Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কর্পোরেট ম্যানেজারদের সমস্যার সমাধানে
আলোচনা সভা গ্লোবসিন বিজনেস স্কুলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: 'কর্পোরেট এথিকস অ্যান্ড রেসপনসিবল লিডারশিপ' বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করল গ্লোবসিন বিজনেস স্কুল। শুক্রবার 'দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস'-এ এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গ্লোবসিন বিজনেস স্কুলের এই ‘তৃতীয় ভিশন’ সেমিনারে অংশ নিয়েছিলেন বিভিন্ন কর্পোরেট সংস্থায় কর্মরত উজ্জ্বল ব্যক্তিত্বরা। ছিলেন ম্যানেজমেন্ট পড়ুয়া ও বি-স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও।
এদিন আলোচনা সভার সূচনা করেন গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত। এই সভার প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন, কানোরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টি এইচ পি কনোরিয়া। এছাড়াও বিশেষ অতিথির পদ অলংকৃত করেছিলেন টিএসপিডিএল সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আব্রাহাম জি স্টেফানস আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানের সমপ্তি বক্তৃতা দেন উত্তরাখণ্ডের মায়াবতীর রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে স্বামী নরসিমানন্দ মহারাজ। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের নতুন সংখ্যাও প্রকাশিত হয়।

জেট গতিতে বদলে যাওয়া সময়ে কর্পোরেট সংস্থার ম্যানেজাররা নানা সমস্যা সম্মুখীন হন। সেই সমস্যা তথা তার সমাধান, বিভিন্ন সংস্থায় বলবৎ থাকা অভিনব পদ্ধতি সম্পর্কে অবগত করা ছাড়াও আরও নানান বিষয়ে কর্পোরেটদের জানাতে গ্লোবসিন বিজনেস স্কুল তিন বছর ধরে বার্ষিক এই সেমিনারের আয়োজন করে আসছে।
গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত বলেন, ভিশন সেমিনার, রিসার্চ সেমিনার ও গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের মাধ্যমে ম্যানেজমেন্ট শিক্ষা সংক্রান্ত আলোচনা ও ম্যানেজমেন্টের স্নাতকোত্তর পড়াশোনার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে পারস্পরিক আস্থা অর্জনের বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে। বিভিন্ন সংস্থায় কর্মরত অপেক্ষাকৃত তরুণ ম্যানেজারদের স্পষ্ট দর্শন দেওয়ার চেষ্টা ও তাঁদের কাজকে আরও সুন্দর করে তোলার জন্যই গ্লোবসিন বিজনেস স্কুলের এই ভিশন সেমিনার। গ্লোবসিন বিজনেস স্কুলের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানান, সদ্য ম্যানেজমেন্ট পাশ করা যুবা ও তরুণ ম্যানেজারদের আরও দায়িত্বশীল নাগরিক হতে সাহায্য করবে এই ভিশন সেমিনার।

অনুষ্ঠানে নানা বিভাগে ও নানা বিষয়ে আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা কর্পোরেটর ও শিক্ষাবিদরা। তাঁদের মধ্যে অন্যতম বার্সেলোনার নাভারা বিশ্ববিদ্যালয়ের আইইএসই বিজনেস স্কুলের অধ্যাপক অ্যান্তোনিও আর্গানডোনা, টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুইস ডব্লু ফ্রাই, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা মেরি সি জেনটাইল, বাংলাদেশের সংস্থা ঠাকরাল গ্রুপের সিইও বাসব বাগচী, আইআইএম কলকাতার অধ্যাপক নিশিগন্ধা ভুঁইঞা, আইআইএম শিলংয়ের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, আইআইটি খড়্গপুরের অধ্যাপক অজয় রায় প্রমুখ।
গ্লোবসিন বিজনেস স্কুল আয়োজিত এই সেমিনারে অংশ নেওয়া প্রতিযোগীদের ডিজিটাল সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। ভারতে এই ধরনের প্রয়াস এই প্রথম।
অুনুষ্ঠান শেষে বিক্রমবাবু জানান, গ্লোবসিন বিজনেস স্কুল বর্তমানে দেশের একমাত্র ‘কর্পোরেট বি স্কুল’। শিক্ষা জগতের পক্ষ থেকে সময়ে সময়ে অনেক সুনাম অর্জন করেছে গ্লোবসিন।

