Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

জুটমিল শ্রমিকদের নতুন বেতন চুক্তি
স্বাক্ষরিত, না মেনে সিটু আজ ধর্মঘটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। নতুন বেতন চুক্তিতেও সই করেনি ওই সংগঠনগুলি। আইএনটিইউসি, বিএমএস, এইচএমএস সহ বাকি ১৫টি শ্রমিক সংগঠন নতুন চুক্তিতে শামিল হয়েছে। ধর্মঘট থেকেও তারা সরে এসেছে। সিটুর অভিযোগ, ওই চুক্তিতে শ্রমিকদের বঞ্চিত করা হয়েছে। শ্রমমন্ত্রী মলয় ঘটক এবং তৃণমূলের শ্রমিক সংগঠনের সভানেত্রী দোলা সেন দাবি করেছেন, এবার যে বেতন চুক্তি হয়েছে, তা ঐতিহাসিক। এত বেশি বেতন বৃদ্ধি আগে কখনও হয়নি। বাম আমলে নতুন বেতন চুক্তির নামে শ্রমিকদের ঠকানো হতো বলেও তাঁরা দাবি করেছেন। প্রস্তাবিত ধর্মঘটে শ্রমিকরা সাড়া দেবেন না বলেই তাঁদের আশা।
রাজ্যের ৮৪টি জুট মিলের প্রায় আড়াই লক্ষ শ্রমিকের বেতন বৃদ্ধির দাবিতে গত পয়লা মার্চ থেকে এই শিল্পে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছিল সিটু সহ বিভিন্ন সংগঠন। পরে তা পিছিয়ে ১৫ মার্চ থেকে করার কথা হয়। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর শেষঅবধি তারা একদিনের প্রতীকী ধর্মঘট করার সিদ্ধান্ত নেয়। অন্য঩দিকে, নতুন বেতন চুক্তির জন্য সরকার, শ্রমিক সংগঠন ও মালিকপক্ষের মধ্যে ত্রিপাক্ষিক আলোচনা শুরু হয়। বুধবার বেশি রাত পর্যন্ত নিউ সেক্রেটারিয়েটে শ্রমমন্ত্রী সহ শ্রম দপ্তরের শীর্ষ আধিকারিক, বিভিন্ন শ্রমিক সংগঠন ও মালিকপক্ষের মধ্যে বৈঠক চলে। নতুন বেতন চুক্তি চূড়ান্ত হয়। কিন্তু ওই চুক্তিতে সিটু সহ সাতটি বামপন্থী শ্রমিক সংগঠন শামিল হয়নি।
বৃহস্পতিবার দুপুরে প্রেস ক্লাবে বামপন্থী শ্রমিক সংগঠনগুলি সাংবাদিক বৈঠক করে ১৫ তারিখের ধর্মঘট থেকে সরে না আসার কথা জানায়। মালিকদের স্বার্থে তৈরি করা নতুন বেতন চুক্তিতে শ্রমিকদের কার্যত ‘ভিক্ষা’ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন সিটুর রাজ্য সভাপতি অনাদি সাহু। এর কিছু সময় পরেই নিউ সেক্রেটারিয়েটে সাংবাদিক বৈঠক করেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। সেখানে তৃণমূলের শ্রমিক সংগঠনের সভানেত্রী দোলা সেন, আইএনটিইউসি’র নেতা গণেশ সরকার সহ চুক্তিতে শামিল হওয়া ১৫টি শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
সাংবাদিক বৈঠকে মলয়বাবু বলেন, বামফ্রন্ট সরকারের সময় পাটশিল্পে বেতন চুক্তিতে শ্রমিকদের স্বার্থ দেখা হতো না। চুক্তি রূপায়ণের পর বকেয়া ডিএ পর্যন্ত দেওয়া হতো না। এবার শ্রমিক স্বার্থ বজায় রেখেই চুক্তি করা হয়েছে। ২০১৫ সালে বেতন চুক্তির সময় পাঁচ শতাংশ বেতন বৃদ্ধি হয়েছিল। এবার বৃদ্ধির হার ১২ শতাংশ।
মলয়বাবু ও দোলাদেবী সাংবাদিক বৈঠকে নতুন বেতন চুক্তির বিষয়ে বিস্তারিতভাবে জানান। ২০১৫ সালের চুক্তিতে নতুন কাজে ঢোকা শ্রমিকদের দৈনিক মজুরি ১৫৭ টাকা থেকে বাড়িয়ে ২৫৮ টাকা করা হয়েছিল। এবার তা বেড়ে ৩৭০ টাকা হচ্ছে। এরসঙ্গে পিএফ সহ অন্যান্য সুবিধা ধরলে দৈনিক মজুরি প্রায় সাড়ে পাঁচশো টাকা ছোঁবে। গতবার শ্রমিকদের দিনে এক টাকা করে মূল বেতন বাড়ানো হয়েছিল। এবার দু’টাকা করে মূল বেতন বেড়েছে। মাসে ২৬ দিন কাজ করলে দিনে আরও ১৩ টাকা করে বেতন বাড়বে। স্পেশাল বদলি থেকে স্থায়ী শ্রমিক এবং এক্সট্রা বদলি থেকে স্পেশাল বদলি হওয়ার জন্য ২০ হাজার শ্রমিক উপকৃত হবেন। অস্থায়ী থেকে স্থায়ী শ্রমিক পদে উন্নীত হওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে বিশেষ কমিটি গঠন করা হবে। অন্যদিকে অনাদিবাবুর দাবি, দিনে মাত্র দু’টাকা মজুরি বৃদ্ধি আজকের দিনে মানা যায় না। তাঁরা মাসে একশো টাকা বৃদ্ধির দাবি করেছিলেন।

