Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কর্পোরেট ম্যানেজারদের সমস্যার সমাধানে
আলোচনা সভা গ্লোবসিন বিজনেস স্কুলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: 'কর্পোরেট এথিকস অ্যান্ড রেসপনসিবল লিডারশিপ' বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করল গ্লোবসিন বিজনেস স্কুল। শুক্রবার 'দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস'-এ এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গ্লোবসিন বিজনেস স্কুলের এই ‘তৃতীয় ভিশন’ সেমিনারে অংশ নিয়েছিলেন বিভিন্ন কর্পোরেট সংস্থায় কর্মরত উজ্জ্বল ব্যক্তিত্বরা। ছিলেন ম্যানেজমেন্ট পড়ুয়া ও বি-স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও।
এদিন আলোচনা সভার সূচনা করেন গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত। এই সভার প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন, কানোরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টি এইচ পি কনোরিয়া। এছাড়াও বিশেষ অতিথির পদ অলংকৃত করেছিলেন টিএসপিডিএল সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আব্রাহাম জি স্টেফানস আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানের সমপ্তি বক্তৃতা দেন উত্তরাখণ্ডের মায়াবতীর রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে স্বামী নরসিমানন্দ মহারাজ। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের নতুন সংখ্যাও প্রকাশিত হয়।

জেট গতিতে বদলে যাওয়া সময়ে কর্পোরেট সংস্থার ম্যানেজাররা নানা সমস্যা সম্মুখীন হন। সেই সমস্যা তথা তার সমাধান, বিভিন্ন সংস্থায় বলবৎ থাকা অভিনব পদ্ধতি সম্পর্কে অবগত করা ছাড়াও আরও নানান বিষয়ে কর্পোরেটদের জানাতে গ্লোবসিন বিজনেস স্কুল তিন বছর ধরে বার্ষিক এই সেমিনারের আয়োজন করে আসছে।
গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত বলেন, ভিশন সেমিনার, রিসার্চ সেমিনার ও গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের মাধ্যমে ম্যানেজমেন্ট শিক্ষা সংক্রান্ত আলোচনা ও ম্যানেজমেন্টের স্নাতকোত্তর পড়াশোনার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে পারস্পরিক আস্থা অর্জনের বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে। বিভিন্ন সংস্থায় কর্মরত অপেক্ষাকৃত তরুণ ম্যানেজারদের স্পষ্ট দর্শন দেওয়ার চেষ্টা ও তাঁদের কাজকে আরও সুন্দর করে তোলার জন্যই গ্লোবসিন বিজনেস স্কুলের এই ভিশন সেমিনার। গ্লোবসিন বিজনেস স্কুলের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানান, সদ্য ম্যানেজমেন্ট পাশ করা যুবা ও তরুণ ম্যানেজারদের আরও দায়িত্বশীল নাগরিক হতে সাহায্য করবে এই ভিশন সেমিনার।

অনুষ্ঠানে নানা বিভাগে ও নানা বিষয়ে আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা কর্পোরেটর ও শিক্ষাবিদরা। তাঁদের মধ্যে অন্যতম বার্সেলোনার নাভারা বিশ্ববিদ্যালয়ের আইইএসই বিজনেস স্কুলের অধ্যাপক অ্যান্তোনিও আর্গানডোনা, টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুইস ডব্লু ফ্রাই, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা মেরি সি জেনটাইল, বাংলাদেশের সংস্থা ঠাকরাল গ্রুপের সিইও বাসব বাগচী, আইআইএম কলকাতার অধ্যাপক নিশিগন্ধা ভুঁইঞা, আইআইএম শিলংয়ের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, আইআইটি খড়্গপুরের অধ্যাপক অজয় রায় প্রমুখ।
গ্লোবসিন বিজনেস স্কুল আয়োজিত এই সেমিনারে অংশ নেওয়া প্রতিযোগীদের ডিজিটাল সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। ভারতে এই ধরনের প্রয়াস এই প্রথম।
অুনুষ্ঠান শেষে বিক্রমবাবু জানান, গ্লোবসিন বিজনেস স্কুল বর্তমানে দেশের একমাত্র ‘কর্পোরেট বি স্কুল’। শিক্ষা জগতের পক্ষ থেকে সময়ে সময়ে অনেক সুনাম অর্জন করেছে গ্লোবসিন।

09th  March, 2019
বিনামূল্যে ৩ মাসের ফিল্মমেকিং কোর্স রামোজি ফাউন্ডেশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে। 
বিশদ

২০২৫ সালের মধ্যে ভারতে নতুন ১০ লক্ষ
কর্মসংস্থান তৈরি করবে আমাজন: জেফ বেজোস

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আরও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে মার্কিন ই-কমার্স সংস্থা আমাজন। দেশের উন্নতিতে তারা বিনিয়োগ করছে না বলে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের বিতর্কিত মন্তব্যের পর শুক্রবার এমনই প্রতিশ্রুতি দিলেন আমাজনকর্তা জেফ বেজোস।
বিশদ

