদিন সকাল ১১টা নাগাদ তাঁর বিশ্ববিদ্যালয়ে যাওয়ার কথা। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: দুর্গাপুজোর আগে রায়গঞ্জ শহরের বিভিন্ন এলাকায় গজিয়ে ওঠা মদের ঠেকগুলিতে বিশেষ দল নিয়ে অভিযান চালিয়েছিল পুলিস। তাতে সাফল্যও মিলেছিল। এবার কালীপুজোর সময়েও সেই একই মডেল অনুসরণ করতে চাইছে জেলা পুলিস।   ...

 রিয়াধ, ১৭ অক্টোবর (পিটিআই): পুণ্যতীর্থ মদিনা থেকে মক্কায় যাওয়ার পথে বাস দুর্ঘটনায় মারা গেলেন ৩৫ জন তীর্থযাত্রী। সৌদি আরবের সরকারি সংবাদমাধ্যম সূত্রে বৃহস্পতিবার জানানো হয়েছে, বুধবার সন্ধ্যায় ওই দুর্ঘটনা ঘটে। তীর্থযাত্রীবাহী ওই বাসটি আরও কোনও বড় গাড়িতে ধাক্কা মারে। ...

সংবাদদাতা, কালনা: বুধবার রাতে কালনার কোম্পানিডাঙায় বালি তোলাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে চারজন জখম হয়েছে। তাদের কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় এলাকায় চাপা উত্তেজনা রয়েছে। উভয়পক্ষের তরফে কালনা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিস জানিয়েছে, তদন্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে দম্পতির দেহ উদ্ধার 
বারুইপুরের জয়াতলায় বাড়ি থেকে এক দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার হল। ...বিশদ

10:23:28 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:09:02 AM

পূর্ব মেদিনীপুরে তৃণমূল নেতা খুনের ঘটনায় ধৃত বিজেপি নেতা, অশান্তি
পূর্ব মেদিনীপুরের ময়না থানার বাকচায় তৃণমূল নেতা বসুদেব মণ্ডল খুনের ...বিশদ

09:44:00 AM

চারটি একক বিশ্ববিদ্যালয়ে ছাত্র ভোটের অনুমতি রাজ্যের
রাজ্যের চারটি একক (ইউনিটারি) বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্বাচনের বিজ্ঞপ্তি দিল রাজ্য ...বিশদ

09:30:00 AM

প্রাচীন গ্রিক পদ্ধতি মেনে বিশ্ব সুন্দরী বেলা
সুপার মডেল বেলা হাদিদই বিশ্বের সবথেকে সুন্দর মহিলা। গ্রিক গণিত ...বিশদ

09:27:09 AM

নভেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য পরীক্ষা হবে বিজন সেতুর, বন্ধ হবে যান চলাচল
আগামী শুক্রবার থেকে বালিগঞ্জের বিজন সেতুর স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিল ...বিশদ

09:08:19 AM