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

13th  March, 2019
বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, কমল শিল্পের অগ্রগতি

নয়াদিল্লি, ১২ মার্চ (পিটিআই): লোকসভা নির্বাচনের আগে মোদি সরকারের কাছে দুঃসংবাদ। মঙ্গলবারই প্রকাশিত হয়েছে ফেব্রুয়ারি মাসের খুচরো মুদ্রাস্ফীতি সংক্রান্ত রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে, গত মাসে খুচরো মুদ্রাস্ফীতি ছিল চারমাসে সর্বাধিক। ফেব্রুয়ারিতে মুদ্রাস্ফীতির পরিমাণ ছিল ২.৫৭ শতাংশ। 
বিশদ

13th  March, 2019
 পুরী ও সম্বলপুরের জন্য বিশেষ ট্রেন দিল রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরী এবং সম্বলপুরের জন্য বিশেষ ট্রেন চালাবে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল। পূর্ব রেল জানিয়েছে, দোলের জন্য বাড়তি ভিড় সামাল দিতে এক জোড়া সুপারফাস্ট ট্রেন চালানো হবে কলকাতা ও পুরীর মধ্যে। কলকাতা থেকে ট্রেনটি ছাড়বে আগামী ২০ মার্চ। ফিরতি ট্রেনটি পুরী থেকে ছাড়বে ২১ মার্চ। 
বিশদ

12th  March, 2019
 ২৫০০ গাড়ির বরাত টাটা মোটরসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি সংস্থা বা দপ্তর সহ বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য আড়াই হাজার গাড়ি তৈরির বরাত পেয়েছে টাটা মোটরস। এর মধ্যে গুজরাত স্টেট রোডওয়েজ ট্রান্সপোর্ট কর্পোরেশন ১ হাজার ৪৫টি বাসের বরাত দিয়েছে।
বিশদ