18th  January, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  January, 2020
  বিদেশি সংস্থাগুলিকে নিয়ম মেনে ভারতে লগ্নি করতে হবে: গোয়েল

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বিশদ

18th  January, 2020
রাজ্যগুলি না নেওয়ায় পচছে বিদেশ
থেকে আসা পেঁয়াজ, বিপাকে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: পেঁয়াজ নিয়ে পস্তাচ্ছে কেন্দ্র! রাজ্যের কথায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে এখন মাথায় হাত মোদি সরকারের। কিছুদিন আগে পর্যন্তও ১২০ টাকা কিলো দরে বিক্রি হলেও বাজারে এখন পেঁয়াজের দাম অপেক্ষাকৃত কমে গিয়েছে। দেশীয় উৎপাদনও ধীরে ধীরে বাজারে আসতে শুরু করেছে। 
বিশদ

17th  January, 2020
সর্বোচ্চ শিখর ছুঁল শেয়ার সূচক 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): ৪২ হাজারের সর্বোচ্চ শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। যদিও দিনের শেষে সেখান থেকে খানিকটা নেমে ৪১ হাজার ৯৩২.৫৬ পয়েন্টে থেমেছে সেনসেক্স।
বিশদ

17th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

17th  January, 2020
শীতের মরশুমে আলুর দাম আকাশছোঁয়া,
আগুন সব্জির বাজারেও, নাকাল মধ্যবিত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকালে নতুন আলু ২৪-২৫ টাকা কেজি বা তারও বেশি দামে কিনে খেতে হচ্ছে। এই সময় আলুর এত চড়া দাম আগে যে কখনও হয়নি, এটা শুধু ক্রেতারা নন, ব্যবসায়ী মহলও বলছে। গত বছর এই সময়ে ১০ টাকা কেজি দরের আশপাশে নতুন আলু বিক্রি হয়েছে। এছাড়া এবার শীতে অধিকাংশ সব্জির দামও বেশ চড়া। তবে রেকর্ড করেছে আলু। 
বিশদ

16th  January, 2020
সল্টলেক শুরু হস্তশিল্প মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবার্ড হস্তশিল্প উৎসব শুরু হল। সল্টলেকে পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে বিভিন্ন রাজ্যের হস্তশিল্পীদের পসরা নিয়ে বুধবার থেকে শুরু হল হস্তশিল্প মেলা। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।
বিশদ

16th  January, 2020
৯ ক্যারাটের সোনার অলঙ্কার আর
বিক্রি করা যাবে না, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: আগামী বছর থেকে ৯ ক্যারাটে তৈরি সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। জানিয়ে দিল কেন্দ্র। এবার থেকে কেবলমাত্র হলমার্কযুক্ত ১৪, ১৮ এবং ২২ ক্যারাটে সোনার তৈরি অলঙ্কারই বিক্রি করা যাবে। সরকারের এই সিদ্ধান্তে যাদের অর্থ সংস্থান অল্প অথচ কম ক্যারাটের সোনার অলঙ্কার কিনতে চায়, তাদের একাংশ সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

16th  January, 2020
যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ

16th  January, 2020
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020
আজ থেকে নতুন চেতকের বুকিং শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন ‘চেতক’-এর বুকিং চালু করল বাজাজ অটো। গত বছর ১৬ অক্টোবর দিল্লিতে সর্বসমক্ষে আনা হয় এই দ্বিচক্র যানটিকে। বাজাজ জানিয়েছে, আজ ১৫ জানুয়ারি দুপুর থেকে অনলাইনে বুকিং করা যাবে।
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
টিকিট দিতে ১০ কোটি চেয়েছিলেন কেজরিওয়াল, অভিযোগ দল ছাড়া আপ বিধায়ক আদর্শ শাস্ত্রীর 
: দিল্লি বিধানসভা নির্বাচনে টিকিট না পেয়ে আপ বিধায়ক আদর্শ ...বিশদ

08:45:00 AM

রাস্তায় নামতে চলেছে আরও ইলেকট্রিক বাস 
সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই রাস্তায় নামতে চলছে আরও ...বিশদ

08:42:26 AM

আপাতত দিনে অস্বস্তি থাকবে, জানিয়ে দিল হাওয়া অফিস 
নামেই মাঘ মাস। কলকাতায় রাতের দিকে যদিওবা একটু শীত ভাব ...বিশদ

08:40:00 AM

শিয়ালদহে খাবারের মান যাচাই 
রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগ নতুন নয়। এই ধরনের অভিযোগ ...বিশদ

08:35:40 AM

মুর্শিদাবাদ হেরিটেজ ফেস্টিভ্যাল 
বাংলার নবাবি শহর মুর্শিদাবাদ। আর এই শহরের প্রাচীন ঐতিহ্য তুলে ...বিশদ

08:35:00 AM

খিচুড়ি গিনেস বুকে 
মকরসংক্রান্তি উৎসব উপলক্ষে মান্ডির তাতাপানিতে বানানো হয়েছিল ১ হাজার ৯৯৫ ...বিশদ

08:30:00 AM