09th  March, 2019
দীপাবলিতে চীনা পণ্য বয়কটের
ডাক ভারতীয় ব্যবসায়ীদের

দুর্গাপূজো শেষ। সামনেই দেশজুড়ে বড় উৎসব দেওয়ালী ও দীপাবলি। শিল্পমহলের অভ্যন্তরীণ হিসেব, এই উৎসবকে কেন্দ্র করে দেশে ৭০ হাজার কোটি টাকার কেনাবেচা হয়। দুর্ভাগ্যজনক হলেও এটাই সত্যি, এই ৭০ হাজার কোটির ব্যবসার মধ্যে চীন থেকে পণ্য আমদানি হয় ৪০ হাজার কোটি টাকার। দেশীয় ব্যবসায়ীরা এবার চীনকে কোণঠাসা করতে চীনা পণ্য বয়কট করার ডাক দিলেন আসন্ন উৎসবে। বিশদ

কাঁচামালের জোগান কমছে,
বেকায়দায় স্টিল ওয়্যার শিল্প 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঁচামালের জোগান কমে যাওয়ায় বেকায়দায় পড়েছে স্টিল ওয়্যার ইন্ডাস্ট্রি। শিল্পকর্তাদের বক্তব্য, এই উৎপাদন শিল্পে যে কাঁচামাল লাগে, তার ৭০ শতাংশ হল ওয়্যার রড।   বিশদ

23rd  October, 2020
ডিমের দামে মধ্যবিত্তের নাভিঃশ্বাস

খুচরো বাজারে এখন অনেক জায়গাতেই সাড়ে ছয় থেকে সাত টাকা দামে প্রতি পিস পোলট্রির ডিম বিক্রি হচ্ছে। যেখানে সরকারের স্টলে ডিম বিক্রি হচ্ছে সাড়ে ৪ টাকায়। দামের এতটা পার্থক্য হওয়ায় কলকাতা সহ বিভিন্ন জেলায় হরিণঘাটার স্টলে ডিম এলেই বিক্রি হয়ে যাচ্ছে। তবে বেসরকারি পোলট্রি মালিকদের সংগঠনের বক্তব্য, তাঁদের পক্ষে এত কম দামে ডিম বিক্রি করা সম্ভব নয়। উৎপাদন খরচই পাঁচ টাকার বেশি পড়ে যাচ্ছে।
বিশদ

21st  October, 2020
তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় ভারত

 চীনকে চাপে রাখতে তাইওয়ানের সঙ্গে সখ্যতা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। তাইওয়ান বরাবরই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর করতে আগ্রহ দেখিয়েছে। তবে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে আশঙ্কায় ভারত এখনও পর্যন্ত তাইওয়ানের সঙ্গে সম্পর্ক স্থাপনে তেমন আগ্রহ দেখায়নি। বিশদ

21st  October, 2020
 আরতি কটন মিল চালুর দাবিতে বিক্ষোভ

  দাশনগরের আরতি কটন মিল লকডাউনের শুরু থেকেই বন্ধ। ন্যাশনাল টেক্সটাইল কর্পোরেশন লিমিটেডের আওতায় থাকা এই কটন মিলের প্রায় ৪৫০ জন শ্রমিক সেদিন থেকে নিয়মিত বেতন পাচ্ছেন না। বিশদ

20th  October, 2020
 শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের শারদ সুন্দরী প্রতিযোগিতা

 অন্যান্য বছরের মতো এবছরও শারদ সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করছে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স। এবছর তা অষ্টম বর্ষে পড়তে চলেছে। বিশদ

20th  October, 2020
এখনই লোকাল নয়, জানাল রেলবোর্ড  

দু’শো দিন পেরিয়ে গিয়েছে। হাল্কা জংয়ের দাগ দেখা যাচ্ছে রেললাইনে। দুর্গাপুজোর ঠিক এক সপ্তাহ বাকি। আর কবে চলবে লোকাল ট্রেন? এই প্রশ্ন গোটা বাংলার। চাপ বাড়ছে। রেল কর্তার অবশ্য সাফ জবাব, এখনই নয়। বাঙালির শ্রেষ্ঠ উৎসব এবার কাটবে লোকালবিহীন, ইঙ্গিত স্পষ্ট। বৃহস্পতিবার এই প্রসঙ্গে রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব বলেন, ‘রাজ্যে কবে থেকে লোকাল ট্রেন চালানো সম্ভব, তা এখনই বলা যাবে না। কারণ লোকাল চালানোর আগে অনেক কিছু মাথায় রাখতে হবে— যাতে অযথা ভিড় না হয়, মানুষ আরও বেশি অসুস্থ হয়ে না পড়েন।
বিশদ

16th  October, 2020
গাড়ি-বাইকের বিক্রি ছাপিয়ে
গেল গত পুজোর হিসেবকেও 

পুজোর ঠিক মুখে গাড়ি বিক্রি ছাপিয়ে গেল গত বছরের পরিসংখ্যানকে। করোনা মহামারী, দেশজোড়া লকডাউনে এপ্রিল থেকে মুখ থুবড়ে পড়েছিল গাড়ির বিক্রিবাটা। কিন্তু ধীরে ধীরে বদলেছে পরিস্থিতি। এবং লক্ষ করার মতো উজ্জ্বল হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের গাড়ির বাজার। দু’চাকা ও তিন চাকা গাড়ির বিক্রি একসঙ্গে অনেকটা লাফ দিয়েছে গত সেপ্টেম্বর মাসে। আর তার উপর ভর করে গতিলাভের স্বপ্ন দেখছে বিধ্বস্ত অর্থনীতিও।
বিশদ

16th  October, 2020
দেশীয় পণ্যের বাজার বাড়াতে লাইসেন্স
প্রথার সরলীকরণের দাবি ব্যবসায়ীদের

 দেশীয় পণ্য উৎপাদন ও বিক্রির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সর্বত্র আওয়াজ উঠেছে, ‘ভোকাল ফর লোকাল’। অর্থাৎ দেশীয় পণ্য কেনার জন্য সরব হতে বলা হচ্ছে। কিন্তু দেশীয় পণ্য বিক্রি বা উৎপাদনের ক্ষেত্রে এখনও বেশ কিছু সমস্যা পোহাতে হয় ব্যবসায়ীদের।
বিশদ

10th  October, 2020
পুজোর মুখে রান্নার
গ্যাসের জোগানে দেরি

পুজোর মুখে রান্নার গ্যাসের জোগান নিয়ে কিছুটা সঙ্কটে পড়েছেন গ্রাহকরা। কলকাতা ও সংলগ্ন এলাকায় গ্যাসের জোগান কিছুটা ঢিমে তালে হচ্ছে। পুজোর সময় ছুটি থাকলে, তার প্রভাব গ্যাসের জোগানের ওপর পড়ে। পাশাপাশি পুজোর জন্য রাস্তাঘাটে যান চলাচল নিয়ন্ত্রিত হওয়ায় ডিলার বা ডিস্ট্রিবিউটরের ঘরে সিলিন্ডার এসে পৌঁছতে সমস্যা হয়। সব মিলিয়ে কিছুটা জট পাকিয়ে যায় জোগান।
বিশদ

10th  October, 2020
পাঁচ হাজারের মধ্যে লগ্নিকারীদের আগে টাকা ফেরাবে ভিবজিওর

পাঁচ হাজার টাকা পর্যন্ত যাঁরা বিনিয়োগ করেছিলেন, তাঁদের প্রাক্তন বিচারপতি এস পি তালুকদার কমিটির তত্ত্বাবধানে পুজোর আগেই টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু করতে চলেছে ভিবজিওর।
বিশদ

10th  October, 2020
মাহিন্দ্রার গাড়ি কিনলে করোনা বিমা ফ্রি

বোলেরো পিকআপ রেঞ্জের আওতায় থাকা গাড়িগুলির ক্ষেত্রে এক লক্ষ টাকা পর্যন্ত বিমার কভারেজ মিলবে বলে জানা গিয়েছে। বিশদ

10th  October, 2020
আন্তর্জাতিক স্বীকৃতির লড়াইয়ে নামল
বাংলার টাঙ্গাইল, কড়িয়াল, গরদ
তিন শাড়ির জিআই পেতে আবেদন রাজ্যের

বাংলার ঐতিহ্যবাহী শিল্পের আন্তর্জাতিক স্বীকৃতি পেতে ফের আসরে নামল রাজ্য সরকার। মসলিনের পর এবার তিনটি শাড়ির জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন বা জিআই আদায়ের জন্য আবেদন করল তারা। তালিকায় রয়েছে টাঙ্গাইল, কড়িয়াল ও গরদ। পাশাপাশি শান্তিপুরের শাড়ির লোগোর জন্যও আবেদন করা হয়েছে। তবে মসলিনের জিআই আবেদন এখনও বিবেচনাধীন। এখন সব ক’টি শাড়ির স্বীকৃতি পাওয়ার অপেক্ষায়।
বিশদ

09th  October, 2020
পর্যটন শিল্প বাঁচাতে
আয়করে ছাড়ের দাবি 

 করোনা সংক্রমণের কারণে যে শিল্পগুলির অবস্থা সবচেয়ে শোচনীয়, তার মধ্যে অন্যতম পর্যটন। দেশে আনলক প্রক্রিয়া অনেকদিন আগে শুরু হলেও, এখনও সেভাবে ঘুরে দাঁড়াতে পারেনি। শুধু শিল্পের আর্থিক ক্ষতিই নয়, পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত অসংখ্য মানুষের রুটিরুজিতেও টান পড়েছে। ধাক্কা কাটিয়ে উঠতে সরকারের কাছে ত্রাণ চেয়েছিল শিল্পমহল। আবারও সরকারকে পদক্ষেপ করতে অনুরোধ করছে। বিশদ

09th  October, 2020

Pages: 12345

একনজরে
স্বদেশীয়দের চাকরির বাজারকে সুরক্ষিত করতে ভিসা নীতি আরও স্পষ্ট করতে চলেছে ট্রাম্প প্রশাসন। এইচ-১বি জন্য দক্ষ বিদেশী কর্মীদের যাতে ব্যবসায়িক ভিসা না দেওয়া হয়, তার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু
১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক আব্বাসউদ্দিনের জন্ম
১৯০৪ – স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্র নাথ দাসের জন্ম
১৯২০ – ভারতীতের ১০ম রাষ্ট্রপতি কে. আর. নারায়ানানের জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার কুমার সাঙ্গাকারার জন্ম
১৯৮৪: ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্ম
১৯৮৬: অস্ট্রেলিয়ার ক্রিকেটার ডেভিড ওয়ার্নারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৫.১২ টাকা ৯৮.৪৭ টাকা
ইউরো ৮৫.৭৬ টাকা ৮৮.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  October, 2020

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী ৩/১৩ দিবা ৬/৫৭। উত্তরাষাঢ়া নক্ষত্র ৪৯/২৯ রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/৪০/১৮, সূর্যাস্ত ৫/১/৪৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৪ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। পূর্বাহ্ন ৬/৫৭ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। 
৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী দিবা ১১/৫৭। পূর্বষাঢ়া নক্ষত্র দিবা ৬/৫১। সূর্যোদয় ৫/৪১, সূর্যাস্ত ৫/৩। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/৩ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪২ মধ্যে। বারবেলা ৮/৩২ গতে ১১/২২ মধ্যে। দিবা ৮/৩২ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ, স্থাপন। রাত্রি ১০/৫৮ গতে ১১/৪৬ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা। 
৫ রবিয়ল আউয়ল। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩৭৭ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:16:01 PM

আনলক ৫: নভেম্বর পর্যন্ত জারি থাকবে একই নিয়ম, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

04:15:36 PM

বল্লভগড়ে খুনের ঘটনায় হরিয়ানা থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত
 

03:22:32 PM

৪০৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:08:10 PM

ভান্ডানি পুজো উপলক্ষে শুভেচ্ছা মমতার
 

ভান্ডানি পুজো উপলক্ষে আজ ট্যুইট করে শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী ...বিশদ

03:08:00 PM

বৈদ্যবাটিতে উদ্ধার প্যাকেটবন্দি অপহৃত যুবকের খণ্ডিত দেহ
হুগলির বৈদ্যবাটি খাল থেকে প্যাকেটবন্দি অবস্থায় উদ্ধার হল এক যুবকের ...বিশদ

01:38:55 PM