12th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  March, 2019
 সিলিকন ভ্যালিতে লগ্নির জোয়ার, তৃতীয় দফার আগ্রহপত্র তলব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে সিলিকন ভ্যালি প্রকল্পে তৃতীয় দফায় জমি বরাদ্দের আগ্রহপত্র (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট) বাজারে ছাড়ল রাজ্য সরকার। বিশদ

11th  March, 2019
বাংলাদেশের মন্ত্রীর সঙ্গে বৈঠক মেয়রের
জৈব বর্জ্য থেকে সার তৈরি হবে কম্প্যাক্টর স্টেশন
সংলগ্ন চত্বরেই, চেতলা বাজারে পুরসভার পাইলট প্রজেক্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার বাসিন্দাদের এখন থেকে বাড়ির জৈব (পচনশীল) বর্জ্য এবং অপচনশীল বর্জ্য আলাদা করে রাখতে হবে বলে পরিকল্পনা নিয়েছে পুরসভা। সেই পরিকল্পনা কোথাও কোথাও ইতিমধ্যেই কার্যকর করা হয়েছে। এবার মেয়র ফিরহাদ হাকিম ঘোষণা করলেন, পরীক্ষামূলকভাবে চেতলা বাজারে একটি স্থায়ী কম্প্যাক্টর স্টেশনের সংলগ্ন অংশে তৈরি করা হবে কম্পোস্ট প্ল্যান্ট।
বিশদ

10th  March, 2019
সরবরাহকারী সংস্থাও উপকৃত হয়েছে
ব্যাঙ্করাপ্সি আইন থেকে, দাবি সাহুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কের উপর দিনে দিনে চাপ বাড়াচ্ছে অনুৎপাদক সম্পদ। অর্থাৎ ব্যাঙ্ক থেকে টাকা ঋণ নিয়ে, তা আর শোধ করতে চাইছে না সংশ্লিষ্ট সংস্থা। ব্যাঙ্কের পাশাপাশি অন্যান্য অনেক সংস্থা আছে, যারা কোনও শিল্প সংস্থাকে ঋণ দিয়ে, তা আর আদায় করতে পারছে না।
বিশদ

10th  March, 2019
এবার সিম ছাড়াই
কথা বলা যাবে ফোনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে এবার। ইন্টারনেটের মাধ্যমে ফোন কল করা হলেও, অপর প্রান্তে যিনি ফোন ধরবেন, তাঁর ইন্টারনেট থাকার কোনও প্রয়োজন নেই। সেই কারণেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে ফোন করা যাবে যে কোনও মোবাইলে, এমনকী যে কোনও ল্যান্ডলাইনেও করা যাবে এই ফোন।
বিশদ

09th  March, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

09th  March, 2019
কর্পোরেট ম্যানেজারদের সমস্যার সমাধানে
আলোচনা সভা গ্লোবসিন বিজনেস স্কুলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: 'কর্পোরেট এথিকস অ্যান্ড রেসপনসিবল লিডারশিপ' বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করল গ্লোবসিন বিজনেস স্কুল। শুক্রবার 'দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস'-এ এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গ্লোবসিন বিজনেস স্কুলের এই ‘তৃতীয় ভিশন’ সেমিনারে অংশ নিয়েছিলেন বিভিন্ন কর্পোরেট সংস্থায় কর্মরত উজ্জ্বল ব্যক্তিত্বরা। ছিলেন ম্যানেজমেন্ট পড়ুয়া ও বি-স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও।
বিশদ

09th  March, 2019
 মার্সিডিজ বেঞ্জের নতুন দু’টি আউটলেট শহরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্সিডিজ বেঞ্জ-এর দু’টি নতুন আউটলেট খুলল শহরে। বুধবার এই ঘোষণা করতে শহরে উপস্থিত ছিলেন মার্সিডিজ বেঞ্জ ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মার্টিন সোয়েঙ্ক এবং ল্যান্ডমার্ক গ্রুপের চেয়ারম্যান সঞ্জয় ঠক্কর। 
বিশদ

07th  March, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM